LightBlog
ভারতীয় চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা কর। HS Bengali Suggestion 2023 WBCHSE
Type Here to Get Search Results !

ভারতীয় চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা কর। HS Bengali Suggestion 2023 WBCHSE

 Higher Secondary Bengali Suggestion 2023

HS Bengali Suggestion 2023 WBCHSE

বাংলা সাহিত্যের ইতিহাস

চিত্রকলা


প্রশ্নঃ- ভারতীয় চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা কর।

উত্তরঃ- ভারতীয় চিত্রকলার ইতিহাস খুঁজলে যে সকল ব্যক্তিবর্গের নাম স্বর্ণাক্ষরে লিখিত পাওয়া যায় রামকিঙ্কর বেইজ তাদের মধ্যে অন্যতম। তিনি 1906 সালের 25 শে মে বাঁকুড়ার যুগীপাড়ায় জন্মগ্রহণ করেণ। আবাল্য দারিদ্রের সাথে লড়াই করেই এগিয়ে যেতে হয়েছে তাকে। তবে শিল্পের প্রতি অনুরাগ একটু কমাতে পারেনি এই দারিদ্র। তিনি দেবদেবীর ছবি যেমন আঁকতে পারতেন সুন্দরভাবে তেমনই ছুতোরকামারদের কাজপুতুল তৈরীপোস্টার লিখনথিয়েটারের মঞ্চসজ্জায় তার ছিল সহজাত দক্ষতা।

     1925 সালে তিনি নন্দলাল বসুর সান্নিধ্য লাভের সৌভাগ্য পান যখন প্রবাসী পত্রিকার সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায় তাঁকে শান্তিনিকেতনে নিয়ে আসেন। পরে তিনি ভাস্কর্য বিভাগের প্রধানের পদ অলংকৃত করেন ও 1971 সালে অবসর গ্রহণ করেন।

     **চিত্রাবলী ও ভাস্কর্যঃ- উৎসবী চোখ, শরৎকাল, কৃষ্ণের জন্ম, বিনোদিনী, গ্রীষ্মের দুপুর, সুজাতা, বুদ্ধদেব, গান্ধীজি, হাঁটের সাঁওতাল পরিবার, কালের পথে, অবনীন্দ্রনাথ, রবীন্দ্রনাথ, আলাউদ্দিন খাঁ প্রভৃতি। ভারতের নানা স্থানে তার ছবি ও মূর্তি প্রদর্শিত হয়েছে এবং দেশের প্রধান সংগ্রহশালাগুলোতে তাঁর শিল্পকর্ম মর্যাদার সাথে স্থানলাভ করেছে। 1970 সালে তিনি পদ্মভূষণ উপাধি লাভ করেন। 1975 সালে তিনি বিশ্বভারতীর এমেরিটাস প্রফেসর হন ও পরের বছর বিশ্বভারতী তাকে দেশিকোত্তম উপাধিতে ভূষিত করে। তিনি 1980 সালের 2 আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close