Type Here to Get Search Results !

Class 10 Model Activity Task 2021 History Part 6 PDF Download

Model Activity Task 2021 History Part 6 Class 10



     Hello, বন্ধুরা তোমাদের এই KDPublisher ওয়েবসাইটে স্বাগত। বন্ধুরা বর্তমান এই করোনা পরিস্থিতে তোমাদের নিজের বাড়িই এখন স্কুল। তো এর পরিপেক্ষিতে ২০২১ সালে নতুন যে Model Activity Task Part 6 (September) দিয়েছে তার দশম শ্রেণির ইতিহাস বিষয়ের যে প্রশ্নগুলি দেওয়া হয়েছে তার সঠিক ও নির্ভুল উত্তর এখানে করে দেওয়া হয়েছে।

     model activity task english. model activity task class 10. model activity task english class 10. model activity task class 10. model activity task pdf. model activity task class 10. model activity task class 10. model activity task 6 model activity task english class 10 part 6. model activity task english class 10 part 6. model activity task class 10 history part 6. model activity task class 10 history part 6. model activity task class 10 history part 6. model activity task class 10 history part 6. model activity task class 10 geography part 6. model activity task class 10 part 6.

      আশাকরি তোমাদের এই প্রশ্নগুলির উত্তর Class 10 Model Activity Task History Part 6 -এর উত্তর তৈরি করতে খুব সাহায্য করবে। তবে তোমরা আগে নিজে থেকে এই প্রশ্নগুলির উত্তর করার চেষ্টা করবে। আর পরে যদি কোনো প্রশ্নের উত্তর করতে সমস্যা হয় তাহলে আমাদের এই Website -এ ভিজিট করে সেই প্রশ্নের উত্তর খুব সহজেই দেখেনিতে পারো।

     model activity task history class 10 part 6. model activity task history class 10 part 6. model activity task class 10 history. model activity task history class 10 part 6. model activity task class 10 history part 6 2021. model activity task class 10 history part 1 2 3 4 5 6. model activity task class 10 part 6. model activity task class 10 part 6.

      তো নীচে Model Activity Task Part 6 History Class 10 -এর সঠিক ও নির্ভুল উত্তর দেওয়া আছে। তোমরা এখান থেকে উত্তরগুলি মিলিয়ে অথবা লিখেনিতে পারো। 


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ইতিহাস


নীচের প্রশ্নগুলির উত্তর লেখো ঃ


১. 'ক' স্তম্ভের সাথে 'খ' স্তম্ভ মেলাও ঃ

ক - স্তম্ভ

খ - স্তম্ভ

১.১ বঙ্গভাষা প্রকাশিকা সভা

(ক) ১৮৮৩ খ্রিঃ

১.২ ভারসভা

(খ) ১৮৩৬ খ্রিঃ

১.৩ ভারতীয় জাতীয় কংগ্রেস

(গ) ১৮৮৫ খ্রিঃ

১.৪ ইলবার্ট বিল

(ঘ) ১৮৭৬ খ্রিঃ

উত্তরঃ

ক - স্তম্ভ

খ - স্তম্ভ

১.১ বঙ্গভাষা প্রকাশিকা সভা


(খ) ১৮৩৬ খ্রিঃ

১.২ ভারসভা

(ঘ) ১৮৭৬ খ্রিঃ

১.৩ ভারতীয় জাতীয় কংগ্রেস

(গ) ১৮৮৫ খ্রিঃ

১.৪ ইলবার্ট বিল

(ক) ১৮৮৩ খ্রিঃ


২. সত্য বা মিথ্যা নির্ণয় করো ঃ

২.১ ১৮৫৭-র বিদ্রোহকে জাতীয়তাবাদীরা 'ভারতের স্বাধীনতা যুদ্ধ' বলে ব্যাখ্যা করেন।

উত্তরঃ সত্য


২.২ ঔপনিবেশিক ভারতে লর্ড ক্যানিং প্রথম ভাইসরয় নিযুক্ত হন।

উত্তরঃ সত্য


২.৩ 'বর্তমান ভারত' গ্রন্থে স্বামী বিবেকানন্দ শুদ্র জাগরণের কথা বলেছেন।

উত্তরঃ সত্য


২.৪ আনন্দমঠ' উপন্যাসটি স্বদেশী আন্দোলনের পটভূমিকায় রচিত হয়।

উত্তরঃ মিথ্যা


৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও ঃ

৩.১ 'গোরা' উপন্যাসের মধ্য দিয়ে কোন্‌ দ্বন্দ্বের প্রতিফলন লক্ষ্য করা যায়?

উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুর যে তিনটি বৃহৎ দ্বন্দ্ব মূলক উপন্যাস লিখেছিলেন তা হল গোরা, ঘরে বাইরে ও চার অধ্যায়। বিংশ শতকের গোড়ার দিকে অর্থাৎ 1910 খ্রিস্টাব্দে লেখা গোরা উপন্যাসের ব্যক্ত হয়েছে সামাজিক রাজনৈতিক ও রাষ্ট্রীয় আদর্শ নিয়ে বাঙালির মনের বিধা সংশয় ও দ্বন্দ্ব-সংঘাতের রূপটি। বিংশ শতকের প্রথম দিকে উগ্র রাজনৈতিক আন্দোলনের জন্য এক সংকীর্ণ দাম্ভিক মনোভাব তৈরি হয়েছিল বাংলার শিক্ষিত সমাজে। গোরা উপন্যাসে সেই সংকীর্ণ অহংকারকে ধ্বংস করে সর্বভারতীয় ক্ষেত্রে বৃহত্তর মানবধর্ম সার্থকভাবে প্রতিষ্ঠা করা হয়েছে।


৩.২ গগনেন্দ্রনাথ ঠাকুর স্মরণীয় কেন?

