LightBlog
Madhyamik History ABTA Test Papers 2021-2022 Page 333 Part 2
Type Here to Get Search Results !

Madhyamik History ABTA Test Papers 2021-2022 Page 333 Part 2

 ABTA MADHYAMIK TEST PAPERS 2021-2022

HISTORY

PAGE - 333


বিভাগ - খ


Download History App : Madhyamik History Suggestion 2022


২। যে কোনো ষোলোটি প্রশ্নের উত্তর দাও (প্রতিটি উপবিভাগ থেকে অনন্ত একটি প্রশ্নের উত্তর দাও) :


উপবিভাগ : ২.১


একটি বাক্যে উত্তর দাও :


২.১.১ সরলাদেবী চৌধুরানীর আত্মজীবনী গ্রন্থের নাম কি?

উত্তরঃ জীবনের ঝরাপাতা


২.১.২ কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য কে ছিলেন?

উত্তরঃ স্যার গুরুদাস বন্দ্যোপাধ্যায়


২.১.৩ 'বিহু' কোন্‌ অঞ্চলের নৃত্যশৈলী?

উত্তরঃ অসমে


২.১.৪ আত্মীয়সভা কে প্রতিষ্ঠা করেন?

উত্তরঃ রাজা রামমোহন রায়


উপবিভাগ : ২.২


ঠিক না ভুল নির্ণয় করো :


২.২.১ ওয়াহাবি শব্দের অর্থ সাম্প্রদায়িক।

উত্তরঃ ভুল


২.২.২ প্রথম সর্বভারতীয় বিদ্রোহ হল সিপাহি বিদ্রোহ।

উত্তরঃ ঠিক


২.২.৩ অ্যাগ্রেরিয়ান লিগ ১৮৭৩ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়।

উত্তরঃ ভুল


২.২.৪ দুর্বলতাকে পাপ বলেছেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।

উত্তরঃ ভুল


উপবিভাগ : ২.৩


'ক' স্তম্ভের সঙ্গে 'খ' স্তম্ভ মেলাও :

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তম্ভ

২.৩.১ যখন ছোটো ছিলাম

(১) রামমোহন রায়

২.৩.২ মিরাৎ - উল - আখবার

(২) মনিকুন্তলা সেন

২.৩.৩ তমস

(৩) সত্যজিৎ রায়

২.৩.৪ সেদিনের কথা

(৪) গোবিন্দ নিহালনি

উত্তরঃ

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তম্ভ

২.৩.১ যখন ছোটো ছিলাম

(৩) সত্যজিৎ রায়

২.৩.২ মিরাৎ - উল - আখবার

(১) রামমোহন রায়

২.৩.৩ তমস

(৪) গোবিন্দ নিহালনি

২.৩.৪ সেদিনের কথা

(২) মনিকুন্তলা সেন


উপবিভাগ : ২.৪ 


প্রদত্ত ভারতবর্ষের রেখা মানচিত্রে নিম্নলিখিত স্থাঙ্গুলি চিহ্নিত করো ও নামাঙ্কিত করো :


২.৪.১ বাংলায় ওয়াহাবি আন্দোলনের কেন্দ্র - বারাসাত

২.৪.২ সাঁওতাল বিদ্রোহের এলাকা

২.৪.৩ মহাবিদ্রোহের অন্যতম কেন্দ্র মিরাট

২.৪.৪ শ্রীরামপুর


উপবিভাগ : ২.৫


নিম্নলিখিত বিবৃতিগুলির সাথে সঠিক ব্যাখ্যাটি নির্বাচন করো :


২.৫.১ বিবৃতি : কালীপ্রসন্ন সিংহ 'হুতোম প্যাঁচার নকশা' গ্রন্থে সমকালীন সলকাতার সমাজ চিত্র অঙ্কন করেন।

ব্যাখ্যা ১ ঃ কালীপ্রসন্ন নিজের অভিজ্ঞতা লিপিবদ্ধ করতে চেয়েছিলেন।

ব্যাখ্যা ২ ঃ কালীপ্রসন্ন একজন সমাজ সচেতন মানুষ ছিলেন।

ব্যাখ্যা ৩ ঃ কালীপ্রসন্ন এই ভাবধারায় পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করতে চেয়েছিলেন।

উত্তরঃ ব্যাখ্যা ৩ ঃ কালীপ্রসন্ন এই ভাবধারায় পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করতে চেয়েছিলেন।


২.৫.২ বিবৃতি : ভারতে প্রাচ্য শিক্ষার পরিবর্তে পাশ্চাত্য শিক্ষার বিস্তার ঘটায়।

ব্যাখ্যা ১ : ইংরেজরা ভারতীয় শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটাতে চেয়েছিল।

ব্যাখ্যা ২ : ইংরেজরা কম খরচে কেরানিকুল তৈরি করতে চেয়েছিল।

ব্যাখ্যা ৩ : ভারতীয়রা পাশ্চাত্য শিক্ষালাভের জন্য আন্দোলন করেছিল।

উত্তরঃ ব্যাখ্যা ১ : ইংরেজরা ভারতীয় শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটাতে চেয়েছিল।


২.৫.৩ বিবৃতি : 'বর্তমান ভারত' গ্রন্থের জাতীয়তাবাদের বীজ বপন করা হয়েছে।

ব্যাখ্যা ১ ঃ গ্রন্থটিতে পাশ্চাত্যের কিছু ভালো দিক তুলে ধরা হয়েছে।

ব্যাখ্যা ২ ঃ গ্রন্থটিতে ভারতীয়দের দুর্বলতাগুলি প্রকাশ করা হয়েছে।

ব্যাখ্যা ৩ ঃ গ্রন্থটিতে ভারতীয়দের দুর্বতাগুলি দূর করে ঐক্যবদ্ধ হওয়ার প্রেরণা দান করা হয়েছে।

উত্তরঃ ব্যাখ্যা ৩ ঃ গ্রন্থটিতে ভারতীয়দের দুর্বতাগুলি দূর করে ঐক্যবদ্ধ হওয়ার প্রেরণা দান করা হয়েছে।


২.৫.৪ বিবৃতি : ঊনবিংশ শতাব্দীতে ছাপা বই-এর চাহিদা বৃদ্ধি পায়। 

ব্যাখ্যা ১ ঃ এই সময় জাতিভেদ প্রথার হ্রাস পেয়েছিল।

ব্যাখ্যা ২ ঃ এই সময় একাধিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হয়েছিল।

ব্যাখ্যা ৩ ঃ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতের রাজনৈতিক ক্ষমতা দখন করেছিল।

উত্তরঃ ব্যাখ্যা ২ ঃ এই সময় একাধিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হয়েছিল।


অন্যান্য এবিটিএ পেজ পেতে : এইখানে ক্লিক করুন

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close