LightBlog
Madhyamik Class 10 History Suggestion 2022 WBBSE মাধ্যমিক ইতিহাস - দ্বিতীয় অধ্যায় - সংস্কার : বৈশিষ্ট্য ও পর্যালোচনা - ব্যাখ্যা ও স্তম্ভ মেলানো - মাধ্যমিক দশম শ্রেনী ইতিহাস সাজেশন ২০২২
Type Here to Get Search Results !

Madhyamik Class 10 History Suggestion 2022 WBBSE মাধ্যমিক ইতিহাস - দ্বিতীয় অধ্যায় - সংস্কার : বৈশিষ্ট্য ও পর্যালোচনা - ব্যাখ্যা ও স্তম্ভ মেলানো - মাধ্যমিক দশম শ্রেনী ইতিহাস সাজেশন ২০২২

মাধ্যমিক ইতিহাস

দ্বিতীয় অধ্যায়

সংস্কার : বৈশিষ্ট্য ও পর্যালোচনা

উপ বিভাগ ২.৩


** ক স্তম্ভের সঙ্গে খ স্তম্ভ মিলেও: 


স্তম্ভ

  স্তম্ভ

..) শব ব্যবচ্ছেদ             

() লর্ড বেন্টিং

..) নব্যবঙ্গ                   

() লর্ড বেন্টিং

..) সতীদাহ প্রথা নিষিদ্ধ     

() ডিরোজিও

..) বিধবা বিবাহ প্রচলন     

() মধুসূদন গুপ্ত

   

উত্তর: ..) শব ব্যবচ্ছেদ - () মধুসূদন গুপ্ত

..) নব্য বঙ্গ - () ডিরোজিও

..) সতীদাহ প্রথা নিষিদ্ধ- () লর্ড বেন্টিং

..) বিধবা বিবাহ প্রচলন - () লর্ড ক্যানিং

 

স্তম্ভ

স্তম্ভ

..) হরিশচন্দ্র মুখোপাধ্যায়

() হুতোম প্যাঁচার নকশা

..) কালীপ্রসন্ন সিংহ

(খ) হিন্দু প্যাট্রিয়ট

..) দীনবন্ধু মিত্র

(গ) গ্রামবার্তা প্রকাশিকা

..) কাঙাল হরিনাথ

(ঘ) নীলদর্পণ

 

উত্তর : ..)  হরিশচন্দ্র মুখোপাধ্যায় – (খ) হিন্দু প্যাট্রিয়ট

..) কালীপ্রসন্ন সিংহ – (ক) হুতোম প্যাঁচার নকশা

..) দীনবন্ধু মিত্র – (ঘ) নীলদর্পণ

..৪) কাঙাল হরিনাথ – (গ) গ্রামবার্তা প্রকাশিকা

 

স্তম্ভ

স্তম্ভ

..) ইয়ংবেঙ্গল

(ক) স্বামী বিবেকানন্দ

..) ব্রহ্মসমাজ

(খ) কেশবচন্দ্র সেন

..) রামকৃষ্ণ মিশন

(গ) লুই ভিভিয়ান ডিরোজিও

..৪) নববিধান

(ঘ) রাজা রামমোহন রায়

 

উত্তর : ..)  ইয়ংবেঙ্গল – (গ) লুই ভিভিয়ান ডিরোজিও

..) ব্রহ্মসমাজ – (ঘ) রাজা রামমোহন রায়

..) রামকৃষ্ণ মিশন – (ক) স্বামী বিবেকানন্দ

..৪) নববিধান – (খ) কেশবচন্দ্র সেন

 

স্তম্ভ

স্তম্ভ

..) ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর

(ক) প্রথম বিধবাবিবাহ

..) হাজী মহম্মদ মহসিন

(খ) বাউল গান

..) লালন ফকির

(গ) হুগলি কলেজ

..৪) শ্রীশচন্দ্র বিদ্যারত্ন

(ঘ) বিধবা বিবাহ আইন

 

