নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষ্যের পার্থক্য - WB Class 11 New Syllabus Philosophy Suggestion 2025 - Chapter 6
Type Here to Get Search Results !

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষ্যের পার্থক্য - WB Class 11 New Syllabus Philosophy Suggestion 2025 - Chapter 6

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষ্যের পার্থক্য - WB Class 11 New Syllabus Philosophy Suggestion 2025 - Chapter 6

 

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষ্যের পার্থক্য - WB Class 11 New Syllabus Philosophy Suggestion 2025 - Chapter 6
নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষ্যের পার্থক্য - WB Class 11 New Syllabus Philosophy Suggestion 2025 - Chapter 6

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষ্যের পার্থক্য

"নিয়তি অনেন ইতি ন্যায়া" - অর্থাৎ ন্যায়। যার দ্বারা বুদ্ধি মীমাংসায় উপনীত হয় তাকে বলে ন্যায় দর্শন। এই দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম। অন্বিক্ষা বা অনুমানকে ভিত্তি করে এই দর্শন গড়ে উঠেছে বলে একে অন্বিশিক্ষি দর্শনও বলা হয়। ন্যায় দার্শনিকরা প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শব্দকে প্রমাণ স্বীকার করে। 

     প্রত্যক্ষ জ্ঞানের স্পষ্টতার তারতম্য অনুসারে প্রত্যক্ষকে আরো দুই ভাগে ভাগ করা যায়। যথা - সবিকল্প প্রত্যক্ষ ও নির্বিকল্পক প্রত্যক্ষ। বিকল্প কথার অর্থ হল নাম, গুন, জাতি, প্রকার ইত্যাদি। যে প্রত্যক্ষের ক্ষেত্রে আমরা বস্তুকে জানতে পারি, তার নাম, গুন, জাতি, প্রকার কিছুই জানতে পারেনা তাকে বলে নির্বিকল্পক প্রত্যক্ষ। আবার যে ক্ষেত্রে বস্তুকে জানার সঙ্গে সঙ্গে তার নাম, গুন, জাতি, প্রকার এই গুলোও জানতে পারি তাকে বলে সবিকল্পক প্রত্যক্ষ।

সবিকল্পক ও নির্বিকল্পক প্রত্যক্ষের প্রধান পার্থক্য গুলি নিচে আলোচনা করা হলো -

প্রথমত, ইন্দ্রিয় - বিষয় - সন্নিকর্ষ না হলে নির্বিকল্প প্রত্যক্ষ হয়না, আর নির্বিকল্পক প্রত্যক্ষ না হলে সবিকল্প প্রত্যক্ষ হয়না।

দ্বিতীয়ত, নির্বিকল্পক প্রত্যক্ষ নিষ্প্রকারক জ্ঞান, কিন্তু সবিকল্পক প্রত্যক্ষ সপ্রকারক জ্ঞান।

তৃতীয়ত, নির্বিকল্পক প্রত্যক্ষ সম্বন্ধে বর্জিত জ্ঞান, আমার সবিকল্পক প্রত্যক্ষ সম্বন্ধযুক্ত জ্ঞান।

চতুর্থত, নির্বিকল্পক প্রত্যক্ষ অব্যাপদাশ্য জ্ঞান, আর সবিকল্পক প্রত্যক্ষ ব্যাপদাশ্য জ্ঞান।

পঞ্চমত, নির্বিকল্পক প্রত্যক্ষ কে বচনে প্রকাশ করা যায় না, কিন্তু সবিকল্পক প্রত্যক্ষকে বচনে প্রকাশ করা যায়।

** বিকল্পভিত্তিক প্রশ্নগুলির উত্তর দাও :

(১) নির্বিকল্পক প্রত্যক্ষ কোন্‌ প্রকারের জ্ঞান?

(ক) সপ্রকারক জ্ঞান

(খ) নিষ্প্রকারক জ্ঞান

(গ) যে-কোনো প্রকারক জ্ঞান

(ঘ) কোনোটিই নয়

(২) ন্যায় মতে সবিকল্পক প্রত্যক্ষের উৎস কী?

(ক) বিশেষণযুক্ত প্রত্যক্ষ

(খ) বিশেষণহীন প্রত্যক্ষ

(গ) অভাব প্রত্যক্ষ

(ঘ) কোনোটিই নয়

(৩) সবিকল্পক প্রত্যক্ষ কাকে বলে?

