LightBlog
WB Class 6 Science Model Activity Task 2021 Part - 4 WBBSE ষষ্ঠ শ্রেণী পরিবেশ ও বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ পর্ব - ৪
Type Here to Get Search Results !

WB Class 6 Science Model Activity Task 2021 Part - 4 WBBSE ষষ্ঠ শ্রেণী পরিবেশ ও বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ পর্ব - ৪

 মডেল অ্যাক্টিভিটি টাস্ক

পরিবেশ ও বিজ্ঞান

ষষ্ঠ শ্রেণি


১. ঠিক উত্তর নির্বাচন করো :

১.১ সিঙ্কোনা গাছের ছাল থেকেপাওয়া যায় -

(ক) রজন

(খ) কুইনাইন

(গ) রবার

(ঘ) আঠা

উত্তরঃ (খ) কুইনাইন


১.২ কৃষিক্ষেত্রে সার হিসেবে যা ব্যবহৃত হয় তা হলো - 

(ক) নুন

(খ) ম্যালাথায়ন

(গ) কার্বারিল

(ঘ) ইউরিয়া

উত্তরঃ (ঘ) ইউরিয়া


১.৩ কার্বন টেট্রোক্লোরাইডের সংকেত হলো - 

(ক) CCl

(খ) CCl2

(গ) CCl4

(ঘ) CCl3

উত্তরঃ (গ) CCl4


২. শূন্যস্থান পূরণ করো :

২.১ সাগরকুসুম আর _________ মাছের মধ্যে মিথোজীবী সম্পর্ক দেখা যায়।

উত্তরঃ ক্লাউন


২.২ কোনো কঠিন পদার্থের বড়ো টুকরোকে ভেঙে ছোটো করা হলে ছোটো টুকরোগুলোর উপরিতলের মোট ক্ষেত্রফল বড়োটার উপরিতলের ক্ষেত্রফলের তুলনায় _________ যায়।

উত্তরঃ কমে


২.৩ রান্নার বাসনের হাতলে প্লাস্টিকের আস্তরণ দেওয়ার কারণ হলো ধাতুর চেয়ে প্লাস্টিকের তাপ পরিবহণের ক্ষমতা ___________।

উত্তরঃ কম


৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৩.১ "বিভিন্ন প্রাণীদের থেকে জামাকাপড় তৈরির উপাদান পাওয়া যায়" - উদাহারণের ব্যাখ্যা করো।

উত্তরঃ বিভিন্ন প্রাণীদের কাছ থেকে আমরা জামাকাপড় তৈরীর যে যে উপাদানগুলি পায় তা হলো -

ভেড়া, ছাগল, চমরি গাই থেকে যে পশম পাই তা থেকে শীতকালের জন্য পোশাক তৈরী করা হয়। রেশম মাদার গঁটি বা কোকুন থেকে রেশম সুতো পাওয়া যায়। এই সুতো থেকে শিল্ক পাওয়া যায় যা কাপড় তৈরীর কাজে ব্যবহার করা হয়।


৩.২ জল ও বালির মিশ্রণ থেকে কী কী উপায়ে বালিকে পৃথক করা যায়?

উত্তরঃ জল ও বালির মিশ্রন থেকে যে যে উপায়ে বালিকে পৃথক করা যায়, সেগুলি হল -

(ক) পরিস্রাবন প্রক্রিয়াতে ফিল্টার কাগজের সাহায্যে জল ও বালির দ্রবন থেকে বালিকে ছেঁকে নেওয়া যায়।

(খ) তাপ দিলে বালি আর জল আলাদা হয়ে যাবে। কারণ বালির স্ফূটনাঙ্ক ২২৩০ ডিগ্রী সেলসিয়াস আর জলের স্ফুটনাঙ্ক ১০০ ডিগ্রী সেলসিয়াস হয়ে থাকে। তাই তাপ দিলে সহজেই জল বাষ্প হয়ে উড়ে যাবে আর পরে থাকবে শুধু বালি।

(গ) বালি ও জলের দ্রবনকে কিছুক্ষণ রেখে দিলে জলের নীচে থিতিয়ে পড়বে। এবার ওপরের পরিষ্কার জল ঢেলে নেওয়া যায়। তবে এক্ষেত্রে বালিকে সম্পূর্ণভাবে পৃথক করা যায় না।

(ঘ) তাপ না দিয়ে আরও একটি সহজ উপায়ে আলাদা করা যায় ত হচ্ছে বাষ্পীভবন প্রক্রিয়া। এর জন্য শুধু জল মেশানো বালি রোদে নির্দিষ্ট সময়ের জন্য রেখে দিলেই হবে।

(ঙ) সর্বশেষে উপায়টি হল কাপড়ের সাহায্যে ছেঁকে বালিকে জল থেকে আংশিক ভাবে পৃথক করা যায়।


৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৪.১ "স্ট্রেপ্টোমাইসেস হলো উপকারী ব্যাকটেরিয়া" - বক্তব্যটির যথার্থতা ব্যাখ্যা করো।

উত্তরঃ ঠিক যে যে কারণে স্ট্রেপ্টোমাইসেসকে উপকারী ব্যাকটেরিয়া হলা হয় তা হলো -

প্রথমত, যে রোগী বিভিন্ন রকমের ত্বকের রোগে ভোগেন তাদের চিকিৎসা করার জন্য স্ট্রেপ্টোমাইসিস ব্যাকটেরিয়ার ব্যবহার করা হয়।

দ্বিতীয়ত, স্ট্রেপ্টোমাইসিস ব্যাকটেরিয়া দিয়ে বিভিন্ন জীবানুনাশক ঔষধ তৈরী করা হয়।

তৃতীয়ত, ফল, শাকসবজি, বীজ এবং ফসলের ব্যাকটেরিয়ায় রোগ নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়।


৪.২ জলে দ্রবীভূত হওয়ার পরে নুনকে সেই দ্রবণ থেকে ফিরে পেতা হবে। এই কাজে কোন্‌ পদ্ধতিটি - পরিস্রাবণ, না পাতন - অনুপযুক্ত এবং কেন?

উত্তরঃ জলের দ্রবীভূত হওয়ার পর নুনকে সেই দ্রবণ থেকে ফিরে পেতে হবে। এই কাজে পরিস্রাবন পদ্ধতিটি অনুপযুক্ত। কারণ, নুন জলে গোলার পর নুনের কণার মাপ এতটাই ছোটো হয়ে যায় যে, সেই কণাগুলি খুব সহজে ফিল্টার কাগজের ছিদ্রের মধ্য দিয়ে বেরিয়ে যায়। এর ফলে ফিল্টার কাজজের সাহায্যে নুনের কণাকে জল থেকে আলাদা করা যায়না। সেজন্য পরিস্রাবণ প্রক্রিয়া এক্ষেত্রে অনুপযুক্ত।

 

Other Model Activity Task : Model Activity Task 2022

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close