উত্তর : ..)  ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর – (ঘ) বিধবা বিবাহ আইন

২.৩.২) হাজী মহম্মদ মহসিন – (গ) হুগলি কলেজ

২.৩.৩) লালন ফকির – (খ) বাউল গান

২.৩.৪) শ্রীশচন্দ্র বিদ্যারত্ন – (ক) প্রথম বিধবা বিবাহ

  

উপ বিভাগ: ২.৫


** নিম্ন লিখিত বিবৃতি গুলোর মধ্যে সঠিক ব্যাখ্যা টি নির্বাচন করে:   


  • বিবৃতি : হিন্দু পেট্রিয়ট পত্রিকা ছিল খুব গুরুত্বপূর্ণ।

ব্যাখ্যা ১ : নীলকর সাহেবদের অত্যাচারের কথা তুলে ধরেছিল।

ব্যাখ্যা ২ : তরুণসমাজককে ব্রিটিশ বিরোধী আন্দোলনে সজাগ করে তুলেছিল।

ব্যাখ্যা ২ : শ্রমিক আন্দোলনকে পাদপ্রদীপের আলোয় নিয়ে এসেছিল।

উত্তর : ব্যাখ্যা ১ : নীলকর সাহেবদের অত্যাচারের কথা তুলে ধরেছিল।


  • বিবৃতি: ভারতে পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটেছিল। 

ব্যাখ্যা ১: ভারতীয় মনীষীদের অনেকেই পাশ্চাত্য শিক্ষার অনুসারে ছিলেন। 

ব্যাখ্যা ২: সনদ আইনে পাশ্চাত্য শিক্ষার জন্য অর্থ বরাদ্দ করা হয়। 

ব্যাখ্যা ৩: ইংরেজরা ভারতের শিক্ষিত বিরানি তৈরি করতে চেয়েছিলেন। 

উত্তর: ব্যাখ্যা ১: ভারতীয় মনীষীদের অনেকেই পাশ্চাত্য শিক্ষার অনুসারী ছিলেন। 


  • বিবৃতি : উডের ডেসপ্যাচ ভারতের শিক্ষা ক্ষেত্রে ম্যাগনাকার্টা।

ব্যাখ্যা ১ : ইংল্যান্ডের অনুকরণে ভারতের শিক্ষা ব্যবস্থা প্রবর্তিত হয়।

ব্যাখ্যা ২ : ভারতীয়দের শিক্ষার সব দায়িত্ব সরকার গ্রহণ করে।

ব্যাখ্যা ৩ : প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষা ব্যবস্থায় সামঞ্জস্য প্রতিষ্ঠা করা হয়।

উত্তর : ব্যাখ্যা ৩ : প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষা ব্যবস্থায় সামঞ্জস্য প্রতিষ্ঠা করা হয়।


  • বিবৃতি: উনিশ শতকের ভারতে নবজাগরণ কথাটি মানানসই নয়। 

ব্যাখ্যা ১: তথাকথিত নব জাগরনের কোন নিশ্চিত স্রষ্টা নেই। 

ব্যাখ্যা ২: উনিশ শতকে বুদ্ধির বিকাশ এর ক্ষেত্রে যে পরিপূর্ণতা দেখা যায় তা ইউরোপীয় নবজাগরণ এর সঙ্গে তুলনা করা যায় না। 

ব্যাখ্যা ৩: নবজাগরণ সমাজের সর্বস্তরের মানুষকে স্পর্শ করেনি। 

উত্তর: ব্যাখ্যা ৩: নবজাগরণ সমাজের সর্বস্তরের মানুষকে স্পর্শ করেনি।


  • বিবৃতি : মধুসূদন গুপ্ত জাতিচ্যুত হন।

ব্যাখ্যা ১ : সামাজিক কুসংস্কাকে দূরে সরিয়ে রেখে তিনি প্রথম শব ব্যবচ্ছেদ করেন।

ব্যাখ্যা ২ : প্রথম সমুদ্র পার করে ইংল্যান্ডে যাত্রা করেন।

ব্যাখ্যা ৩ : জাতিভেদ প্রথার বিরুদ্ধে তিনি রুখে দাঁড়ান।

উত্তর : ব্যাখ্যা ১ : সামাজিক কুসংস্কারকে দূরে সরিয়ে রেখে তিনি প্রথম শব ব্যবচ্ছেদ করেন।


