LightBlog
Class 10 Model Activity Task 2021 Geography Part 6 PDF Download
Type Here to Get Search Results !

Class 10 Model Activity Task 2021 Geography Part 6 PDF Download

Model Activity Task 2021 Geography Part 6 Class 10



     Hello, বন্ধুরা তোমাদের এই KDPublisher ওয়েবসাইটে স্বাগত। বন্ধুরা বর্তমান এই করোনা পরিস্থিতে তোমাদের নিজের বাড়িই এখন স্কুল। তো এর পরিপেক্ষিতে ২০২১ সালে নতুন যে Model Activity Task Part 6 (September) দিয়েছে তার দশম শ্রেণির ভূগোল বিষয়ের যে প্রশ্নগুলি দেওয়া হয়েছে তার সঠিক ও নির্ভুল উত্তর এখানে করে দেওয়া হয়েছে।

     model activity task class 10 geography part 1 2 3 4 5 6. model activity task class 10 geography part 6. মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 10 জীবন বিজ্ঞান. model activity task class 9 geography part 6. model activity task class 10 geography part 6. model activity task class 10 geography part 6. model activity task class 10 part 6. model activity task class 10 part 6 english.

      আশাকরি তোমাদের এই প্রশ্নগুলির উত্তর Class 10 Model Activity Task Geography Part 6 -এর উত্তর তৈরি করতে খুব সাহায্য করবে। তবে তোমরা আগে নিজে থেকে এই প্রশ্নগুলির উত্তর করার চেষ্টা করবে। আর পরে যদি কোনো প্রশ্নের উত্তর করতে সমস্যা হয় তাহলে আমাদের এই Website -এ ভিজিট করে সেই প্রশ্নের উত্তর খুব সহজেই দেখেনিতে পারো।

     model activity task // class 10 pdf all subject. model activity task class 10 pdf. model activity task english class 6 part 6. model activity task - class 10 english pdf. model activity task class 10 geography part 6. model activity task // class 10 pdf all subject part 6. model activity task class 10 part 6. model activity task class 10 geography part 6.

      তো নীচে Model Activity Task Part 6 Geography Class 10 -এর সঠিক ও নির্ভুল উত্তর দেওয়া আছে। তোমরা এখান থেকে উত্তরগুলি মিলিয়ে অথবা লিখেনিতে পারো। 


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ভূগোল ও পরিবেশ


১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো ঃ


১.১ আরোহণ প্রক্রিয়ায় সৃষ্টি একটি ভূমিরূপ হলো -

(ক) গিরিখাত

(খ) রসে মতানে

(গ) বালিয়াড়ি

(ঘ) গৌর

উত্তরঃ (গ) বালিয়াড়ি


১.২ ঠিক জোড়াটি নির্বাচন করো -

(ক) উত্তর -পশ্চিম ভারতের প্রাচীন ভঙ্গিল পর্বত - নীলগিরি

(খ) দক্ষিণ ভারতের পূর্ববাহিনী নদী - নর্মদা

(গ) আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের চিরহরিৎ বৃক্ষ - মেহগনি

(ঘ) উত্তর-পূর্ব ভারত - কৃষ্ণ মৃত্তিকা

উত্তরঃ (গ) আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের চিরহরিৎ বৃক্ষ - মেহগনি


১.৩ ভারতের রূঢ় বলা হয় -

(ক) জামসেদপুরকে

(খ) দুর্গাপুরকে

(গ) ভিলাইকে

(ঘ) বোকারোকে

উত্তরঃ (খ) দুর্গাপুরকে


২. বাক্যটি সত্য হলে 'ঠিক' এবং অসত্য হলে 'ভুল' লেখো ঃ

২.১ নদীখাতে অবঘর্ষ প্রক্রিয়ায় সৃষ্টি গর্তগুলি হলো মন্থকূপ।

উত্তরঃ ঠিক


২.২ ভারতের উপকূল অঞ্চলে দিনেরবেলা স্থলবায়ু প্রবাহিত হয়।

উত্তরঃ ভুল


২.৩ শুষ্ক ও উষ্ণ আবহাওয়া চা চাষের পক্ষে আদর্শ।

উত্তরঃ ভুল


৩. সংক্ষিপ্ত উত্তর দাও ঃ

৩.১ 'অক্ষাংশভেদে হিমরেখার উচ্চতা ভিন্ন হয়।' - ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো।

