Higher Secondary Education Suggestion 2023
হেলো বন্ধুরা তোমাদের স্বাগত আমাদের এই ওয়েবসাইটে। আজ আমি তোমাদের উচ্চমাধ্যমিক ২০২৩-এর শিক্ষাবিজ্ঞানের একটি সাজেশন নিয়ে উপস্থিত হয়েছি। সম্পূর্ণ সাজেশনটি আমাদের একজন অভিজ্ঞ শিক্ষক (সুকেশ দেবনাথ-এর) দ্বারা তৈরি করা হয়েছে। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষাসংসদ কর্তৃক প্রদত্ত নতুন সিলেবাস অনুযায়ী দ্বাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের এই সাজেশনটি তৈরি করা হয়েছে।
HS Education Suggestion 2023 pdf Download
Education suggestion 2023 class 12. class 12 bengali suggestion 2023 pdf. class xi education suggestion
2023. class 12 history suggestion 2023. class 12 philosophy syllabus 2023. hs
suggestion 2023 pdf free download. hs education question paper 2023. hs all
subject suggestion 2023 pdf download. class 12 suggestion 2023. hs suggestion
2023 pdf free download. class 12 bengali suggestion 2023 pdf. class 12 bengali
suggestion 2023 pdf. hs evs suggestion 2023 pdf download. class xi education
suggestion 2023. hs education suggestion 2023 pdf download. hs all subject
suggestion 2023 pdf download. hs suggestion 2023 pdf free download. class 12
bengali suggestion 2023 pdf. class 12 suggestion 2022. hs evs suggestion 2023 pdf download. hs education suggestion 2023 pdf download. class 12 bengali
suggestion 2023 pdf. hs education suggestion 2023.
New Syllabus
Part - A
(ক) যেকোনো একটি প্রশ্নের
উত্তর দাও :-
(১) অন্ধ শিশুদের শিক্ষা পদ্ধতি
গুলি আলোচনা করো।
(২) সর্বজনীন প্রাথমিক শিক্ষার
জন্য প্রয়োজনীয় কয়েকটি পদক্ষেপ আলোচনা করো।
(৩) দৈহিক প্রতিবন্ধী শিশুদের
শিক্ষার সমস্যা গুলি আলোচনা করো।
(৪) সর্ব শিক্ষা কমিশন কি?
সর্বশিক্ষা মিশন সফল করতে পশ্চিমবঙ্গ সরকার গৃহীত দুটি উল্লেখযোগ্য পদক্ষেপ
আলোচনা করো।
(৫) প্রাক প্রাথমিক শিক্ষার
প্রয়োজনীয়তা কি? এই শিক্ষা স্তরে কমিশনের সুপারিশ গুলি উল্লেখ
করো।
(৬) ব্রেইল পদ্ধতি সম্পর্কে
সংক্ষেপে লেখো।
(৭) মূক ও বধির শিশুদের শিক্ষাদানের
পদ্ধতি গুলি আলোচনা করো।
(৮) বয়স্ক শিক্ষা বলতে কী
বোঝো? বয়স্ক শিক্ষার লক্ষ্য গুলি লেখো।
(খ) যেকোনো একটি প্রশ্নের
উত্তর দাও :-
(১) 'মানুষ হয়ে ওঠার শিক্ষা'
এর উদ্দেশ্য গুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা সংক্ষেপে আলোচনা করো।
(২) কম্পিউটারের শিক্ষামূলক
উপযোগিতা গুলি লেখো।
(৩) শিক্ষার একটি উদ্দেশ্য
হলো 'একত্রে বসবাসের জন্য শিক্ষা' কিভাবে
শিক্ষার ধারা এই উদ্দেশ্য পূরণ সম্ভব।
(৪) জ্যাক ডেলরের মত অনুযায়ী
শিক্ষার দুটি স্তম্ভ সংক্ষেপে আলোচনা করো।
(৫) হার্ডওয়ার ও সফটওয়ার
প্রযুক্তির নীতি দুটি বিবৃত করো।
(৬) তন্তু বা সিস্টেম হিসেবে
শিক্ষাকে আলোচনা করো।
(৭) 'জ্ঞান অর্জনের শিক্ষা'
উদ্দেশ্যগুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা সংক্ষেপে আলোচনা করো।
(৮) শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির
ব্যবহার গুলি লেখো।
(গ) যেকোনো দুটি প্রশ্নের
উত্তর দাও :-
(১) থর্নডাইকের শিখনের মূলসূত্র
গুলি কি কি? শিক্ষাক্ষেত্রে যেকোনো দুটি মূলসূত্রের গুরুত্ব আলোচনা
করো।
(২) শিখনের কৌশল হিসেবে স্কিনার
বক্স কি? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো।
(৩) ক্ষমতা কাকে বলে?