  • বিবৃতি: নীলদর্পণ নাটক ছিল সেকালের নীল বিদ্রোহের অন্যতম দলিল। 

ব্যাখ্যা ১: এতে নীল বিদ্রোহের কারণ পাওয়া যায়। 

ব্যাখ্যা ২: এতে বিদ্রোহের কাহিনী বিবৃত আছে। 

ব্যাখ্যা ৩: এতে নীল বিদ্রোহের নাম পাওয়া যায়। 

উত্তর: ব্যাখ্যা ২: এতে নীল বিদ্রোহের কাহিনী বিবৃত আছে। 


  • বিবৃতি : রাজা রামমোহন রায় লর্ড আমহার্স্টকে চিঠি লিখেছিলেন।

ব্যাখ্যা ১ : সতীদাহ প্রথা বন্ধ করার জন্য আবেদন।

ব্যাখ্যা ২ : ভারতে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের উদ্যোগী হওয়ার আবেদন।

ব্যাখ্যা ৩ : ভারতের সংস্কৃত শিক্ষার বিস্তারে উদ্যোগী হওয়ার আবেদন।

উত্তর : ব্যাখ্যা ২ : ভারতে পাশ্চাত্য শিক্ষা বিস্তারে উদ্যোগী হওয়ার আবেদন।


  • বিবৃতি : ডিরোজিওকে হিন্দু কলেজ ত্যাগ করতে হয়।

ব্যাখ্যা ১ : তার মারাত্মক অসুস্থ তার জন্য।

ব্যাখ্যা ২ : ছাত্রদের মধ্যে প্রগতিশীল মনোভাবের সঞ্চারের জন্য।

ব্যাখ্যা ৩ : শিক্ষা কোথায় সফলতা অর্জন করতে না পারার জন্য।

উত্তর : ব্যাখ্যা ২ : ছাত্রদের মধ্যে প্রগতিশীল মনোভাব সঞ্চারের জন্য।


  • বিবৃতি: রাম মোহন এর প্রচেষ্টায় সতীদাহ বিরোধী আইন পাশ হয়। 

ব্যাখ্যা ১: রামমোহন নারীদের উন্নতি চেয়েছিলেন। 

ব্যাখ্যা ২: রামমোহন কুসংস্কার বিরোধী আন্দোলন সংগঠিত করেছিলেন। 

ব্যাখ্যা ৩: রামমোহনের পরিবারে সতীদাহ প্রথার ঘটনা ঘটেছিল। 

উত্তর: ব্যাখ্যা ২: রামমোহন কুসংস্কার বিরোধী আন্দোলন সংগঠিত করেছিলেন।


  • বিবৃতি : উনিশ শতকের বাংলার নবজাগরণের ব্যক্তি ছিল খুবই সীমিত।

ব্যাখ্যা ১ : কারণ শুধুমাত্র গ্রাম বাংলায় নবজাগরণ হয়েছিল।

ব্যাখ্যা ২ : কারণ এই নবজাগরণ সীমিত ছিল শুধুমাত্র সাহিত্যের ক্ষেত্রে।

ব্যাখ্যা ৩ : কারণ এই নবজাগরণ শুধুমাত্র পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত প্রগতিশীল সমাজের মধ্যে সীমিত ছিল।

উত্তর : ব্যাখ্যা ৩ : কারণ এই নবজাগরণ শুধুমাত্র পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত প্রগতিশীল সমাজের মধ্যে সীমিত ছিল। 


আরো পড়ুন ঃ এইখানে ক্লিক করুন 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close