দর্শনের স্বরূপ ও শাখাসমূহ - WB Class 11 New Syllabus Philosophy Suggestion 2025 - Chapter 1
দর্শনের স্বরূপ ও শাখাসমূহ
'Philosophy' শব্দের অর্থ জ্ঞানের প্রতি অনুরাগ। 'Philos' শব্দটির অর্থ অনুরাগ এবং 'Sophya' শব্দটির অর্থ জ্ঞান। জীবন ও জগৎ সম্পর্কে আমাদের যে সামগ্রিক চিন্তা তাকে বলা হয় দর্শন।
দার্শনিক চেতনার উৎপত্তি :
প্লেটোর মতে বিষয় থেকে দর্শনের উৎপত্তি।
ডেকার্টের মতে সংশয় থেকে দর্শনের উৎপত্তি।
সক্রেটিসের মতে জ্ঞান প্রীতি দর্শন চিন্তার উৎস।
হিউমের মতে উপযোগিতা থেকে দর্শনের উৎপত্তি।
ভারতীয় দার্শনিকদের মতে দুঃখ থেকে দর্শনের উৎপত্তি।
আমাদের জ্ঞানের তিনটি স্তরঃ আছে যথা -
- সাধারণ জ্ঞান
- বিজ্ঞান
- দর্শন
অধ্যাপক ওয়েবারের মতে "দর্শন ছাড়া বিজ্ঞান হল আত্মাহীন দেহ এবং বিজ্ঞান ছাড়া দর্শন হলো দেহহীন আত্মা।" হার্বার্ট স্পেন্সার এর মধ্যে "সাধারণ জ্ঞান সম্পূর্ণ অনৈক্যবদ্ধ জ্ঞান, বিজ্ঞান হল আংশিক ঐক্যবদ্ধ জ্ঞান এবং দর্শন হলো সম্পূর্ণ ঐক্যবদ্ধ জ্ঞান।"
দর্শনের নির্দিষ্ট কোনো বিষয়বস্তু নেই। তবে সুবিধার জন্য দর্শনের আলোচ্য বিষয়কে আমরা চার ভাগে ভাগ করেছি। যথা -
রুপ বিদ্যা : বস্তুর বাহ্যিক রূপ নিয়ে দর্শনের যে শাখায় আলোচনা করা হয় তাকে বলে রূপবিদ্যা বা Phenomenology।
জ্ঞান বিদ্যা : জ্ঞান কাকে বলে? জ্ঞানের স্বরূপ কি? জ্ঞান আমাদের আদেও সম্ভব কিনা? আর যদি সম্ভব হয় তবে তা কিভাবে সম্ভব? এইসব প্রশ্নের উত্তর আলোচনা করা হয় দর্শনের যে শাখায় তাকে বলে জ্ঞান বিদ্যা বা Epistemology।
অধিবিদ্যা : Meta এর অর্থ হলো বাইরে এবং Physics এর অর্থ ইন্দ্রিয়, অর্থাৎ ইন্ডিয়ার বাইরে যে সমস্ত বিষয় আছে, যেমন ঈশ্বর, আত্মা, দ্রব্য এইসব বিষয়ে আলোচনা করা হয় দর্শনের যে শাখায় তাকে বলে অধিবিদ্যা।
মনোবিদ্যা : বিষয় বা বস্তুর মূল্যায়ন করা হয় দর্শনের যে শাখায় তাকে বলে মূল্য বিদ্যা বা মান বিদ্যা বা Axiology। এর তিনটি ভিত্তি যথা - সত্য, শিবম সুন্দর। সূত্রের ভিত্তিতে অনুমানের যথার্থতা নিয়ে আলোচনা করা হয় দর্শনের যে শাখায় তাকে বলে তর্ক বিদ্যা।
শিবমঙ্গল এই আদর্শের ভিত্তিতে মানুষের আচরণের মূল্যায়ন করা হয় দর্শনের যে শাখায় তাকে বলে নীতিবিদ্যা।
সুন্দরের ভিত্তিতে বস্তুর সৌন্দর্য বিচার করা হয় দর্শনের যে শাখায় কাকে বলে সৌন্দর্য বিদ্যা। এছাড়াও সমাজের মূল্যায়ন করা হয় দর্শনের যে শাখায় তাকে বলে সমাজ দর্শন বা Social Philosophy।
** বিকল্পভিত্তিক প্রশ্নগুলির উত্তর দাও :
(১) প্লেটোর মতে দর্শনের উৎস হল -
(ক) বিস্ময়
(খ) সংশয়
(গ) জ্ঞানের প্রতি ভালোবাসা
(ঘ) জ্ঞানলাভের আশা
(২) “বিস্ময়ই দর্শনের জনক”। - কে বলেছেন?
