মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ - সিন্ধুতীরে (কবিতা) সৈয়দ আলাওল
সিন্ধুতীরেসৈয়দ আলাওল
(১) নীচের বহুবিকল্পভিত্তিক প্রশ্নগুলির উত্তর দাওঃ
১.১ 'সিন্ধুতীরে' কাব্যাংশটি কোন্ কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
(ক) তোহ্ফা
(খ) পদুমাবৎ
(গ) সতীময়না লোরচন্দ্রানী
(ঘ) পদ্মাবতী
উত্তরঃ (ঘ) পদ্মাবতী
১.২ 'সিন্ধুতীরে' শীর্ষক কাব্যাংশটি 'পদ্মাবতী' কাব্যের কোন্ খন্ড থেকে নেওয়া হয়েছে?
(ক) পদ্মাবতীর বিবাহ খন্ড
(খ) পদ্মাবতী রত্নসেন সাক্ষাৎ খন্ড
(গ) পদ্মা সমুদ্র খন্ড
(ঘ) পদ্মাবতী রত্নসেন ভেঁট খন্ড
উত্তরঃ (গ) পদ্মা সমুদ্র খন্ড
১.৩ "দিব্য পুরী সমুদ্র মাঝার।" - 'দিব্য পুরী' বলতে এখানে বোঝানো হয়েছে -
(ক) রাজপুরী
(খ) স্বর্গীয় নগরী
(গ) কুৎসিতপুরী
(ঘ) পাতালপুরী
উত্তরঃ (খ) স্বর্গীয় নগরী
১.৪ "নাহি তথা দুঃখ ক্লেশ...।" - কোথায় 'দুঃখ ক্লেশ' ছিল না?
(ক) রাজপুরীতে
(খ) স্বর্গলোকে
(গ) মর্ত্যলোকে
(ঘ) দিব্যপুরীতে
উত্তরঃ (ঘ) দিব্যপুরীতে
১.৫ "সখীগণ করি সঙ্গে...।" - কে সখীগণকে সঙ্গে নিয়ে সকালে উদ্যানে এসেছিল?
(ক) রাজা রত্নসেন
(খ) সমুদ্রকন্যা পদ্মা
(গ) সমুদ্র নৃপতি
(ঘ) পঞ্চকন্যা
উত্তরঃ (খ) সমুদ্রকন্যা পদ্মা
১.৬ "রূপে অতি রম্ভা জিনি...।" - 'রম্ভা' হল -
(ক) পদ্মাবতীর সখী
(খ) সতী নারী
(গ) স্বর্গের এক অপ্সরা
(ঘ) নারদের স্ত্রী
উত্তরঃ (গ) স্বর্গের এক অপ্সরা
১.৭ "বিস্মিত হইল বালা...।" - 'বালা' কে?
(ক) রম্ভা
(খ) সমুদ্ররাজার কন্যা পদ্মা
(গ) নাগকন্যা
(ঘ) চিতোরের রানি
উত্তরঃ (খ) সমুদ্ররাজার কন্যা পদ্মা
১.৮ "বেথানিত হৈছে কেশ-বেশ।" - 'বেথানিত' অর্থে -
(ক) বেদনাযুক্ত
(খ) আলুথালু
(গ) দৃষ্টিগোচর
(ঘ) ব্যথায় নত
উত্তরঃ (খ) আলুথালু
১.৯ "বাহুরক কন্যার জীবন।" - 'বাহুরক' শব্দের অর্থ হল -
(ক) হস্ত দ্বারা
(খ) ফিরে আসুক
(গ) অবসান হোক
(ঘ) বেরিয়ে যাক
উত্তরঃ (খ) ফিরে আসুক
১.১০ "বহু যত্নে চিকিৎসিতে" - চেতনা ফিরে পেল -
(ক) পঞ্চকন্যা
(খ) চিতোরের কন্যা
(গ) চিতোরের রানি
(ঘ) নাগকন্যা
উত্তরঃ (খ) পঞ্চকন্যা
(২) নিচের অতি সংক্ষিপ্ত প্রশ্নগুলির উত্তর দাও :
২.১ পদ্মাবতী কাব্যটি কোন সময়ের লেখা?
উত্তর : সপ্তদশ শতাব্দীতে
২.২ সৈয়দ আলাওল কোথাকার কবি ছিলেন?
