Type Here to Get Search Results !

Higher Secondary Education Question Paper 2022 WBCHSE

Higher Secondary

Education

Question Paper 

2022

Higher Secondary Education Question 2022 WBCHSE


PART - A


1. যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও ঃ


(ক) সর্বশিক্ষা মিশন কী? সর্বশিক্ষা মিশন সফল করতে পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারের গৃহীত দুটি উল্লেখযোগ্য পদক্ষেপ আলোচনা করো।


(খ) বয়স্ক শিক্ষা বলতে কী বোঝো? বয়স্ক শিক্ষার লক্ষ্যগুলি আলোচনা করো।


2. যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও ঃ


(ক) শিক্ষার একটি উদ্দেশ্য হল 'একত্র বসবাসের জন্য শিক্ষা' - কীভাবে শিক্ষা দ্বারা এই উদ্দেশ্য পূরণ সম্ভব?


(খ) কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতাগুলি লেখো।


3. যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও ঃ


(ক) সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে? স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটি আলোচনা করো।


(খ) শিখনের কৌশল হিসেবে স্কিনার বক্স কী? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো


(গ) মধ্যমমান কাকে বলে? নীচের স্কোর বন্টনের মধ্যমমান নির্ণোয় করো ঃ

স্কোরঃ- ৯০-৯২  ৯৩-৯৫  ৯৬-৯৮  ৯৯-১০১  ১০২-১০৪  ১০৫-১০৭  ১০৮-১১০  ১১১-১১৩   ১১৪-১১৬  ১১৭-১১৯  ১২০-১২২

পরিসংখ্যাঃ- ১    ২   ৪   ৩   ৬   ৯   ৫   ৪   ২   ২  ২


4. যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও ঃ


(ক) স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোন্‌টি? এই কমিশনের সুপারিশ অনুসারে উচ্চশিক্ষার লক্ষ্যগুলি সংক্ষেপে আলোচনা করো।


(খ) কারিগরি শিক্ষা কাকে বলে? বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার মধ্যে সম্পর্ক নিরূপণ করো।


(গ) প্রাথমিক শিক্ষা সংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশগুলি আলোচনা করো।


PART - B


1. প্রতিটি প্রশ্নের বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে ডানদিকে নীচে প্রদত্ত বাক্সে লেখো (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) ঃ


(১) 'জাতীয় সাক্ষরতা মিশন' কবে প্রতিষ্ঠিত হয়?

(ক) ১৯৮৬ খ্রিস্টাব্দের ৫ই মে

(খ) ১৯৭৮ খ্রিস্টাব্দের ৫ই মে

(গ) ১৯৮৮ খ্রিস্টাব্দের ৫ই মে

(ঘ) ১৯৯০ খ্রিস্টাব্দের ৫ই মে

উত্তরঃ (গ) ১৯৮৮ খ্রিস্টাব্দের ৫ই মে


(২) কোন্‌ বিদেশি শিক্ষাবিদ বিশ্ববিদ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন?

(ক) ডঃ জে এফ ডাফ

(খ) জন ক্রিস্টি

(গ) কে আর উইলিয়াম

(ঘ) ডি এস কোঠারই

উত্তরঃ (ক) ডঃ জে এফ ডাফ


(৩) নবোদয় বিদ্যালয় গঠনের সুপারিশ করে

(ক) মুদালিয়র কমিশন

(খ) রামমূর্তি কমিটি

(গ) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন

(ঘ) জাতীয় শিক্ষানীতি, ১৯৮৬

উত্তরঃ (ঘ) জাতীয় শিক্ষানীতি, ১৯৮৬


(৪) শিখনের শেষ স্তর হল -

(ক) পুনরুদ্রেক

(খ) জ্ঞানার্জন

(গ) প্রত্যভিজ্ঞা

(ঘ) ধারণা ও সংরক্ষণ

উত্তরঃ (গ) প্রত্যভিজ্ঞা


(৫) প্যাভলভের শিখনতত্ত্বে প্রাচীন অনুবর্তনকে বলা হয় 

(ক) R-type অনুবর্তন

(খ) V-type অনুবর্তন

(গ) S-type অনুবর্তন

(ঘ) অপানুবর্তন

উত্তরঃ (গ) S-type অনুবর্তন


(৬) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল হিসেবে শিম্পাজ্ঞির উপর পরীক্ষা করেন 

