মাধ্যমিক
দশম শ্রেণী
বাংলা
মডেল অ্যাক্টিভিটি টাস্ক - ২
১। নিচের প্রশ্নগুলির উত্তর দাও :
১.১ "তপন গভীরভাবে সংকল্প করে" -
উত্তর : (ঘ) তখন নিজে গিয়ে লেখা জমা দেবে।
১.২ "ডুবে ছিল ধ্যানে" - কতদিনের ধ্যান?
উত্তর : (গ) হাজার বছর
১.৩ "আদিতি ফাউন্টেন পেনের নাম ছিল" -
উত্তর : (খ) রিজার্ভার পেন
১.৪ যে কর্তা অন্যকে দিয়ে কাজ করায়, সে হলো -
উত্তর : (ক) প্রযোজ্য কর্তা
২। কমবেশি কুড়িটি শব্দে উত্তর লেখ :
২.১ কে কার বুকের থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়েছিল?
উত্তর : আলোচ্য অংশটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আফ্রিকা কবিতা থেকে নেওয়া হয়েছে। এখানে কবি বলতে চেয়েছেন যে সংক্ষুদ্ধ সমুদ্রের বহু পৃথিবীর পূর্বাঞ্চলীয় ভূখণ্ড থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গিয়ে বিচ্ছিন্ন করেছিল।
২.২ ক্যালিগ্রাফিস্ট কাদের বলা হয়?
উত্তর : ক্যালিগ্রাফি বলতে ওস্তাদ কলমবাজ বা লিপি কুশলীদের বোঝায়।
২.৩ "বিকেলে চায়ের টেবিলে ওঠে কথাটা" - কোন কথা?
উত্তর : তপনের লেখা গল্পটির সন্ধ্যাতারা পত্রিকার মিশর দ্বারা ছাপানোর কথাটি বিকেলে চায়ের টেবিলে ওঠে।
২.৪ সম্বন্ধ পদকে কারক বলা যায় কিনা কারন সহ লেখ।
উত্তর : যে বিশেষ্য বা সর্বনাম পদের সঙ্গে অন্য কোন বিশেষ্য বা সর্বনাম পদের সম্পর্ক থাকে, কিন্তু তার সঙ্গে কোনো সম্পর্ক থাকে না তাকে সম্বন্ধ পদ বলে। যেমন - নদীর তীর, মাটির পুতুল, নাটের গুরু, ঘোড়ার ডিম ইত্যাদি।
৩। প্রসঙ্গ নির্দেশসহ কমবেশি ৬০টি শব্দ লেখ :
৩.১ "পৃথিবীতে এমন অলৌকিক ঘটনা ঘটে" - তপনের এমন মনে হওয়ার কারণ টি লেখ।
উত্তর : বাংলা সাহিত্যের অন্যতম গল্পকার ও ঔপন্যাসিক আশাপূর্ণা দেবীর জ্ঞানচক্ষু গল্প থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে। তপনের লেখা গল্প তার লেখক মেসো চাপিয়ে দেওয়ার জন্য নিয়ে যান। বেশ কিছুদিন কেটেও যায়। এমন ই একদিনঃ নিতান্তই আশাহত তপন যখন ক্ষুন্ন মনে বসে আছে ঠিক তখনই তার মাসি ও মেসো সন্ধ্যাতারা পত্রিকার একটি সংখ্যা নিয়ে তাদের বাড়িতে আসেন। এই প্রসঙ্গেই এই কথাটি বলা হয়েছে।
৩.২ "আমরা ভিখারি বারো মাস" - এই উপলব্ধির মর্মার্থ লেখ।
উত্তর : দীর্ঘকালীন শোষণ-বঞ্চনা সাধারণ মানুষ আশ্রয় এবং জীবিকা হারিয়ে চির ভিখারিতে পরিণত হয়েছে। প্রাত্যহিক ভিক্ষাবৃত্তি যেন তাদের জীবিকা সংস্থানের একমাত্র উপায়।
৪। কমবেশি ১৫০ টি শব্দে নিচের প্রশ্নটির উত্তর লেখ :
৪.১ "আমরা কালিও তৈরি করতাম নিজেরাই" - প্রবন্ধ অনুসারে কালি তৈরির পর্বের বর্ণনাটি নিজের ভাষায় লেখ।
উত্তর : 'হারিয়ে যাওয়া কালি কলম' এর লেখক শ্রীপান্থ জানিয়েছেন যে তিনি কালি কলমে বেশি লিখতে পছন্দ করেন অথচ অফিসে আজকাল কেউই কলম ব্যবহার করেনা। এই দৃশ্য দেখে তিনি বাল্যকালের স্মৃতিচারণ করে বলেছেন কিভাবে তখন তিনি কালি তৈরি করতেন।
এই প্রসঙ্গে প্রাবন্ধিক সেকালের একটি ছড়া উল্লেখ্য করেছেন -
"তিল ত্রিফলা শিমুল ছালা
ছাগ দুগ্ধে করি মেলা
লোগো পাচ্ছে লোহায় ঘসি
ছিড়ে পাত্র না ছাড়ে মসি।"
তিনি কালি সংগ্রহ করতেন কাঠের উননে চাপানো কড়াইয়ের তলা থেকে। কারণ বাড়িতে ঐরকম উনুনেই রান্না হত। তারপর সেই জমা কালি লাউ পাতা দিয়ে ঘষে একটি পাথরের বাটিতে রেখে তা চলে গলে নিতেন। তার মধ্যে যারা ওস্তাদ তারা ওই কালো জলে হরিতকী ঘোষতেন। কখনো বা তার মাকে দিয়ে আতপ চাল ভিজিয়ে বেটে তাতে মিশাতে। ভালোভাবে মেশানোর পর একটি খুন্তির গোড়ার দিকটা লাল টকটকে করে পুড়িয়ে সেই জলে ছেঁকা দিতেন। অল্প জল থাকায় সেটি টগবগ করে ফুটতে। তারপর ন্যাকড়ায় থেকে দোয়াতে ঢালা হতো সেই কালি। অর্থাৎ লেখক এর কালি তৈরির ব্যাপারটি ছিল চমকপ্রদক এক বিশাল আয়োজন।
Other Model Activity Task : Model Activity Task 2022
ভূগোল বিভাগের পার্ট 1ও2
উত্তরমুছুনVol a6a
উত্তরমুছুনক্লাস টেনের মাধ্যমিক সাজেশন ভৌতবিজ্ঞান বিষয় মাধ্যমিক সাজেশন ভৌতবিজ্ঞান
মুছুন