উত্তর : সৈয়দ আলাওল রোসাঙ্গ বা রাজসভার কবি ছিলেন।
২.৩ "অতি মনোহর দেশ...।" - এখানে কোন দেশকে 'অতি মনোহর' বলা হয়েছে?
উত্তর : সমুদ্র রাজের দিব্য নগরীকে
২.৪ "তার পাশে রচির উদ্যান।" - কার পাশে উদ্যান রচনা করা হয়েছিল?
উত্তর : সমুদ্রতীরের দিব্যস্থানের পর্বতের পাশে
২.৫ "তথা ক্যানা থাকে সর্বক্ষণ।" - কন্যা কোথায় সর্বক্ষণ থাকতো?
উত্তর : উদ্যানের মধ্যে নির্মিত মণি-মাণিক্য দ্বারা সাজানো সুউচ্চ প্রাসাদ সর্বক্ষণ থাকতো।
২.৬ "মধ্যেতে যে কন্যাখানি...।" - মাঝখানে থাকা কন্যা সম্পর্কে কবি কি মন্তব্য করেছেন?
উত্তর : কন্যাটি রূপ সৌন্দর্য যেন স্বর্গের অপ্সরা রম্ভাকেও জয় করেছে।
২.৭ "অনুমান করে নিজ জিতে।" - সমুদ্রকন্যা কি অনুমান করেছিল?
উত্তর : দেবরাজ ইন্দ্রের অভিশাপের স্বর্গভ্রষ্ট হয়ে অথবা সমুদ্রের প্রবল বাতাসে নৌকা ভেঙে গিয়ে কন্যার এই অবস্থা হয়েছে।
২.৮ "মোহিত পাইয়া..." - পদ্মাবতী কেন মর্ছিত হয়ে পড়েছেন?
উত্তর : প্রবল সামুদ্রিক বিপর্যয়ের কবলে পড়ে
২.৯ কত সময় ধরে সব সখীরা মিলে অচৈতন্য পঞ্চকন্যার চিকিৎসা করেছিল?
উত্তর : চার দন্ড
২.১০ "পঞ্চকন্যা পাইলা চেতন।" - পঞ্চকন্যা কিভাবে চেতনা ফিরে পেল?
উত্তর : সমুদ্র রাজ্যের কন্যা পদ্মা ও তার সখীরা মিলে চার দন্ড ধরে বহু যত্নে তন্ত্র মন্ত্র ও মহৌষধি প্রয়োগ করে পদ্মাবতী সহ চারজন্ মর্ছিতা কন্যা চিকিৎসা করেন এবং যার ফলস্বরুপ তারা চেতনা ফিরে পেয়েছিল।
২.১১ কার আদেশে কবি আলাওল 'পদ্মাবতী' কাব্য অনুবাদ করেন?
উত্তর : শ্রীযুক্ত মাগন ঠাকুরের আদেশে
(৩) নিচের সংক্ষিপ্ত প্রশ্নগুলির উত্তর দাও :
প্রশ্নঃ 'দিব্য পুরী সমুদ্র মাঝার।" - 'দিব্য-পুরী'-র বর্ণনা দাও।
উত্তরঃ উদ্ধৃত অংশটি সৈয়দ আলাওল রচিত সিন্ধুতীরে শীর্ষক কাব্যাংশ থেকে গৃহীত হয়েছে।
দিব্য-পুরী বলতে সমুদ্রস্থ পুরী বা নগরীর কথা বোঝানো হয়েছে। সেই নগরী আসলে সমুদ্ররাজের সাম্রাজ্য, যা দৃশ্যতই মনোহর। সেখানে দুঃখ-যন্ত্রণার কোনো স্থান নেই। ধর্মাচরণ ও সত্য আচরণ এই নগরীর বাসিন্দাদের চরিত্রের সাধারণ ধর্ম। সমুদ্ররাজ্যের কন্যা এই দিব্য পুরী-র বাইরে সমুদ্রতীরে, সুদৃশ্য রাজপ্রাসাদ নির্মাণ করেছিল। এই নগরী ও রাজপ্রাসাদ-সংলগ্ন অঞ্চলকে ঘিরেই কাব্যাংশের কাহিনি আবর্তিত হয়েছে।
প্রশ্নঃ 'তথা কন্যা থাকে সর্বক্ষণ।' - কোন কন্যার কথা বলা হয়েছে? কন্যা কোথায় এবং কেন সর্বক্ষণ থাকে?
