উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - সপ্তম অধ্যায় - বস্তুবাদ - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free
Type Here to Get Search Results !

উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - সপ্তম অধ্যায় - বস্তুবাদ - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free

 উচ্চমাধ্যমিক

একাদশ শ্রেণী

দর্শন

সপ্তম অধ্যায়

বস্তুবাদ





     বস্তু আছে আমরা বস্তুকে প্রত্যক্ষ করি। প্রশ্ন হলো বস্তুর অস্তিত্বের জন্য কোনটি দায়ী। বস্তু না ব্যক্তির মন। যে মতবাদ অনুযায়ী বস্তুর অস্তিত্বের জন্য বস্তুই দায়ী এই মতবাদকে বলা হয় বস্তুবাদ।

     বস্তুবাদের সরল রূপ হল সরল বস্তুবাদ। এই মতবাদ অনুযায়ী বস্তু আছে বলেই আমরা বস্তুকে প্রত্যক্ষ করি ও বস্তু যা আমরা ঠিক তাই প্রত্যক্ষ করি। সাধারণ মানুষও এই মতবাদের বিশ্বাস করে বলে এই মতবাদকে সাধারন লোকের মতবাদ বা সহজ বুদ্ধির মতবাদ বলা হয়। কিন্তু এই মতবাদের সবচেয়ে বড় ত্রুটি হল এই মতবাদ ভ্রান্ত প্রত্যক্ষের কোন ব্যাখ্যা দিতে পারে না। কারণ ভান্ত প্রত্যক্ষের ক্ষেত্রে আমরা বস্তুর স্বরূপ কে প্রত্যক্ষ না করে বস্তুর বিকৃত রূপকে প্রত্যক্ষ করি। কিন্তু সরল বস্তুবাদ অনুযায়ী বস্তু যা আমরা ঠিক করে প্রত্যক্ষ করি। কাজেই এই মতবাদ গ্রহণযোগ্য নয়।

     ভ্রান্ত প্রত্যক্ষকে ব্যাখ্যাদান দার্শনিক জন লক। তিনি বলেন বস্তুর মুখ্য গুণ দ্বারা তৈরি বস্তুর একটি প্রতীক আমাদের মনের মধ্যে থাকে। এই প্রতীকের সঙ্গে যখন বস্তুর হুবহু মিল হয় তখন বস্তু সম্পর্কে আমাদের সঠিক জ্ঞান হয় নতুবা সেই জ্ঞান ব্যর্থ হয়। অর্থাৎ লকের মতে জ্ঞান হলো দুটি ধারণার মধ্যে মিল বা অমিল প্রত্যক্ষ করা। প্রতীকের দ্বারায় আমাদের জ্ঞান সম্ভব বলে লোকের এই মতবাদকে প্রতিকবাদ বা প্রতিরূপী বস্তুবাদ বলা হয়। কিন্তু লকের মতবাদে প্রধান ত্রুটি হল লক বস্তু ও মন উভয়কেই স্বীকার করেন। ছাড়াও লক যে গুণের শ্রেণীবিভাগ করেছেন তা যুক্তিযুক্ত নয়।

Full Suggestion : WB Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE

অনুশীলনী


প্রশ্নঃ সরল বস্তুবাদের তত্ত্বটি আলোচনা করো।

উত্তরঃ বস্তু আছে আমরা বস্তুকে প্রত্যক্ষ করি। প্রশ্ন হলো বস্তুর অস্তিত্বের জন্য কোনটি দায়ী। বস্তু না ব্যক্তির মন। যে মতবাদ অনুযায়ী বস্তুর অস্তিত্বের জন্য বস্তুই দায়ী এই মতবাদকে বলা হয় বস্তুবাদ।

     বস্তুবাদের সরল রূপ হল সরল বস্তুবাদ। এই মতবাদ অনুযায়ী বস্তু আছে বলেই আমরা বস্তুকে প্রত্যক্ষ করি ও বস্তু যা আমরা ঠিক তাই প্রত্যক্ষ করি। সাধারণ মানুষও এই মতবাদের বিশ্বাস করে বলে এই মতবাদকে সাধারন লোকের মতবাদ বা সহজ বুদ্ধির মতবাদ বলা হয়। কিন্তু এই মতবাদের সবচেয়ে বড় ত্রুটি হল এই মতবাদ ভ্রান্ত প্রত্যক্ষের কোন ব্যাখ্যা দিতে পারে না। কারণ ভান্ত প্রত্যক্ষের ক্ষেত্রে আমরা বস্তুর স্বরূপ কে প্রত্যক্ষ না করে বস্তুর বিকৃত রূপকে প্রত্যক্ষ করি। কিন্তু সরল বস্তুবাদ অনুযায়ী বস্তু যা আমরা ঠিক করে প্রত্যক্ষ করি। কাজেই এই মতবাদ গ্রহণযোগ্য নয়।

প্রশ্নঃ প্রতীরূপী বস্তুবাদের দার্শনিক বক্তব্যগুলি উল্লেখ করো।

উত্তরঃ বস্তু আছে আমরা বস্তুকে প্রত্যক্ষ করি। প্রশ্ন হলো বস্তুর অস্তিত্বের জন্য কোনটি দায়ী। বস্তু না ব্যক্তির মন। যে মতবাদ অনুযায়ী বস্তুর অস্তিত্বের জন্য বস্তুই দায়ী এই মতবাদকে বলা হয় বস্তুবাদ।

     ভ্রান্ত প্রত্যক্ষকে ব্যাখ্যাদান দার্শনিক জন লক। তিনি বলেন বস্তুর মুখ্য গুণ দ্বারা তৈরি বস্তুর একটি প্রতীক আমাদের মনের মধ্যে থাকে। এই প্রতীকের সঙ্গে যখন বস্তুর হুবহু মিল হয় তখন বস্তু সম্পর্কে আমাদের সঠিক জ্ঞান হয় নতুবা সেই জ্ঞান ব্যর্থ হয়। অর্থাৎ লকের মতে জ্ঞান হলো দুটি ধারণার মধ্যে মিল বা অমিল প্রত্যক্ষ করা। প্রতীকের দ্বারায় আমাদের জ্ঞান সম্ভব বলে লোকের এই মতবাদকে প্রতিকবাদ বা প্রতিরূপী বস্তুবাদ বলা হয়। কিন্তু লকের মতবাদে প্রধান ত্রুটি হল লক বস্তু ও মন উভয়কেই স্বীকার করেন। ছাড়াও লক যে গুণের শ্রেণীবিভাগ করেছেন তা যুক্তিযুক্ত নয়।

Full Suggestion : WB Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close