LightBlog
[2ND SERIES] Class 8 Bengali Activity Task 2021 Part 5 Question with Answer - অষ্টম শ্রেণি বাংলা অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ পর্ব ৫ (দ্বিতীয় সিরিজ) প্রশ্ন ও উত্তরসহ
Type Here to Get Search Results !

[2ND SERIES] Class 8 Bengali Activity Task 2021 Part 5 Question with Answer - অষ্টম শ্রেণি বাংলা অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ পর্ব ৫ (দ্বিতীয় সিরিজ) প্রশ্ন ও উত্তরসহ

 মডেল অ্যাক্টিভিটি টাস্ক

বাংলা (প্রথম ভাষা)

অষ্টম শ্রেণি

পর্ব ৫



নীচের প্রশ্নগুলি উত্তর দাও :


১. 'দাঁড়াও' কবিতায় মানুষের পাশে দাঁড়ানোর আততি কীভাবে ধরা দিয়েছে?

উত্তরঃ 'দাঁড়াও' কবিতায় কবি শক্তি চট্টোপাধ্যায় শুভবুদ্ধি সম্পন্ন ও বিবেকবান মানুষকে অসহায়, নিপীড়ত, শোষিত মানুষের পাশে কখনও পাখির মত আবার কখনও ভেসে, ভালোবেসে দাঁড়ানো আর্তি জানিয়েছেন।


২. 'লাঠি ধরলে বটে!' - বক্তা কে? কার সম্পর্কে তার এই উক্তি? উক্তিটির মধ্য দিয়ে তার কোন্‌ মনোভাবের পরিচয় পাও?

উত্তরঃ কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা 'পল্লীসমাজ' থেকে উপরিক্ত অংশটি নেওয়া হয়েছে। এখানে বক্তা হলেন বাদ রক্ষার দায়িত্বে নিয়োজিত ব্যাক্তি আকবর আলী।

     এই উক্তিটি করার হয়েছিল বাঁধ ভেঙে গ্রামবাসীর কৃষিজমি রক্ষা কর্তা ছোট বাবু অর্থাৎ সম্পর্কে।

   দুই দিনে এক টানা বৃষ্টিতে সমগ্র গ্রামের কৃষকদের একমাত্র অবলম্বন 100 বিঘা আবাদি জমি যখন জলের তলায় তখন সেই জমি কে রক্ষা করার জন্য ঘোষাল মুখুয্যেদের দক্ষিণ দিকের বাঁধটি কেটে দেওয়া ছিল আবশ্যিক। সেই বাদ কাটার নিয়েই ছোট বাবু ও আকবর আলীর মধ্যে হয়েছিল লাঠির লড়াই। আর আকবর আলীর এই উক্তির মধ্য দিয়ে এখানে জনদরদী ছোট বাবুর মহানতা ও উদারতা প্রকাশ পেয়েছে।


৩. 'প্রাণ আছে, প্রাণ আছে' - 'ছন্নছাড়া' কবিতায় এই আশাবাদ কীভাবে ধ্বনিত হয়েছে?

উত্তরঃ কবি অচিন্ত্যকুমার সেনগুপ্ত 'ছন্নছাড়া' কবিতায় প্রাণের জয়গান গেয়েছেন। সমাজে যে সমস্ত চালচুলোহীন ছেলেরা পাড়ায় এমোর ওমোর ঘুরে বেড়ায়। নাচে তাদের বর্তমান না আছে তাদের ভবিষ্যৎ। তারা শুধু ছন্নছাড়া হয়ে ঘুরে বেড়ায়। কিন্তু তারা সাধারন মানুষের সমস্যায় প্রাণপণে ঝাঁপিয়ে পড়ে। বেওয়ারিশ ভিখিরি, যার কেউ নেই তার সাহায্যের জন্যও, প্রাণ বাঁচানোর এগিয়ে যায় এই ছন্নছারা ছেলেরা আর চিৎকার করে উঠে 'প্রাণ আছে'। প্রাণ থাকাটাই এই পৃথিবীতে সবচেয়ে আশ্চার্য সম্পদ ও মৃত্যুহীন মর্যাদা। যার রক্ষার জন্য এ ছন্নছাড়া ছেলের দলও সব সময় তৈরি থাকে।


৪. 'শিমুল গাছ অনেকে দেখিয়াছ।' - 'গাছের কথা' গদ্যাংশে শিমুল গাছের প্রসঙ্গ লেখক কীভাবে স্মরণ করেছেন?