(ক) প্যাভলভ

(খ) স্কিনার

(গ) থর্নডাইক

(ঘ) কোহলার

উত্তরঃ (ঘ) কোহলার


(৭) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়

(ক) ৮ই সেপ্টেম্বর

(খ) ১০ই সেপ্টেম্বর

(গ) ১৫ই সেপ্টেম্বর

(ঘ) ২৪শে মার্চ

উত্তরঃ (ক) ৮ই সেপ্টেম্বর


(৮) একটি প্রাক্‌-প্রাথমিক শিক্ষালয়ের নাম

(ক) বুনিয়াদি শিক্ষা

(খ) মাধ্যমিক বিদ্যালয়

(গ) পলিটেকনিক

(ঘ) মন্তেসরি স্কুল

উত্তরঃ (ঘ) মন্তেসরি স্কুল


(৯) 'স্বশাসিত কলেজ' গঠনের কথা কোন্‌ কমিশনে বলা হয়েছে?

(ক) মুদালিয়র কমিশন

(খ) কোঠারি কমিশন

(গ) রাধাকৃষ্ণন কমিশন

(ঘ) জাতীয় শিক্ষানীতি, ১৯৮৬

উত্তরঃ (খ) কোঠারি কমিশন


অথবা

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন কত সালে গঠিত হয়?

