PHILOSOPHY
2019
( NEW SYLLABUS )
Time : 3 Hours 15 Minutes
Full Marks: 80
GROUP - A
1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন কর : 1 × 24 = 24
(a) অধিবিদ্যার আলোচ্য বিষয় হল ( জ্ঞান / বৈধতা / নৈতিকতা / পরমতত্ত্ব )।
উত্তরঃ পরমতত্ত্ব
(b) (প্লেটো / লক / ডেকার্ট / কান্ট)-এর মতে, দর্শন হল জ্ঞান সম্পর্কিত বিজ্ঞান ও তার সমালোচনা
উত্তরঃ কান্ট
(c) ‘জানা” ক্রিয়াপদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থ হল ( পরিচিতি / কর্মসম্পাদন / বাচনিক / যৌক্তিক ) অর্থ।
উত্তরঃ বাচনিক
(d) বিমূর্ত সামান্য ধারণা স্বীকার করেছেন। প্লেটো / কান্ট / বার্কলে / লক)।
উত্তরঃ বার্কলে
(e) দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি' একথা বলেছেন (ডেকার্ট / লক/ স্পিনোজা / লাইবনিজ )
উত্তরঃ স্পিনোজা
(f) দ্রব্য ডেকার্টের মতে ( একটি / দুটি / তিনটি / চারটি )।
উত্তরঃ দুটি
(g) কার্য ও কারণের মধ্যে সতত সংযোগ সম্বন্ধ বর্তমান একথা বলেছেন - ( লক / কান্ট / বার্কলে / হিউম)।
উত্তরঃ হিউম
(h) কার্য ও কারণের মধ্যে যৌক্তিক প্রসক্তি সম্বন্ধের কথা বলেন। (হিউম / রাসেল/ ইউয়িং / বার্কলে)।
উত্তরঃ ইউয়িং
(i) প্রতিরূপী বস্তুবাদের প্রবক্তা হলেন (লক / বার্কলে / হিউম / মিল )।
উত্তরঃ লক
(j) মুখ্য গুণ ও গৌণ গুণের পার্থক্য অস্বীকার করেন। লক / বার্কলে / হিউম / ডেকার্ট)।
উত্তরঃ বার্কলে
(k) ভারতীয় দর্শনে নরমপন্থী নাস্তিক দর্শন সংখ্যায় হল ( একটি / দুটি / তিনটি / চারটি )।
উত্তরঃ একটি
(l) ( ধর্ম / অর্থ / যুক্তি / মোক্ষ ) ভারতীয় দর্শনে পুরুষার্থের অন্তর্গত নয়।
উত্তরঃ যুক্তি
(m) ন্যায় দর্শনের ভাষ্যকার হলেন মহর্ষি গৌতম / বাৎস্যায়ন / কপিল / গঙ্গেশ)।
উত্তরঃ বাৎস্যায়ন
(n) (অদ্বৈত বেদান্ত / চার্বাক / বৌদ্ধ / ন্যায় ) দার্শনিকরা আকাশকে স্বীকার করেন না।
উত্তরঃ চার্বাক
(o) চার্বাক মতে যথার্থ জ্ঞানের উৎস হল ( প্রত্যক্ষ / অনুমান / উপমান / শব্দ )।
উত্তরঃ প্রত্যক্ষ
(p) "বাহা বস্তুর অস্তিত্ব প্রত্যক্ষলব্ধ", একথা বলেন (বৈভাষিক / সৌত্রান্তিক / মাধ্যমিক / যোগাচার)।
উত্তরঃ বৈভাষিক
(q) "দুঃখের কারণ আছে" - এটি হল বৌদ্ধ দার্শনিকদের (প্রথম / দ্বিতীয় / তৃতীয় / চতুর্থ) আর্যসতা।
উত্তরঃ দ্বিতীয়
(r) বিজ্ঞানবাদের প্রতিষ্ঠাতা হলেন (বসুবন্ধু / মৈত্রেয়নাথ / অসঙ্গ / নাগার্জুন)
উত্তরঃ মৈত্রেয়নাথ
(s) অষ্টাঙ্গিক মার্গ অনুসরণের কথা বলা হয় (ন্যায় / বৌদ্ধ / জৈন / যোগ) দর্শনে।
উত্তরঃ বৌদ্ধ
(t) ন্যায় মতে, স্বার্থানুমানের অবয়ব হল ( একটি / দুটি / তিনটি / পাঁচটি )।
উত্তরঃ পাঁচটি
(u ) ন্যায় মতে 'শাব্দ' হল (প্রমা / প্রমাণ / প্রমেয় / প্রমাতা)।
উত্তরঃ প্রমাণ
(v) শব্দত্ব এর প্রত্যক্ষে ( সংযোগ / সংযুক্ত সমবায় / সমবায় / সমবেত সমবায় ) সন্নিকর্ষ স্বীকৃত হয়।
উত্তরঃ সমবেত সমবায়
(w) অদ্বৈত বেদান্ত মতে- (জীব / জগৎ / মায়া / ব্রহ্ম)-ই একমাত্র সত্য।
উত্তরঃ ব্রহ্ম
(x) কেবলাদ্বৈতবাদের সমর্থক হলেন (শংকর / রামানুজ / গৌতম / বৃহস্পতি )।
উত্তরঃ রামানুজ
GROUP - B
2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও ( দুই-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) :
(a) "Epistemology" শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কি?