(ক) বিশেষণযুক্ত প্রত্যক্ষকে

(খ) বিশেষণহীন প্রত্যক্ষকে

(গ) সন্নিকর্ষযুক্ত প্রত্যক্ষকে

(ঘ) সন্নিকর্ষহীন প্রত্যক্ষকে

(৪) ন্যায়দর্শনে ‘বিকল্প’ শব্দের অর্থ হল -

(ক) বিশেষ্য

(খ) বিশেষণ

(গ) পদার্থ

(ঘ) দ্রব্য

(৫) অব্যাপদেশ্যম্‌ শব্দটির অর্থ হল -

(ক) শাব্দ

(খ) অশাব্দ

(গ) মিতি

(ঘ) মাতৃ

(৬) ন্যায়দর্শনে পট শব্দের অর্থ হল -

(ক) অস্ত্র

(খ) শস্ত্র

(গ) বস্ত্র

(ঘ) তন্ত্র

(৭) সবিকল্পক জ্ঞান প্রকাশ পায়

(ক) অনুমানের দ্বারা

(খ) স্বজ্ঞার দ্বারা

(গ) শব্দের দ্বারা

(ঘ) বাক্যের দ্বারা

(৮) নির্বিকল্পক জ্ঞান প্রকাশিত হয় -

(ক) বাক্যের দ্বারা

(খ) বচনের দ্বারা

(গ) উপমানের দ্বারা

(ঘ) কোনো কিছুর দ্বারা নয়

(৯) নির্বিকল্পক প্রত্যক্ষ ছাড়া সবিকল্পক প্রত্যক্ষ সম্ভব নয় - এটি হল -

(ক) সত্য

(খ) মিথ্যা

(গ) সন্দেহমূলক

(ঘ) আপতিক

(১০) নির্বিকল্পক প্রত্যক্ষকে স্বীকারের যুক্তি হল -

(ক) সবিকল্পক প্রত্যক্ষ

(খ) প্রত্যাভিজ্ঞা

(গ) অনুমান

(ঘ) উপমান

(১১) ন্যায়দর্শন যে সম্প্রদায়ভুক্ত তা হল -

(ক) আস্তিক

(খ) নাস্তিক

(গ) আংশিক আস্তিক

(ঘ) আংশিক নাস্তিক

(১২) বিশেষণহীন প্রত্যক্ষক্র বলা হয় -

(ক) সবিকল্পক

(খ) নির্বিকল্পক

(গ) প্রত্যাভিজ্ঞা

(ঘ) অলৌকিক

(১৩) পূর্ব প্রত্যক্ষ, সংস্কার এবং বর্তমান প্রত্যক্ষের দ্বারা উৎপন্ন হয় -

(ক) প্রত্যক্ষ

(খ) সবিকল্পক প্রত্যক্ষ

(গ) নির্বিকল্পক প্রত্যক্ষ

(ঘ) প্রত্যাভিজ্ঞা

(১৪) সবিকল্পক প্রত্যক্ষের আগে যে প্রত্যক্ষ হয় তা হল 

(ক) নির্বিকল্পক

(খ) বিশিষ্ট

(গ) অভাব

(ঘ) সামান্য

(১৫) সপ্রকার ধর্মটি যে প্রত্যক্ষে যুক্ত তা হল -

(ক) প্রত্যক্ষ

(খ) সবিকল্পক

(গ) নির্বিকল্পক

(ঘ) প্রত্যাভিজ্ঞা

(১৬) নিষ্প্রকার শব্দটি যে প্রত্যক্ষের ক্ষেত্রে প্রযোজ্য তা হল -

(ক) প্রত্যক্ষ

(খ) অনুমান

(গ) প্রত্যাভিজ্ঞা

(ঘ) নির্বিকল্পক

(১৭) সবিকল্পক প্রত্যক্ষের বাচনিক আকার

(ক) সম্ভব

(খ) সম্ভব নয়

(গ) সন্দেহজনক

(ঘ) স্বতঃমিথ্যা

(১৮) অনুসারী অনুভবরূপে যে প্রত্যক্ষ উঠে আসে তা হল -

(ক) সাধারণ প্রত্যক্ষ

(খ) সবিকল্পক প্রত্যক্ষ

(গ) নির্বিকল্পক প্রত্যক্ষ

(ঘ) প্রত্যভিজ্ঞা

(১৯) যে প্রত্যক্ষের বিচার করা যায় নয় তা হল -

(ক) সাধারণ

(খ) নির্বিকল্পক

(গ) প্রত্যভিজ্ঞা

(ঘ) সবিকল্পক

(২০) আমাদের সব প্রত্যক্ষই হল সবিকল্পক - বিবৃতিটি হল -

(ক) সত্য

(খ) মিথ্যা

(গ) সংশয়পূর্ণ

(ঘ) নিশ্চিত

উত্তরসহ পিডিএফ (PDF) পেতে এইখানে ক্লিক করুন ঃ নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষ্যের পার্থক্য 

অন্যান্য অধ্যায় একত্রে দেখতে ঃ Click Here...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close