উত্তরঃ বিজ্ঞানী তথা লেখক জগদীশচন্দ্র বসু 'গাছের কথা' গদ্যে গাছের বংশবিস্তারে কথা বলেছেন। বীজের কঠিন ধাতুর মধ্যে বৃক্ষশিশু কিভাবে নিরাপদে থাকে সে কথা বলেছেন। আর সেই বিজই এক স্থান থেকে অন্য স্থানে কিভাবে ছড়িয়ে পড়ে তা বোঝাতে গিয়ে শিমুল গাছের সঙ্গে স্মরণ করেছেন। প্রখর রোদে শিমুল ফল ফেটে তুলো মধ্যে লুকিয়ে থাকা বীজ এক স্থান থেকে অন্য স্থানে হাওয়ায় উড়ে উড়ে ছড়িয়ে পড়ে। লেখক ছোটবেলায় এই বিষয় তুলে ধরার চেষ্টা করেছেন খেলার ছলে।


৫. 'বিশ্বের বুক ফেটে বয়ে যায় এই গান - ' - কোন্‌ হতাশার কান্না বিশ্বজুড়ে বয়ে যায়?

উত্তরঃ কবি বুদ্ধদেব বসু 'হাওয়ার গান' কবিতায় শাদে ব্যথিত, ক্লান্ত, হতাশাময় দিকটি তুলে ধরেছেন। হাওয়াদের বাড়ি নেই, ঘর নেই। সারা দিন রাত্রি শুধু ঘুরে ঘুরে মরে। পৃথিবীর সব স্থানে তারা ঘুরে বেড়ায়। কখনও সমুদ্র, কখনও পাহাড়, বন্দর, অরণ্য, নগর, প্রান্তর, পার্কের বেঞ্চি, নাট্যশালা সব স্থানে। কিন্তু কোথাও তারা একটু আশ্রয় পায় না। তাদের বাড়ি নেই, দেশ নেই। শুধু কেঁদে কেঁদে মরে। আর এই কান্নার গান, হতাশার গান বিশ্বজুড়ে বয়ে যায়।


৬. 'ছেলের কথা শুনেই বুকুর মা-র মাথায় বজ্রঘাত!' - বুকুর কোন্‌ কোথায় তার মা অতিথিদের সামনে অস্বস্তিতে পড়লেন?

উত্তরঃ বুকুর মা অতিথিদের সামনে এসে তাদের অভ্যর্থনা করতে শুরু করেছিলেন। আরো যখন মিষ্টি মধুর ও আক্ষেপের কথা চলছিল, তখন বুকু অবাক হয়ে গিয়েছিল। কারণ একটু আগেই তো তার মা এই অতিথিদের অসময়ে আশা নিয়ে রাগ করে বলছিলেন -

     'বাবারে, শুনে গা জ্বলে গেল! অসময়ে লোক বেড়াতে আসা। ভালো লাগেনা'-

    বকুল এই কথা শুনে তার মাকে অতিথিদের সামনে অস্বস্তিতে পড়তে হয়েছিল।


৭. 'পাড়াগাঁর দু-পহর ভালোবাসি' কবিতায় গ্রামজীবন সম্পর্কে কবির যে অনুভূতির প্রকাশ ঘটেছে তার পরিচয় দাও।