উত্তরঃ মধ্যযুগীয় দেবনির্ভর সাহিত্য থেকে বাংলা সাহিত্যের মুক্তি ঘটাতে এবং তাকে মানবিক করে তুলতে আরাকান রাজসভার কবি সাহিত্যিকদের অবদান অনস্বীকার্য। আলাওল এই কন্যার পরিচয় অন্যতম কবি। আমাদের পাঠ্য 'সিন্ধুতীরে' কবিতাটি তাঁর 'পদ্মাবতী' কাব্যের অংশ বিশেষ। এখানে কন্যা বলতে 'সমুদ্রকন্যা' পদ্মার কথা বলা হয়েছে।
কবি আলাওল সিন্ধুতীরের যে অংশে পদ্মাবতী অচৈতন্য অবস্থায় পড়েছিল সেখানকার এক সুন্দর বর্ণনা তুলে ধরেছেন। 'সমুদ্রনৃপতিসুতা' পদ্মা এখানেই তার বাসস্থান গড়ে তোলেন। অপরূপ সৌন্দর্যময় প্রাকৃতিক পরিবেশের জন্য স্থানটিকে দিব্যভূমির সঙ্গে তুলনা করা হয়েছে। সেখানে কোনো দুঃখকষ্ট ছিল না। ছিল শুধু সদ্আচরণ ও সত্যধর্ম পালনের অভ্যাস। সেই দিব্যভূমির উপরের দিকে ছিল এক পর্বত । সেখানেই সমুদ্রকন্যা পদ্মা এক উদ্যান তৈরি করেন। যে উদ্যানে ফল ও ফুলের প্রাচুর্য ছিল। নানান ফুলের সুগন্ধে বাগানটি ভরে থাকত। এরই মাঝে পদ্মা রত্নশোভিত বিচিত্র প্রাসাদ গড়ে তোলেন। এইরূপ অপরূপ রূপময় সৌন্দর্যপূর্ণ স্থান পরিত্যাগ করতে কারই বা ভালো লাগে। তাই পদ্মাও সমুদ্রতীরের সেই দিব্যস্থান ত্যাগ না করে সেখানেই সর্বক্ষণ থাকেন।
প্রশ্নঃ 'সিন্ধুতীরে রহিছে মাঞ্জস,' - 'মাঞ্জস' শব্দের অর্থ লেখো। কোন্ প্রসঙ্গে উক্তিটি প্রয়োগ করা হয়েছে আলোচনা করো।
উত্তরঃ 'মাঞ্জস' শব্দটির অর্থ হল ভেলা।
সমুদ্ররাজার কন্যা পদ্মা সমুদ্রতীরে দিব্যস্থান প্রত্যক্ষ করে তীর-সংলগ্ন একটি পর্বতের মধ্যে সুদৃশ্য উদ্যান রচনা করে। এরপর সেখানেই তৈরি হয় বহুবিধ রত্নসজ্জিত অট্টালিকা। পদ্মা সেখানেই সর্বক্ষণ কাটাত।
একদিন রাত্রিবেলা সমুদ্রগর্ভস্থ দিব্যপুরী-তে কাটানোর পর ভোরবেলা সখীদের নিয়ে পদ্মা উদ্যানে এসে উপস্থিত হয়। সেখানে পৌঁছোনোমাত্র পদ্মা সমুদ্রতীরে একটি মাঞ্জস বা ভেলাকে পড়ে থাকতে দেখে। সেখানেই চার জন সখী-সহ রানি পদ্মাবতী অচেতন অবস্থায় পড়েছিলেন। এই প্রসঙ্গেই প্রশ্নোদ্ধৃত পঙক্তিটির অবতারণা করা হয়েছে।
প্রশ্নঃ 'বিধি মোরে না কর নৈরাশ।' - বক্তা কে? তাঁর এরূপ মন্তব্যের কারণটি সংক্ষেপে লেখো।
উত্তরঃ আলোচ্য উদ্ধৃতাংশটির বক্তা সমুদ্রকন্যা পদ্মা।
সমুদ্ররাজার দুহিতা পদ্মা একদিন ভোরবেলা সমুদ্রতীরে পদ্মাবতী ও তার সখীকে অচেতন দেখতে পায়। রানির শরীরে তখন কিঞ্চিত শ্বাসবায়ু অবশিষ্ট ছিল। তাঁর বিস্ফারিত চোখ ও অবিন্যস্ত বেশভূষা দেখে সমুদ্রকন্যা বুঝতে পেরেছিল যে, ঈশ্বর সদয় না-হলে হতচেতন পঞ্চকন্যাকে কোনোভাবেই বাঁচানো সম্ভব নয়। এই কারণে দয়াশীলা পদ্মা প্রাণপণে বিধি-কে অর্থাৎ, ঈশ্বরকে ডাকতে থাকে যাতে দয়াবান ঈশ্বর পদ্মাবতীর জ্ঞান ফিরিয়ে দেন। এই প্রসঙ্গেই প্রশ্নোদ্ধৃত উক্তিটির অবতারণা করা হয়েছে।