(ক) ১৯৫২

(খ) ১৯৪৮

(গ) ১৯৬৪

(ঘ) ১৯৮৬

উত্তরঃ (খ) ১৯৪৮


(১০) ইন্দিরা গান্ধি মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়

(ক) ১৯৮২ খ্রিস্টাব্দে

(খ) ১৯৮৪ খ্রিস্টাব্দে

(গ) ১৯৮৫ খ্রিস্টাব্দে

(ঘ) ১৯৮৭ খ্রিস্টাব্দে

উত্তরঃ (গ) ১৯৮৫ খ্রিস্টাব্দে


(১১) কেন্দ্রীয় প্রবণতা নির্ণয়ের সবচেয়ে দ্রুতগতি পদ্ধতিটি হল -

(ক) মিন

(খ) পরিসংখ্যা বিভাজন

(গ) মোড

(ঘ) মিডিয়ান

উত্তরঃ (ক) মিন


(১২) 4, 6, 9, 7, 5, 3, 12 স্কোরগুলির মাধ্যম মান হল

(ক) 6

(খ) 9

(গ) 6.5

(ঘ) 7

উত্তরঃ  (ক) 6


অথবা

6, 8, 14, 6, 10, 7, 6, 8 স্কোরগুলির ভূয়িষ্ঠক হল

(ক) 8

(খ) 10

(গ) 6

(ঘ) 14

উত্তরঃ (গ) 6




(১৩) Jacques Delors কমিশন স্থাপিত হয়

(ক) ১৯৯৩ খ্রিস্টাব্দে

(খ) ১৯৯৬ খ্রিস্টাব্দে

(গ) ১৯৯৪ খ্রিস্টাব্দে

(ঘ) ১৯৯৮ খ্রিস্টাব্দে

উত্তরঃ (খ) ১৯৯৬ খ্রিস্টাব্দে


অথবা

ডেলরস কমিশনের সুপারিশ অনুয়ায়ী শিক্ষার স্তম্ভ হল

(ক) ২টি

(খ) ৩টি

(গ) ৪টি

(ঘ) ৫টি

উত্তরঃ (গ) ৪টি


(১৪) NLM-এর পুরো কথা হল

(ক) National Literacy Mission

(খ) New Literacy Mission

(গ) National Learning Mission

(ঘ) National Language Mission

উত্তরঃ (ক) National Literacy Mission


(১৫) মুদালিয়র কমিশন অপর যে নামে পরিচিত তা হল 

(ক) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন

(খ) মাধ্যমিক শিক্ষা কমিশন

(গ) কোঠারি কমিশন

(ঘ) জাতীয় শিক্ষানীতি

উত্তরঃ (খ) মাধ্যমিক শিক্ষা কমিশন


(১৬) জাতীয় শিক্ষা কমিশন গঠিত হয়

(ক) ১৯৬৪ খ্রিস্টাব্দে

(খ) ১৯৬৬ খ্রিস্টাব্দে

(গ) ১৯৪৮ খ্রিস্টাব্দে

(ঘ) ১৯৫২ খ্রিস্টাব্দে

উত্তরঃ (ক) ১৯৬৪ খ্রিস্টাব্দে


(১৭) মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপক হল

(ক) তীব্রতা

(খ) মেজাজ

(গ) আকার

(ঘ) গতিশীলতা

উত্তরঃ (খ) মেজাজ


(১৮) Gestalt কথাটির অর্থ হল

(ক) অবয়ব

(খ) পাঠক্রম

(গ) বিষয়

(ঘ) ক্ষেত্রমান

উত্তরঃ (ক) অবয়ব


অথবা

গেস্তাল্ট মতবাদের মূল ভিত্তি হল

(ক) প্রতিক্রিয়া

(খ) উদ্দীপক

(গ) সাধারণীকরণ

(ঘ) প্রত্যক্ষণ

উত্তরঃ (গ) সাধারণীকরণ


(১৯) কর্মের জন্য শিক্ষা হল

(ক) বৌদ্ধিক শিক্ষা

(খ) নৈতিক শিক্ষা

(গ) শিক্ষায় সক্রিয় অংশগ্রহণ করা

(ঘ) পারদর্শিতার শিক্ষা

উত্তরঃ (গ) শিক্ষায় সক্রিয় অংশগ্রহণ করা


(২০) একটি মাল্টিমিডিয়ার উদাহরণ হল

(ক) অডিও ক্যাসেট

(খ) দূরদর্শন

(গ) রেডিও

(ঘ) টেলিফোন

উত্তরঃ (খ) দূরদর্শন


অথবা

শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যার উদাহরণ হল

(ক) রেডিও

(খ) ইন্টারনেট

(গ) ওভারহেড প্রোজেক্টর

(ঘ) উপরের সবগুলি

উত্তরঃ (ঘ) উপরের সবগুলি


(২১) কোঠারি কমিশন বিদ্যালয় শিক্ষার __________ টি স্তরের কথা বলেছে।

(ক) দুটি

(খ) তিনটি

(গ) চারটি

(ঘ) পাঁচটি

উত্তরঃ (ক) দুটি


(২২) জাতীয় শিক্ষানীতি ১৯৮৬-এর সবচেয়ে উল্লেখযোগ্য সুপারিশটি হল

(ক) নবোদয় বিদ্যালয়

(খ) অপারেশন ব্ল্যাকবোর্ড

(গ) বয়স্ক শিক্ষা

(ঘ) চাকরির সঙ্গে ডিগ্রির বিচ্ছেদ

উত্তরঃ (খ) অপারেশন ব্ল্যাকবোর্ড


(২৩) অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা হলেন

(ক) প্যাভলভ

(খ) স্কিনার

(গ) থর্নডাইক

(ঘ) কোহলার

উত্তরঃ (খ) স্কিনার


(২৪) রাশিবিজ্ঞানের একটি পরিসংখ্যা ৯ হলে, Tally চিহ্ন হবে

(ক) 


(খ) 


(গ) 


(ঘ) 


উত্তরঃ (গ) 


2. নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দ্বা (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) ঃ


(১) শিক্ষায় প্রযুক্তিবিদ্যার দুটি পরিধি উল্লেখ করো।

উত্তরঃ শিক্ষা প্রযুক্তির পরিধি সাধারণ শিক্ষাগত পরিচালনা ও প্রশিক্ষণের প্রযুক্তি। অভীক্ষা ও মূল্যায়নের জন্য প্রযুক্তি। নির্দেশনা প্রদান সম্পর্কিত প্রযুক্তি।


অথবা

বিদ্যুতের প্রয়োজন হয় না এমন দুটি শিক্ষা প্রযুক্তির উদাহরণ দাও।

উত্তরঃ বিদ্যুতের প্রয়োজন হয় না এমন দুটি শিক্ষাপ্রযুক্তি হল যথাক্রমে চার্ট ও মডেল।


(২) 'সফ্‌টওয়্যার' ও 'হার্ডওয়্যার' বলতে কী বোঝো?