উত্তরঃ ভূপৃষ্ঠে যে সীমা রেখার উপর সারাবছর তুষার জমে থাকে এবং যে সীমা রেখার নিচে তুষার গলে যায় সেই সীমারেখা হলো হিমরেখা। হিমরেখার উচ্চতা বা অবস্থান নির্ভর করে অক্ষাংশ, উচ্চতা, ভূমির ঢাল, ঋতু পরিবর্তন ও বায়ুর বেগ প্রভৃতির ওপর। অক্ষাংশের মান বাড়ার সাথে সাথে উষ্ণতা কমতে থাকে বলেই নিরক্ষরেখা থেকে মেরুর দিকে হিমরেখার গড় উচ্চতার কমতে থাকে। সুউচ্চ পর্বতে হিমরেখা বরাবর হিমবাহ বলতে শুরু করে বলে নদীর উৎপত্তি ঘটে। তাই হিমবাহ যেখানে শেষ সেখানে শুরু। যেমন গঙ্গা ও যমুনার উৎপত্তিস্থল যথাক্রমে গঙ্গোত্রী ও যমুনোত্রী হিমবাহ।


৩.২ হিমালয় পর্বতমালা কীভাবে ভারতীয় জলবায়ুকে নিয়ন্ত্রণ করে?

উত্তরঃ উত্তরে ধনুকাকৃতি হিমালয় পর্বত ভারতের জলবায়ুকে বিভিন্নভাবে নিয়ন্ত্রণ করে। যেমন অধিক উষ্ণতার কারণ এই উপক্রান্তীয় অঞ্চলে উপস্থিত হওয়া সত্ত্বেও হিমালয়ের জলবায়ুর হয়েছে শীতল নাতিশীতোষ্ণ প্রকৃতির। কোন কোন অংশের জলবায়ু অত্যন্ত শীতল তুন্দ্রা প্রকৃতির। হিমালয় পর্বত অবস্থানের কারণে শীতকালে মধ্য এশিয়ার অতি শীতল বায়ু ভারতে প্রবেশ করতে পারে না। ফলে শীতকালে ভারত অধিক শৈত্যের হাত থেকে রক্ষা পায়। হিমালয়ের দক্ষিণ ঢালে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাধাপ্রাপ্ত হয়ে বৃষ্টিপাত ঘটায়। মৌসুমী বায়ুর উৎপত্তিতেও পরোক্ষভাবে হিমালয়ের প্রভাব যথেষ্ট পরিমাণে রয়েছে।


৪. ভারতীয় জনজীবনে নগরায়ণের নেতিবাচক প্রভাবগুলি উল্লেখ করো।

উত্তরঃ ভারতীয় জনজীবনে নগরায়নের নেতিবাচক প্রভাব গুলি নিচে আলোচনা করা হয়েছে -

(১) অপরিকল্পিত নগরায়ন : শহরগুলি কেমন অপরিকল্পিতভাবে বিস্তৃত হয়েছে তেমনি জনসংখ্যা বেড়েছে অপরিকল্পিতভাবে। এটি নগরায়ন এর মূল সমস্যা। অতিরিক্ত জনসংখ্যা শহরের অর্থনীতিকে দুর্বল করেছে এবং শহরের পরিবেশ নষ্ট করেছে। শহর ক্রমশ বাড়তে থাকার কারণেই শহরতলীর কৃষি জমি ধ্বংস হয়েছে।

(২) নিকাশি সমস্যা : ভারতে এমন কোন শহর খুঁজে পাওয়া যাবে না যেখানে জল নিকাশের সমস্যা নেই। অপরিকল্পিতভাবে শহর গড়ে ওঠার এর মূল কারণ। বর্ষাকালে লিখেছি সমস্যা আরো প্রকট হয়। বর্ষা ঋতুতে অতিরিক্ত বৃষ্টিতে মুম্বাই কলকাতা এবং দিল্লি ইত্যাদি শহরে দুর্ভোগ চরম আকার নেয়। বর্ষার জল জমে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটে।

