মাধ্যমিক ইতিহাস
দ্বিতীয় অধ্যায়
সংস্কার : বৈশিষ্ট্য ও পর্যালোচনা
উপ বিভাগ ২.৩
** ক স্তম্ভের সঙ্গে খ স্তম্ভ মিলেও:
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
২.৩.১) শব ব্যবচ্ছেদ |
(ক) লর্ড বেন্টিং |
২.৩.২) নব্যবঙ্গ |
(ক) লর্ড বেন্টিং |
২.৩.৩) সতীদাহ প্রথা নিষিদ্ধ |
(গ) ডিরোজিও |
২.৩.৪) বিধবা বিবাহ প্রচলন |
(ঘ) মধুসূদন গুপ্ত |
উত্তর: ২.৩.১) শব ব্যবচ্ছেদ - (ঘ) মধুসূদন গুপ্ত
২.৩.২) নব্য বঙ্গ - (গ) ডিরোজিও
২.৩.৩) সতীদাহ প্রথা নিষিদ্ধ- (ক) লর্ড বেন্টিং
২.৩.৪) বিধবা বিবাহ প্রচলন - (খ) লর্ড ক্যানিং
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
২.৩.১) হরিশচন্দ্র মুখোপাধ্যায় |
(ক) হুতোম প্যাঁচার নকশা |
২.৩.২) কালীপ্রসন্ন সিংহ |
(খ) হিন্দু প্যাট্রিয়ট |
২.৩.৩) দীনবন্ধু মিত্র |
(গ) গ্রামবার্তা প্রকাশিকা |
২.৩.৪) কাঙাল হরিনাথ |
(ঘ) নীলদর্পণ |
উত্তর : ২.৩.১) হরিশচন্দ্র মুখোপাধ্যায় – (খ) হিন্দু প্যাট্রিয়ট
২.৩.২) কালীপ্রসন্ন সিংহ – (ক) হুতোম প্যাঁচার নকশা
২.৩.৩) দীনবন্ধু মিত্র – (ঘ) নীলদর্পণ
২.৩.৪) কাঙাল হরিনাথ – (গ) গ্রামবার্তা প্রকাশিকা
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
২.৩.১) ইয়ংবেঙ্গল |
(ক) স্বামী বিবেকানন্দ |
২.৩.২) ব্রহ্মসমাজ |
(খ) কেশবচন্দ্র সেন |
২.৩.৩) রামকৃষ্ণ মিশন |
(গ) লুই ভিভিয়ান ডিরোজিও |
২.৩.৪) নববিধান |
(ঘ) রাজা রামমোহন রায় |
উত্তর : ২.৩.১) ইয়ংবেঙ্গল – (গ) লুই ভিভিয়ান ডিরোজিও
২.৩.২) ব্রহ্মসমাজ – (ঘ) রাজা রামমোহন রায়
২.৩.৩) রামকৃষ্ণ মিশন – (ক) স্বামী বিবেকানন্দ
২.৩.৪) নববিধান – (খ) কেশবচন্দ্র সেন
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
২.৩.১) ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর |
(ক) প্রথম বিধবাবিবাহ |
২.৩.২) হাজী মহম্মদ মহসিন |
(খ) বাউল গান |
২.৩.৩) লালন ফকির |
(গ) হুগলি কলেজ |
২.৩.৪) শ্রীশচন্দ্র বিদ্যারত্ন |
(ঘ) বিধবা বিবাহ আইন |
উত্তর : ২.৩.১) ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর – (ঘ) বিধবা বিবাহ আইন
২.৩.২) হাজী মহম্মদ মহসিন – (গ) হুগলি কলেজ
২.৩.৩) লালন ফকির – (খ) বাউল গান
২.৩.৪) শ্রীশচন্দ্র বিদ্যারত্ন – (ক) প্রথম বিধবা বিবাহ
উপ বিভাগ: ২.৫
** নিম্ন লিখিত বিবৃতি গুলোর মধ্যে সঠিক ব্যাখ্যা টি নির্বাচন করে:
- বিবৃতি : হিন্দু পেট্রিয়ট পত্রিকা ছিল খুব গুরুত্বপূর্ণ।
ব্যাখ্যা ১ : নীলকর সাহেবদের অত্যাচারের কথা তুলে ধরেছিল।
ব্যাখ্যা ২ : তরুণসমাজককে ব্রিটিশ বিরোধী আন্দোলনে সজাগ করে তুলেছিল।
ব্যাখ্যা ২ : শ্রমিক আন্দোলনকে পাদপ্রদীপের আলোয় নিয়ে এসেছিল।
উত্তর : ব্যাখ্যা ১ : নীলকর সাহেবদের অত্যাচারের কথা তুলে ধরেছিল।
- বিবৃতি: ভারতে পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটেছিল।
ব্যাখ্যা ১: ভারতীয় মনীষীদের অনেকেই পাশ্চাত্য শিক্ষার অনুসারে ছিলেন।
ব্যাখ্যা ২: সনদ আইনে পাশ্চাত্য শিক্ষার জন্য অর্থ বরাদ্দ করা হয়।
ব্যাখ্যা ৩: ইংরেজরা ভারতের শিক্ষিত বিরানি তৈরি করতে চেয়েছিলেন।
উত্তর: ব্যাখ্যা ১: ভারতীয় মনীষীদের অনেকেই পাশ্চাত্য শিক্ষার অনুসারী ছিলেন।
- বিবৃতি : উডের ডেসপ্যাচ ভারতের শিক্ষা ক্ষেত্রে ম্যাগনাকার্টা।
ব্যাখ্যা ১ : ইংল্যান্ডের অনুকরণে ভারতের শিক্ষা ব্যবস্থা প্রবর্তিত হয়।