উত্তরঃ কম্পিউটারের বিভিন্ন যন্ত্রপাতি যার উপস্থিতি আছে তাকে হার্ডওয়্যার বলা হয়। উদাহরণ - মনিটর, হার্ডডিস্ক, প্রসেসর, র‍্যাম রোম ইত্যাদি।

কম্পিউটারের ল্যাংগুয়েজ দিয়ে তৈরি নির্দেশাবলি বা প্রোগ্রামিং কোডসমূকে সফটওয়্যার বলা হয়।


অথবা

ROM এবং RAM-এর মধ্যে যে কোনো একটি পার্থক্য উল্লেখ করো।

উত্তরঃ RAM হল একটি উদ্বায়ী বা ভোলাটাইল প্রকৃতির মেমোরি, যেখানে রম হল একটি অ-উদ্বায়ী বা ননভোলাটাইল মেমোরি। রমের তুলনায় র‍্যামের গতি বেশি। RAM কে প্রাথমিক মেমোরি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, যেখানে ROM কে একটি সেকেন্ডারি মেমরি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।


(৩) IGNOU -এর পুরো নাম কি?

উত্তরঃ ইন্দিরা গান্ধি ন্যাশন্যাল ওপেন উইনিভারসিটি।


অথবা

ICDS-এর পুরো নাম কি?

উত্তরঃ Integrated Child Development Services


(৪) AICTE-এর পুরো কথাটি কি?

উত্তরঃ All India Council for Technical Education


অথবা

CRC-এর পুরো কথাটি কি?

উত্তরঃ Cyclic Redundancy Check


(৫) SUPW-এর পুরো কথাটি লেখো।

উত্তরঃ Socially Useful Productive Work


অথবা

SUPW কোন্‌ কমিটিতে উল্লেখ আছে?

উত্তরঃ কোঠারি কমিটিতে আছে।


(৬) অপারেন্ট অনুবর্তন কি?

উত্তরঃ উদ্দীপক এবং প্রতিক্রিয়ার সংযোগের জন্য যেমন মানসিক ও শারীরিক প্রস্তুতি প্রয়োজন তেমনি প্রয়োজন নতুন আচরণের জন্য প্রস্তুতি। প্রাণীর অভ্যন্তরস্থ শক্তিদায়ক সব্জ বা উদ্দীপক আমরা তাকেই বলব যা স্বতঃস্ফূর্ত  অপারেন্টের আচরণের জন্য একান্তভাবে প্রয়োজন।


অথবা

গেস্তাল্ট মতবাদ কী?

উত্তরঃ গেস্টাল্ট একটি জার্মান শব্দ। এর অর্থ হল - আকার, প্যাটার্ন, সংগঠন, সমগ্রতা ইত্যাদি। প্রাণী কীভাবে শেখে, তা নিয়ে বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন শিখনতত্ত্বের উদ্ভাবন করেছেন। শিখনের যে তত্ত্বের মাধ্যমে আমরা অন্তদৃষ্টিমূলক শিখন কৌশল ও শিখনে সমগ্রতার তত্ত্ব জানতে পারি, তাকে বলা হয় গেস্টান্ট মতবাদ।


(৭) আগ্রহের একটি বৈশিষ্ট্য উল্লেখ করো।

উত্তরঃ আগ্রহ একটি সামসিক সংগঠন।


(৮) পরিসংখ্যা বন্টন গঠনের সময় ট্যালি চিহ্ন ব্যবহার করা হয় কেন?

উত্তরঃ 


অথবা

রাশিবিজ্ঞানে শ্রেণী ব্যবধান বলতে কী বোঝো?

উত্তরঃ প্রত্যেক শ্রেণির দুটি মানের মধ্যে পার্থক্য বা ব্যবধান হলো শ্রেনি ব্যবধান।


(৯) স্বামী বিবেকানন্দের মতে শিক্ষা কী?

উত্তরঃ স্বামী বিবেকানন্দের মতে, শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ।


অথবা

গান্ধীজির কর্মকেন্দ্রিক শিক্ষা পদ্ধতির নাম কি?

উত্তরঃ বুনিয়াদি শিক্ষা


(১০) প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে অনুন্নয়ন বলতে কী বোঝো?

উত্তরঃ প্রাথমিক শিক্ষায় কোন একটি শ্রেণীতে পরীক্ষায় অকৃতকার্যতার দরুন বহু শিক্ষার্থী বছরের পর বছর একই শ্রেণিতে থেকে যায়। শেষ পর্যন্ত তাদের বিকাশ ব্যাহত হয় এবং অর্থ, শ্রম এবং সময় নষ্ট হয়। একে প্রাথমিক শিক্ষার অনুন্নয়ন বলে।


অথবা

শিক্ষাক্ষেত্রে Dropount বলতে কী বোঝো?

