2022 Activity Task (January)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক - জানুয়ারি-২০২২
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
অষ্টম শ্রেণি
শারীরশিক্ষার মৌলিক ধারণা
Download App For : Model Activity Task 2022
১। সঠিক উত্তরটি নির্বাচন করে শূন্যস্থান পূরণ করো :
(ক) শারীরশিক্ষার লক্ষ্য হল ব্যাক্তিসত্তার __________।
(i) কর্মসূচি
(ii) ক্রিয়াকৌশল
(iii) উন্নতি
(iv) পূর্ণবিকাশ
উত্তরঃ (iv) পূর্ণবিকাশ
(খ) শারীরশিক্ষা হল শিক্ষার সেই অংশ, যা শারীরিক ক্রিয়াকৌশলের মাধ্যমে সংগঠিত হয় এবং যার ফলে ব্যক্তির __________ গড়ে ওঠে।
(i) ব্যাক্তিত্ব
(ii) শৈশব
(iii) আচরণবিধি
(iv) শৃঙ্ঘলা
উত্তরঃ (iii) আচরণবিধি
(গ) শারীরশিক্ষার অবদান সমাজ জীবনে _________।
(i) অবহেলিত
(ii) গৌণ
(iii) স্বাভাবিক
(iv) অনস্বীকার্য
উত্তরঃ (iv) অনস্বীকার্য
(ঘ) শারীরশিক্ষার জৈবিক প্রয়োজনীয়তা হল ___________।
(i) সুষম শারীরিক বৃদ্ধি ও বিকাশ
(ii) মানসিক বিকাশ
(iii) অভ্যাস গঠন
(iv) আন্তর্জাতিক বোঝাপড়া
উত্তরঃ (i) সুষম শারীরিক বৃদ্ধি ও বিকাশ
(ঙ) স্বাস্থ্য সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হল __________।
(i) নমনীয়তা
(ii) গতি
(iii) ক্ষিপ্রতা
(iv) ভারসাম্য
উত্তরঃ (i) নমনীয়তা
(চ) দক্ষতা সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হলো __________।
(i) সমন্বয় সাধন
(ii) দেহ উপাদান
(iii) নমনীয়তা
(iv) পেশি সহনশীলতা
উত্তরঃ (i) সমন্বয় সাধন
২। বাম-স্তম্ভের সঙ্গে ডান-স্তম্ভের সমতাবিধান করো।
বাম স্তম্ভ |
ডান স্তম্ভ |
(ক) গতি (খ) প্রতিক্রিয়া সময় (গ) নমনীয়তা (ঘ) ক্ষিপ্রতা |
(i) অস্থিসন্ধি সঞ্চালন
ক্ষমতা (ii) শাটল রান (iii) নূন্যতম সময়ে
অতিক্রান্ত দূরত্ব (iv) নির্দেশ ও কাজ
শুরুর মধ্যবর্তী সময় |
উত্তরঃ
বাম স্তম্ভ |
ডান স্তম্ভ |
(ক) গতি (খ) প্রতিক্রিয়া সময় (গ) নমনীয়তা (ঘ) ক্ষিপ্রতা |
(iii) নূন্যতম সময়ে অতিক্রান্ত দূরত্ব (iv) নির্দেশ ও কাজ শুরুর মধ্যবর্তী সময় (i) অস্থিসন্ধি সঞ্চালন ক্ষমতা (ii) শাটল রান |
৩। রচনাধর্মী প্রশ্নের উত্তর দাও :
(ক) আধুনিক জীবনে শারীরশিক্ষার প্রয়োজনীয়তা ব্যক্ত করো।
উত্তরঃ আধুনিক জীবনে শারীর শিক্ষার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এর প্রয়োজনীয়তা নিম্নরূপ -
(১) শিশুর সর্বাঙ্গিণ বিকাশ
(২) শারীরক বৃদ্ধি ও উন্নতি
(৩) বৌদ্ধিক বিকাশ
(৪) প্রক্ষোভিক গুণাবলির বিকাশ ও তার নিয়ন্ত্রণ
(৫) সামাজিক সমন্বয়সাধন
(৬) শারীরিক সক্ষমতা বৃদ্ধি
(৭) স্নায়ু ও পেশির সমন্বয়সাধন
(৮) মূল্যবোধের বিকাশ
(৯) নেতৃত্বদান ও গণতান্ত্রিক চেতনার বিকাশ
(১০) বিনোদন
(১১) সৃজনশীলতার প্রকাশ
(১২) জাতীয়সঙ্ঘতি রক্ষা করা
(১৩) আন্তর্জাতিক বোঝাপড়া
(১৪) শারীরিক প্রতিবন্ধতা, বার্ধক্য, রোধ প্রতিরোধ ও নিরাময়।
(খ) ১৯১১ সালের ঐতিহাসিক আই এফ এ শিল্ড ফাইনাল খেলা সম্বন্ধে তুমি যা জানো লেখো।
উত্তরঃ ১৯১১ সালে মোহনবাগান অপ্রতিরোধ্যগতিতে আই এফ এ শিল্ডে অংশগ্রহণ করে। এই দল মিডলসেক্সের বিরুদ্ধে জয়লাভ করে ফাইনালে ওঠে। ফাইনালে মোহনবাগানের প্রতিপক্ষ ছিল তৎকালীন সেরাদল ইস্টইয়র্ক। এই ফাইনাল খেলার সাথে ভারতীয়দের জাতীয়সম্মান তথা বাঙালির আত্মসম্মান জড়িয়ে গিয়েছিল। দেশাত্মবোধের উদ্ধদ্ধ হয় সকল মোহনবাগান খেলোয়ারা। খেলার প্রথমার্ধ থেকেই টানটান উত্তেজনা ছিল। হাফ-টাইমের পরেই শুরু হল মোহনবাগানের মুহুর্মুহু আক্রমণ। খেলা শেষের মাত্র কয়েকমিনিট আগে অভিলাষ ঘোষের বলে মোহনবাগানের জয় সুনিশ্চিত হয়, আকাশে-বাতাসে ভেসে বেড়ায় মোহনবাগানের জয়ধবনি। সেইদিন সমগ্র দেশ তথা বাংলায় নেমে এসেছিল অকাল দীপাবলি। ইস্টইয়র্ক - কে হারিয়ে দেশের মানুষের মনে দেশাত্মবোধে, বৈপ্লবিক চেতনা জাগিয়ে তুলতে সমর্থ হয়েছিল মোহনবাগান।
অন্যান্য অ্যাক্টিভিটি পেতে ঃ এইখানে ক্লিক করুন
পিডিএফ পেতে ঃ এইখানে ক্লিক করুন
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