LightBlog
আধুনিক বাংলা সাহিত্যের ধারা | বাংলা সাহিত্যের ইতিহাস | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ২০২৩ | WB Class 11 Bengali Suggestion 2023 WBCHSE
Type Here to Get Search Results !

আধুনিক বাংলা সাহিত্যের ধারা | বাংলা সাহিত্যের ইতিহাস | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ২০২৩ | WB Class 11 Bengali Suggestion 2023 WBCHSE

আধুনিক বাংলা সাহিত্যের ধারা

বাংলা সাহিত্যের ইতিহাস

আধুনিক বাংলা সাহিত্যের ধারা | বাংলা সাহিত্যের ইতিহাস | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ২০২৩ | WB Class 11 Bengali Suggestion 2023 WBCHSE
আধুনিক বাংলা সাহিত্যের ধারা | বাংলা সাহিত্যের ইতিহাস | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ২০২৩ | WB Class 11 Bengali Suggestion 2023 WBCHSE


(১) নিচের বহুবিকল্পভিত্তিক প্রশ্নগুলির উত্তর দাওঃ

১.১ 'একেই কি বলে সভ্যতা প্রহসনটি রচয়িতা - মাইকেল মধুসূদন দত্ত

১.২ নীলদর্পণ নাটকটির রচয়িতা - দীনবন্ধু মিত্র

১.৩ তত্ত্ববোধিনী পত্রিকার সম্পাদক - অক্ষয়কুমার দত্ত

১.৪ বর্তমান ভারত রচনা করেন - বিবেকানন্দ 

১.৫ বিজন ভট্টাচার্যের ১৯৪৩ খ্রিস্টাব্দে মন্বন্তরের প্রেক্ষাপটে লেখা নাটকটি হল - নবান্ন

১.৬ নাট্যাভিনয় নিয়ন্ত্রণ আইন চালু হয় - ১৮৭৬ খ্রিস্টাব্দে

১.৭ রাজশেখর বসুর ছদ্মনাম হল - পরশুরাম

১.৮ বিদ্যালয়ে বাংলা ভাষায় পঠন-পাঠন শুরু হয় - ঊনবিংশ শতাব্দীতে

১.৯ ক্ষীরের পুতুল লিখেছেন - অবনীন্দ্রনাথ ঠাকুর

১.১০ পদ্মানদীর মাঝির রচয়িতা হলেন - মানিক বন্দোপ্যাধ্যায়

১.১১ রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা উপন্যাসটি হল - ঘরে-বাইরে

১.১২ বাংলা ভাষায় মুদ্রিত প্রথম সাময়িক পত্রের নাম - দিগ্‌দর্শন

১.১৩ বাংলা গদ্যের প্রাচীনতম নিদর্শন কোথায় পাওয়া যায়? - কৃপার শাস্ত্রের অর্থভেদ-এ

১.১৪ হাসিখুশি গ্রন্থটির রচয়িতা হলেন - যোগীন্দ্রনাথ সরকার

১.১৫ পথের দাবী উপন্যাসটি কার লেখা? - শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

১.১৬ মরীচিকা মরুশিখা ও মরুমায়া কাব্যগ্রন্থগুলির লেখক হলেন - যতীন্দ্রনাথ সেনগুপ্ত

১.১৭ প্রথম প্রতিশ্রুতি উপন্যাসটির রচয়িতা - আশাপূর্ণা দেবী

১.১৮ রাজনৈতিক উপন্যাস জাগরী রচয়িতা হলেন - সতীনাথ ভাদুড়ী

See More : Full Class 11 Bengali Suggestion 2023

(২) নিচের রচনাধর্মী প্রশ্নগুলির উত্তর দাওঃ

প্রশ্ন : নীলদর্পণ নাটক কার লেখা। কত সালে তা প্রকাশিত হয়? এই নাটকের ঐতিহাসিক গুরুত্ব কি?

