LightBlog
পাঠ্যাংশ অনুসারে জনা অর্জুনের কাপুরুষতার কি কি দৃষ্টান্ত তুলে ধরেছেন লেখো।/ কবতাটি অবলম্বনে অর্জুনের প্রতি জনার ক্ষোভ বর্ননা করো।
Type Here to Get Search Results !

পাঠ্যাংশ অনুসারে জনা অর্জুনের কাপুরুষতার কি কি দৃষ্টান্ত তুলে ধরেছেন লেখো।/ কবতাটি অবলম্বনে অর্জুনের প্রতি জনার ক্ষোভ বর্ননা করো।

 একাদশ শ্রেণি বাংলা ২০২২


                    কবিতাঃ- নীলধ্বজের প্রতি জনা

প্রশ্নঃ- পাঠ্যাংশ অনুসারে জনা অর্জুনের কাপুরুষতার কি কি দৃষ্টান্ত তুলে ধরেছেন লেখো।/ কবতাটি অবলম্বনে অর্জুনের প্রতি জনার ক্ষোভ বর্ননা করো।

উত্তরঃ- মাইকেল মধুসূদন দত্ত রচিত "বীরাঙ্গনা" নামক পত্রকাব্যের অন্তর্গত "নীলধ্বজের প্রতি জনা" শীর্ষক একাদশ পত্রে মাহেশ্বরী পুরীর পাটরানী জনার কাছ থেকে তৃতীয় পান্ডব অর্জুনের সম্পর্কে বিস্তারিত জানতে পারি।সমগ্র পত্রে পুত্রহন্তা সব্যসাচীর প্রতি তার সুতীব্র ক্ষোভ আগ্নেয়গিরির মত বিষ্ফারিত হয়েছে।

মাহেশ্বরী পুরীর রাজা নীলধ্বজ ও রাজমহিষী জনার পুত্র প্রবীর যজ্ঞাশ্ব ধরলে অর্জুন যুদ্ধে প্রবীরকে হত্যা করে।তথাপি অগ্নির পরামর্শে নীলধ্বজ অর্জুনের সাথে সন্ধি করেন।তাঁর এরূপ আচরণ জনার কাছে ছিল অত্যন্ত অপ্রত্যাশিত ও হৃদয়বিদারক।রণবাদ্যের আওয়াজ,হস্তী-অশ্বের শব্দ,রাজধ্বজ উড়তে থাকা থেকে জনা প্রথমে ভেবেছিলেন যে,নীলধ্বজ হয়তো পুত্রহারা পিতা অর্জুনের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন।কিন্তু তার ভ্রম ভেঙে যায় অচিরেই।এত বিপুল আয়োজন করা হয়েছে কিরীটীর আগমনকে স্বাগত জানানোর জন্যই।তখন তিনি পুত্রহত্যার প্রতিশোধ স্পৃহায় নীলধ্বজকে উদ্দীপ্ত করার প্রয়াস করেন তার পত্রের মাধ্যমে।অর্জুনের মত ব্যক্তি কতটা মহাপাপী,নরাধম,ছলনাকারী ও বর্বর তা বারংবার বোঝাতে চেয়েছেন।

মহারথী প্রথা ভঙ্গ করে অর্জুন অসম যুদ্ধে নাবালক প্রবীরকে হত্যা করে কাপুরুষতার পরিচয় দিয়েছে।সে দ্রৌপদীর স্বয়ংবর সভায় ব্রাহ্মণের ছদ্মবেশে রাজন্যবর্গকে ছলনা করেছে,শিখণ্ডীকে সামনে রেখে হত্যা করেছে পিতামহ ভীষ্মকে,গুরুবর দ্রোণাচার্যকে হত্যা করেছে মিথ্যার আশ্রয় নিয়ে,ব্রহ্মশাপে অভিশপ্ত দানবীর কর্ণকে অসহায় অবস্থায় নির্মমভাবে হত্যা করেছে।

প্রকৃতপক্ষে তিনি আজ পুত্রহারা এক মাতা।তার বিলাপের অন্ত নেই,তিনি এর প্রতিশোধ চান।তাই রাজাকে ক্ষত্রিয় ধর্ম ও ক্ষত্রিয় কর্মে লিপ্ত করার ব্যর্থ প্রয়াস করেছেন।আবার তিনি গুরুজন পতির প্রতি যথাযোগ্য সম্ভ্রম দেখাতে ভোলেননি। "গুরুজন তুমি" বলে বারবার রাজধর্ম তথা ক্ষত্রিয়ধর্ম পালনের অনুরোধ করেছেন। কবি এখানে এই পত্রকাব্যের মাধ্যমে ঊনবিংশ শতকে জেগে ওঠা নারীসত্ত্বার প্রতিবাদী রূপকেই চিত্রিত করার প্রয়াস করেছেন।


Class 11 Bengali Full Suggestion 2022

See More…

 

Class All Suggestion 2022 PDF

See More…

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close