LightBlog
উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - চতুর্থ অধ্যায় -জ্ঞানের উৎস - বুদ্ধিবাদ - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free
Type Here to Get Search Results !

উচ্চমাধ্যমিক - একাদশ শ্রেণী - দর্শন - চতুর্থ অধ্যায় -জ্ঞানের উৎস - বুদ্ধিবাদ - HS Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE Download Pdf Free

 উচ্চমাধ্যমিক

একাদশ শ্রেণী

দর্শন

চতুর্থ অধ্যায়

জ্ঞানের উৎস

বুদ্ধিবাদ




     বুদ্ধিবাদ অনুসারে বুদ্ধি জ্ঞানের একমাত্র উৎস। এই মতবাদের মূল প্রবক্তা হলেন - সক্রেটিস, প্লেটো, এরিস্টোটল প্রমুখ। বুদ্ধিবাদীরা বলেন অভিজ্ঞতায় যেসব জ্ঞান আমরা পাই তা প্রায় ভ্রান্ত হয়। কারণ ইন্দ্রিয় যেকোনো সময় আমাদের সঙ্গে প্রতারণা করতে পারে। কিন্তু যে জ্ঞান সহজাত তা কখনোই আমাদের সঙ্গে প্রতারণা করতে পারে না। যেমন আজ গরম পড়েছে এর বিরুদ্ধ কথা ভাবা যায় যে আজ গরম পড়েনি। কিন্তু ২+২=৪ এর বিরুদ্ধে ভাবা সম্ভব নয়। ডেকার্ট বলেন সঠিক জ্ঞানের লক্ষণ হলো স্বচ্ছতা এবং স্পষ্টতা। সেদিন থেকে গণিতের জ্ঞানই হলো আদর্শ জ্ঞান এবং গণিতের জ্ঞান সহজাত।

      বুদ্ধিবাদের জনক ফরাসি দার্শনিক রেনে ডেকার্ট তিন প্রকার ধারণার কথা বলেন। যথা আগন্তুক ধারণা, কৃত্তিম ধারণা এবং সহজাত ধারণা। যেসব ধারণা আমরা অভিজ্ঞতা থেকে পায় সেগুলো হলো আগন্তুক ধারণা। যেমন সোনা, পাহাড় ইত্যাদি। দুটি আগন্তুক ধারণার মিশ্রণে তৈরি হয় কৃত্রিম ধারণা। যেমন - সোনার পাহাড়। বলাবাহুল্য এই দুটি ধারণাই ভ্রান্ত ধারণা। কিন্তু যে ধারনা সহজাত একমাত্র তাই আমাদের সঠিক জ্ঞানের ঠিকানা দিতে পারে। যেমন - দিক দেশ-কাল আত্মা ইত্যাদি।

     ডেকার্ট আধুনিক দর্শনের সূচনা করেন সন্দেহ দিয়ে। তিনিও সবকিছুকে সন্দেহ করার নির্দেশ দেন। কিন্তু সন্দেহ করতে করতে তিনি শেষ পর্যন্ত নিজের অস্তিত্বকে আর সন্দেহ করতে পারে না। তিনি বলেন Cogito-Argo-Sum বা 'আমি সন্দেহ করি, তাই আমি আছি'। এইভাবে ডেকার্ট আত্মার অস্তিত্ব স্বীকার করেন এবং আত্মার সাহায্যে অন্যান্য অপ্রত্যক্ষ দ্রব্যকেও স্বীকার করেন। দ্রব্যের সংজ্ঞা দিতে গিয়ে বলেন যা স্বনির্ভর তাই দ্রব্য এবং স্বনির্ভর বলতে তিনি ঈশ্বর, জড় ও চেতনাকে স্বীকার করেন। তার মতে ঈশ্বর হলেন মুখ্য দ্রব্য এবং সচেতন হলো গৌণদ্রব্য। এই দুই প্রকার দ্রব্যকে স্বীকার করার জন্য ডেকার্ট কে দর্শণের ইতিহাসে দ্বৈতবাদী বলা হয়।

