LightBlog
ফারুকশিয়রের ফরমান বলতে কি বোঝো? WB Class 8 History Suggestion
Type Here to Get Search Results !

ফারুকশিয়রের ফরমান বলতে কি বোঝো? WB Class 8 History Suggestion

WB Class 8 History Suggestion

ফারুকশিয়রের ফরমান বলতে কি বোঝো?


প্রশ্নঃ ফারুকশিয়রের ফরমান বলতে কি বোঝো?

উত্তরঃ ১৭১৭ খ্রিস্টাব্দে জন সুরম্যানের নেতৃত্বে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রতিনিধি দল মোগল সম্রাট ফারুকশিয়ারের সঙ্গে দেখা করে। তারা বার্ষিক তিন হাজার টাকার বিনিময়ে বাংলায় বিনা শুল্কে বাণিজ্য করার ছাড়পত্র বা ‘দস্তক’ লাভ করে। এই সনদ ১৭১৭ খ্রিস্টাব্দের ‘ফরমান’ বা ‘ফারুকশিয়ারের ফরমান' নামে পরিচিত।

ফারুকশিয়ারের ফরমান এর গুরুত্ব :

(1) ফারুকশিয়ারের ফরমান ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হিসাবে চিহ্নিত হয়ে রয়েছে। ব্রিটিশ ইস্ট কোম্পানির পক্ষে এই ফরমান লাভ ছিল একটি সত্যিকারের কূটনৈতিক সাফল্য। ফারুকশিয়ারের ফরমানের মাধ্যমে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি যে দস্তক লাভ করেছিল তা বাংলায় ব্রিটিশদের বাণিজ্য এর  ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

(2) ফারুকশিয়ারের ফরমান লাভের পর ভারতে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাণিজ্যিক অধিকার আইনগত ভাবে স্বীকৃতি লাভ করেছিল। এরফলে ভারতে ইংরেজ বণিকদের রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার পথ ধিরে ধিরে সুগম হয়েছিল। Class 8 History Suggestion

(3) ফরমান লাভের পর কোম্পানি কিছু অতিরিক্ত সুযোগ সুবিধা পেতে লাগলো। কোম্পানির প্রাপ্ত সুযোগ সুবিধাগুলির অন্যতম ছিল ইংরেজ বাণিজ্য কুঠির প্রধান তার মনোনীত বাণিজ্য প্রতিনিধিকে একটি দস্তক বা বিনা শুল্কে বাণিজ্যের অনুমতিপত্র প্রদান করবেন। যেটি দেখালে নবারের কোনো কর্মচারী ইংরেজদের কোনো জাহাজ পরীক্ষা করতে পারবে না।

(4) দস্তকের সুযোগ নিয়ে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ইউরোপীয় অন্যান্য বণিক কোম্পানিগুলির তুলনায় বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বিতায় অনেকটা এগিয়ে গিয়েছিল। সেইসাথে দেশীয় বণিকগোষ্ঠীগুলিও বিনা শুল্কে বাণিজ্য করতে না পারায় বাণিজ্যিক প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল। 

(5) ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মচারীরা ব্যক্তিগত বাণিজ্য শুল্ক ছাড়ের সুযোগ নেওয়ায় নবাব তার প্রাপ্য রাজস্ব থেকে বঞ্চিত হয়েছিল, ফলে আদায়কৃত রাজস্বের মোট পরিমাণ কমে গিয়েছিল। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close