LightBlog
উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - অষ্টম অধ্যায় - ভাববাদ - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free
Type Here to Get Search Results !

উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - অষ্টম অধ্যায় - ভাববাদ - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free

 উচ্চমাধ্যমিক

একাদশ শ্রেণী

দর্শন

অষ্টম অধ্যায়

ভাববাদ




      বস্তু আছে আমরা বস্তুকে প্রত্যক্ষ করি। প্রশ্ন হলো বস্তুর অস্তিত্বের জন্য কোনটি দায়ী। বস্তু না বেক্তির মন। যে মতবাদ অনুযায়ী বস্তুর অস্তিত্বের জন্য বস্তু নয় ব্যক্তির মন তাই তাকে বলে ভাববাদ।

     বস্তুবাদী দার্শনিক জন লক যে গুনের শ্রেণীবিভাগ করেন জর্জ বার্কলে লকের সেই গুনের শ্রেণীবিভাগ কে অস্বীকার করেন। তিনি বলেন সবগুলি মনোগত। তিনি সরাসরি বলেন আমি প্রত্যক্ষ করি তাই আছে, অর্থাৎ বস্তুর অস্তিত্ব আমার দেখা বা না দেখার উপর নির্ভরশীল। বার্কলের আত্মগত ভাববাদ অনুসারে শুধুমাত্র আমি আছি এবং আমার মনে ধারণা আছে। এর ফলে বার্কলের মতবাদ আত্মকেন্দ্রিকতা বাদে পার্থবসিত হয় যা আদেও গ্রহণযোগ্য নয়। 

     তাছাড়াও প্রশ্ন ওঠে যখন আমি বস্তুকে প্রত্যক্ষ করি না তখন তার অস্তিত্ব কোথায়। অর্থাৎ বস্তুর অস্তিত্বের ধারাবাহিকতা কোথায়? বস্তুর অস্তিত্বের ধারাবাহিকতা বজায় রাখার জন্য এবং তার মতবাদকে আত্মকেন্দ্রিকতা বাদের হাত থেকে বাঁচাবার জন্য বার্কলে শেষ পর্যন্ত ঈশ্বরের অবতারণা করেন। তিনি বলেন যখন আমি বস্তুকে প্রত্যক্ষ করি না তখন তাকে ঈশ্বর প্রত্যক্ষ করেন। এইভাবে নিঃশর্তে ঈশ্বরকে স্বীকার করার জন্য বার্কলে ভাববাদকে বস্তুগত ভাববাদ বলাই যুক্তিসংগত। যদিও দর্শনের ইতিহাসে তার মতবাদ আত্মগত ভাববাদ নামে সমধিক পরিচিত।

অনুশীলনী


প্রশ্নঃ বার্কলের আত্মগত ভাববাদে ঈশ্বর স্বীকারের গুরুত্ব ব্যাখ্যা করো।

উত্তরঃ বস্তু আছে আমরা বস্তুকে প্রত্যক্ষ করি। প্রশ্ন হলো বস্তুর অস্তিত্বের জন্য কোনটি দায়ী। বস্তু না বেক্তির মন। যে মতবাদ অনুযায়ী বস্তুর অস্তিত্বের জন্য বস্তু নয় ব্যক্তির মন তাই তাকে বলে ভাববাদ।

     বস্তুবাদী দার্শনিক জন লক যে গুনের শ্রেণীবিভাগ করেন জর্জ বার্কলে লকের সেই গুনের শ্রেণীবিভাগ কে অস্বীকার করেন। তিনি বলেন সবগুলি মনোগত। তিনি সরাসরি বলেন আমি প্রত্যক্ষ করি তাই আছে, অর্থাৎ বস্তুর অস্তিত্ব আমার দেখা বা না দেখার উপর নির্ভরশীল। বার্কলের আত্মগত ভাববাদ অনুসারে শুধুমাত্র আমি আছি এবং আমার মনে ধারণা আছে। এর ফলে বার্কলের মতবাদ আত্মকেন্দ্রিকতা বাদে পার্থবসিত হয় যা আদেও গ্রহণযোগ্য নয়। 

     তাছাড়াও প্রশ্ন ওঠে যখন আমি বস্তুকে প্রত্যক্ষ করি না তখন তার অস্তিত্ব কোথায়। অর্থাৎ বস্তুর অস্তিত্বের ধারাবাহিকতা কোথায়? বস্তুর অস্তিত্বের ধারাবাহিকতা বজায় রাখার জন্য এবং তার মতবাদকে আত্মকেন্দ্রিকতা বাদের হাত থেকে বাঁচাবার জন্য বার্কলে শেষ পর্যন্ত ঈশ্বরের অবতারণা করেন। তিনি বলেন যখন আমি বস্তুকে প্রত্যক্ষ করি না তখন তাকে ঈশ্বর প্রত্যক্ষ করেন। এইভাবে নিঃশর্তে ঈশ্বরকে স্বীকার করার জন্য বার্কলে ভাববাদকে বস্তুগত ভাববাদ বলাই যুক্তিসংগত। যদিও দর্শনের ইতিহাসে তার মতবাদ আত্মগত ভাববাদ নামে সমধিক পরিচিত।

Full Suggestion : WB Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close