(ক) প্লেটো
(খ) অ্যারিস্টটল
(গ) কান্ট
(ঘ) হেগেল
(৩) “দর্শন হল জ্ঞান সম্পর্কিত বিজ্ঞান ও তার সমালোচনা” - একথা বলেছেন -
(ক) দেকার্ত
(খ) লক
(গ) প্লেটো
(ঘ) কান্ট
(৪) “দর্শন হল বিভিন্ন বিজ্ঞানলব্ধ জ্ঞানের সুষম একত্রীকরণ।” - কার মত?
(ক) ভুন্ডট
(খ) পেরি
(গ) স্পেনসার
(ঘ) ফিকটে
(৫) “দর্শন আকস্মিক ও অলৌকিক কিছু নয়” - একথা বলেছেন -
(ক) স্পেনসার
(খ) পেরি
(গ) মারভিন
(ঘ) ওয়েবার
(৬) “দর্শন এমনই এক সত্যের প্রতি অনুরাগ, যা জ্ঞানের ভান্ডার পূর্ণ করে।” - কার মত?
(ক) মারভিন
(খ) স্পেনসার
(গ) ওয়েবার
(ঘ) ফিকটে
(৭) “দর্শন হল বিজ্ঞানের ভিত্তিসমূহের যৌক্তিক বিচার।” - কার মত?
(ক) হেগেল
(খ) রাসেল
(গ) স্পেনসার
(ঘ) হিউম
(৮) “দর্শন হল বিভিন্ন বিজ্ঞানের সমষ্টি।” - কার মত?
(ক) হার্বাট স্পেনসার
(খ) পেরি
(গ) হেগেল
(ঘ) ওয়েবার
(৯) “দর্শন হল বিশ্বপ্রকৃতির এক সামগ্রিক অনুসন্ধান।” - কার মত?
(ক) মারভিন
(খ) ওয়েবার
(গ) কোঁত
(ঘ) পলসন
(১০) “সমস্ত বিষয়কেই সংখ্যার দ্বারা জানা যায়।” - কার মত?
(ক) সোফিস্ট
(খ) প্রোটাগোরাস
(গ) পিথাগোরাস
(ঘ) জেনো
(১১) পৃথিবী একটি সমতল চাকতি যা জলের ওপর ভাসমান।” - কে বলেছেন?
(ক) থেলস
(খ) অ্যারিস্টটল
(গ) জেনো
(ঘ) পারমিনাইডিস
(১২) “দর্শন হল বস্তুস্বরূপের জ্ঞান।” - কার মত?
(ক) ব্রাডলি
(খ) হেগেল
(গ) বার্গসোঁ
(ঘ) হবস
(১৩) ‘Philosophy’ শব্দটির বুৎপত্তিগত অর্থ কী?
(ক) জ্ঞানের প্রতি অনুরাগ
(খ) বিষয়ের প্রতি অনুরাগ
(গ) ব্যাখ্যার প্রতি অনুরাগ
(ঘ) সমালোচনার প্রতি অনুরাগ
(১৪) পাশ্চাত্য দর্শনের জনক কাকে বলা হয়?
