নবম শ্রেনী
দ্বিতীয় পরীক্ষার প্রস্তুতির জন্য
বাংলা
৩ নম্বারের
কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন
West Bengal Class 9 Bengali Second Exam Suggestion for 3 Marks 2020. WB class 9 Bengali Second Unit Test some important Question. WBBSE Class 9 Bengali Second Exam Suggestion 2020. Class 9 Bengali Second Unit Test Suggestion 2020. মধ্যশিক্ষা পর্ষদের নবম শ্রেণীর বাংলা দ্বিতীয় একক অভীক্ষার কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন. নবম শ্রেনী বাংলা দ্বিতীয় ইউনিট টেস্ট পরীক্ষার ৩ নম্বরের কিছু অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন.
পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের নবম শ্রেণীর বাংলার দ্বিতীয় পরীক্ষার প্রস্তুতির জন্য ৩ নম্বরের কিছু অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন এখানে দেয়া আছে। নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পরীক্ষার প্রস্তুতির জন্য যে গল্প, কবিতা, প্রবন্ধ ও নাটক থেকে এখানে প্রশ্ন করা হয়েছে সেগুলো নিচে আলোচনা করা হলো -
(১) নব নব সৃষ্টি
(২) আকাশে সাতটি তারা
(৩) চিঠি
(৪) হিমালয় দর্শন
(৫) বাংলা শব্দ ভান্ডার
(৬) আবহমান
(৭) রাধারানী
-----------------------------------------------------
- "জানি নাই এত স্নিগ্ধ গন্ধ ঝরে রূপসীর চুলের বিন্যাসে" - আলোচ্য মন্তব্যটি ব্যাখ্যা করো।
- "তাহাদিগের অবস্থা পূর্বে ভালো ছিল" - কাদির অবস্থা পূর্বে ভালো ছিল? তাদের অবস্থা খারাপ হওয়ার কারণ কি ছিল?
- "মা বললে, তাঁহার নামও নোটে লেখা আছে।" - নোটে কার নাম লেখা আছে? সে নোটে নাম লিখেছিল কেন?
- "ধর্ম বদলালেই জাতির চরিত্র বদলায় না।" - মন্তব্যটির সত্যতা বিচার করো।
- "কেশবতী কন্যা যেন এসেছে আকাশে" - 'কেশবতী কন্যা' বলতে কবি কাকে বুঝিয়েছেন?
- "নেভে না তার যন্ত্রণা..." - কার যন্ত্রণা এবং কেন নেভে না?
- ঈশ্বরের প্রতি লেখিকা কেন কৃতজ্ঞ তা 'হিমালয় দর্শন' প্রবন্ধ অবলম্বনে লেখ।
- "মিস ম্যাকলাউডকে তুমি লন্ডনেই দেখেছ_" - 'তুমি' কে? মিস ম্যাকলাউডের পরিচয় দাও।
- "এরই মাঝে বাংলার প্রাণ;" - 'এরই মাঝে' বলতে কবি কী বোঝাতে চেয়েছেন? এরই মাঝে বাংলার প্রাণের উপস্থিতির প্রকাশ কিভাবে ঘটেছে তা উল্লেখ করো।
- "ফুরয় না সেই একগুঁয়েটার দুরন্ত পিপাসা।" - 'একগুঁয়ে এটা' বলতে কাকে বোঝানো হয়েছে? তার দুরন্ত পিপাসা ফুরোয়না বলতে কী বোঝানো হয়েছে?
- "নটে গাছটা বুড়িয়ে ওঠে, কিন্তু মুড়য় না!" - কোন মূল কাব্য থেকে এটি কবিতায় গৃহীত হয়েছে? কবিতায় এর তাৎপর্য ব্যাখ্যা কর।
- "সে প্রশ্ন অবান্তর।" - কোন প্রশ্ন কে 'অবান্তর' বলা হয়েছে? অবান্তর বলার কারণ ব্যাখ্যা করো।
- "রাধারানীর বিবাহ দিতে পারিল না।" - রাধারাণী কে? কেন তার বিবাহ দেয়া সম্ভব হয়নি বলে মনে হয়?
- "সুতরাং ইংরেজি চর্চা বন্ধ করার সময় এখনো আসেনি।" - 'ইংরেজি চর্চা'র বন্ধ করার সময় এখনো আসেনি কেন?
- "আমি দুঃখী লোকের মেয়ে।" - একথা বলার তাৎপর্য ব্যাখ্যা করো।
- "কর্মে ঝাপ দেবার পূর্বে বিশেষভাবে চিন্তা করো" - 'বিশেষভাবে' চিন্তা করার প্রয়োজন রয়েছে কেন?