উত্তর : বাংলা নাটকের ইতিহাসে অন্যতম সমাজ সচেতন নাট্যর রচয়িতা দীনবন্ধু মিত্রের নাটকগুলি অন্যতম প্রধান নাটক হলো নীলদর্পণ।

     এটি ১৮৬০ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়েছিল।

     বাংলা নাটকের ইতিহাসে স্মরণীয় নাট্যকারদের মধ্যে অন্যতম হলেন দীনবন্ধু মিত্র। দীনবন্ধু মিত্রের প্রথম নাটক নীলদর্পণ এক যুগান্তকারী সৃষ্টি। এই নাটকে গ্রাম বাংলার প্রজাদের ওপর নীলকর সাহেবদের অত্যাচারের চিত্র তিনি বাস্তব সম্মতভাবে তুলে ধরেছেন। দীনবন্ধু মিত্রের নবীন তপস্বিনী লীলাবতী এবং কমলিকা মিনি প্রভৃতি নাটক নীলদর্পণের তুলনায় ম্লান। এগুলির মধ্যে নবীন তপশিনের নাটকের জলধর চরিত্র কিংবা লীলা গুটি নাটকের নদীর চাঁদ রচিত চরিত্র নিজস্বতাই বিশিষ্ট। সধবার একাদশী বিয়ে পাগল বুড়ো এবং জামাই বারিক নামে দীনবন্ধু তিন খানি প্রহসন রচনা করেন। যেখানে তাকে যথেচ্ছ সাচ্ছন্দ বলে মনে হয়। সধবার একাদশীতে নব্য বঙ্গ সম্প্রদায়ের উৎশৃঙ্খলা ও ব্যভিচারকে বিদ্রুপ করা হয়েছে। বিয়ে পাগল বুড়োতে ৬০ বছরের এক বিপদনিক বৃদ্ধ রাজীবের পুনর্ব বিবাহের উদ্যোগ এবং সেই কারণে যথেষ্ট নাকাল হওয়া কৌতুক চিত্র দেখা যায়। জামাই বাড়ি প্রহসনটিতে বড়লোকের বাড়িতে অলস জামাইয়ের অবস্থান এবং বিবাহিত কুলীন ব্রাহ্মণের জীবনে সতীনদের ঝগড়া জনিত বিভ্রাট চমৎকারভাবে পরিবেশিত হয়েছে। এই নাটকের ক্ষেত্রে রামনারায়ণ তর্ক রত্নের উভয় সংকট নাটকের পরোক্ষ প্রভাব রয়েছে বলে অনেক সমালোচক মনে করেন। তাই নীলদর্পণ নাটকের পাশাপাশি প্রহসন গুলির জন্যও দীনবন্ধু মিত্র আজও স্মরণীয় হয়ে আছেন।

প্রশ্ন : বাংলা গদ্যের বিকাশে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান সম্পর্কে আলোচনা কর।

উত্তর : উনিশ শতকের বাংলাদেশী ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আবির্ভাব আমাদের বিস্ময় করেন। সমাজ সংস্কারক এবং শিক্ষা বিস্তারের কেবল নয় আমরা যখন তার বাংলা গদ্যচর্চার থেকে তাকাই তখন তার অবদানের কথা ভেবে আমাদের বিস্ময়ের শেষ থাকে না। বিদ্যাসাগর রচিত গ্রন্থ গুলিকে নিম্নলিখিত কয়েকটি ভাগে ভাগ করা যায় -

(১) অনুবাদ মূলক রচনা : বিদ্যাসাগরের অনুবাদ মূলক রচনা গুলি মূলত দুই শ্রেণীর সংস্কৃত থেকে অনুবাদ এবং হিন্দি ও ইংরেজি থেকে অনুবাদ। বিদ্যাসাগরের অনুবাদ মূলক রচনা গুলি নিছক ভাষান্তর নয়, এগুলির মধ্যে তার নিজস্ব সৃজন ধর্মী শিল্পী সত্তার পরিচয় পাওয়া যায়। এগুলোর মধ্যে প্রধান হল শকুন্তলা, সীতার বনবাস ইত্যাদি।

(২) মৌলিক রচনা : বিদ্যাসাগরের মৌলিক রচনাগুলির মধ্যে আছে সংস্কৃত ভাষা ও সংস্কৃত সাহিত্যশাস্ত্র বিষয়ক প্রস্তাব বিদ্যাসাগর চরিত প্রভৃতি।

(৩) পাঠ্যপুস্তক শ্রেণীর রচনা : বর্ণপরিচয় ব্যাকরণ কৌমুদী শব্দ মঞ্জুরী প্রভৃতি তার উল্লেখযোগ্য পাঠ্যপুস্তক শ্রেণীর রচনা।