(ক) দেকার্ত
(খ) অ্যারিস্টটল
(গ) থেলস
(ঘ) পিথাগোরাস
(১৫) “দর্শন হল বিভিন্ন বিজ্ঞানগুলির সমন্বয়” - একথা কে বলেছেন?
(ক) প্লেটো
(খ) কারনাপ
(গ) প্লেটো
(ঘ) রাসেল
(১৬) “প্রত্যেকটি মানুষনই হলেন দার্শনিক” - একথা বলা হয় -
(ক) সংকীর্ণ অর্থে
(খ) ব্যাপক অর্থে
(গ) নৈতিক অর্থে
(ঘ) লৌকিক অর্থে
(১৭) “আমরা শুধু বস্তুর অবভাসের জ্ঞান পাই” - একথা বলেন -
(ক) হিউম
(খ) বার্কলে
(গ) কান্ট
(ঘ) জোসেফ
(১৮) “বস্তুসত্তার জ্ঞানলাভ সম্ভব নয়” - একথা বলেছেন -
(ক) হিউম
(খ) কান্ট
(গ) বার্কলে
(ঘ) হেগেল
(১৯) “সামান্যের ধারণা আগে, পরে আসে বিশেষের ধারণা” - একথা বলেছেন -
(ক) কান্ট
(খ) হিউম
(গ) প্লেটো
(ঘ) অ্যারিস্টটল
(২০) “ধারণার জগৎ হল পরমতত্ত্বের জগৎ” - একথা বলেছেন -
(ক) সক্রেটিস
(খ) প্লেটো
(গ) হিউম
(ঘ) লক
(২১) “দর্শন হল সকল বিজ্ঞানের সেরা বিজ্ঞান” - এটি কার অভিমত?
(ক) হেগেলের
(খ) বার্গসোঁর
(গ) জেস্পার্সের
(ঘ) কোঁতের
(২২) “দর্শন অলৌকিক বা আকস্মিক কিছু নয়, এ হল অনিবার্য ও স্বাভাবিক।” - একথা বলেছেন -
(ক) পেরি
(খ) অ্যারিস্টটল
(গ) হার্বার্ট স্পেনসার
(ঘ) প্লেটো
(২৩) “দর্শন হল বিশ্ব সম্বন্ধে সম্পূর্ণ ঐক্যবদ্ধ জ্ঞান” - এটি কার মত?
(ক) কান্ট
(খ) দেকার্ত
(গ) স্পেনসার
(ঘ) প্লেটো
(২৪) “দর্শন হল বিশ্ব সম্বন্ধে সম্পূর্ণ ঐক্যবদ্ধ জ্ঞান” - এটি কার মত?
(ক) কান্ট
(খ) দেকার্ত
(গ) স্পেনসার
(ঘ) প্লেটো
(২৫) “দর্শনের কাজ হল বিভিন্ন সমস্যা তুলে ধরা” - একথা বলেছেন -
(ক) কান্ট
(খ) ফিক্টে
(গ) রাসেল
(ঘ) হিউম
(২৬) “দর্শন হল বিভিন্ন বিজ্ঞানের সিন্ধান্তগুলির সমষ্টিগত জ্ঞান” - এই মতটি হল -
(ক) কান্টের
(খ) স্পেনসারের
(গ) স্পিনোজার
(ঘ) দেকার্তের
(২৭) “দর্শন হল জাগতিক বস্তুসমূহের সার্বিক ব্যাখ্যা দেওয়ার প্রচেষ্টা” - এই মতটি হল -
(ক) ওয়েবারের
(খ) স্পেনসার
(গ) দেকার্তের
(ঘ) হিউমের
(২৮) “বিজ্ঞানের প্রত্যয়গুলি বিচার বিশ্লেষণই হল দর্শনের কাজ” - একথা বলেছেন -
