Type Here to Get Search Results !

Class 9 Model Activity Task 2021 Life Science Part 6 PDF Download

Model Activity Task 2021 Life Science Part 6 Class 9


     Hello, বন্ধুরা তোমাদের এই KDPublisher ওয়েবসাইটে স্বাগত। বন্ধুরা বর্তমান এই করোনা পরিস্থিতে তোমাদের নিজের বাড়িই এখন স্কুল। তো এর পরিপেক্ষিতে ২০২১ সালে নতুন যে Model Activity Task Part 6 (September) দিয়েছে তার নবম শ্রেণির জীবনবিজ্ঞান বিষয়ের যে প্রশ্নগুলি দেওয়া হয়েছে তার সঠিক ও নির্ভুল উত্তর এখানে করে দেওয়া হয়েছে।

     model activity task class 9 life science part 6. model activity task class 9 life science part 6. model activity task class 9 pdf all subject. model activity task class 9 life science part 6. model activity task class 9 physical science part 6. model activity task class 9 physical science part 6. model activity task class 9 life science part 6. model activity task class 9 geography part 6.

      আশাকরি তোমাদের এই প্রশ্নগুলির উত্তর Class 9 Model Activity Task Life Science Part 6 -এর উত্তর তৈরি করতে খুব সাহায্য করবে। তবে তোমরা আগে নিজে থেকে এই প্রশ্নগুলির উত্তর করার চেষ্টা করবে। আর পরে যদি কোনো প্রশ্নের উত্তর করতে সমস্যা হয় তাহলে আমাদের এই Website -এ ভিজিট করে সেই প্রশ্নের উত্তর খুব সহজেই দেখেনিতে পারো।

     model activity task class 9 life science part 6. model activity task class 9 life science part 6. model activity task class 9 life science part 6. model activity task class 9 physical science part 6. model activity task class 9 life science part 6. model activity task class 9 life science 2021. model activity task class 9 life science part 1 2 3 4 5 6. model activity task class 9 life science answer.

      তো নীচে Model Activity Task Part 6 Life Science Class 9 -এর সঠিক ও নির্ভুল উত্তর দেওয়া আছে। তোমরা এখান থেকে উত্তরগুলি মিলিয়ে অথবা লিখেনিতে পারো।


 মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

জীবনবিজ্ঞান


১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো ঃ


১.১ বাষ্পমোচন সংক্রান্ত সঠিক বক্তব্যটি নিরূপণ করো -

(ক) বায়ুর  আপেক্ষিক আর্দ্রতা হ্রাস পেলে বাষ্পমোচনের হার হ্রাস পায়

(খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমোচনের হার বৃদ্ধি পায়

(গ) আলোর তীব্রতা বৃদ্ধি পেলে বাষ্পমোচনের হার হ্রাস পায়

(ঘ) পরিবেশের তাপমাত্রা হ্রাস পেলে বাষ্পমোচনের হার বৃদ্ধি পায়

উত্তরঃ (খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমোচনের হার বৃদ্ধি পায়


১.২ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করো -

(ক) সালোকসংশ্লেষের আলোক-নির্ভর দশা - ক্লোরপ্লাস্টের স্ট্রোমা

(খ) গ্লাইকোলাইসিস - কোশের মাইটোকন্ড্রিয়া

(গ) রসের উৎস্রোত - জাইলেম কলা

(ঘ) সালোকসংশ্লেষের আলোক-নিরপেক্ষ দশা - ক্লোরপ্লাস্টের গ্রানা

উত্তরঃ (গ) রসের উৎস্রোত - জাইলেম কলা


১.৩ নীচের যে নিশেষ সংযোগী কলাকে 'রিজার্ভ পেসমেকার' বলা হয় সেটিকে শনাক্ত করো -

(ক) SA নোড

(খ) পারকিনজি তন্তু

(গ) হিজের বান্ডিল

(ঘ) AV নোড

উত্তরঃ (ঘ) AV নোড


২. শূন্যস্থান পূরন করো ঃ

২.১ সূর্যালোকের ___________ কলা শোষণ করে ক্লোরোফিল সক্রিয় হয়।

উত্তরঃ ফোটন


২.২ A গ্রুপের ব্যক্তির রক্তে ____________ অ্যাগ্লুনিন থাকে।

উত্তরঃ বিটা (β)


২.৩ পেঁপে গাছের তরুক্ষীরে ___________ নামক উৎসেচক থাকে যা প্রোটিন পরিপাকে সাহায্য করে।

উত্তরঃ প্যাপাইন


৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও ঃ

৩.১ মুখবিবরে কীভাবে শর্করাজাতীয় খাদ্যের পরিপাক হয় তা বিশ্লেষণ করো।

উত্তরঃ শর্করা জাতীয় খাদ্য বিশেষত সেদ্ধ শ্বেতসার মুখবিবরে লালারসের টায়ালিনের সঙ্গে মিশ্রিত হয়ে মলটোজে পরিনত হয়। এই মলটোজের ওপর লালারসের উপস্থিত স্বল্প পরিমাণ মলটেজ কিয়া করে সামান্য গ্লুকোজ উৎপাদন করে।


৩.২ কোশ থেকে কোশে পরিবহণে ব্যাপনের ভূমিকা ব্যাখ্যা করো।

উত্তরঃ মাটি থেকে শোষিত কৈশিক জল ব্যাপন পদ্ধতি দ্বারা মূলের কোশগুলি দিয়ে জাইলেম বাহিকা অধিক পৌছোয়। মূল দ্বারা শোষিত এই জলই উদ্ভিদের পরিবহণ মাধ্যম।

