Type Here to Get Search Results !

"মহুয়ার দেশ" কবিতাটির নামকরণের সার্থকতা বিচার কর। HS Bengali Suggestion 2023 WBCHSE

Higher Secondary Bengali Suggestion 2023

HS Bengali Suggestion 2023 WBCHSE

মহুয়ার দেশ


প্রশ্নঃ- "মহুয়ার দেশ" কবিতাটির নামকরণের সার্থকতা বিচার কর।

উত্তরঃ- কবি সমর সেনের একটি অনন্য কবিতা হল "মহুয়ার দেশ"। কবিতাটিতে সুন্দরভাবে দুটি বিপরীত চিত্র অঙ্কিত হয়েছে - একদিকে নগরজীবনের যান্ত্রিকতা ও পক্ষান্তরে নির্মল মমতাময়ী প্রকৃতির রূপলাবণ্য।

     কবি প্রকৃতির শোভা দেখে মুগ্ধ। অস্তগামী সূর্য দিনান্তের রশ্মিপাতে যে উজ্জ্বল আলোকস্তম্ভ অঙ্কিত করে তা কবির চোখে গলিত সোনার মত দেখায়। কিন্তু ধোঁয়ার বিষাক্ত নিঃশ্বাস দুঃস্বপ্নের মত চরম আঘাত করে অকস্মাৎ। এই নাগরিক জীবনের যান্ত্রিকতায় বিপন্ন কবির মনে ভেসে ওঠে মেঘ-মদির মহুয়ার দেশের কথা। প্রতিটি মুহূর্তে পথের দুধারে সেই দেশে ছায়াপাত করে রহস্যময় দেবদারু বৃক্ষের দল। কবির মনে প্রতিটি মুহূর্তে জেগে ওঠে মহুয়ার মাহাত্ম্য। তিনি হৃদয় থেকে চাইছেন যেতার ক্লান্তির অবসাদের অবসান ঘটাক মহুয়ার ফুলআবেশ বিকিরণ করুণ মহুয়ার সুগন্ধ। অন্যদিকে দূর সমুদ্রের দীর্ঘশ্বাস রাতের নির্জনতাকে করে আলোড়িত।

     মমতাময়ী প্রকৃতির কোলে আশ্রয় গ্রহণ করে কবি তার মনকে শান্ত করতে চেয়েছেন। তবুও দুর্ভাগ্যক্রমে নাগরিকজীবনের শানিত ক্ষতকরা যান্ত্রিকতা কবিকে দেয়না মুক্ত হতে। এমনকি তার  স্বপ্নময় জগ মহুয়ার দেশেও হানা দিচ্ছে সেই অসহনীয় যান্ত্রিকতা। কবি শুনতে পাচ্ছেন মহুয়ার বনের ধারের কয়লাখনির প্রবল শব্দ আর শিশিরসিক্ত সবুজ সকালে দেখা যায় খনি শ্রমিকদের শরীরে লেগে থাকা ধূলিকলঙ্ক।

     নগরজীবনের ক্লান্তিকর যান্ত্রিকতা থেকে আত্মরক্ষা হেতু কবি  মহুয়ার দেশে নিয়েছেন রোমান্টিকতার আশ্রয়। আবার কবির সেই সাধের দেশে হানা দিয়ে দেয় নাগরিক জীবনের অসহনীয় কঠিন বাস্তবতা। তাই কবিতার নামকরণ যথার্থ ও সুসংগত হয়েছে বলা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close