(ক) হেগেল
(খ) হিউম
(গ) কান্ট
(ঘ) রাসেল
(২৯) “দর্শন হল প্রাকৃতিক বিষয়ে এক সামগ্রিক দৃষ্টিলাভের অনুসন্ধান, বস্তুর সার্বিক ব্যাখ্যা দেওয়ার এক প্রচেষ্টা” - একথা বলেছেন -
(ক) প্লেটো
(খ) রাসেল
(গ) হেগেল
(ঘ) ওয়েবার
(৩০) “দর্শন অভিজ্ঞতার বিচার নয়, অভিজ্ঞতার অতিরিক্ত কোনো অতীন্দ্রিয় সত্তার জ্ঞান নয়। দর্শন হল ভাষার সমালোচনা” - একথা বলেছেন -
(ক) মারভিন
(খ) প্লেটো
(গ) যৌক্তির অভিজ্ঞতাবাদীরা
(ঘ) হেগেল
(৩১) “দর্শনের আলোচনার পূর্বে জ্ঞানবিদ্যার আলোচনা প্রয়োজন” - একথা বলেছেন -
(ক) কান্ট
(খ) হেগেল
(গ) হিউম
(ঘ) দেকার্ত
(৩২) “নিছক অবভাসের অন্তরালে অবস্থিত তত্ত্বের স্বরূপ উপলব্ধির প্রচেষ্টাই দর্শন” - একথা কে বলেছেন?
(ক) কোঁত
(খ) হেগেল
(গ) পেরি
(ঘ) ব্রাডলি
(৩৩) “দর্শন ছাড়া বিজ্ঞানগুলি ঐক্যহীন সমষ্টি, আত্মাহীন দেহমাত্র, বিজ্ঞান ছাড়া দর্শন দেহহীন আত্মামাত্র, কবিতা ও স্বপ্ন থেকে এর বিশেষ কিছু পার্থক্য নেই” - একথা কে বলেছেন?
(ক) ওয়েবার
(খ) প্লেটো
(গ) পেরি
(ঘ) ব্রাডলি
(৩৪) “দর্শনের পদ্ধতি হল গাণিতিক পদ্ধতি” - একথা মনে করেন -
(ক) অভিজ্ঞতাবাদীরা
(খ) বুদ্ধিবাদীরা
(গ) ভাববাদীরা
(ঘ) বস্তুবাদীরা
(৩৫) “দর্শন হল নিত্য শাশ্বত অপরিবর্তনীয় বস্তুরূপের জ্ঞান” - একথা বলেন -
(ক) প্লেটো
(খ) অ্যারিস্টটল
(গ) কান্ট
(ঘ) স্পেনসার
(৩৬) “ধারণার উৎস হল মুদ্রণ” - একথা বলেছেন -
(ক) দেকার্ত
(খ) হিউম
(গ) বার্কলে
(ঘ) লাইবনিজ
(৩৭) “সন্দেহ হল জ্ঞানের হাতিয়ার বিশেষ।” - কে বলেছেন?
(ক) দেকার্ত
(খ) স্পিনোজা
(গ) লাইবনিজ
(ঘ) কান্ট
(৩৮) “একই নদীতে কেউ দুবার অবগাহন করতে পারে না।” - কার মত?
(ক) ডিমোক্রিটাস
(খ) হেরোক্লিটাস
(গ) পারমিনাইডিস
(ঘ) থেলস
(৩৯) “অধিবিদ্যার বাক্যসমূহ অর্থহীন।” - কার মত?
(ক) কারনাপ
(খ) এয়ার
(গ) মারভিন
(ঘ) হেগেল
(৪০) “অধিবিদ্যার জগৎ অজ্ঞাত ও অজ্ঞেয়।” - কে বলেছেন?
