LightBlog
"প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।"- /"হাতিবেগার আর চলেনা।"- ব্যাখ্যা কর। HS Bengali Suggestion 2023 WBCHSE
Type Here to Get Search Results !

"প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।"- /"হাতিবেগার আর চলেনা।"- ব্যাখ্যা কর। HS Bengali Suggestion 2023 WBCHSE

Higher Secondary Bengali Suggestion 2023

HS Bengali Suggestion 2023 WBCHSE

সুভাষ মুখোপাধ্যায়ের গ্রন্থ "আমার বাংলা"... থেকে নির্বাচিত প্রবন্ধ

গল্পঃ- গারো পাহাড়ের নীচে


প্রশ্নঃ- "প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।" /"হাতিবেগার আর চলেনা।" - ব্যাখ্যা কর।

উত্তরঃ- পদাতিক কবি সুভাষ মুখোপাধ্যায়ের বিখ্যাত গ্রন্থটি "আমার বাংলা" থেকে গৃহীত প্রবন্ধ "গারো পাহাড়ের নীচে"।এখানে গারো পাহাড়ের নীচে বসবাসকারী আদিবাসীদের জীবনযাত্রা ও তাদের উপর জমিদারি নির্মম অবর্ণনীয় অত্যাচার বর্ণিত হয়েছে যেন তুলির সুনিপুণ টানে।

     আমাদের বাংলা সুজলা সুফলা শস্যশ্যামলা হলেও জামিনদারি অত্যাচারে নিপীড়িত কৃষকদের জীবন অতিবাহিত হয় অর্ধাহারে বা কখনও অনাহারে। নতুন ধানের অধিকাংশই উঠে যায় জমিদারের গোলায়। তাই সারাবছর সংসার চালানোর জন্য তাদের জমিদারের মুখাপেক্ষী হয়েই থাকতে হয়তাদের সামনে হাত পেতে দাঁড়াতে হয়।

     এর পাশাপাশি আর একটি বিশেষ আইন হল হাতি বেগার। জমিদারের হাতি ধরার ভীষণ শখ। পাহাড়ে মাচা নির্মাণ করে তার উপর তিনি সেপাই সান্ত্রী নিয়ে থাকতেন। আর প্রত্যেক গ্রাম থেকে বুড়ো থেকে ছেলে সব প্রজাকেই আসতে হত। জঙ্গল বেড় দিয়ে হাতি তাড়িয়ে এনে ফেলতে হত জমিদারের সামনে। কেউ সাপের ছোবলে আবার কেউ বা বাঘের খপ্পরে পড়ে প্রাণ হারাতো। তাই প্রজারা গোরাচাঁদ মাষ্টারের নেতৃত্বে বিদ্রোহ ঘোষনা করে।

     চাকলায় চাকলায় মিটিং বসেকামারশালায় তৈরী অস্ত্র। কিন্তু এত প্রস্তুতি সত্ত্বেও জমিদারের সৈন্যদলের কাছে প্রজারা পরাজিত হয়। তবে হাতি বেগার প্রথা আর চলেনি,তা বিলুপ্ত হয়ে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close