‌   পরবর্তী দার্শনিক বি ডি স্পিনোজা ডেকার্টকে সম্পূর্ণভাবে সমর্থন করলেও তিনি বলেন যে স্বনির্ভরতায় যদি দ্রব্যের একমাত্র লক্ষণ হয় তবে কিংবা চেতনা নয় একমাত্র দ্রব্য হলেন ঈশ্বর বা প্রকৃতি। তার মতে ঈশ্বর হলেন জগতের আত্মা এবং জগত হলেন ঈশ্বরের দেহ। শুধুমাত্র ঈশ্বরকে স্বীকার করার জন্য ঈশ্বরের নেশায় পাগল এই দার্শনিককে দর্শনের ইতিহাসে অদ্বৈতবাদী বলা হয়।

     পরবর্তী দার্শনিক উইলিয়াম লাইবনিজ ছিলেন চরমপন্থী বুদ্ধিবাদী। তিনি সব ধারণাকেই সহজাত বলে স্বীকার করেন। লাইবনিজ বলেন জন্মের সময় আমাদের মন থাকে প্রস্তরখন্ডের মত যার মধ্যে মূর্তি নিহিত থাকে। তিনি বলেন জন্মের সময় আমরা অসংখ্য মনাড বা চিত পরমানু নিয়ে জন্মায়। এগুলি হল ক্ষুদ্র ক্ষুদ্র গবাক্ষ হীন প্রকোষ্ঠ। অর্থাৎ বাইরের কোনো সংবেদন আমাদের মনে প্রবেশ করতে পারে না। অসংখ্য মনাডকে দ্রব্য বলে স্বীকার করার জন্য লাইভনিজকে বহুত্ববাদী বলা হয়। লক অভিজ্ঞতাবাদের সমর্থক হয়েও লক বলেছিলেন বুদ্ধিতে এমন কিছু নেই যা পূর্বে ইন্দ্রিয়তে ছিলনা লাইভনিজ একেই ঘুরিয়ে বলেন বুদ্ধিতে এমন কিছু নেই যা পূর্বে  ছিল না কেবলমাত্র বুদ্ধি ছাড়া। 

     উপরের আলোচনা থেকে আমরা দেখি যে অভিজ্ঞতাবাদ ও বুদ্ধিবাদ উভয়ই চরম এবং একদেশদর্শী মতবাদ। অভিজ্ঞতাবাদ শুধু অভিজ্ঞতার কথা বলে আর বুদ্ধিবাদ শুধু বুদ্ধি কথা বলে। কিন্তু বিচার করলে দেখা যায় অভিজ্ঞতা বা বুদ্ধি কোনটি এককভাবে জ্ঞানের উৎস হতে পারে না। জার্মান দার্শনিক ইমানুয়েল কান্ট তার বিচার বাদে অভিজ্ঞতাবাদ এবং বুদ্ধিবাদকে সমন্তি করেন। তিনি তার বিচারবাদে বলেন যে জ্ঞানের জন্য অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়েই প্রয়োজন। অভিজ্ঞতা হলো জ্ঞানের উপাদান এবং বুদ্ধি হল তার আকার।

অনুশীলনী

প্রশ্নঃ বুদ্ধিবাদ অনুসারে জ্ঞানের একমাত্র উৎস কি?

উত্তরঃ বুদ্ধিবাদ অনুসারে বুদ্ধি জ্ঞানের একমাত্র উৎস।

প্রশ্নঃ বুদ্ধিবাদ মতবাদের মূল প্রবক্তাদের নাম লেখো।

উত্তরঃ মতবাদের মূল প্রবক্তা হলেন - সক্রেটিস, প্লেটো, এরিস্টোটল প্রমুখ।

প্রশ্নঃ সঠিক জ্ঞানের লক্ষণ হলো স্বচ্ছতা এবং স্পষ্টতা। - উক্তিটি কার।

উত্তরঃ রেনে ডেকার্ত বলেন সঠিক জ্ঞানের লক্ষণ হলো স্বচ্ছতা এবং স্পষ্টতা।

প্রশ্নঃ গণিতের জ্ঞানই হলো আদর্শ জ্ঞান এবং গণিতের জ্ঞান সহজাত। - উক্তিটি কার।

উত্তরঃ রেনে ডেকার্ত বলেন গণিতের জ্ঞানই হলো আদর্শ জ্ঞান এবং গণিতের জ্ঞান সহজাত।

প্রশ্নঃ বুদ্ধিবাদের জনক কাকে বলা হয়?

