উচ্চমাধ্যমিক
একাদশ শ্রেণী
দর্শন
ষষ্ঠ অধ্যায়
কার্যকারণ নীতি
জ্ঞানের সংহতির পক্ষে কার্যকরণ ধারণা একটি অত্যন্ত প্রয়োজনীয় ধারণা। এই কার্যকারণ সম্পর্ক আছে বলেই জগত বিশৃঙ্খলা এবং বিচ্ছিন্ন ঘটনা সমষ্টির সুশৃংখল ও সুবিন্যাস্ত রূপ নিয়ে আমাদের কাছে ধরা দেয়। প্রশ্ন হলো কারণ এবং কার্যের মধ্যে সম্পর্কের স্বরূপ কি? এর উত্তরে অভিজ্ঞতাবাদ বুদ্ধিবাদীদের মধ্যে বিরোধ দেখা দেয়। অভিজ্ঞতাবাদীরা বলেন কারণ এবং কার্য নিছক দুটি পাশাপাশি ঘটনা মাত্র। আর বুদ্ধিবাদীরা বলেন কার্য ও কারণের মধ্যে আছে একটি আবশ্যিক সম্পর্ক।
অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক কারণ এবং কার্যের মধ্যে অবশ্যিক সম্পর্ককেই স্বীকার করেন। তিনি বলেন কারণ হলো কার্য ঘটন পটীয়সী শক্তি অর্থাৎ কারণের মধ্যে কার্যটি লুকিয়ে থাকে। কারণ প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে কার্যটিও প্রকাশিত হয়। সেই জন্যই লকের মতে কারণ ঘটলেই কার্য ঘটবে। জল খেয়ে যদি তৃষ্ণা মেটে তাহলে যতবার জল খাওয়া যাবে ততবার তৃষ্ণা মিটতে বাধ্য।
অভিজ্ঞতাবাদী দার্শনিক ডেভিড হিউম কারণ এবং কার্যের মধ্যে এই আবশ্যিক সম্পর্ককে স্বীকার করেন না। কারণ এই আবশ্যিক সম্পর্ককে প্রত্যক্ষ করা যায় না। হিউম বলেন কারণের মধ্যে কার্য লুকিয়ে থাকে একথা স্বীকার করা যায় না। রুটি কে যতই বিশ্লেষণ করা হোক না কেন তার মধ্যে ক্ষুধা নিবারণ মানে কোন গুণকে খুঁজে পাওয়া যায় না। কাজেই একথা ঠিক নয় যে কারণ ঘটলেই কার্য ঘটবে। বিশেষত ভবিষ্যত আমরা কেউ জানিনা। হিউম বলেন কারণ এবং কার্যকে বহুবার একসঙ্গে ঘটতে দেখে শেষ পর্যন্ত কারণ ঘটলেই আমরা কার্যটিও প্রত্যাশা করি। এটি আমাদের একটি মানসিক অভ্যাস জনিত প্রত্যাশা মাত্র। কারণ এবং কার্যের মধ্যে যে সম্পর্ক আছে তা হল নিয়ত সংযোগ সম্বন্ধে। নিহত সংযোগ সম্বন্ধ অনুসারে কারণ হলো কার্যের নিহত পূর্ববর্তী ঘটনা এবং কার্য হল কারণ এর নিয়ত পরবর্তী ঘটনা।
বুদ্ধিবাদী দার্শনিক ইউয়িং কারণ এবং কার্যের মধ্যে আবশ্যিক সম্পর্কই স্বীকার করেন। বলেন কারণ এবং কার্যের মধ্যে আছে প্রসক্তি তত্ত্বের মতো কোনো আবশ্যিক সম্পর্ক। অবরোহ অনুমানে যে তত্ত্ব অনুসারে হেতু বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয় তাকে প্রসক্তি তত্ত্ব বলে। ইউয়িং বলেন কারণ এবং কার্যের মধ্যে আছে এই রূপ একটি অনিবার্য সম্পর্ক যার ফলে কারণ ঘটলেই কার্যটি ঘটবে। ইউয়িং আরো বলেন যে কারণ ও কার্যের মধ্যে আবশ্যিক সম্পর্ক স্বীকার না করলে আমাদের কৃতকর্মে কোনো নৈতিক দায়িত্ব থাকে না।
Full Suggestion : WB Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE
অনুশীলনী
প্রশ্নঃ সরল বস্তুবাদের তত্ত্বটি সবিচার আলোচনা করো।
উত্তরঃ জ্ঞানের সংহতির পক্ষে কার্যকরণ ধারণা একটি অত্যন্ত প্রয়োজনীয় ধারণা। এই কার্যকারণ সম্পর্ক আছে বলেই জগত বিশৃঙ্খলা এবং বিচ্ছিন্ন ঘটনা সমষ্টির সুশৃংখল ও সুবিন্যাস্ত রূপ নিয়ে আমাদের কাছে ধরা দেয়। প্রশ্ন হলো কারণ এবং কার্যের মধ্যে সম্পর্কের স্বরূপ কি? এর উত্তরে অভিজ্ঞতাবাদ বুদ্ধিবাদীদের মধ্যে বিরোধ দেখা দেয়। অভিজ্ঞতাবাদীরা বলেন কারণ এবং কার্য নিছক দুটি পাশাপাশি ঘটনা মাত্র। আর বুদ্ধিবাদীরা বলেন কার্য ও কারণের মধ্যে আছে একটি আবশ্যিক সম্পর্ক।
অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক কারণ এবং কার্যের মধ্যে অবশ্যিক সম্পর্ককেই স্বীকার করেন। তিনি বলেন কারণ হলো কার্য ঘটন পটীয়সী শক্তি অর্থাৎ কারণের মধ্যে কার্যটি লুকিয়ে থাকে। কারণ প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে কার্যটিও প্রকাশিত হয়। সেই জন্যই লকের মতে কারণ ঘটলেই কার্য ঘটবে। জল খেয়ে যদি তৃষ্ণা মেটে তাহলে যতবার জল খাওয়া যাবে ততবার তৃষ্ণা মিটতে বাধ্য।
প্রশ্নঃ ইউমের নিয়তসংযোগতত্ত্ব সংক্ষেপে বর্ণনা করো।
উত্তরঃ জ্ঞানের সংহতির পক্ষে কার্যকরণ ধারণা একটি অত্যন্ত প্রয়োজনীয় ধারণা। এই কার্যকারণ সম্পর্ক আছে বলেই জগত বিশৃঙ্খলা এবং বিচ্ছিন্ন ঘটনা সমষ্টির সুশৃংখল ও সুবিন্যাস্ত রূপ নিয়ে আমাদের কাছে ধরা দেয়। প্রশ্ন হলো কারণ এবং কার্যের মধ্যে সম্পর্কের স্বরূপ কি? এর উত্তরে অভিজ্ঞতাবাদ বুদ্ধিবাদীদের মধ্যে বিরোধ দেখা দেয়। অভিজ্ঞতাবাদীরা বলেন কারণ এবং কার্য নিছক দুটি পাশাপাশি ঘটনা মাত্র। আর বুদ্ধিবাদীরা বলেন কার্য ও কারণের মধ্যে আছে একটি আবশ্যিক সম্পর্ক।
অভিজ্ঞতাবাদী দার্শনিক ডেভিড হিউম কারণ এবং কার্যের মধ্যে এই আবশ্যিক সম্পর্ককে স্বীকার করেন না। কারণ এই আবশ্যিক সম্পর্ককে প্রত্যক্ষ করা যায় না। হিউম বলেন কারণের মধ্যে কার্য লুকিয়ে থাকে একথা স্বীকার করা যায় না। রুটি কে যতই বিশ্লেষণ করা হোক না কেন তার মধ্যে ক্ষুধা নিবারণ মানে কোন গুণকে খুঁজে পাওয়া যায় না। কাজেই একথা ঠিক নয় যে কারণ ঘটলেই কার্য ঘটবে। বিশেষত ভবিষ্যত আমরা কেউ জানিনা। হিউম বলেন কারণ এবং কার্যকে বহুবার একসঙ্গে ঘটতে দেখে শেষ পর্যন্ত কারণ ঘটলেই আমরা কার্যটিও প্রত্যাশা করি। এটি আমাদের একটি মানসিক অভ্যাস জনিত প্রত্যাশা মাত্র। কারণ এবং কার্যের মধ্যে যে সম্পর্ক আছে তা হল নিয়ত সংযোগ সম্বন্ধে। নিহত সংযোগ সম্বন্ধ অনুসারে কারণ হলো কার্যের নিহত পূর্ববর্তী ঘটনা এবং কার্য হল কারণ এর নিয়ত পরবর্তী ঘটনা।
প্রশ্নঃ কারণ ও কার্য বিষয়ে প্রসক্তিতত্ত্ব মতবাদ আলোচনা করো।
উত্তরঃ জ্ঞানের সংহতির পক্ষে কার্যকরণ ধারণা একটি অত্যন্ত প্রয়োজনীয় ধারণা। এই কার্যকারণ সম্পর্ক আছে বলেই জগত বিশৃঙ্খলা এবং বিচ্ছিন্ন ঘটনা সমষ্টির সুশৃংখল ও সুবিন্যাস্ত রূপ নিয়ে আমাদের কাছে ধরা দেয়। প্রশ্ন হলো কারণ এবং কার্যের মধ্যে সম্পর্কের স্বরূপ কি? এর উত্তরে অভিজ্ঞতাবাদ বুদ্ধিবাদীদের মধ্যে বিরোধ দেখা দেয়। অভিজ্ঞতাবাদীরা বলেন কারণ এবং কার্য নিছক দুটি পাশাপাশি ঘটনা মাত্র। আর বুদ্ধিবাদীরা বলেন কার্য ও কারণের মধ্যে আছে একটি আবশ্যিক সম্পর্ক।
বুদ্ধিবাদী দার্শনিক ইউয়িং কারণ এবং কার্যের মধ্যে আবশ্যিক সম্পর্কই স্বীকার করেন। বলেন কারণ এবং কার্যের মধ্যে আছে প্রসক্তি তত্ত্বের মতো কোনো আবশ্যিক সম্পর্ক। অবরোহ অনুমানে যে তত্ত্ব অনুসারে হেতু বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয় তাকে প্রসক্তি তত্ত্ব বলে। ইউয়িং বলেন কারণ এবং কার্যের মধ্যে আছে এই রূপ একটি অনিবার্য সম্পর্ক যার ফলে কারণ ঘটলেই কার্যটি ঘটবে। ইউয়িং আরো বলেন যে কারণ ও কার্যের মধ্যে আবশ্যিক সম্পর্ক স্বীকার না করলে আমাদের কৃতকর্মে কোনো নৈতিক দায়িত্ব থাকে না।
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