LightBlog
WB Class 8 Bengali Second Unit Test Suggestion WBBSE Part 1
Type Here to Get Search Results !

WB Class 8 Bengali Second Unit Test Suggestion WBBSE Part 1

অষ্টম শ্রেণি

বাংলা

দ্বিতীয় পরীক্ষার প্রস্তুতির জন্য

পথচলতি

Class 8 Bengali Second Unit Test Suggestion WBBSE


পূর্ণমামঃ                                                                                                             সময়ঃ


(১) সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখোঃ

১.১ লেখকের শ্বশুরবাড়ি ছিল -

ক পাটনা

খ গয়া

গ দিল্লী


১.২ ট্রেনের কোন্‌ শ্রেণির কামরা বা বগির কাছে লোকের ভিড় ছিল -

ক তৃতীয় শ্রেণি

খ প্রথম শ্রেণি

গ দ্বিতীয় শ্রেণি


১.৩ আফগানিস্থানের শিক্ষিতজনের ভাষা হলো -

ক উর্দু

খ হিন্দি

গ ফারসি


১.৪ লেখক যে ট্রেনে চলেছেন দেখানে পাঠান মর্দ ছিল প্রায় -

ক বারোজন

খ ষোলোজন

গ তেরোজন


১.৫ এই গল্পে যে বাংলা মাসিক পত্রের উলেখ আছে তা হলো -

ক সবুজপত্র

খ বঙ্গদর্শন

গ প্রবর্তক


(২) নিচের অতিসংক্ষিপ্ত প্রশ্নগুলির উত্তর দাওঃ

২.১ লেখক কত খ্রিস্টাব্দের কোন্‌ সময়ের কথা বলেছেন?

২.২ আফগানিস্তানের সরকারি ভাষা কী?

২.৩ ট্রেনের ভিতর ক-জন পাঠান মর্দ ছিল?

২.৪ ট্রেনের পাঠানরা কোন্‌ অঞ্চলের লোক ছিলেন?

২.৫ লেখকের কাছে কোন্‌ শ্রেণির রিটার্ন টিকিট ছিল?


(৩) নিচের প্রশ্নগুলির উত্তর কয়েকটি বাক্যে লেখোঃ

৩.১ লেখকের সামনের বেঞ্চির দুই পাঠান সহযাত্রী নিজেদের মধ্যে যে আলোচনা করছিলেন তা নিজের ভাষায় লেখো। লেখক কীভাবে সেই কথার অর্থ বুঝতে পারলেন?

৩.২ স্টেশনে পৌঁছে লেখক কী দেখেছিলেন?


(৪) নিচের রচনাধর্মী প্রশ্নগুলির উত্তর দাওঃ

৪.১ কথকের সঙ্গে কাবুলিওয়ালাদের প্রারম্ভিক কথোপকথনটি সংক্ষেপে বিবৃত করো।


Answer


১|

১.১) লেখকের শ্বশুরবাড়ি ছিল-ক) গয়া

১.২) ট্রেনের কোন্ শ্রেণীর কামরা বা বগীর কাছে লোকের ভিড় ছিল-গ দ্বিতীয় শ্রেণী

১.৩) আফগানিস্তানের শিক্ষিত জনের ভাষা হল-গ) ফারসি

১.৪) লেখক যে ট্রেনে চলেছেন দেখেন পাঠান মদ ছিল প্রায়-খ   ষোলোজন

১.৫) এই গল্পে যে বাংলা মাসিক পাত্রের উল্লেখ আছে তা হল-গ প্রবর্তক

২|

২.১লেখক এখানে ১৯২৮ সালের শীতকালের কথা বলেছেন।

২.২ আফগানিস্তানের সরকারি ভাষা হল ফরাসি।

২.৩ ট্রেন এর ভিতর প্রায় ১৬ জন মর্দ ছিল।

২.৪ ট্রেনের পাঠানরা উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের ইংরেজদের অধীনস্থ পাঠান উপজাতি অঞ্চলের লোক।

২.৫ লেখক এর কাছে মধ্য শ্রেণীর রিটার্ন টিকিট ছিল।

৩|

৩.১ লেখকের সামনের বেঞ্চে দুই পাঠান সহযাত্রী নিজেদের মধ্যে লেখকের প্রশংসা করছিল। তারা মনে করছিল যে লেখক অত্যান্ত বুদ্ধিমান ও জ্ঞানী। কারণ তিনি ইংরেজি ও ফরাসি ভাষার লেখা সাহিত্য পাঠা করেন তার মধ্যে পাঠানদের সম্পর্কে অনেক খোঁজখবর রাখেন। এবং তাদের ভাষার সম্পর্কেও জ্ঞানও অনেকটাই আছে।

লেখক তাদের কথা বুঝতে পারছিল কারণ তিনি পাসপোর্ট না জানলেও তুমি ফরাসি ও আরবি ভাষা কিছুটা হলেও জানতেন।

৩.২ লেখক স্টেশনে পৌঁছে ট্রেনের ভিতরে থাকার সময়ের কথা চিন্তা করছিলেন তিনি দেখলেন সেই ট্রেনের মধ্যে থাকার তোমায় খুবই ভালো কেটেছে, খানিকক্ষণের সহযাত্রী বিভিন্ন জাতির বন্ধুর সঙ্গে কতগুলো সুখ লাভ হল। কবি আর যে তাদের সাথে দেখা করতে পারবে না তাই কবি মনে হয়েছিল।

৪|গদ্যাংশের শুরুতে দেখা যায় কথক ও পাঠান কাবলিওয়ালারা তৃতীয় শ্রেণীর কামরাটির মধ্যে সাহিত্য ও সংগীতের আলোচনা করছিল। কত অত্যন্ত সাহিত্যানুরাগী ছিলেন বলেই পাঠান দের বাস্তব ভাষায় সর্বশ্রেষ্ঠ কবি খুশ- হাল খাঁ খট্টরের গজল শুনতে লাগল। ওপরের ব্যাংকে বসে থাকা একজন পাঠান খুশি হয়ে কথককে সেই গজল শোনাতে লাগলো গানের ভার অনুযায়ী কথক ও কানে হাত দিয়ে কিংবা বুকে হাত দিয়ে গাওয়ার সেই গজল যেন কথকের মনে প্রায় ছুঁয়ে দিল। এইভাবে আসর লেখক এর কাছে সাহিত্য সম্মেলন হয়ে উঠেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close