থাস্টোনের বহু উপাদান তত্ত্ব চিত্রসহ ব্যাখ্যা করো।
(৪) পরিনমন কাকে বলে?
শিক্ষা ক্ষেত্রে পরিণমনের ভূমিকা আলোচনা করো।
(৫) সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য
গুলি লেখো। শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকার
মূল্যায়ন করো।
(৬) মনোযোগ কাকে বলে?
শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকার মূল্যায়ন করো।
(৭) প্রেষণা কাকে বলে?
শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের কিভাবে প্রেষণা সৃষ্টি করা যায় তা আলোচনা
করো।
(৮) আগ্রহের সংজ্ঞা দাও। শিক্ষাক্ষেত্রে
আগ্রহের গুরুত্ব সম্পর্কে আলোচনা করো।
(৯) অন্তর্দৃষ্টি মূলক শিক্ষা
বলতে কী বোঝো? এই প্রসঙ্গে গেস্টাল তত্ত্ব আলোচনা করো।
(১০) শিখন কাকে বলে?
শিখনের প্রকৃতি লেখো। গ্যগনির মতানুসারে
শিখনের প্রকারভেদ আলোচনা করো।
(১১) বুদ্ধির সংজ্ঞা লেখো। সাধারণ
মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার পার্থক্য গুলি লেখো।
(১২) আয়তোলেখচিত্র বলতে কী বোঝো? নিম্নলিখিত
শ্রেণীবন্টনটির আয়তো লেখচিত্র অঙ্কন করো :
স্কোর |
90-94 |
85-89 |
80-84 |
75-79 |
70-74 |
65-69 |
60-64 |
55-59 |
50-54 |
পরিসংখ্যা |
2 |
5 |
9 |
7 |
7 |
12 |
4 |
3 |
2 |
(১৩) কেন্দ্রীয় প্রবণতা কাকে
বলে? নিম্নলিখিত পরিসংখ্যা বিভাজনে ভূয়িষ্ঠক নির্ণয় করো
:
শ্রেনি |
70- 71 |
68- 69 |
66- 67 |
64- 65 |
62- 63 |
60- 61 |
58- 59 |
56- 57 |
54- 55 |
52- 53 |
50-51 |
পরিসংখ্যা |
2 |
2 |
3 |
4 |
6 |
7 |
5 |
1 |
2 |
3 |
4 |
(১৪) গড়ের সংজ্ঞা দাও। নিম্নলিখিত পরিসংখ্যা
বন্টনের মধ্যমা নির্ণয় করো :
স্কোর |
5-9 |
10-14 |
15-19 |
20-24 |
25-29 |
30-34 |
35-39 |
40-44 |
পরিসংখ্যা |
3 |
4 |
6 |
10 |
8 |
5 |
3 |
1 |
(১৫) মিন ও মিডিয়ানের
সংজ্ঞা দাও। নীচের রাশিমালার মিন ও মোড নির্নয় করোঃ
শ্রেনি ব্যবধান |
80-89 |
70-79 |
60-69 |
50-59 |
40-49 |
30-39 |
20-29 |
পরিসংখ্যা |
5 |
7 |
6 |
12 |
7 |
7 |
4 |
যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও :-
(১) কারিগরি শিক্ষা কাকে বলে?
বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
(২) বিশ্ববিদ্যালয় শিক্ষা
কমিশনের গ্রামীণ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সুপারিশ গুলি আলোচনা করো।
(৩) প্রাথমিক শিক্ষা সংক্রান্ত
কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।
(৪) সমসুযোগ কাকে বলে?
শিক্ষায় সমসুযোগ ধারণাটি ব্যাখ্যা করো।
(৫) কোঠারি কমিশনের সুপারিশ
অনুযায়ী মাধ্যমিক শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্য গুলি আলোচনা করো।
(৬) মুদালিয়র শিক্ষা কমিশনের
মতে প্রাথমিক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য গুলি কি কি? এই প্রসঙ্গে
সপ্তপ্রবাহ ধারণাটি বর্ণনা করো।
(৭) বিশ্ববিদ্যালয় শিক্ষা
কমিশনের সুপারিশ অনুযায়ী উচ্চ শিক্ষার লক্ষ্য গুলি লেখো।
(৮) শিক্ষা প্রযুক্তির পরিধি
উল্লেখ করো। ভাষা পরীক্ষাগার কাকে বলে? এর উদ্দেশ্য এবং পরিচালনা আলোচনা করো।
(৯) জাতীয় শিক্ষানীতি
1986 এর মূল সুপারিশ গুলি আলোচনা করো।
(১০) তপশিলি জাতি ও তপশিলি উপজাতি বলতে কী বোঝো? এদের সংবিধানে রক্ষাকবচ হিসেবে যে ধারা আছে তা উল্লেখ করো।
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