প্রশ্নঃ 'অচৈতন্য পড়িছে ভূমিতে।' - কে অচৈতন্য হয়ে পড়েছে? তার অচৈতন্য হয়ে পড়ার কারণটি আলোচনা করো।
উত্তরঃ প্রশ্নোক্ত উদ্ধৃতাংশ অনুসারে রানি পদ্মাবতী অচৈতন্য হয়ে পড়েছে।
স্বামী রত্নসেনের সঙ্গে তাঁর স্ত্রী পদ্মাবতী এবং পদ্মাবতীর সখীরা সমুদ্রপথে চিতোর ফিরছিলেন। ফেরার পথে সমুদ্র ব্রাহ্মণের ছদ্মবেশ ধারণ করে রাজা রত্নসেনের কাছে দান-ভিক্ষা করে এবং প্রত্যাখ্যাত হয়। এই প্রত্যাখ্যান সহ্য করতে না-পেরে রুষ্ট সমুদ্রের কোপে রত্নসেনের জলযান ভেঙে টুকরো-টুকরো হয়ে যায়। বিপদ বুঝে রত্নসেন ও সখী-সহ পদ্মাবতী কোনোমতে একটি মাঞ্জাসে আশ্রয়গ্রহণ করে। কিন্তু শেষপর্যন্ত সেই ভেলাটিও ভেঙে যায় এবং ভগ্ন ভেলার একটি টুকরোকে অবল্বন করে পদ্মাবতী সখীদের নিয়ে ভাসতে ভাসতে অচৈতন্য অবস্থায় সমুদ্রতীরে এসে পৌঁছোয়।
প্রশ্নঃ 'পঞ্চকন্যা পাইল চেতন' – 'পঞ্চকন্যা' কাদের বলা হয়েছে? পঞ্চকন্যা কীভাবে চেতনা ফিরে পেয়েছিল?
উত্তরঃ আমাদের পাঠ্য 'সিন্ধুতীরে' কবিতাটি সৈয়দ আলাওল রচিত পঞ্চকন্যা কারা 'পদ্মাবতী' কাব্যের অংশ বিশেষ। এই কবিতায় পণকন্যা বলতে সিংহল রাজকন্যা 'পদ্মাবতী' ও তার অন্য চার সখীকে বোঝানো হয়েছে।
প্রাতঃকালে ভ্রমণরতা পদ্মা সমুদ্রতীরে ভেলায় চার সখীসহ অপরূপ পদ্মাবতীকে অচৈতন্য অবস্থায় দেখতে পান। তাদের বসন ও কেশ বিন্যাস দেখে পদ্মার মনে হয়েছিল সমুদ্রের প্রবল ঝড়ে তাদের এই অবস্থা। মমতাবশত পদ্মা তাদের পরীক্ষা করে দেখেন যে, তাদের মধ্যে সামান্যতম শ্বাস বর্তমান। স্নেহময়ী পদ্মা বিধাতার ওপর বিশ্বাস রেখে দেবতার কাছে অচৈতন্য পঞ্চকন্যার জীবন ফিরে পাওয়ার জন্য প্রার্থনা করেন। তিনি দেবতার কাছে এও অঙ্গীকার করেন যে, তিনি এই কন্যাদের প্রাণপণে চিকিৎসা করবেন। সেইমতো সখীদের তিনি নির্দেশও দেন। সঙ্গীরা পঞ্চকন্যাকে কাপড়ে ঢেকে উদ্যানের মাঝে আনেন। তারপর তাদের মাথায় ও পায়ে গরম সেঁক দেওয়া হয়, এ ছাড়া মন্ত্র তন্ত্র মহৌষধ সব কিছুই প্রয়োগ করা হয়। এইভাবে চারদণ্ড চলার পর পঞ্চকন্যা চেতনা ফিরে পান।
প্রশ্নঃ 'দেখিয়া রূপের কলা বিস্মিত হইল বালা/অনুমান করে নিজ চিতে' - 'বালা' শব্দের অর্থ কী? তার বিস্মিত হওয়ার কারণ কী? তাকে দেখে বক্তার কী মনে হয়েছিল?