(৪) সংস্কার মূলক রচনা : বিধবা বিবাহ প্রচলিত হওয়া উচিত কিনা এত অধ্যায় বিষয়ক প্রস্তাব, বহুবিবাহ রোহিত হওয়া উচিত কিনা এতটাই বিষয়ক বিচার প্রভৃতি তার সমাজ সংস্কার মূলক রচনা।

(৫) ব্যঙ্গ মূলক রচনা : বিদ্যাসাগরের ব্যঙ্গমূলক রচনার মধ্যে পরে বেনামে প্রকাশিত অতি অল্প হইল, আবার অতি অল্প হইলো, ব্রজবিলাস ও রত্নপরীক্ষা।

প্রশ্ন : বাংলা গদ্য সাহিত্যের বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজের লেখক গোষ্ঠীর সাহিত্যের অবদান কতখানি তা আলোচনা কর।

উত্তর : ফোর্ট উইলিয়াম কলেজের লেখক গোষ্ঠীর মধ্যে প্রধান দুজন হলেন রামরাম বসু এবং মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার। তাছাড়াও হলেন উইলিয়াম কেরি গোপাল নাথ শর্মা কালিনাদ তর্ক পঞ্চানন প্রকৃতি।

      রামরাম বসু ছিলেন ফোর্ট উইলিয়াম কলেজের প্রতিষ্ঠাতা উইলিয়াম ক্যারির ভাষা শিক্ষক। তিনি কলেজের ছাত্রদের জন্য দুটি পাঠ্যগ্রন্থ রচনা করেন - রাজা প্রতাপাদিত চরিত, ও লিপিমালা। রাজা প্রতাপাদিত্য চরিত্র বাঙালী লেখা প্রথম মুদ্রিত গদ্য রচনা। বাংলাদেশ তথা ভারতবর্ষের ঐতিহাসিক কাহিনী রূপায়ণে রামরামের দক্ষতা প্রশংসনীয়।

     ফোর্ট উইলিয়াম কলেজের শ্রেষ্ঠ লেখক হিসেবে পরিগণিত মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার রচিত গ্রন্থ গুলি হল - বত্রিশ সিংহাসন, হিতোপদেশ, রাজাবলি প্রভৃতি। মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কারের বত্রিশ সিংহাসন সংস্কৃত সিংহাসন দাত্রিশংসের বাংলা অনুবাদ। তার হিতোপদেশ ও রামকিশোর তর্ক চূড়া মনির সংস্কৃত গ্রন্থের অনুবাদ। কিন্তু দুটি গ্রন্থই ক্লাসিক গদ্য নির্মাণে লেখকের দক্ষতা বিদ্যাসাগরের সঙ্গে তুলনীয়।

     সমাজের বিভিন্ন স্তরের মানুষের কথাবার্তা সংবলিত উইলিয়াম কেরির প্রথম গ্রন্থ কথোপকথন এই প্রথম বোঝা যায় যে বাংলা গদ্য যোগাযোগ ও যুক্তিচিন্তার বাহক হয়ে উঠতে পারে। উইলিয়াম কেরি ইতিহাসমালা গ্রন্থটি নামের দিক থেকে ইতিহাস হলেও তা আসলে লোক কাহিনী ও বেতাল কথা সরিত সাগর পঞ্চতন্ত্র ইত্যাদি সংকলন।

প্রশ্ন : মাইকেল মধুসূদন দত্তের দুটি নাটকের নাম লেখ। নাট্যকার হিসেবে তার কৃতিত্ব আলোচনা কর।

উত্তর : ১৮৫৮ খ্রিস্টাব্দে বেলগাছিয়া নাট্যশালায় রামনারায়ণ তর্ক রত্নের কোলিন কুল সর্বস্ব নামক অলীক কোনারট্য নাটকের অভিনয় দেখার মর্ম যন্ত্রণায় মধুসূদন দত্তকে নাটক রচনার অনুপ্রাণিত করেছিল। বিষয়বস্তুর উপর নির্ভর করে মধুসূদনের নাটকগুলোকে মোট চারটি ভাগে ভাগ করা যায়। যথা -