(ক) কান্ট
(খ) ব্রাডলি
(গ) হেগেল
(ঘ) স্পিনোজা
(৪১) “অধিবিদ্যা সম্ভব নয়” - একথা বলেছেন -
(ক) দেকার্ত
(খ) স্পিনোজা
(গ) হিউম
(ঘ) এয়ার
(৪২) “অভিজ্ঞতার মাধ্যমে জ্ঞানের উপাদান পাওয়া যায়” - একথা বলেছেন -
(ক) ডেভিড হিউম
(খ) ইমানুয়েল কান্ট
(গ) ফ্রান্সিস বেকন
(ঘ) প্লেটো
(৪৩) “বুদ্ধির মাধ্যমে জ্ঞানের আকার পাওয়া যায়” - একথা বলেছেন -
(ক) থেলস
(খ) জেনো
(গ) হিউম
(ঘ) কান্ট
(৪৪) “সমাজদর্শনের কাজ হল দ্বিবিধ” - একথা বলেছেন -
(ক) জিনবার্গ
(খ) কান্ট
(গ) হেগেল
(ঘ) দুরখীম
(৪৫) “জ্ঞানবিদ্যার আলোচনা ছাড়া দর্শনের আলোচনা নিরর্থক” - একথা বলেছেন -
(ক) হিউম
(খ) কান্ট
(গ) হেগেল
(ঘ) জনসন
(৪৬) “দর্শনের কাজ হল ভাষার বিশ্লেষণ” - একথা বলেছেন -
(ক) দেকার্ত
(খ) হিউম
(গ) ভিটগেনস্টাইন
(ঘ) কান্ট
(৪৭) “দর্শন ও জ্ঞানবিদ্যা অভিন্ন” - একথা বলেছেন -
(ক) হিউম
(খ) বার্কলে
(গ) দেকার্ত
(ঘ) কান্ট
(৪৮) ‘দর্শন=অধিবিদ্যা’ - অভিমতটি হল -
(ক) কান্টের
(খ) হিউমের
(গ) দেকার্তের
(ঘ) প্লেটোর
(৪৯) “দর্শন ও জ্ঞানবিদ্যা অভিন্ন নয়” - একথা বলেছেন -
(ক) পেরি
(খ) লক
(গ) এয়ার
(ঘ) সার্ত্রে
(৫০) “দর্শন ও অধিবিদ্যা অভিন্ন” - একথা বলেছেন -
(ক) প্লেটো
(খ) লক
(গ) বার্কলে
(ঘ) কান্ট
(৫১) “নীতিবিজ্ঞান হল মানুষের জীবনের অন্তনির্হিত আদর্শের সাধারণ আলোচনা বা বিজ্ঞান” - বলেছেন -
(ক) জিসবার্ট
(খ) ম্যাকেঞ্জি
(গ) এয়ার
(ঘ) কান্ট
(৫২) “দর্শন হল ভাষার সমালোচনা” - এই উক্তিটি করেন -
(ক) কান্ট
(খ) এয়ার
(গ) পলসন
(ঘ) দেকার্ত’
(৫৩) “আমি চিন্তা করি, অতএব আমি আছি” - অভিমতি হল -
(ক) স্পিনোজার
(খ) কান্টের
(গ) দেকার্তের
(ঘ) পেরির
(৫৪) “যা সত্তা তাই যুক্তিযুক্ত, যা যুক্তিযুক্ত তাই সত্তা” - বলেছেন -
(ক) কান্ট
(খ) হেগেল
(গ) লক
(ঘ) বার্কলে
(৫৫) “অতীন্দ্রিয় বিষয়ের জ্ঞান অসম্ভব” - উক্তিটি হল -
(ক) দেকার্তের
(খ) কান্টের
(গ) লকের
(ঘ) হিউমের
(৫৬) “ঘটনার আবিষ্কার নয়, তার তাৎপর্য ব্যাখ্যাই হল সমাজদর্শনের কাজ” - একথা বলেছেন -
(ক) গিনবার্গ
(খ) জিসবার্ট
(গ) ম্যাকাইভার
(ঘ) আরনল্ড
উত্তরসহ পিডিএফ (PDF) পেতে এইখানে ক্লিক করুন ঃ দর্শনের স্বরূপ ও শাখাসমূহ
অন্যান্য অধ্যায় একত্রে দেখতে ঃ Click Here...
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