Type Here to Get Search Results !

"এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে।" - মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ কর। HS Bengali Suggestion 2023 WBCHSE

Higher Secondary Bengali Suggestion 2023

HS Bengali Suggestion 2023 WBCHSE

নাটকঃ- বিভাব


প্রশ্নঃ- "এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে।"-- মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ কর।

উত্তরঃ- বিখ্যাত নাট্যকার শম্ভু মিত্রের লেখা আমাদের পাঠ্য "বিভাব" নাটকের মূল চরিত্রগুলো হল নাট্যকার স্বয়ংতাঁর স্ত্রী তৃপ্তি মিত্র ও অমর গাঙ্গুলী। বাস্তব চরিত্রগুলিকে নিয়েই নাটকটি তৈরী হয়েছে। বিষয়বস্তু হল - হাসির নাটক মঞ্চস্থ করার জন্য হাস্যকর উপকরণের সন্ধান। উদ্দেশ্যেই ছিল নির্মল হাস্যরসের সঞ্চার। কারণ জীবনটা শুধুমাত্র দুঃখের সাগর নয়হাসিও যে জীবনের একটা প্রধান উপকরণ তা তারা দর্শকদের সামনে তুলে ধরতে চেয়েছেন।

     এই বিষয়ের সার্থকতার জন্য তিনি কলেজ ফেরত ছাত্রীর সাথে প্রথমে লাভ সিন ও তারপর বন্ধু অমর গাঙ্গুলীকে নিয়ে আয়োজন করেন প্রোগ্রেসিভ লাভ সিন। কিন্তু সবই ব্যর্থ হয়কেউই হাসতে প্রবৃত্ত হয় না। প্রকৃতপক্ষে আমাদের জীবনই হল আসল রঙ্গমঞ্চআর আমরা কেবল তার কলাকুশলী। আসলে জীবনে কোথাও হাসির খোরাক নেই। তখন বৌদি চরিত্রটি তথা তৃপ্তি মিত্রের মুখে শোনা যায় - "আপনার হাসি কোনদিনই পাবেনা।" তখন হাসির খোরাকের উদ্দেশ্যে তারা সকলে বাইরে বেরিয়ে পড়েন। অমর গাঙ্গুলী অন্যমনস্ক থাকার জন্য বাসের নীচে পৃষ্ঠ হতে হতে বেঁচেছিল। অন্যদিকে ইংরেজ কম্পানীর ট্রাম ঘণ্টা বাজিয়ে ঠিকঠাক লাইন ধরে চলতে শুরু করে।

     এমন সময় চাল ও কাপড়ের দাবি জানিয়ে একটি মিছিলকে এগিয়ে আসতে দেখা যায়। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মিছিলকারীদের ফিরে যাবার নির্দেশ দেন। কিন্তু স্লোগান চলতে থাকে। তখন নিরস্ত্র জনগণের উপর পুলিশ নির্বিচারে গুলিবর্ষণ করে একটি ছেলে ও একটি মেয়েকে ঘটনাস্থলেই হত্যা করে। হাহাকারের শব্দে চতুর্দিক হয়ে ওঠে ভারী। তখন শম্ভু মিত্র ও অমর গাঙ্গুলী রঙ্গমঞ্চে পুনরায় প্রবেশ করেন। শম্ভু মিত্র দর্শকদের দিকে তাকিয়ে প্রশ্নোধৃত প্রশ্নটি করে বলেন - "এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?"

     উক্তিটিকে কিন্তু চাবুকের সাথে তুলনা করা যেতে পারে। যে চাবুকটি মারা হচ্ছে সাধারণ মানুষ সম্পর্কে বিত্তশালী নাগরিক সমাজের আত্মকেন্দ্রিক মানসিকতাকে।

     নাটকের সর্বত্র একটি বিশেষ ভাব হাস্যরস সৃষ্টির জন্য শশব্যস্ত হয়ে পড়তে দেখা গেছে কলাকুশলীদের। কিন্তু সর্বত্র তার অভাব হয়েছে ধ্বনিত। তাই অনেকে বলেছেনএই নাটকের নাম "বিভাব" এর বদলে "অভাব" রাখলে সবথেকে ভালো হত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close