উত্তরঃ সপ্তদশ শতকের অন্যতম শ্রেষ্ঠ কবি আলাওলের 'পদ্মাবতী' কাব্য থেকে আমাদের পাঠ্য 'সিন্ধুতীরে' কবিতাটি গৃহীত। এখানে 'বালা' শব্দের অর্থ 'কন্যা'। কবিতায় সমুদ্ররাজের কন্যা পদ্মাকে বোঝানো হয়েছে।
সমুদ্রকন্যা পদ্মা সমুদ্রতীরে ভেলায় চার সখী পরিবৃতা এক অপরূপা বিস্মিত হওয়ার কারণ সুন্দরী রমণীকে দেখেছিলেন। তাকে দেখে তাঁর রম্ভা অর্থাৎ স্বর্গের অপ্সরা বলে মনে হয় এবং তিনি তার রূপে বিস্মিত হন।
সখী পরিবৃতা অচৈতন্য পদ্মাবতীর রূপ লাবণ্য দেখে পদ্মা তাকে স্বর্গের অপ্সরার সঙ্গে তুলনা করেন এবং বিস্মিত হন। তিনি এও চিন্তা করেন যে, কন্যা বুঝি স্বর্গের গায়িকা বিদ্যাধরি। ইন্দ্রের শাপে হয়তো স্বর্গ থেকে ভ্রষ্ট হয়েছেন। তার অচৈতন্য অবস্থায় অপলক চাহনি, পরনের কাপড় ও মাথার চুলের অবিন্যস্ত অবস্থা দেখে সমুদ্রকন্যা পদ্মার মনে হয় এই কন্যারা প্রবল সমুদ্র ঝড়ের মুখে পড়েছিল। তাই হয়তো তাদের নৌকা ভেঙে গিয়েছিল কিংবা সমুদ্রপীড়ায় কাবু হওয়ার ফলে তাদের এই অবস্থার সম্মুখীন হতে হয়েছে। অচৈতন্য পদ্মাবতীকে পরীক্ষা করার সময় পদ্মার মনে হয়েছে অপূর্ব সুন্দরী কন্যা যেন পটে আঁকা ছবি।
প্রশ্নঃ 'কন্যারে ফেলিল যথা' - কন্যার পরিচয় দাও। তাকে যেখানে ফেলা হয়েছিল?
