ABTA MADHYAMIK TEST PAPERS 2021-2022
HISTORY
PAGE - 421
বিভাগ - খ
Download History App : Madhyamik History Suggestion 2022
২। যে কোনো ষোলোটি প্রশ্নের উত্তর দাও (প্রতিটি উপবিভাগ থেকে অন্তত ১টি করে প্রশ্নের উত্তর দিতে হবে) :
উপবিভাগ : ২.১
একটি বাক্যে উত্তর দাও :
২.১.১ ভারতে নিম্নবর্গের ইতিহাসের জনক কে?
উত্তরঃ রনজিৎ গুহ
২.১.২ সোমপ্রকাশ পত্রিকার সম্পাদক কে ছিলেন?
উত্তরঃ দ্বারকনাথ বিদ্যাভূষণ
২.১.৩ মেধা পাটেকর কোন্ আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন?
উত্তরঃ নর্মদা বাঁচাও আন্দোলন
২.১.৪ বিপিনচন্দ্র পালের আত্মজীবনী গ্রন্থের নাম কী?
উত্তরঃ সত্তর বৎসর
উপবিভাগ : ২.২
ঠিক বা ভুল নির্ণয় করো :
২.২.১ কাঙাল হরিনাথের প্রকৃত নাম হল হরিনাথ মজুমদার।
উত্তরঃ ঠিক
২.২.২ 'বন্দেমাতরম্' সংগীতটি প্রথম 'বঙ্গদর্শন' পত্রিকায় প্রকাশিত হয়েছিল।
উত্তরঃ ঠিক
২.২.৩ 'অ্যানাল পত্রিকা' গোষ্ঠীর উদ্ভব হয় ফ্রান্সে।
উত্তরঃ ঠিক
২.২.৪ 'চিপকো আন্দোলন' হল একটি নারী আন্দোলন।
উত্তরঃ ভুল
উপবিভাগ : ২.৩
'ক' স্তম্ভের সঙ্গে 'খ' স্তম্ভ মেলাও :
উত্তরঃ
উপবিভাগ : ২.৪
প্রদত্ত ভারতবর্ষের রেখা মানচিত্রে নিম্নলিখিত স্থানগুলি চিহ্নিত ও নামাঙ্কিত করো :
২.৪.১ সাঁওতাল বিদ্রোহের এলাকা
২.৪.২ বারাসত বিদ্রোহের এলাকা
২.৪.৩ নীল বিদ্রোহের অন্যতম কেন্দ্র যশোর
২.৪.৪ শ্রীরামপুর মিশন
উপবিভাগ : ২.৫
নিচের বিবৃতিগুলির সঙ্গে সথিক ব্যাখ্যাটি নির্বাচন করো :
২.৫.১ বিবৃতি : স্বামী বিবেকানন্দ 'বর্তমান ভারত' গ্রন্থটি রচনা করেন।
ব্যাখ্যা ১ ঃ তাঁর উদ্দেশ্য ছিল আধুনিক ভারতের ইতিহাস প্রণয়ন করা।
ব্যাখ্যা ২ ঃ তাঁর উদ্দেশ্য ছিল নব্য হিন্দুধর্ম প্রচার করা।
ব্যাখ্যা ৩ ঃ তাঁর উদ্দেশ্য ছিল স্বাদেশিকতার প্রচার করা।
উত্তরঃ ব্যাখ্যা ২ ঃ তাঁর উদ্দেশ্য ছিল নব্য হিন্দুধর্ম প্রচার করা।
২.৫.২ বিবৃতি : জমিদার সভার লক্ষ্য ও উদ্দেশ্য ছিল সংকীর্ণ ও সীমিত।
ব্যাখ্যা ১ ঃ জমিদার সভার কেবলমাত্র শিক্ষিত ব্যক্তিরাই সদস্য হতে পারত।
ব্যাখ্যা ২ ঃ জমিদারদের স্বার্থরক্ষার জন্য এই সমিতি প্রতিষ্ঠিত হয়েছিল।
ব্যাখ্যা ৩ ঃ জমিদার সভার সদস্যদের সঙ্গে সমাজের অধিকাংশ মানুষের কোনো যোগাযোগ ছিল না।
উত্তরঃ ব্যাখ্যা ৩ ঃ জমিদার সভার সদস্যদের সঙ্গে সমাজের অধিকাংশ মানুষের কোনো যোগাযোগ ছিল না।
২.৫.৩ বিবৃতি : রবীন্দ্রনাথ ঠাকুর ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা পছন্দ করতেন না।
ব্যাখ্যা ১ ঃ কারণ এই শিক্ষা ব্যবস্থা ছিল সাপেক্ষ।
ব্যাখ্যা ২ ঃ কারণ এই শিক্ষা ব্যবস্থার মাধ্যম ছিল মাতৃভাষা।
ব্যাখ্যা ৩ ঃ কারণ এই শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটাতো না।
উত্তরঃ ব্যাখ্যা ৩ ঃ কারণ এই শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটাতো না।
২.৫.৪ বিবৃতি : হ্যালহেড তাঁর বাংলা ব্যাকরণ গ্রন্থ লেখেন এদেশীয় ইংরেজ কর্মচারীদের বাংলা ভাষা শেখাবার জন্য।
ব্যাখ্যা ১ ঃ কারণ, এদেশের ইংরেজ কর্মচারীরা বাংলা ভাষা ও সাহিত্যের অনুরাগী ছিলেন।
ব্যাখ্যা ২ ঃ কারণ, বাংলা ভাষা না জানলে ইংরেজ কর্মচারীদের পদোন্নতি হতো না।
ব্যাখ্যা ৩ ঃ কারণ, এদেশে বাণিজ্য ও প্রশাসন চালাবার জন্য ইংরেজ কর্মচারীদের বাংলা আয়ত্ত করা প্রয়োজন ছিল।
উত্তরঃ ব্যাখ্যা ৩ ঃ কারণ, এদেশে বাণিজ্য ও প্রশাসন চালাবার জন্য ইংরেজ কর্মচারীদের বাংলা আয়ত্ত করা প্রয়োজন ছিল।
অন্যান্য এবিটিএ পেজ পেতে : এইখানে ক্লিক করুন
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