LightBlog
Madhyamik History ABTA Test Papers 2021-2022 Page - 206 Part - 2
Type Here to Get Search Results !

Madhyamik History ABTA Test Papers 2021-2022 Page - 206 Part - 2

 ABTA MADHYAMIK TEST PAPERS 2021-2022

HISTORY

PAGE - 206


বিভাগ - খ


২। যে কোনো ষোলোটি প্রশ্নের উত্তর দাও (প্রতিটি উপবিভাগ থেকে অন্ততঃ একটি প্রশ্নের উত্তর দাও) :


উপবিভাগ : ২.১ 


একটি বাক্যে উত্তর দাও :


২.১.১ ইন্দিরাকে লেখা জওহরলালের চিঠির হিন্দি অনুবাদ কে করেন?

উত্তরঃ প্রেমচাঁদ মুন্সি


২.১.২ সরকারি নথিপত্র কোথায় সংরক্ষণ করে রাখা হয়?

উত্তরঃ সরকারি মহাফেজখানায়


২.১.৩ 'তত্ত্ববোধিনী সভা' কে প্রতিষ্ঠা করেন?

উত্তরঃ দেবেন্দ্রনাথ ঠাকুর


২.১.৪ কোন্‌ বিদ্রোহের পর দক্ষিণ-পশ্চিম সীমান্ত এজেন্সি গঠন করা হয়।

উত্তরঃ কোল বিদ্রোহের


উপবিভাগ : ২.২


ঠিক বা ভুল নির্ণয় করো :


২.২.১ 'হুতোম প্যাঁচা' রামমোহন রায়ের ছদ্মনাম।

উত্তরঃ ভুল


২.২.২ 'ভারতমাতা' চিত্রটি এঁকেছিলেন গগনেন্দ্রনাথ ঠাকুর।

উত্তরঃ ভুল


২.২.৩ আচার্য জগদীশচন্দ্র বসু ছিলেন 'ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্স' এর প্রতিষ্ঠাতা।

উত্তরঃ ভুল


২.২.৪ 'খুঁৎকাঠি' প্রথা প্রচলিত ছিল মুন্ডাদের মধ্যে।

উত্তরঃ ঠিক


উপবিভাগ : ২.৩


'ক' স্তম্ভের সঙ্গে 'খ' তম্ভ মেলাও :

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তম্ভ

২.৩.১ দেশীয় ভাষা সংবাদপত্র আইন

২.৩.২ ইন্ডিয়ান লীগ্ন

২.৩.৩ কোল বিদ্রোহ

২.৩.৪ ইউ রায় এন্ড সন্স

(ক) জোয়াভগত

(খ) ১৮৭৬ খ্রিস্টাব্দে

(গ) উপেন্দ্রকিশোর রায়চৌধুরী

(ঘ) শিশির ঘোষ

উত্তরঃ

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তম্ভ

২.৩.১ দেশীয় ভাষা সংবাদপত্র আইন

২.৩.২ ইন্ডিয়ান লীগ্ন

২.৩.৩ কোল বিদ্রোহ

২.৩.৪ ইউ রায় এন্ড সন্স

(ক) জোয়াভগত

(খ) ১৮৭৬ খ্রিস্টাব্দে

(গ) উপেন্দ্রকিশোর রায়চৌধুরী

(ঘ) শিশির ঘোষ



উপবিভাগ : ২.৪


প্রদত্ত ভারতবর্ষের রেখা মানচিত্রে নিম্নলিখিত স্থানগুলি চিহ্নিত ও নামাঙ্কিত করো :


২.৪.১ সন্ন্যাসী-ফকির বিদ্রোহের এলাকা


২.৪.২ মুন্ডা বিদ্রোহের কেন্দ্র


২.৪.৩ মহাবিদ্রোহের কেন্দ্র ঝাঁসি


২.৪.৪ কানপুর


উপবিভাগ : ২.৫


২.৫.১ বিবৃতি : ইতিহাসে সমাজ, অর্থনীতি, সংস্কৃতি ইত্যাদির আলোচনা স্থান পেত না।

ব্যাখ্যা ১ : ইতিহাস সমাজ, অর্থনীতি, সংস্কৃতি ইত্যাদির আলোচনা গুরুত্বহীন।

ব্যাখ্যা ২ : তখন শুধুমাত্র রাজনৈতিক দৃষ্টিকোণ থেকেই ইতিহাসকে ব্যাখ্যা করা হত।

ব্যাখ্যা ৩ : তখন সমাজে অর্থনীতি ও সংস্কৃতি বলতে কোনো অস্তিত্ব ছিল না।

উত্তরঃ ব্যাখ্যা ২ : তখন শুধুমাত্র রাজনৈতিক দৃষ্টিকোণ থেকেই ইতিহাসকে ব্যাখ্যা করা হত।


২.৫.২ বিবৃতি : তিতুমীরের আন্দোলনকে কেউ কেউ 'ধর্মীয় আন্দোলন' বলে মনে করেন।
ব্যাখ্যা ১ : তিতুমীর হিন্দুদের আন্দোলনে অংশ নিতে দেননি।
ব্যাখ্যা ২ : তিতুমীর শুধু মুসলিমদের নিয়ে আন্দোলন চালান।
ব্যাখ্যা ৩ : তিতুমীরের আন্দোলনে ইসলামের নীতি আদর্শের প্রাধান্য ছিল।
উত্তরঃ ব্যাখ্যা ৩ : তিতুমীরের আন্দোলনে ইসলামের নীতি আদর্শের প্রাধান্য ছিল।

২.৫.৩ বিবৃতি : ১৯০৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষা পরিষদ গঠিত হয়।
ব্যাখ্যা ১ : বৈজ্ঞানিক গবেষণার উন্নতির জন্য।
ব্যাখ্যা ২ : কারিগরি শিক্ষার উন্নতির জন্য।
ব্যাখ্যা ৩ : জাতীয় শিক্ষাপ্রদানের জন্য।
উত্তরঃ ব্যাখ্যা ৩ : জাতীয় শিক্ষাপ্রদানের জন্য।

২.৫.৪ বিবৃতি : রবীন্দ্রনাথ ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থা পছন্দ করতেন না।
ব্যাখ্যা ১ : কারণ এই শিক্ষা ব্যবস্থা ছিল ব্যয় সাপেক্ষ।
ব্যাখ্যা ২ : কারণ এই শিক্ষা ব্যবস্থার মাধ্যমে ছিল মাতৃভাষা।
ব্যাখ্যা ৩ : কারণ এই শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটত না।
উত্তরঃ ব্যাখ্যা ৩ : কারণ এই শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটত না।


অন্যান্য এবিটিএ পেজ পেতে ঃ এইখানে ক্লিক করুন

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close