মাধ্যমিক ইতিহাস
পঞ্চম অধ্যায়
বিকল্পচিন্তা ও উদ্যোগ ঃ বৈশিষ্ট্য ও পর্যালোচনা
উপরিভাগ:
২.৩
** ক স্তম্ভের সঙ্গে খ স্তম্ভ মিলাও:-
ক
স্তম্ভ |
খ
স্তম্ভ |
২.৩.১) ছাপাখানার
জনক |
(ক) পঞ্চানন কর্মকার |
২.৩.২) প্রথম বাংলা
অক্ষরের টাইপ নির্মাতা |
(খ) সুরেশ চন্দ্র
মজুমদার |
২.৩.৩) প্রথম উন্নত
বাংলা অক্ষরের টাইপ নির্মাতা |
(গ) জোহানেস গুটেনবার্গ |
২.৩.৪) লাইনো টাইপ |
(ঘ) চার্লস উইলকিনস |
উত্তর: ২.৩.১) ছাপাখানার জনক - (গ) জোহানেস গুটেনবার্গ
২.৩.২) প্রথম বাংলা অক্ষরের টাইপ নির্মাতা - (ঘ) চার্লস উইলকিনস
২.৩.৩) প্রথম উন্নত বাংলা অক্ষরের টাইপ নির্মাতা - (ক) পঞ্চানন
কর্মকার
২.৩.৪) লাইনো টাইপ - (খ) সুরেশ চন্দ্র মজুমদার
ক
স্তম্ভ |
খ স্তম্ভ |
২.৩.১) শান্তিনিকেতন |
(ক) রাজা রামমোহন রায় |
২.৩.২) হেয়ার স্কুল |
(খ) স্যার হাউড ইস্ট |
২.৩.৩) হিন্দু কলেজ |
(গ) ডেভিড হেয়ার |
২.৩.৪) বেদান্ত কলেজ |
(ঘ) রবীন্দ্রনাথ ঠাকুর |
উত্তর : ২.৩.১) শান্তিনিকেতন – (ঘ) রবীন্দ্রনাথ ঠাকুর
২.৩.২) হেয়ার স্কুল – (গ) ডেভিড হেয়ার
২.৩.৩) হিন্দু কলেজ – (খ) স্যার হাউড ইস্ট
২.৩.৪) বেদান্ত কলেজ – (ক) রাজা রামমোহন রায়
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
২.৩.১) হিন্দুস্থানী প্রেস |
(ক) উপেন্দ্রকিশোর
রায়চৌধুরী |
২.৩.২) শ্রীরামপুর মিশন প্রেস |
(খ) ইশ্বরচন্দ্র
বিদ্যাসাগর |
২.৩.৩) সংস্কৃত যন্ত্র |
(গ) জন গিলক্রিস্ট ও উইলিয়াম হান্টার |
২.৩.৪) ইউ এন রায় এন্ড সন্স |
(ঘ) উইলিয়াম কেরি |
উত্তর : ২.৩.১) হিন্দুস্থানী প্রেস – (গ) জন গিলক্রিস্ট ও উইলিয়াম হান্টার
২.৩.২) শ্রীরামপুর মিশন প্রেস – (ঘ) উইলিয়াম কেরি
২.৩.৩) সংস্কৃত যন্ত্র – (খ) ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর
২.৩.৪) ইউ এন রায় এন্ড সন্স – (ক) উপেন্দ্রকিশোর রায়চৌধুরী
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
২.৩.১) ঈশ্বরচন্দ্র
বিদ্যাসাগর |
(ক) সোমপ্রকাশ |
২.৩.২) উপেন্দ্রকিশোর
রায়চৌধুরী |
(খ) তোতাকাহিনী |
২.৩.৩) রবীন্দ্রনাথ
ঠাকুর |
(গ) সন্দেশ |
২.৩.৪) দ্বারকানাথ
বিদ্যাভূষণ |
(ঘ) কথামালা |
উত্তর : ২.৩.১) ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর – (ঘ) কথামালা
২.৩.২) উপেন্দ্রকিশোর রায়চৌধুরী – (গ) সন্দেশ
২.৩.৩) রবীন্দ্রনাথ ঠাকুর – (খ) তোতাকাহিনী
২.৩.৪) দ্বারকানাথ বিদ্যাভূষণ – (ক) সোমপ্রকাশ
উপ বিভাগ: ২.৫
** নিম্ন লিখিত বিবৃতি গুলির সঙ্গে সঠিক ব্যাখ্যা টি নির্বাচন কর:-
- বিবৃতি : রবীন্দ্রনাথ উপনিবেশিক শিক্ষাব্যবস্থা পছন্দ করতেন না।
ব্যাখ্যা ১ : এই শিক্ষা ব্যবস্থা ছিল ব্যয় সাপেক্ষ।
ব্যাখ্যা ২ : এই শিক্ষা ব্যবস্থার মাধ্যম ছিল মাতৃভাষা।
ব্যাখ্যা ৩ : এই শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটাত না।
উত্তর : ব্যাখ্যা ৩ : এই শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটাত না।
- বিবৃতি: পঞ্চানন কর্মকার উন্নত মানের বাংলা হরফ তৈরি করতে সক্ষম হন।
ব্যাখ্যা ১: পঞ্চানন কর্মকার স্বর্ণ শিল্পী ছিলেন।
ব্যাখ্যা ২: পঞ্চানন কর্মকার হস্তরেখা বিশারদ ছিলেন।
ব্যাখ্যা ৩: পঞ্চানন কর্মকার মৃৎশিল্পী ছিলেন।
উত্তর: ব্যাখ্যা ১: পঞ্চানন কর্মকার স্বর্ণ শিল্পী ছিলেন।
- বিবৃতি : শিশুপাঠ্য গ্রন্থের ক্ষেত্রে বর্ণপরিচয় এক নতুন যুগের সূচনা করেন।
ব্যাখ্যা ১ : বর্ণপরিচয় ছিল সরস ও অনৈতিক।
ব্যাখ্যা ২ : বর্ণপরিচয় ছিল ইংরেজি ভাষায় রচিত।
ব্যাখ্যা ৩ : বর্ণপরিচয়ে বাংলা ভাষা নির্দিষ্ট রূপ লাভ করে।
উত্তর : ব্যাখ্যা ৩ : বর্ণপরিচয়ে বাংলা ভাষা নির্দিষ্ট রূপ লাভ করে।