উত্তরঃ Epistemology' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো জ্ঞানের বিষয় ও স্বরুপ।
অথবা,
দর্শনের জ্ঞান ও বিজ্ঞানের জ্ঞানের মধ্যে পার্থক্য কী?
উত্তরঃ দর্শনের সবকিছুই যুক্তি সহ আলোচনা করা হয়না। কিন্তু বিজ্ঞানে সব কিছুই যুক্তি সহ আলোচনা করা হয়।
(b) সমাজদর্শন কোন্ কোন্ বিষয় নিয়ে আলোচনা করে?
উত্তরঃ সমাজদর্শন সমাজ সংক্রান্ত সকল বিষয় নিয়েই আলোচনা করে।
(c) লাইবনিজ কীভাবে দ্রব্যের লক্ষণ দিয়েছেন?
উত্তরঃ লাইবনিজের মতে আত্মসক্রিয়তাই তাই হলো দব্যের লক্ষণ।
অথবা,
স্পিনোজা কয়টি দ্রব্য স্বীকার করেছেন?
উত্তরঃ স্পিনোজা শুধুমাত্র একটি দ্রব্য স্বীকার করেছেন। তাহলো ঈশ্বর দ্রব্য।
(d) ডেকার্ট কীভাবে দ্রব্যের লক্ষণ দিয়েছেন?
উত্তরঃ ডেকার্টের মতে যা হলো আত্মসক্রিয় এবং যা নিজের অস্তিত্বের জন্য অন্যের অস্তিত্বের উপর নির্ভরশীল নয়,তাই হলো দ্রব্য।
অথবা,
লাইবনিজ স্বীকৃত মনাড-এর কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উত্তরঃ লাইবনিজ স্বীকৃত মনাড-এর প্রথম বৈশিষ্ট্য হল - প্রত্যেকটি মনাড আত্মসক্রিয়।
(e) কোন দার্শনিক দেহ ও মনের সম্পর্ক বিষয়ে ক্রিয়াপ্রতিক্রিয়াবাদের সমর্থক?
উত্তরঃ
(f) কোন দার্শনিক দ্রব্যকে সামান্য ও বিশেষের সমন্বয় বলেছেন?
উত্তরঃ দার্শনিক দেকার্ত দেহ ও মনের সম্পর্ক বিষয়ে ক্রিয়াপ্রতিক্রিয়াবাদের সমর্থক।
(g) 'কর্মবাদ' শব্দের অর্থ কী?
উত্তরঃ কর্মবাদ শব্দের অর্থ হলো যেমন কর্ম, তেমন ফল।
অথবা,
ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক বলতে কী বোঝায়?
উত্তরঃ ভারতীয় দর্শনে আস্তিক বলতে সে দর্শন বিভাগকে বোঝায়,যে দর্শন বিভাগ গুলি বেদ এবং ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাসী। এবং অপরদিকে নাস্তিক বলতে তাদের বোঝায়, যারা সাধারণত বেদ বা ঈশ্বরের উপর বিশ্বাসী নয়।
(h) ভারতীয় দর্শন অনুযায়ী, 'দর্শন' শব্দের অর্থ কী?
উত্তরঃ ভারতীয় দর্শন অনুযায়ী দর্শন শব্দের অর্থ হলো আত্মদর্শন।
(i) চার্বাকদের নাস্তিক শিরোমণি বলা হয় কেন?
উত্তরঃ চার্বাক দার্শনিকগণ বেদকে বিশ্বাস করে না। তাদের মতে বেদ ধূর্ত, ভণ্ড পুরোহিতদের সৃষ্টি। তঁরা ঈশ্বর, আখা, পরোলোক প্রভৃতিকে স্বীকার করেছেন। তাই চার্বাক দর্শনকে নাস্তিক দর্শন বলা হয়।
অথবা,
চার্বাক মতে মানবজীবনের পরম পুরুষার্থ ও সহায়ক পুরুষার্থ কী?
উত্তরঃ চার্বাক মতে মানবজীবনের পরম পুরুষার্থ হলো কাম এবং সহায়ক পুরুষার্থ হলো অর্থ।
(j) চার্বাক মতে স্বভাববাদ-এর (Naturalism) অর্থ কী?