উত্তরঃ গগনেন্দ্রনাথ ঠাকুর ছিলেন অবনীন্দ্রনাথ ঠাকুরের বড় ভাই। তিনি ছবি আঁকা শিখেছিলেন একজন জাপানি ও একজন বাঙালি শিল্পীর কাছে। তবে অবনীন্দ্রনাথের মত পুরনো দেশীয় ঐতিহ্য অনুসরণ না করে ফরাসি স্টাইলে তৎকালীন কিউবিজমের ছাপ তার ছবিতে তুলে ধরেছিলেন। আধুনিক কার্টুন বা ব্যঙ্গ চিত্র অঙ্কন করে তিনি তৎকালীন উপনিবেশিক সমাজের সমালোচনা করেছিলেন। ব্রিটিশ ভারতে ঔপনিবেশিক সমাজে বাবু কালচার ও পাশ্চাত্য শিক্ষায় সমাজের একাংশের সমালোচনা করে গগনেন্দ্রনাথ সেসব ব্যঙ্গচিত্র লিখেছেন তা বাঙ্গালীর দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি অনুরাগ বৃদ্ধি করেছিল।


৪. সাত বা আটটি বাক্যে উত্তর দাও ঃ

'ভারতমাতা' চিত্রটি কীভাবে ভারতের জাতীয়বাদী আন্দোলনের আন্দোলনের প্রতীকে পরিণত হয়েছিল?

উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুরের ভাইপো অবনীন্দ্রনাথ ঠাকুর একজন চিত্রশিল্পী ও গদ্যশিল্পী ছিলেন। তিনি তুলি দিয়ে যা এঁকেছেন তার চিত্র আর কলম দিয়ে শব্দের সাহায্যে গেছেন তা হল গদ্য। অবনীন্দ্রনাথ ঠাকুর কে বলা হয় নব্য বঙ্গ চিত্রকলার জনক। তার ছাত্র নন্দলাল বসু তার শিল্প ধারাকে অব্যাহত রেখেছিলেন।

     ১৯০৫ খ্রিস্টাব্দে মহাকাব্যিক চিত্রকলা ভারতমাতা অবনীন্দ্রনাথ অমর সৃষ্টি। জলরং এর চিত্র জগদ্বিখ্যাত শিল্পসৃষ্টির একটি। বঙ্গভঙ্গ-বিরোধী স্বদেশী আন্দোলনের যুগে এই শিল্পীর সৃষ্টি হয়। ভারত মাতার মূল বৈশিষ্ট্য হলো ভারত মাতা আসলে বঙ্গমাতা। সমৃদ্ধি দেবী লক্ষী রূপে ভারতমাতা শিল্পীর তুলিতে আবির্ভূতা। ভারত মাতার স্বরূপ একজন বৈষ্ণবী সন্ন্যাসিনীর মত। তিনি প্রকৃত পক্ষে ভারত জননীর স্বরূপ। ভারতে জাতীয় ব্যক্তিসত্তার মূর্ত বিগ্রহ ভারতমাতা বা মাতৃদেবী। জীবনে এর গুরুত্ব অসীম।

     অবনীন্দ্রনাথের তৈরি এই ভারতমাতার চারটি হাত রয়েছে। এর অন্য বৈশিষ্ট্যগুলি হল চিত্রটির মধ্যে স্বদেশী ভাবধারা লক্ষ্য করা যায়। গৈরিক বস্ত্র পরিহিতা একজন নারীরূপে তিনি আবির্ভূতা। তার দুটি বাম হাতের একটিতে রয়েছে একটি বই অন্যটিতে রয়েছে এক গোছা ধানের শীষ। দুটি ডান হাতের একটিতে রয়েছে শীতবস্ত্র ও অন্যটিতে রয়েছে রুদ্রাক্ষের মালা।

      অবনীন্দ্রনাথের মহান চিত্র ভারতমাতা আজ ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ। কারণ এই চিত্র শুধু জল রং এর একটি ছবি মাত্র নয়। এর ভেতর থেকে প্রকাশ পেয়েছে ভারত জননীর আসল ধারণা। ভারতমাতার মানবী সত্যকে তুলে ধরার আপ্রাণ চেষ্টা হয়েছে এই ছবিতে।


অন্যান্য মডেল অ্যাক্টিভিটি টাস্ক ঃ এইখানে ক্লিক করুন


বিঃদ্রঃ এই প্রশ্নগুলির উত্তর সঠিক ও নির্ভুল করে তোমাদের সামনে উপস্থাপন করতে আমাদের একটু সময় দিতে হবে। আশা করি আমরা তোমাদের সাহায্য পাবো।


Tags Line

-----------------------------

model activity task part 6,


class 10 part 6, 


history model activity task part 6,


new model activity task part 6,


september model activity task part 6,

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close