উত্তরঃ বুদ্ধিবাদের জনক ফরাসি দার্শনিক রেনে ডেকার্ট।

প্রশ্নঃ ডেকার্তের মতে ধারণা কয় প্রকার ও কি কি?

উত্তরঃ বুদ্ধিবাদের জনক ফরাসি দার্শনিক রেনে ডেকার্ট তিন প্রকার ধারণার কথা বলেন। যথা আগন্তুক ধারণা, কৃত্তিম ধারণা এবং সহজাত ধারণা।

প্রশ্নঃ আগন্তুক ধারণা কাকে বলে? উদাহরণ দাও।

উত্তরঃ যেসব ধারণা আমরা অভিজ্ঞতা থেকে পায় সেগুলো হলো আগন্তুক ধারণা। যেমন সোনা, পাহাড় ইত্যাদি।

প্রশ্নঃ কৃত্রিম ধারণা কাকে বলে? উদাহরণ দাও।

উত্তরঃ দুটি আগন্তুক ধারণার মিশ্রণে তৈরি হয় কৃত্রিম ধারণা। যেমন - সোনার পাহাড়।

প্রশ্নঃ সহজাত ধারণা কাকে বলে? উদাহরণ দাও।

উত্তরঃ যে ধারনা সহজাত একমাত্র তাই আমাদের সঠিক জ্ঞানের ঠিকানা দিতে পারে। যেমন - দিক দেশ-কাল আত্মা ইত্যাদি।

প্রশ্নঃ Cogito-Argo-Sum - কথার অর্থ কি?

উত্তরঃ 'আমি সন্দেহ করি, তাই আমি আছি'।

প্রশ্নঃ যা স্বনির্ভর তাই দ্রব্য। - উক্তিটি কার।

উত্তরঃ রেনে ডেকার্ট বলেন যা স্বনির্ভর তাই দ্রব্য।

প্রশ্নঃ কাকে এবং কেন দ্বৈতবাদী বলা হয়?

উত্তরঃ ডেকার্টের মতে ঈশ্বর হলেন মুখ্য দ্রব্য এবং সচেতন হলো গৌণদ্রব্য। এই দুই প্রকার দ্রব্যকে স্বীকার করার জন্য ডেকার্ট কে দর্শণের ইতিহাসে দ্বৈতবাদী বলা হয়।

প্রশ্নঃ একজন চরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিকের নাম লেখো।

উত্তরঃ দার্শনিক উইলিয়াম লাইবনিজ ছিলেন চরমপন্থী বুদ্ধিবাদী।

প্রশ্নঃ মনাড কী?

উত্তরঃ লাইবনিজ বলেন জন্মের সময় আমাদের মন থাকে প্রস্তরখন্ডের মত যার মধ্যে মূর্তি নিহিত থাকে। তিনি বলেন জন্মের সময় আমরা অসংখ্য মনাড বা চিত পরমানু নিয়ে জন্মায়। এগুলি হল ক্ষুদ্র ক্ষুদ্র গবাক্ষ হীন প্রকোষ্ঠ। অর্থাৎ বাইরের কোনো সংবেদন আমাদের মনে প্রবেশ করতে পারে না।

প্রশ্নঃ কাকে এবং কেন বহুত্ববাদী বলা হয়?

উত্তরঃ অসংখ্য মনাডকে দ্রব্য বলে স্বীকার করার জন্য লাইভনিজকে বহুত্ববাদী বলা হয়।

প্রশ্নঃ  বুদ্ধিতে এমন কিছু নেই যা পূর্বে  ছিল না কেবলমাত্র বুদ্ধি ছাড়া। - উক্তিটি কার।

উত্তরঃ লাইবনিজ বলেন বুদ্ধিতে এমন কিছু নেই যা পূর্বে  ছিল না কেবলমাত্র বুদ্ধি ছাড়া।

প্রশ্নঃ অভিজ্ঞতা হলো জ্ঞানের উপাদান এবং বুদ্ধি হল তার আকার। - উক্তিটি কার।

উত্তরঃ কান্ট বলেন অভিজ্ঞতা হলো জ্ঞানের উপাদান এবং বুদ্ধি হল তার আকার।

Full Suggestion : WB Class 11 Philosophy Suggestion 2023 WBCHSE

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close