      বাষ্পমোচনের সময় পত্ররন্ধ্র পথে জল বাষ্পের আকারে ব্যাপিত হয়। এর ফলে পাতার ব্যাপন চাপের ঘাটতি ঘটে। এই ঘাটতি পূরনের জন্য মূল অবধি বিস্তৃত জল স্তম্ভে উর্ধ্বমুখীটান সৃষ্টি হয়। ফলে রথের উৎস্রোত সম্ভব হয়।

      শ্বসন ও সালোকসংশ্লেষের জন্য প্রয়োজনীয় যথাক্রমে অক্সিজেন ও কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের কোশান্তর পরিবহণ সম্পূর্ণরূপে ব্যাপনের ওপর নির্ভরশীল।


৪. নীচের প্রশ্নটির উত্তর দাও ঃ

৪.১ মানবদেহে মূত্র সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা আলোচনা করো। শ্বেত রক্তকণিকার দুটি কাজ উল্লেখ করো।

উত্তরঃ

 👉   নেফ্রনের গ্লোমেরিউলাস পরাপরিস্রাবক রূপে কাজ করে। রেচন পদার্থযুক্ত রক্ত অন্তর্মুখী ধমনিকা দিয়ে গ্লোমেরুলাসে প্রবেশ করে। অন্তর্মুখী ধমনিকা অপেক্ষা গ্লোমেরুলাসের জালকের প্রাচীরের ব্যাস খুব কম হওয়ায় গ্লোমেরুলাসে রক্ত চাপ বেড়ে যায়। ফলে রক্তের জলীয় অনহশ পরিস্রুত হয়ে ব্যোওম্যানের ক্যাপসুলের গহ্বরে প্রবেশ করে। অপরিস্রুত তরল বহির্মুখী ধমনিকা দিয়ে দিয়ে রক্তে ফিরে যায়। গ্লোমেরুলার পরিস্রুত তরলে জল এবং জলে দ্রবীভূত পদার্থ যেমন - ইউরিয়া, ইউরিক অ্যাসিড, ক্রিয়েটিনিন, অ্যামাইনো অ্যাসিড, গ্লুকোজ সোডিয়াম, পটাশিয়াম, ভিটামিন ইত্যাদি থাকে। কিন্তু প্রোটিন ও ফ্যাট থাকে না। প্রতি মিনিটে বৃকের মাধ্যমে 125ml রক্তে পরিস্রুত হয়।

     ব্যোওম্যনের ক্যাপসুল থেকে পরিস্রুত তরল পরাসংবর্ত নালিকায় প্রবেশ করে। এখানে পরিস্রুত তরলের নির্বাচিত অংশ পুনর্বিশেষিত হয়ে রক্তে প্রবেশ করে। উল্লেখ্য বিভিন্ন আয়নের পুনর্বিশোষণ সক্রিয় পদ্ধতিতে ঘটে।

      বৃক্কীয় নালিকার যে সব পদার্থের পুনর্বিশোষণ সম্পন্ন হয় সেগুলি হল - গ্লুকোজ, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, হরমোন, সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ফসফেট, বাইকার্বনেট এবং জল। পিটুইটারি থেকে ক্ষ্রিত ADH জলের পুনর্বিশোষণে প্রধান ভূমিকা নেয়, ADH হরমোনের অভাবে জলের পুনর্বিশোষণ হয় না, ফলে ঘন ঘন মূত্র ত্যাগ হতে থাকে। একে ডায়াবেটিস ইন্সিপিডাস বা শর্করাবিহীন বহুমূত্র রোগ বলে।

       পুনর্বিশোষণের সময় থেকেই বৃক্কীয় নালিকায় গাত্র থেকে কয়েকটি পদার্থ ক্ষরিত হয়ে মূত্রে মিশে যায়। এইসব ক্ষরিত হয়ে মূত্রে মিশে যায়। এইসব ক্ষরিত পদার্থগুলি হল - ক্রিয়েটিনিন, হিপপিউরিক অ্যাসিড, অ্যামোনিয়া, ইউরিয়া, পটাশিয়াম, HCO₃ ই্যাতাদি। বৃক্কীয় নালিতে জল নিষ্ক্রিয় পদ্ধতিতে পুনঃশোষিত হয়। গ্লোমেরুলাসে পরিস্রুত হয়ে ক্ষরিত পদার্থসহ যে তরল বৃক্ক থেকে গবিণীতে প্রবেশ করে তাকেই মূত্র বলে।

👉 কাজ ঃ

(ক) শ্বাসবায়ু পরিবহণ করা। (খ) রক্তের অম্লত্ব ও ক্ষারত্বের সমতা রক্ষা করা। (গ) রক্তের সান্দ্রতা বজায় রাখা। (ঘ) রক্তের ধনাত্মক ও ঋণাত্মক আয়নের সাম্যাবস্থা বজায় রাখা।


অন্যান্য মডেল অ্যাক্টিভিটি টাস্ক ঃ এইখানে ক্লিক করুন


Tags Line

-----------------------------


Model Activity Task Part 6,


Class 9 Life Science Model Activity Task Part 6,


Life Science Part 6,


Life Science Class 9 Part 6,

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close