- বিবেকানন্দ পাঠ্য চিঠিটি কাকে এবং কোথা থেকে লিখেছেন সাল-তারিখ সহ উল্লেখ করো।
- "আমি বলি তোমাদের কুটুম্ব।" - প্রসঙ্গ উল্লেখ করে বক্তার মনোভাব বিশ্লেষণ করো।
- "কে এইখানে হারিয়ে গিয়েও আবার ফিরে আসে," - পঙ্গক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর।
- "ওই পাখি আমার চাই প্রফেসর" - বক্তা কে? সংক্ষেপে প্রসঙ্গ উল্লেখ করো।
- মুজতবা আলী ইংরেজি ও বাংলা ভাষাকে আত্মনির্ভরশীল নয় বলেছেন কেন?
- "আসিয়াছি শান্ত অনুগত" - কে এসেছে? তাকে 'শান্ত অনুগত' বলার কারণ কি?
- "যে টাকা দিয়েছে, সে নাই চলিয়া গিয়াছে।" - কে কাকে টাকা দিয়েছিল? টাকা দেওয়ার কারণ কি?
- "অগত্যা রাধারানী কাঁদিতে কাঁদিতে ফিরল।" - রাধারানীর কেঁদে কেঁদে ফেরার কারণ ব্যাখ্যা করো।
- 'চিঠি' রচনায় মিস মুলার সম্পর্কে বিবেকানন্দ কি বলেছেন?
- "বর্তমান যুগের ইংরেজি ও বাংলা আত্মনির্ভরশীল নয়।" - বক্তার এরকম মন্তব্যের কারন কি?
- "এই মাটিকে এই হাওয়াকে আবার ভালোবাসে।" - কে, কেন ভালোবাসে?
- "যা গিয়ে ওই উঠানে তোর দাঁড়া," - বক্তা কে? তিনি ফিরে গিয়ে উঠানে দাঁড়াতে বলছেন কেন?
- "বিঘ্নও আছে বহু।" - কে, কাকে একথা বলেছেন? কোন কোন বিঘ্নের কথা বলা হয়েছে?
- লৌহ-কপাটের প্রতি কোবির আক্রোশের কারণ কি ছিল?
- "চিত্র দেখিয়া চিত্রকরের নৈপুণ্য বুঝা যায়।" - চিত্রকর কে? তার নৈপুণ্য তার পরিচয় দাও।
- "তুমি ঠিক সেইরূপ নারী, যাকে আজ প্রয়োজন।" - কোন নারীর কথা এখানে বলা হয়েছে? তাঁকে আজ প্রয়োজন কেন?
- "তিনি আমেরিকায় আমার বিশেষ উপকারী বন্ধু ছিলেন।" - উপকারী বন্ধুটি কে? তার সংক্ষিপ্ত পরিচয় দাও।
- "কামরাঙা লাল মেঘ" বলতে কবি কী বুঝিয়েছেন?
- "কে এইখানে ঘর বেধেছে নিবিড় অনুরাগে।" - 'কে' বলতে কার কথা বলা হয়েছে? 'এইখানে' বলতে কোথাকার কথা বলা হয়েছে? সেখানে ঘর বাধার কারণ কি ছিল?
- "রচনা আর ভাষা বিষয়বস্তুর উপর নির্ভর করে।" - কথাটি ব্যাখ্যা করো।
- "রাধারানীর ক্ষুদ্র বুদ্ধিটুকুতে ইহা বুঝিতে পারিল।" - কি বুঝতে পারল? তার বুদ্ধিকে 'ক্ষুদ্র বুদ্ধিটুকু' বলা হয়েছে কেন?
- "রথ দেখিতে যাই নাই" - কে রথ দেখতে যায়নি? কেন সে রথ দেখতে যাইনি তা লেখ।
- "বলা বাহুল্য" - কি বলা বাহুল্য?
- "সভ্যতার নব নব কত তৃষ্ণা ক্ষুধা_/ উঠে কত হলাহল ওঠে কত সুধা।" - 'হলাহল' শব্দটির অর্থ লেখ। উক্তিটি ব্যাখ্যা করো।
- "তারা ইউরোপ হয়ে এদেশে আসছেন সুতরাং আমার পরামর্শ এই যে," - তারা কারা? পরামর্শটি কি ছিল?
- "এ কি মা!" - কোন প্রসঙ্গে কে, একথা বলেছে?
- "সারাটা দিন আপন-মনে ঘাসের গন্ধ মাখে" - কে এই কাজ করে এবং কেন?
-----------------------------------------------------
History Full Suggestion : click here...
Geography Full Suggestion : click here...
Life Science Full Suggestion : click here...
Physical Science Full Suggestion : click here...
Jhh
উত্তরমুছুনSuman
উত্তরমুছুন