(৩) মানুষের শহরমুখী প্রবণতা : ভারতীয় গ্রামের অর্থনীতির ভিত দুর্বল বলেই ভালো কাজের সুযোগের আশায় মানুষ গ্রাম থেকে শহরে আসে। এটি হলো প্রবচনের বিকর্ষণ কারণ। বিকর্ষণ জনিত কারণ এই গ্রাম থেকে মানুষ ছোট শহরে ছোট শহর থেকে বড় শহরে আসে। এতে শহরে জনসংখ্যা মাত্রা অতিরিক্ত বেড়ে যায়। এই মানুষদের বেশিরভাগটা অদক্ষ বলে শহরে বেকারত্বের সৃষ্টি হয়।

(৪) বিদ্যুৎ শক্তি : অতিরিক্ত জনসংখ্যার কারণ এই শহরে প্রায়শই বিদ্যুতের ঘাটতি দেখা যায়। যার ফলে সাধারণ মানুষের জনজীবন ব্যাহত হয়। কেননা বর্তমান প্রজন্মের বিদ্যুৎ শক্তি হল এমন এক শক্তি যা নিত্যপ্রয়োজনীয় জিনিসের অন্যতম একটি।

(৫) বসতির সমস্যা : অধিক জনসংখ্যার কারণেই শহরে বসবাসের সমস্যা খুব বেশি। স্বল্পপরিসর বাড়ি বা ছোট ছোট ঘরে ঠাসাঠাসি ভাবে অনেক মানুষকে একসঙ্গে থাকতে হয়। কাজের সুযোগ সেখানে কম বিশেষ করে বস্তি অঞ্চলে যেখানে সেই সমস্যা খুব বেশি।

(৬) শিক্ষা : শহরের অতিরিক্ত জনসংখ্যার বৃদ্ধির কারণে সকলের জন্য প্রয়োজনীয় শিক্ষার ব্যবস্থা সম্ভব হয় না। সাধারণভাবে তাই শহরেও নিরক্ষর মানুষের সংখ্যাও কম নয়।

(৭) বস্তি সমস্যা : বড় শহর গুলি বস্তির সমস্যা গভীর। দেখা গেছে বড় শহর গুলির প্রায় কুড়ি থেকে 30 ভাগ মানুষ বস্তিবাসী। স্বল্প পরিসরে জায়গায় অস্বাস্থ্যকর পরিবেশ পানীয় জলের সমস্যা পয় প্রণালী সমস্যা বিভিন্ন রোগের প্রাদূর্ভাব বস্তিগুলোর নিত্যদিনের সমস্যা।

(৮) স্বাস্থ্য : এমনিতেই বস্তি অঞ্চল গুলির পরিবেশ মোটেই স্বাস্থ্যকর নয়। অন্যদিকে কলকারখানা ও অতিরিক্ত যানবাহনের কারণে শহরের দূষণের মাত্রা অনেক বেশি। ফলে শহরবাসী বিশেষ করে বাচ্চাদের শ্বাসকষ্ট জনিত সমস্যা বেশি দেখা যায়।

(৯) পরিবহন : প্রায় সব শহরেই যাতায়াত একটি বড় সমস্যা। শহরগুলি আয়তনের তুলনায় রাস্তার দৈর্ঘ্য অনেক কম। ফুটপাতের অভাব সংকীর্ণ রাস্তার কারণে যানবাহন এর গতি অনেক ধীর।

(১০) শহর অঞ্চলে বিকাশে বাধা : প্রয়োজনের অতিরিক্ত জনসংখ্যা থাকায় শহর অঞ্চলগুলিতে সাধারণত বিকাশের গতি সাধারণত খুব কম হয়।


অন্যান্য মডেল অ্যাক্টিভিটি টাস্ক ঃ এইখানে ক্লিক করুন


বিঃদ্রঃ এই প্রশ্নগুলির উত্তর সঠিক ও নির্ভুল করে তোমাদের সামনে উপস্থাপন করতে আমাদের একটু সময় দিতে হবে। আশা করি আমরা তোমাদের সাহায্য পাবো।


Tags Line

-----------------------------

Geography model activity task part 6,


Class 10 geography model activity task part 6,


Model Activity Task Part 6 Geography,


Part 6 Geography 2021,


2021 Part 6 Geography model activity task,

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close