উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - পঞ্চম অধ্যায় - দ্রব্য - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free
Type Here to Get Search Results !

উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - পঞ্চম অধ্যায় - দ্রব্য - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free

 উচ্চমাধ্যমিক

একাদশ শ্রেণী

দর্শন

পঞ্চম অধ্যায়

দ্রব্য





     দ্রব্যের ধারণা একটি সার্বজনীন ধারণা। সাধারণ মানুষ দ্রব্য বলে ইট কাঠ পাথর কে বোঝে। কিন্তু দার্শনিক দৃষ্টিভঙ্গি তে যোগ দিয়ে ধারণা ভিন্ন। বুদ্ধিবাদী মতবাদ বলতে আমরা ডেকার্ট, স্পিনোজা লাইভনিজের মতামতকে বুঝি। আমরা এখানেই তিনজন দার্শনিকদের মতবাদ ব্যাখ্যা করব -

ডেকার্ট : দ্রব্য সম্পর্কে টীকা দুটি ব্যাখ্যা দিয়েছেন। যথা -

  • যা স্বনির্ভর তাই দ্রব্য।

  • দ্রব্য হল গুণের আধার।

প্রথম সংজ্ঞা অনুসারে তাকেই দ্রব্য বলা যাবে যা তার অস্তিত্বের জন্য অন্য কিছুর উপর নির্ভর করে না। হঠাৎ যা স্বনির্ভর তাই দ্রব্য। দ্রব্য হল এক অসীম ও অনবদ্য সত্তা। এইচডি ডেকার্ট ঈশ্বর বলেছেন। তাছাড়া জড় ওচেতনা কেও ডেকার্ট দ্রব্য গুলির নির্দেশ করেন। তার মতে ঈশ্বর হলেন মুখ্য দ্রব্য এবং জড় ও চেতন হলো গৌণ দ্রব্য।

দ্বিতীয় সংজ্ঞা অনুসারে দ্রব্য হল গুণ এর আধার বা আশ্রয়। বিশুদ্ধ বুদ্ধি দিয়ে আমরা বুঝতে পারি যে জড় জগতের মূলে আছে জড় দ্রব এবং চেতন জগতের মূলে আছে চেতন দ্রব্য। তাহলে ডেকার্টের মতে দ্রব্য তিনটি - ঈশ্বর, জড় দ্রব্য এবং আত্মা। ঈশ্বর হলেন পরম দ্রব্য আর জড় ও চেতন হলেন সাপেক্ষ দ্রব্য।

স্পিনোজা : বুদ্ধিবাদী দার্শনিক স্পিনোজার দ্রব্য সম্পর্কে ডেকার্টের সন্ধ্যা কি সমর্থন করেন এবং দ্রব্যকে স্বনির্ভর বলেছেন। তবে ডেকার্টের সংজ্ঞাটিকে গ্রহণ করেও স্পিনোজা ডেকার্টের মন্তব্যে অসঙ্গতি নির্দেশ করেছেন। ডেকার্ট দ্রব্যকে স্বনির্ভর বললেও তিনটি দ্রব্যের উল্লেখ করেছেন। কিন্তু স্পিনোজার মতে ডেকার্টের সংজ্ঞা অনুসারে ঈশ্বরকেই একমাত্র দ্রব্য বলতে হয়। কেননা কেবলমাত্র ঈশ্বরই স্বনির্ভর। জড় ও আত্মা দ্রব্য নয়। কেননা তারা ঈশ্বর নির্ভর। যুক্তির সংজ্ঞা অনুসারে সাপেক্ষ দ্রব্য বলে কিছু থাকতে পারে না। দ্রব্য বা ঈশ্বর যেমন এক ও অসীম বিশ্বজগতও তেমনই এক ও অসীম। স্পিনোজার মোটেও তাই দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি। ঈশ্বর বা প্রকৃতিকেই একমাত্র দ্রব্য বলে নির্দেশ করার জন্য দর্শনের ইতিহাসে অদ্বৈতবাদী বলা হয়। তিনি বলেন ঈশ্বর হলেন এই জগতের আত্মা এবং জগত হল ঈশ্বরের দেহ।

লাইবনিজ : লাইবনিজ চরম বুদ্ধিবাদী দার্শনিক। তিনি দ্রব্য প্রসঙ্গে ডেকার্ট ও স্পিনোজার অভিমত অস্বীকার করেন। লাইবনিজের মতে কেবল স্বনির্ভরতা নয়, স্বয়ংক্রিয়তাও দ্রব্যের লক্ষণ। অন্যের উপর নির্ভর না করে যা ক্রিয়া করে তাই দ্রব্য। লাইবনিজ দ্রব্যে আরো একটি লক্ষণের উল্লেখ করেছেন। দ্রব্য হল তাই যা নিরাংশ, যার কোন অংশ নেই তার উৎপত্তিও নেই, এবং তা অন্যের প্রভাব থেকে সম্পূর্ণ মুক্ত। যে অংশহীন দ্রব্য থেকে জগতের চেতন ও অচেতন যাবতীয় বস্তুর উদ্ভব হয়েছে লাইবনিজ তাদের মনাড বা চিৎপরমানু বলেছেন। এই চিৎপরমাণু বা মনাড অজড়। এই অংশহীন অবিভাজ্য, মনাড অংশই অসংখ্য গবাক্ষ হীন চিত পরমানু থেকে বৈচিত্র্যময় জগতের উৎপত্তি। বিভিন্ন চিৎপরমাণুর মধ্যে ঈশ্বর হলেন চিৎপরমানু বা স্বয়ংক্রিয়। দ্রব্য রুপে ঈশ্বর হলেন সকল চিৎপরমাণুর মধ্যে শ্রেষ্ঠ চিৎপরমাণু। অসংখ্য মনারড বা চিৎপরমাণুকে করে স্বীকার করার জন্য লাইবনিজকে বহুত্ববাদী বলা হয়।

Full Suggestion : WB Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE

অনুশীলনী

প্রশ্নঃ যা স্বনির্ভর তাই দ্রব্য। - উক্তিটি কার।

উত্তরঃ রেনে ডেকার্ট বলেন যা স্বনির্ভর তাই দ্রব্য।

প্রশ্নঃ ডেকার্টের মতে দ্রব্য কয়টি ও কি কি?

উত্তরঃ ডেকার্টের মতে দ্রব্য তিনটি - ঈশ্বর, জড় দ্রব্য এবং আত্মা।

প্রশ্নঃ দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি। - উক্তিটি কার।

উত্তরঃ স্পিনোজা বলেছেন দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি। 

প্রশ্নঃ ঈশ্বর হলেন এই জগতের আত্মা এবং জগত হল ঈশ্বরের দেহ। - উক্তিটি কার।

উত্তরঃ স্পিনোজা বলেছেন ঈশ্বর হলেন এই জগতের আত্মা এবং জগত হল ঈশ্বরের দেহ।

প্রশ্নঃ একজন চরম বুদ্ধিবাদী দার্শনিকের নাম লেখো।

উত্তরঃ লাইবনিজ চরম বুদ্ধিবাদী দার্শনিক।

প্রশ্নঃ দ্রব্য হল তাই যা নিরাংশ। - উক্তিটি কার।

উত্তরঃ লাইবনিজ বলেছেন দ্রব্য হল তাই যা নিরাংশ।

Full Suggestion : WB Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close