উত্তরঃ সপ্তদশ শতকের আরাকান রাজসভার কবি সৈয়দ আলাওল রচিত 'পদ্মাবতী' কাব্যের থেকে গৃহীত 'সিন্ধুতীরে' নামক পদ্যাংশ থেকে কন্যার পরিচয় আলোচ্য অংশটি উদ্ধৃত। কাব্যের মুখ্য চরিত্র পদ্মাবতীকেই এখানে 'কন্যা' বলে সম্বোধন করা হয়েছে। পদ্মাবতী ছিলেন সিংহল রাজদুহিতা। ইতিহাস ও লোকশ্রুতি অনুসারে এই পদ্মাবতী পরবর্তীকালে চিতোরের রানা রত্নসেনের দ্বিতীয় পত্নীর মর্যাদা লাভ করেন।
(৪) নিচের রচনাধর্মী প্রশ্নগুলির উত্তর দাও :
প্রশ্নঃ 'দেখিয়া রুপের কলা বিস্মিত হইল বালা' - উদ্ধৃত অংশের 'বালা' কে? পাঠ্য কবিতা অবলম্বনে বালার সৌন্দর্যপ্রীতির পরিচয় দাও।
উত্তরঃ প্রশ্নোদ্ভূত অংশটি সৈয়দ আলাওলের 'পদ্মাবতী' কাব্যের অন্তর্গত 'সিন্ধুতীরে' কাব্যাংশ থেকে গৃহীত। এখানে 'বালা' বলতে সমুদ্ররাজার কন্যা গুণবতী পদ্মার কথা 'বালা'–র পরিচয় বলা হয়েছে।
কবি আলাওল সিন্ধুতীরের যে অংশে পদ্মাবতী অচৈতন্য অবস্থায় পড়েছিল সেখানকার এক সুন্দর বর্ণনা তুলে ধরেছেন। 'সমুদ্রনৃপতিসুতা' পদ্মা এখানেই তার বাসস্থান গড়ে তোলেন। অপরূপ সৌন্দর্যময় প্রাকৃতিক পরিবেশের জন্য স্থানটিকে দিব্যভূমির সঙ্গে তুলনা করা হয়েছে। সেখানে কোনো দুঃখকষ্ট ছিল না। ছিল শুধু সআচরণ ও সত্যধর্ম পালনের অভ্যাস। সেই দিব্যভূমির উপরের দিকে ছিল এক পর্বত। সেখানেই সমুদ্রকন্যা পদ্মা এক উদ্যান তৈরি করেন। যে উদ্যানে ফল ও ফুলের প্রাচুর্য ছিল। নানান ফুলের সুগন্ধে বাগানটি ভরে থাকত। এরই মাঝে পদ্মা রত্নশোভিত বিচিত্র প্রাসাদ গড়ে তোলেন। এইরূপ অপরুপ রুপময় সৌন্দর্যপূর্ণ স্থান পরিত্যাগ করতে কারই বা ভালো লাগে। তাই পদ্মাও সমুদ্রতীরের সেই দিব্যস্থান ত্যাগ না করে সেখানেই সর্বক্ষণ থাকেন। এভাবে এই স্থানটির বর্ণনায়। কবি সমুদ্রকন্যার হৃদয়ের প্রকৃতিপ্রেম ও সৌন্দর্যবোধকে যেমন তুলে ধরেছেন, তেমনই মানবিক সৌন্দর্যপ্রীতির এক চিরকালীন আবেদনকে ফুটিয়ে তুলেছেন। মধ্যযুগীয় সাহিত্যে যা আধুনিক সৌন্দর্যভাবনার পূর্বসূরি। পিতৃপুরীতে রাত্রিযাপন করে পুনরায় সকালে সখীদের সঙ্গে উদ্যানে ফিরে আসার মধ্য দিয়ে পদ্মার হৃদয়ের সেই দিকটিরই প্রকাশ ঘটেছে।
প্রশ্নঃ 'সিন্ধুতীরে' কবিতা অবলম্বনে 'সমুদ্রনৃপতিসুতা'–র চরিত্র আলোচনা করো।
উত্তরঃ মধ্যযুগীয় বাংলা সাহিত্যের মুসলমান কবিদের মধ্যে অন্যতম 'সমুদ্রনৃপতিসুতা'–র কবি সৈয়দ আলাওল। তাঁর 'পদ্মাবতী' কাব্য থেকে গৃহীত আমাদের পাঠ্য 'সিন্ধুতীরে' কাব্যাংশে 'সমুদ্রনৃপতিসুতা' হলেন পদ্মা। নাম ‘ সমুদ্রনৃপতিসুতা'–র চরিত্র আলাওলের 'পদ্মাবতী' কাব্য থেকে 'সিন্ধুতীরে' কবিতাটি গৃহীত হলেও এখানে কবি পদ্মাবতী অপেক্ষা সমুদ্রনৃপতিকন্যা পদ্মার ওপরই বেশি করে আলোকপাত করেছেন। কবি যে পদ্মার কথা বলেছেন তিনি গুণযুক্তা, সৌন্দর্যপ্রিয়, কৌতূহলী, উদার, পরদুঃখে কাতর, সেবাপরায়ণা অর্থাৎ এককথায় সর্বগুণসম্পন্না নারী।