- বিবৃতি: ১৮১৭ খ্রিস্টাব্দে ক্যালকাটা স্কুল বুক সোসাইটি প্রতিষ্ঠিত হয়।
ব্যাখ্যা ১: এই সোসাইটির উদ্দেশ্য ছিল কোলকাতায় ছাপাখানা প্রতিষ্ঠা করা।
ব্যাখ্যা ২: এই সোসাইটির উদ্দেশ্য ছিল স্কুল পাঠ্য বই ছাপিয়ে সুলভে বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া।
ব্যাখ্যা ৩: এই সোসাইটির উদ্দেশ্য ছিল শিক্ষকদের কাছ থেকে বইপত্রের বিষয়ে পরামর্শ নেওয়া।
উত্তর: ব্যাখ্যা ২: এই সোসাইটির উদ্দেশ্য ছিল স্কুল পাঠ্য বই ছাপিয়ে সুলভে বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া।
- বিবৃতি : ১৯০৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষা পরিষদ গঠিত হয়।
ব্যাখ্যা ১ : বৈজ্ঞানিক গবেষণার উন্নতির জন্য।
ব্যাখ্যা ২ : কারিগরি শিক্ষার উন্নতির জন্য।
ব্যাখ্যা ৩ : সংকীর্ণ জাতীয়তাবাদকে সমালোচনা করার জন্য।
উত্তর : ব্যাখ্যা ২ : কারিগরি শিক্ষার উন্নতির জন্য।
- বিবৃতি: বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু কলকাতায় বসু বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠা করেন।
ব্যাখ্যা ১: বসু বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল বিজ্ঞানের বিভিন্ন শাখায় মৌলিক গবেষণার কাজ করা।
ব্যাখ্যা ২: ব্রিটিশ সরকার জগদীশচন্দ্র বসুকে বসু বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠার অনুমতি দেন।
ব্যাখ্যা ৩: স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞানের পাঠ দান করাই ছিল বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠা।
উত্তর: ব্যাখ্যা ১: বসু বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল বিজ্ঞানের বিভিন্ন শাখায় মৌলিক গবেষণার কাজ করা।
- বিবৃতি : প্রথম পর্বের ছাপাখানার প্রকাশনা ছিল পরীক্ষামূলক ও সীমিত।
ব্যাখ্যা ১ : ব্যাকরণ, অভিধান ও আইনের অনুবাদ ছাপানো ছিল মূল উৎপাদন।
ব্যাখ্যা ২ : ধর্মগ্রন্থ, ধর্মীয় প্রচার পুস্তিকা ছাপানো ও বাংলা ভাষার উন্নতি।
ব্যাখ্যা ৩ : শিশু পাঠ্যগ্রন্থ ও পাঠ্যপুস্তক ছাপানো ও শিক্ষার প্রসার।
উত্তর : ব্যাখ্যা ১ : ব্যাকরণ, অভিধান ও আইনের অনুবাদ ছাপানো ছিল মূল উৎপাদন।
- বিবৃতি: রবীন্দ্রনাথ ঠাকুর ১৯২১ খ্রিস্টাব্দে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন।
ব্যাখ্যা ২: রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল স্বদেশী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা।
ব্যাখ্যা ৩: রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল উচ্চশিক্ষায় মুক্ত চিন্তা ও সত্যানুসন্ধানের প্রসার ঘটানো।
উত্তর: ব্যাখ্যা ৩: রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল উচ্চশিক্ষায় মুক্ত চিন্তা ও সত্যানুসন্ধানের প্রসার ঘটানো।
- বিবৃতি : চার্লস উইলকিন্স অন বাংলার গুটেনবার্গ নামে পরিচিত।
ব্যাখ্যা ১ : তিনি সর্বপ্রথম বাংলায় মুদ্রণ কৌশল প্রবর্তন করেন।
ব্যাখ্যা ২ : তিনি গুটেনবার্গের শিষ্য ছিলেন।
ব্যাখ্যা ৩ : তিনি বাংলায় মুদ্রণের জন্য মুদ্রাক্ষর তৈরি করেন।
উত্তর : ব্যাখ্যা ৩ : তিনি বাংলায় মুদ্রণের জন্য মুদ্রাক্ষর তৈরি করে।
- বিবৃতি : বাংলা মুদ্রণ শিল্পের উপেন্দ্রকিশোর রায়চৌধুরী বিপ্লব আনেন।
ব্যাখ্যা ১ : তিনি হাফটোন ব্লকের সাহায্যে গ্রন্থ চিত্রকে অনেক আকর্ষণীয় করে তোলেন।
ব্যাখ্যা ২ : তিনি উন্নত ছাপার পদ্ধতি আবিষ্কার করেন।
ব্যাখ্যা ৩ : তিনি বিলেত থেকে ছাপার যন্ত্রপাতি আনেন।
উত্তর : ব্যাখ্যা ১ : তিনি হাফটোন ব্লক সাহায্যে গ্রন্থ চিত্রকে আরও আকর্ষণীয় করে তোলেন।
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