উত্তরঃ বিদ্যালয়ে ভর্তি হয়েও বিভিন্ন কারণে পাঠ শেষের পূর্বেই বিদ্যালয় ত্যাগ করলে তাকে Dropout বলে।


(১১) ভারতের কোন রাজ্যে সাক্ষরতা সবচেয়ে বেশি?

উত্তরঃ ভারতের কেরালা রাজ্যে সাক্ষরতার সবচেয়ে বেশি।


অথবা

শিক্ষাক্ষত্রে 3R s-এর অর্থ কী?

উত্তরঃ Read, Write and Arithmetic


(১২) শ্রীনিকেতন কি ধরনের প্রতিষ্ঠান?

উত্তরঃ গ্রামীণ শিক্ষা নিকেতন


অথবা

শ্রীনিকেতন কে প্রতিষ্ঠা করেছিলেন?

উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুর


(১৩) স্কুলগুচ্ছ কী?

উত্তরঃ একটি নির্দিষ্ট অঞ্চলের সমস্ত বিদ্যালয়গুলির মধ্যে সহযোগিতা মূলক মনোভাব গড়ে তোলার জন্য এবং শিক্ষার মানের উন্নতি ঘটানোর উদ্দেশ্যে, কোঠারি কমিশনের নির্দেশ। কয়েকটি বিদ্যালয় নিয়ে গড়ে তোলা হয়েছে বিদ্যালয়গুছ।


(১৪) পরিনমনের একটি বৈশিষ্ট্য লেখো।

উত্তরঃ একটি স্বাভাবিক প্রক্রিয়া


অথবা

বুদ্ধির একটি বৈশিষ্ট্য লেখো।

উত্তরঃ (ক) সর্বজনীন ক্ষমতা - প্রতিটি মানুষ সাধারণ মানসিক ক্ষমতা নিয়ে ভূমিষ্ঠ হয়। সকল মানুষের মধ্যে বিদ্যমান সর্বজনীন এই ক্ষমতা ব্যক্তির অন্যান্য ক্ষমতা অর্জনে সহায়তা করে।

(খ) মৌলিক সামসিক ক্ষমতা - বুদ্ধি হল একটি মৌলিক ক্ষমতা, যা বিভিন্ন কাজের মাধ্যমে প্রকাশিত হয়।


(১৫) বয়স্ক শিক্ষা কাকে বলে?

উত্তরঃ বিদ্যালয়ে যাওয়ার বয়সে নিয়মিত আনুষ্ঠানিক শিক্ষায় যারা অংশগ্রহণ করতে পারেনি, তাদের জন্য শিক্ষামূলক যেসব সুবিধা দেওয়া হয় তাকেই বয়স্ক শিক্ষা বলে।


অথবা

দূরশিক্ষা কী?

উত্তরঃ যে শিক্ষার ধরনে ছাত্র বা ছাত্রীকে প্রতিষ্ঠানে উপস্থিত থাকার প্রয়োজন হয় না, পূর্বে শিক্ষার্থীদের পড়াশুনার উপাদানসমূহ ডাক যোগ পাঠানো হতো কিন্তু এখন কম্পিউটারে মতের আদান-প্রদান-এর মাধ্যমে, ভিডিও, ইণ্টারনেট এবং অন্যান্য বৈদ্যুতিন পন্থায় সেগুলি সরবরাহ করা হয়।


(১৬) থুর্ন্ডাইকের দেওয়া প্রধান তিনটি সূত্র কি কি?

উত্তরঃ (ক) প্রস্তুতির সূত্র

(খ) অনুশীলনের সূত্র

(গ) ফল লাভের সূত্র


অথবা

থর্ন্ডাইকের দেওয়া 'ফললাভের সূত্র' টি লেখো।

উত্তরঃ যখন একটি উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ ঘটে তখন প্রানীর আকাঙ্ক্ষা অনুযায়ী ফললাভ ঘটলে প্রাণীর সুখ অনুভূত হয়। অর্থাৎ প্রাণীর যে কারণে আচরণ করে সেই আচরণ প্রানীর তৃপ্তি দিতে পারে তবে প্রাণী শিখন লাভে সচেষ্ট হতে পারে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close