(১) পৌরাণিক নাটক - শর্মিষ্ঠা, পদ্মাবতী।

(২) ঐতিহাসিক নাটক - কৃষ্ণকুমারী।

(৩) প্রহসন - একে কি বলে সভ্যতা, বুড়ো শালিকের ঘাড়ে রোঁ।

(৪) রূপক নাটক - মায়াকানন।

শর্মিষ্ঠা : মধুসূদনের প্রথম নাটক শর্মিষ্ঠা মহাভারতের আদি পর্বের যাতি শর্মিষ্ঠা ও দেবযানীর কাহিনী অবলম্বনে লেখা হলেও নাট্য রচনায় শেক্সপিও রীতি অনুসরিত হয়েছে।

পদ্মাবতী : পদ্মাবতী নাটক কি গিরিপ পুরাণের apple of dist থেকে নেওয়া কাহিনী কাঠমোতে মধুসূদন ভারতীয় পুরাণের ছদ্মবেশে পড়িয়েছেন। গ্রিক নাটকের জুনো, ভেনাস, প্যারিস এবং হেলেন মধুসূদনের রচনায় রূপান্তরিত হয়েছে যথাক্রমে সচি রচি, মরুজা ইন্দ্রনীল এবং পদ্মাবতী চরিত্রে। উল্লেখ্য পদ্মাবতী নাটকের একটি চরিত্রের মধ্যেই মধুসূদনের প্রধান অমিত্রাক্ষর ছন্দ ব্যবহার করেন।

প্রশ্ন : নবণাট্য আন্দোলনে বিজন ভট্টাচার্যের অবদান সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : বাংলা নাটকে বিজন ভট্টাচার্যের কৃতিত্ব হল -

তার নাটকে কৃষক শ্রমিক বস্তিবাদি ঝুপরিবাহী প্রভৃতি শোষিত নিপীড়িত নির্যাতিত শ্রেণীর মানুষের সংগ্রামের কথা উঠে এসেছে এবং একই সঙ্গে প্রকাশিত হয়েছে নাট্যকারের আশাবাদী চেতনা। তার নবান্ন নাটকের মধ্য দিয়েই সূচনা হয় গণনাট্য আন্দোলনের। এই আন্দোলনের ভারতীয় গণনাট্য সংঘের পতাকার নিচে জড়ো হন বিজন ভট্টাচার্য সহ শম্ভু মিত্র ঋত্বিক ঘটক মৃণাল সেন সলিল চৌধুরী হেমন্ত মুখোপাধ্যায়। হেমাঙ্গ বিশ্বাস দেবব্রত বিশ্বাস সুচিত্রা মিত্র শম্ভু ভট্টাচার্য বলরাম সাহানি বিষ্নু সাহানি রবিশঙ্কর প্রমুখ প্রতিভাবান শিল্পী সাহিত্যিক। এই গণনাট্য আন্দোলনের উদ্দেশ্য ছিল জনগণকে তাদের ন্যায় সংযত অধিকার সম্বন্ধে সচেতন করা এবং তাদের আশা-আকাঙ্ক্ষা পূরণে সহায়তা করা। অনতি পরবর্তী যুগের নব্যনাট্যক এবং বর্তমান যুগের গ্রুপ থিয়েটারের জন্ম এই গণনাট্য আন্দোলনের প্রত্যক্ষ ফল। সুতরাং বাংলা নাটক আন্দোলনের ইতিহাসে নাট্যকার অভিনেতা বিজন ভট্টাচার্যের অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বাংলা রঙ্গমঞ্চের ইতিহাসে অভিযান ভট্টাচার্যের অবদান অনস্বীকার্য তার নবান্ন নাটকের মধ্য দিয়েই বাংলা নাটক পেশাদারি রঙ্গমঞ্চের ধারা থেকে বেরিয়ে এসে এক নতুন নাট্যধারার সূচনা করে। মঞ্চ-সজ্জা মঞ্চ নির্দেশক মঞ্চ উপস্থাপনা এবং অভিনয় রীতিতে বাংলা নাট্যাভিনয়ের ক্ষেত্রে এক আমল পরিবর্তন ঘটে। সে কারণেই বাংলা নাটক এবং রঙ্গমঞ্চের ইতিহাসে বিজন ভট্টাচার্যের অবদান কখনোই অস্বীকার করা যায় না।

See More : Full Class 11 Bengali Suggestion 2023

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close