ব্যাখ্যা ২ : ভারতীয়দের শিক্ষার সব দায়িত্ব সরকার গ্রহণ করে।
ব্যাখ্যা ৩ : প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষা ব্যবস্থায় সামঞ্জস্য প্রতিষ্ঠা করা হয়।
উত্তর : ব্যাখ্যা ৩ : প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষা ব্যবস্থায় সামঞ্জস্য প্রতিষ্ঠা করা হয়।
- বিবৃতি: উনিশ শতকের ভারতে নবজাগরণ কথাটি মানানসই নয়।
ব্যাখ্যা ১: তথাকথিত নব জাগরনের কোন নিশ্চিত স্রষ্টা নেই।
ব্যাখ্যা ২: উনিশ শতকে বুদ্ধির বিকাশ এর ক্ষেত্রে যে পরিপূর্ণতা দেখা যায় তা ইউরোপীয় নবজাগরণ এর সঙ্গে তুলনা করা যায় না।
ব্যাখ্যা ৩: নবজাগরণ সমাজের সর্বস্তরের মানুষকে স্পর্শ করেনি।
উত্তর: ব্যাখ্যা ৩: নবজাগরণ সমাজের সর্বস্তরের মানুষকে স্পর্শ করেনি।
- বিবৃতি : মধুসূদন গুপ্ত জাতিচ্যুত হন।
ব্যাখ্যা ১ : সামাজিক কুসংস্কাকে দূরে সরিয়ে রেখে তিনি প্রথম শব ব্যবচ্ছেদ করেন।
ব্যাখ্যা ২ : প্রথম সমুদ্র পার করে ইংল্যান্ডে যাত্রা করেন।
ব্যাখ্যা ৩ : জাতিভেদ প্রথার বিরুদ্ধে তিনি রুখে দাঁড়ান।
উত্তর : ব্যাখ্যা ১ : সামাজিক কুসংস্কারকে দূরে সরিয়ে রেখে তিনি প্রথম শব ব্যবচ্ছেদ করেন।
- বিবৃতি: নীলদর্পণ নাটক ছিল সেকালের নীল বিদ্রোহের অন্যতম দলিল।
ব্যাখ্যা ১: এতে নীল বিদ্রোহের কারণ পাওয়া যায়।
ব্যাখ্যা ২: এতে বিদ্রোহের কাহিনী বিবৃত আছে।
ব্যাখ্যা ৩: এতে নীল বিদ্রোহের নাম পাওয়া যায়।
উত্তর: ব্যাখ্যা ২: এতে নীল বিদ্রোহের কাহিনী বিবৃত আছে।
- বিবৃতি : রাজা রামমোহন রায় লর্ড আমহার্স্টকে চিঠি লিখেছিলেন।
ব্যাখ্যা ১ : সতীদাহ প্রথা বন্ধ করার জন্য আবেদন।
ব্যাখ্যা ২ : ভারতে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের উদ্যোগী হওয়ার আবেদন।
ব্যাখ্যা ৩ : ভারতের সংস্কৃত শিক্ষার বিস্তারে উদ্যোগী হওয়ার আবেদন।
উত্তর : ব্যাখ্যা ২ : ভারতে পাশ্চাত্য শিক্ষা বিস্তারে উদ্যোগী হওয়ার আবেদন।
- বিবৃতি : ডিরোজিওকে হিন্দু কলেজ ত্যাগ করতে হয়।
ব্যাখ্যা ১ : তার মারাত্মক অসুস্থ তার জন্য।
ব্যাখ্যা ২ : ছাত্রদের মধ্যে প্রগতিশীল মনোভাবের সঞ্চারের জন্য।
ব্যাখ্যা ৩ : শিক্ষা কোথায় সফলতা অর্জন করতে না পারার জন্য।
উত্তর : ব্যাখ্যা ২ : ছাত্রদের মধ্যে প্রগতিশীল মনোভাব সঞ্চারের জন্য।
- বিবৃতি: রাম মোহন এর প্রচেষ্টায় সতীদাহ বিরোধী আইন পাশ হয়।
ব্যাখ্যা ১: রামমোহন নারীদের উন্নতি চেয়েছিলেন।
ব্যাখ্যা ২: রামমোহন কুসংস্কার বিরোধী আন্দোলন সংগঠিত করেছিলেন।
ব্যাখ্যা ৩: রামমোহনের পরিবারে সতীদাহ প্রথার ঘটনা ঘটেছিল।
উত্তর: ব্যাখ্যা ২: রামমোহন কুসংস্কার বিরোধী আন্দোলন সংগঠিত করেছিলেন।
- বিবৃতি : উনিশ শতকের বাংলার নবজাগরণের ব্যক্তি ছিল খুবই সীমিত।
ব্যাখ্যা ১ : কারণ শুধুমাত্র গ্রাম বাংলায় নবজাগরণ হয়েছিল।
ব্যাখ্যা ২ : কারণ এই নবজাগরণ সীমিত ছিল শুধুমাত্র সাহিত্যের ক্ষেত্রে।
ব্যাখ্যা ৩ : কারণ এই নবজাগরণ শুধুমাত্র পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত প্রগতিশীল সমাজের মধ্যে সীমিত ছিল।
উত্তর : ব্যাখ্যা ৩ : কারণ এই নবজাগরণ শুধুমাত্র পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত প্রগতিশীল সমাজের মধ্যে সীমিত ছিল।
আরো পড়ুন ঃ এইখানে ক্লিক করুন
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