সমুদ্রের মাঝে মনোহর দ্বীপ দেখে সেখানে তিনি সুন্দর উদ্যান ও রত্নখচিত প্রাসাদ গড়ে তোলেন এবং সেখানেই তিনি সর্বদা থাকতেন। এর থেকে তাঁর সৌন্দর্যপ্রিয়তা ও প্রকৃতিপ্রেমের পরিচয় পাওয়া যায়।
কৌতূহলী সদাহাস্যময়ী পদ্মা উদ্যানে ভ্রমণকালে সমুদ্রতীরে ভেলা দেখে কৌতূহলী হয়ে পড়েন । এই কৌতূহলের বশবর্তী হয়েই তিনি সেখানে গিয়ে পদ্মাবতীসহ পাঁচকন্যাকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করেন।
সেবাপরায়ণ শুধু উদ্ধার নয় তিনি তাঁর সেবাপরায়ণতা গুণের দ্বারা তাদের যথাসাধ্য সেবাশুশ্রুষার ব্যবস্থাও করেন।
তিনি অকপটে অপরূপা সুন্দরী নারী পদ্মাবতীর সৌন্দর্যের তারিফ করে তাঁর উদার মানসিকতারই পরিচয় দিয়েছেন। তাঁর তন্ত্রমন্ত্র, মহৌষধ ইত্যাদি প্রয়োগে পঞ্চকন্যার চেতনা এ ছাড়াও পদ্মার মায়া মমতা, বাস্তববুদ্ধি এবং ঈশ্বরের প্রতি অগাধ বিশ্বাস তাঁকে পাঠকের কাছে আরও বেশি করে আদৃত করেছে।
প্রশ্নঃ 'সিন্ধুতীরে' কবিতাটির বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করো।
উত্তরঃ মধ্যযুগীয় বাংলা সাহিত্যের মুসলমান কবিদের অন্যতম সৈয়দ আলাওল রচিত 'পদ্মাবতী' কাব্যের অংশ বিশেষ 'সিন্ধুতীৱে' কবিতাটি শুরু হচ্ছে সিংহল রাজকন্যা পদ্মাবতী ও তার চার সখীর সমুদ্রের জলে পতন ও সমুদ্রবক্ষে অবস্থিত এক নগরীতে এসে পড়া দিয়ে। নগরীর বর্ণনাতে তিনি এক রূপকথার সব পেয়েছির দেশ এঁকেছেন, যে দেশে মনোরম সৌন্দর্যের পাশাপাশি দুঃখ ক্লেশের লেশমাত্র নেই, সত্য ধর্ম ও সদাচার যে নগরীর শিরোভূষণ, সেই নগরীতে বাস করেন সমুদ্রনৃপতি কন্যা পদ্মা। পর্বতের পাশে অবস্থিত এক সুন্দর উদ্যানের রচয়িতা তিনি, যে উদ্যানে নানাবর্ণ ও গন্ধের ফুল এবং ফলের সমারোহ। সেখানে আসার পথে পদ্মা সন্দ্বীদের সঙ্গে এক অপরূপা কন্যাকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখতে পান। সেই কন্যার অবস্থা দেখে সমুদ্রকন্যা পদ্মা অনুমান করেন হয়তো স্বর্গের কোনো অপ্সরা তার সন্দ্বীদের সঙ্গে ইন্দ্রের অভিশাপে স্বর্গভ্রষ্ট হয়েছেন অথবা কোনো সামুদ্রিক ঝড়ের প্রকোপে তাদের এই অবস্থা। মৃতপ্রায় পদ্মাবতী ও তার চার সখীকে রক্ষা করার জন্য সমুদ্রকন্যা পদ্মা নিজের সকল বিদ্যা প্রয়োগ করেন। বহু তন্ত্রমন্ত্র ও মহৌষধি প্রয়োগের পর অবশেষে তাদের জ্ঞান ফেরে। 'সিন্ধুতীরে' কবিতার এই হল মূল উপজীব্য।
Madhyamik Bengali Suggestion 2024
Madhyamik Bengali suggestion 2024 pdf. Madhyamik Bengali suggestion 2024 pdf download. Madhyamik Bengali question 2024. Madhyamik Bengali. Madhyamik Bengali meaning. Madhyamik Bengali syllabus 2024. Madhyamik Bengali syllabus 2024. Madhyamik Bengali syllabus. Madhyamik Bengali question 2024.