উত্তরঃ কবি জীবনানন্দ দাশ 'পাড়াগাঁর দুই প্রহর ভালোবাসি' কবিতায় গ্রাম জীবন সম্পর্কে নিজের অনুভূতি অসাধারণ বর্ণনার মধ্য দিয়ে প্রকাশ করেছেন। রোদ্রে যেন গন্ধ লেগে আছে কবির স্বপ্নে আর সেই স্বপ্নের কথা কেউ জানে না, শুধুমাত্র প্রান্তরের শঙ্খচিল ছাড়া। রোদ্রের মধ্য দিয়ে সরে যায় নকশা পেড়ে শাড়ি পড়া মেয়েটি। এছাড়াও বুনো চালতার শাখাগুলো জলের ওপর নেমে এসেছে, সেই জলেই আবার এক ভাঙ্গা, ঝাঁজরা মালিক হিন্দি বাঁধা আছে হিজল গাছের ডালে। কবি এখানে এক শান্ত গ্রামের সজীব চিত্র তুলে ধরেছেন।


৮. 'এলাহি ব্যাপার সব।' - 'নাটোকের কথা' রচনাংশ অনুসরনে সেই এলাহি ব্যবস্থাপনার বিবরণ দাও।

উত্তরঃ অবনীন্দ্রনাথ ঠাকুরের লেখা 'নাটোরের কথা' রচনায় লেখকের যখন ট্রেন, স্টিমার যাত্রা শেষ করে নাটোরের পৌঁছালে তখন নাটোরের সুন্দর সাজানো বাড়ি, বৈঠকখানা, ঝাড়লন্ঠন, তাকিয়া, ভালো ভালো দামি ফুলদানি, কার্পেট আর এর সঙ্গে আদর যত্ন, অন্তরিক্তা ও সমাদার থেকে বলে উঠেছিলেন 'এলাহি ব্যাপার সব'।


৯. 'গড়াই নদীর তীরে' কাব্যাংশে প্রকৃতিচিত্র কীভাবে উদ্ভাসিত হয়ে উঠেছে?

উত্তরঃ পল্লী কবি জসিম উদ্দিন 'গড়াই নদীর তীরে' কবিতায় গ্রাম্য জীবনের এক সহজ, সরল, শান্ত প্রকৃতিকে তুলে ধরেছেন। নদীর তীরে অবস্থিত কুটির থেকে লতাপাতা ফুল যেন মায়ায় জড়িয়ে ধরে রেখেছে। বুনোফুল হাওয়াতে মাথা দোলায়, সকাল সন্ধ্যা ফোটে। মাচানের ওপর সিম, লাউ, কুমড়োর যেমন ঝার হয়েছে তারই নিচে আবার লাল নোটে শাক গুলিকে দেখে মনে হয় বাড়ির কোন বধু বেরিয়েছে। ডাহুক পাখিরা যেমন বেড়াতে আসে মাঝে মাঝে পাখিরাও নির্ভয় গাছের গান করে যায়। মোটর, মুশুরি, কালজিরা, ধোনের সব মিলিয়ে যেন এক অসাধারণ আলপনা অংকন করেছে। কোভিদ বর্ণনার ছত্রে ছত্রে গড়াই নদীর তীরে গ্রামীণ সৌন্দর্য ফুটে উঠেছে।


অন্যান্য অ্যাক্টিভিটি টাস্ক পেতে ঃ এইখানে ক্লিক করুন


Other Model Activity Task : Model Activity Task 2022


Tags Line

---------------------------------


model activity task class 8 bengali part 5


class 8 model activity task bengali part 5


bengali class 8 model activity task part 5


part 5 model activity task class 8 bengali


model activity task class 8 bengali part 5 answer


model activity task class 8 bengali part 5 answer pdf


model activity task class 8 bengali part 5 answers


model activity task class 8 bengali part 5 answers pdf


মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 বাংলা পাট 5


মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা অষ্টম শ্রেণি part 5


মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 Class 8


মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 class 8 বাংলা পাট 5

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close