উত্তরঃ চার্বাক মতে ভূতচতুষ্টয়বাদের প্রত্যেকটির নিজস্ব রীতি ও স্বভাব রয়েছে।
(k) দেহাত্মবাদ কী?
উত্তরঃ চার্বাক দার্শনিকদের আত্মা সম্পর্কীয় মতবাদই দেহাত্মবাদ নামে পরিচিত।
(l) চার্বাকদের কোন শাখা প্রয়োজনে অনুমানকে স্বীকার করার কথা বলেন?
উত্তরঃ চার্বাকদের সুশিক্ষিত শাখা প্রয়োজনে অনুমানকে স্বীকার করার কথা বলেন।
অথবা,
চার্বাক মতে জগতের চরম উপাদানগুলি কী কী?
উত্তরঃ চার্বাক মতে জগতের চরম উপাদানগুলি হলো ক্ষিতি, অপ, তেজ এবং মরুৎ।
(m) বৌদ্ধ মতে সত্তার লক্ষণ কী?
উত্তরঃ মানসিক অবস্থা সমুহের প্রবাহ ই সত্তার লক্ষণ।
অথবা,
দুটি বৌদ্ধ বস্তুবাদী সম্প্রদায়ের নাম লেখো।
উত্তরঃ দুটি বৌদ্ধ বস্তুবাদী সম্প্রদায়ের নাম হল বৈভাষিক এবং সৌতান্ত্রিক।
(n) প্রতীত্যসমুৎপাদবাদ বলতে কী বোঝ?
উত্তরঃ কোনো কিছুকে নির্ভর করে কোনো কিছুর উৎপন্ন হওয়াকেই প্রতীত্যসমুৎপাদবাদ বলা হয়।
(o) অদ্বৈতবাদ অনুসারে মায়ার কাজ কী কী?
উত্তরঃ অদ্বৈতবাদ অনুসারে মায়ার দুটি প্রধান কাজ হলো- মায়া তারা আবরন শক্তির সাহায্যে ব্রহ্মকে আবৃত করে এবং বিক্ষেপ শক্তি দ্বারা জগৎ রচনা করে।
অথবা,
অদ্বৈত বেদান্ত দর্শনে জগৎকে কোন অর্থে মিথ্যা বলা হয়েছে?
উত্তরঃ অদ্বৈত বেদান্ত দর্শনে জগৎকে নির্গুন অর্থে মিথ্যা বলা হয়েছে।
(p) রামানুজের মতে 'প্রপত্তি' কী?
উত্তরঃ রামানুজের মতে ব্রহ্মের পূর্ণ আত্মসমর্পণই হলো প্ৰপত্তি।
GROUP - C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও ( অনধিক দুশো শব্দে ) ( বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয় ) :8 x 5 = 40
(a) জ্ঞানের উৎস ও স্বরূপ বিষয়ে লক-এর বক্তব্য সমালোচনাসহ ব্যাখ্যা কর। 5+3
অথবা,
বাচনিক জ্ঞান বলতে কী বোঝ? বাচনিক জ্ঞানের শর্তগুলি আলোচনা কর। 3+5
(b) টীকা লেখ : 4+4
(i) কারণ ও কার্যের মধ্যে কোন আবশ্যিক সম্বন্ধ নেই।
(ii) কার্য ও কারণের মধ্যে সততঃসংযোগ সম্বন্ধ বর্তমান।
অথবা,
কার্য ও কারণের মধ্যেকার প্রসক্তি সম্বন্ধের স্বরূপ কী প্রকার? এই বিষয়ে বুদ্ধিবাদীদের বক্তব্য সমালোচনাসহ উল্লেখ কর। 2+3+3
(c) লৌকিক বস্তুবাদ বলতে কী বোঝ? এই বক্তব্য সমালোচনাসহ ব্যাখ্যা কর। 4+4
অথবা,
ভাববাদ কাকে বলে? বার্কলের আত্মগত ভাববাদ সমালোচনাসহ ব্যাখ্যা কর। 2+4+2
(d) সন্নিকর্ষ কাকে বলে? দৃষ্টান্তসহ বিভিন্ন প্রকার লৌকিক সন্নিকর্ষগুলির পরিচয় দাও। 2+6
অথবা,
অনুমিতি কাকে বলে? অনুমিতির ক্ষেত্রে পক্ষ, সাধ্য ও হেতুর ভূমিকা উল্লেখ কর। 3+5
(e) মানবতাবাদ কী? রবীন্দ্রনাথকে অনুসরণ করে মানবধর্ম এবং মানবতাবাদ সম্পর্কে আলোচনা কর। 2+6
অথবা,
কর্মযোগ সম্পর্কে বিবেকানন্দের ধারণা ব্যাখ্যা কর। 8
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