LightBlog
সিরাজ উদ-দৌলা ও ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সংঘাতের কারণগুলি আলোচনা করো। WB Class 8 History Suggestion
Type Here to Get Search Results !

সিরাজ উদ-দৌলা ও ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সংঘাতের কারণগুলি আলোচনা করো। WB Class 8 History Suggestion

WB Class 8 History Suggestion

সিরাজ উদ-দৌলা ও ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সংঘাতের কারণগুলি আলোচনা করো।
সিরাজ উদ-দৌলা ও ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সংঘাতের কারণগুলি আলোচনা করো।


প্রশ্নঃ সিরাজ উদ-দৌলা ও ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সংঘাতের কারণগুলি আলোচনা করো।

উত্তরঃ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এদেশে তাদের সাম্রাজ্যর প্রতিষ্ঠায় যে সমস্ত দেশীয় শক্তিগুলি বিরোধের মুখে পড়েছিল তাদের মধ্যে অন্যতম ছিলেন বাংলার নবাব সিরাজউদ্দৌলা। আলীবর্দী খাঁর মৃত্যুর পর 1756 খ্রিস্টাব্দে তিনি বাংলা সিংহাসনে বসেন। কিছুদিনের মধ্যেই কোম্পানির সাথে তার বিরোধ ঘটে, যার পরিণতিতে হয় পলাশীর যুদ্ধ।

ইংরেজদের সঙ্গে সিরাজের বিরোধের কারণ:

নবাব সিরাজউদ্দৌলার সঙ্গে ইস্ট ইন্ডিয়া কোম্পানির মধ্যে একাধিক কারণে বিরোধ সৃষ্টি হয়। যথা - 

(1) উপহার না দেওয়াঃ সিরাজ যখন নবাব পদে বসেছিলেন প্রথা অনুযায়ী অনুগত্য জানিয়ে ফরাসি ওলন্দাজরা উপলক্ষণ পাঠালেও, ইংরেজরা তা পাঠায়নি। এতে সিরাজ অপমানিত বোধ করেন।

(2) সিরাজের বিরুদ্ধে ষড়যন্ত্রঃ সিরাজ সিংহাসনে বসার পর তাঁর সিংহাসন লাভের বিরোধিতা করে ঘষেটি বেগম, সৈকত জঙ্ প্রমুখেরা ইংরেজদের সাথে ষড়যন্ত্রে লিপ্ত হয়। যা সিরাজকে ক্ষিপ্ত করে।

(3) কৃষ্ণদাস-কে আশ্রয়দানঃ ঘষেটি বেগমের প্রিয় পাত্র রাজবল্লভের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগের কথা সামনে উঠে এলে। সিরাজ রাজবল্লভ কে সব হিসেব বুঝিয়ে দেওয়ার নির্দেশ দিলে রাজবল্লভ তার পুত্র কৃষ্ণদাস সহ প্রচুর ধনরত্ন নিয়ে কলকাতায় পালিয়ে যান। ইংরেজদের কাছে নবাব সিরাজউদ্দৌলা কৃষ্ণদাসকে ফিরিয়ে দেওয়ায় কথা বললেও ইংরেজরা তা দেয়নি।

(4) দুর্গ নির্মাণঃ বাংলায় ফরাসী ও ইংরেজ উভয় শক্তির যুদ্ধের অজুহাতে দুর্গ নির্মাণ শুরু করে এমত অবস্থায় সিরাজের নিষেধ ফরাসিরা শুনলেও ইংরেজরা নির্দেশ উপেক্ষা করে দুর্গ নির্মাণের কাজ চালিয়ে যায়। Class 8 History Suggestion

(5) অন্যান্য কারণ সমূহঃ

(ক) ইংরেজরা সিরাজের নির্দেশ উপেক্ষা করে দস্তকের অপব্যবহার করে বিনাশুল্কে বাণিজ্য শুরু করে। (খ) সিরাজের প্রেরিত দূত নারায়ন দাসকে অপমানজনক ভাবে কলকাতা থেকে তাড়িয়ে দেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close