সিন্ধুতীরে সৈয়দ আলাওল মাধ্যমিক বাংলা সাজেশন প্রশ্ন ও উত্তর
সিন্ধুতীরে কবিতার বড় প্রশ্ন উত্তর. সৈয়দ আলাওল প্রশ্ন উত্তর. সিন্ধুতীরে কবিতার ব্যাখ্যা. সিন্ধুতীরে সমাস. পঞ্চকন্যা পাইলা চেতন. সিন্ধুতীরে কবিতার প্রশ্ন উত্তর mcq. বেকত শব্দের অর্থ. পঞ্চকন্যা কোন সমাস.
Madhyamik Suggestion 2024 pdf Free download
মাধ্যমিক সাজেশন 2024 pdf. উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2024. মাধ্যমিক ভূগোল সাজেশন 2024 PDF. বাংলা ব্যাকরণ সাজেশন. উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন 2024. মাধ্যমিক বাংলা কারক. মাধ্যমিক ভৌতবিজ্ঞান সাজেশন 2024. পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড. মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। মাধ্যমিক সাজেশন 2024 pdf. মাধ্যমিক বাংলা সাজেশন 2024 pdf. মাধ্যমিক বাংলা সাজেশন 2024 mcq. মাধ্যমিক বাংলা প্রশ্ন 2024. মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন উত্তর 2024. 2024 এর মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন বাংলা.
সিন্ধুতীরে কবিতার প্রশ্ন উত্তর pdf
সিন্ধুতীরে কবিতার বড় প্রশ্ন উত্তর. সিন্ধুতীরে কবিতার ব্যাখ্যা. সিন্ধু তীরে কবিতা. সৈয়দ আলাওল প্রশ্ন উত্তর. সিন্ধুতীরে কবিতার প্রশ্ন উত্তর mcq. পঞ্চকন্যা পাইলা চেতন. সিন্ধুপারে কবিতার মূলভাব. সিন্ধুতীরে কবিতা সৈয়দ আলাওল.
মাধ্যমিক সাজেশন 2024 pdf
Madhyamik suggestion 2024 pdf. Madhyamik suggestion 2024 pdf download. Madhyamik suggestion 2024 pdf free download. ক্লাস 10 বাংলা প্রশ্ন উত্তর 2024. ক্লাস টেনের বাংলা সাজেশন. মাধ্যমিক সাজেশন 2024 pdf. মাধ্যমিক বাংলা সাজেশন 2024 pdf. মাধ্যমিক পরীক্ষার সাজেশন 2024 বাংলা. উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2024. মাধ্যমিক ইতিহাস সাজেশন 2024. মাধ্যমিক ভূগোল সাজেশন 2024 PDF. বাংলা ব্যাকরণ সাজেশন.
সিন্ধুতীরে কবিতার প্রশ্ন উত্তর 2024
সিন্ধুতীরে কবিতার প্রশ্ন উত্তর. সিন্ধুতীরে কবিতার বড় প্রশ্ন উত্তর. সৈয়দ আলাওল প্রশ্ন উত্তর. সিন্ধু তীরে কবিতা. সিন্ধুতীরে কবিতার ব্যাখ্যা.
WBBSE Madhyamik bengali suggestion 2024
WBBSE Madhyamik Bengali suggestion 2024 pdf download. Madhyamik Question Paper Bengali. WBBSE Madhyamik Bengali suggestion 2024 pdf download in Bengali. WBBSE Madhyamik Bengali suggestion 2024 download pdf. West Bengal Madhyamik Bengali Suggestion 2024 Download. WBBSE Madhyamik Bengali short question suggestion 2024. Madhyamik Bengali Suggestion 2024 download. WB Madhyamik 2024 Bengali suggestion and important questions. Madhyamik Suggestion 2024 pdf.
সিন্ধুতীরে বড় প্রশ্ন উত্তর
সিন্ধুতীরে কবিতার প্রশ্ন উত্তর mcq. সিন্ধুতীরে কবিতার ব্যাখ্যা. সিন্ধু তীরে কবিতা. সৈয়দ আলাওল প্রশ্ন উত্তর. সিন্ধুপারে কবিতার মূলভাব. পঞ্চকন্যা পাইলা চেতন. সিন্ধুতীরে সমাস. প্রলয়োল্লাস কবিতার বড় প্রশ্ন উত্তর.
Siddhartha mandal help
উত্তরমুছুন