Type Here to Get Search Results !

"স্বধর্মে নিধনং শ্রেয়ঃ,পরধর্মো ভয়াবহঃ।"-- তাৎপর্য বিশ্লেষণ কর।

 Higher Secondary Sanskrit Suggestion 2022


উচ্চমাধ্যমিক সংস্কৃত পদ্য

কর্মযোগঃ

প্রশ্ন:- "স্বধর্মে নিধনং শ্রেয়ঃ,পরধর্মো ভয়াবহঃ।"-- তাৎপর্য বিশ্লেষণ কর।

উত্তর:- আলোচ্য অংশটি শ্রীমদ্ভাগবদ্গীতার "কর্মযোগঃ" থেকে গৃহীত হয়েছে।এখানে ভগবান শ্রীকৃষ্ণ এই তাৎপর্যপূর্ণ উক্তিটি করেছেন তৃতীয় পাণ্ডব অর্জুনের উদ্দ্যেশ্যে।

     মহাভারত মহাকাব্যের ভীষ্মপর্বে যখন তৃতীয় পাণ্ডব ধনুর্ধর অর্জুন কুরুক্ষেত্রের যুদ্ধে প্রতিপক্ষ হিসাবে আপনজনদের দেখে আপন গাণ্ডীব ত্যাগ করে হতাশায় মুহ্যমান হয়ে ভেঙে পড়ে তখন ভগবান শ্রীকৃষ্ণ তাকে বিবিধ উপদেশ প্রদান করেন।আঠারোটি অধ্যায়ে বিভক্ত সেই উপদেশাবলি "শ্রীমদ্ভাগবদ্গীতা" নামে বিশ্ববিদিত।এর তৃতীয় অধ্যায় "কর্মযোগঃ" তে বাসুদেব সখা অর্জুনকে নিষ্কাম কর্মযোগের যে শিক্ষা দেন তার মাত্র ১১ টি শ্লোক আমাদের পাঠ্য।

     শ্রীকৃষ্ণ তৃতীয় পাণ্ডব অর্জুনকে স্বধর্ম পালনের উপদেশ প্রদান করেছেন।আপন ধর্ম দোষদুষ্ট হলে ও তাতে নিধন হলেও পরধর্ম ভয়াবহ। পরধর্মের অনুষ্ঠান সদাই ভীতিপ্রদ হওয়ায় অকল্যাণকর। "স্বধর্ম" অর্থাৎ চতুর্জাতির জন্য চতুরাশ্রম বিহিত ধর্মই হল মানুষের নিজনিজোচিত ধর্ম।এপ্রসঙ্গে বলা আছে-"চতুর্বর্ণ্যং ময়া সৃষ্টং গুণকর্মবিভাগশঃ।"পরধর্ম পালনে অকল্যাণ হবে,সামাজিক স্থিতি ধ্বংস হবে।বর্ণাশ্রমোচিত মন্ত্র,দেবতা প্রভৃতি কর্মাঙ্গসকল পরিহার পূর্বক যে ধর্ম তা "বিগুণ"।স্বধর্ম বিগুণ হলেও সম্যকভাবে অনুষ্ঠিত পরধর্ম অপেক্ষা ভয়াবহ।

     যে ঔষধটি একজন ব্যক্তির ধাতুবিশেষে উপকার করে তা অন্য ব্যক্তির অন্য রোগের জন্য সুফলদায়ক নয়।অর্জুনকে তাই গোবিন্দ স্বধর্ম পালনে উদ্বুদ্ধ করেছেন।

     গীতা অনুসারে,যার যা স্বভাবজাত ধর্ম।তাই মানুষের স্বধর্ম হল "মনুষ্যত্ব"।অর্থাৎ প্রকৃতি অনুসারে কর্মানুষ্ঠানকেই শ্রীকৃষ্ণ "স্বধর্ম" পালন বলেছেন।শ্রীমদ্ভাগবদ্গীতা অনুসারে,এই প্রকারের স্বধর্মের অনুষ্ঠানই বিশ্বজনীন ধর্ম।


HS English Full Suggestion 2022

See More…

 

HS All Suggestion 2022 PDF

See More…

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close