West Bengal
Class 11
Philosophy
Question Paper
With Answer Solved
2022
GROUP - A
1. নিম্নলিখিত প্রশ্নগুলি থেকে সঠিক উত্তরটি বেছে নাও :
i) "দ্রব্য হল সামান্য বিশেষ এর সমন্বয়"- বলেছেন - অ্যারিস্টটল
ii) "দ্রব্য হল জ্ঞাত গুণ সমূহের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার" একথা বলেছেন - লক
iii) "জড় দ্রব্য হল সংবেদনের সমষ্টি মাত্র" - একথা বলেছেন - বার্কলে
iv) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন - হিউম
v) 'কারণ হল এমন একটি শক্তি যা আবশ্যিকভাবে কার্য উৎপাদন করে – একথা বলেছেন - মিল
vi) বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত হলো - তিন
vii) আমি সাঁতার কাটতে জানি' – এখানে 'জানা' শব্দটি __________ অর্থে ব্যবহৃত হয়েছে। - সামর্থমুলক
viii) "আমি চিন্তা করি, অতএব, আমি আছি – একথা বলেছেন - দেকার্ত
ix) প্রকৃত অর্থে নরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিক হলেন - কান্ট
x) ‘স্বাধীন আত্মসক্রিয়তাই হলো দ্রব্যের লক্ষণ – একথা বলেছেন। - লাইবনিজ
xi) 'দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি' – এই সমীকরণটি দেন - স্পিনোজা
xii) কার্য ও কারণের মধ্যেকার সম্পর্ক হলো প্রসক্তি সম্বন্ধ – একথা বলেন - ইউয়িং
xiii) কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানের আকার ।' – একথা বলেন - হিউম
xiv) চার্বাক মতে পরম তর হল - জড়
xv) চার্বাক দর্শন হলো - জড়বাদী দর্শন
xvi) __________ হলো প্রমার করণ। - প্রমাণ
xvii) ভারতীয় দর্শনে নরমপন্থী নাস্তিক দর্শন হলো - 3
xviii) চার্বাকরা পঞ্চভূতের মধ্যে _________ ভূতকে অস্বীকার করেন। - ব্যোম
xix) ভারতীয় দর্শনের বিভাগ হলো। - দুটি
xx) বেদের অপর নাম - শ্রুতি
xxi) ন্যায় মতে, অনুমিতি হলো - প্রমা
xxii) ন্যায় মতে, অভাব প্রত্যক্ষে - বিশেষ্য বিশেষণ ভাব
xxiii) ন্যাম মতে, অলৌকিক সন্নিকর্ষ হলো - 3
xxiv) ন্যায় মতে, পরার্থানুমানের অবয়ব হলো - 5
WB Class 11 Philosophy Question Paper 2022 Download PDF
GROUP - B
2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও ( দুই-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয়) :
a) ডেকার্তের মতে দ্রব্য কয় প্রকার?
উত্তর: ডেকার্তের মতে দ্রব্য দুই প্রকার। যথা নিরপেক্ষ দ্রব্য এবং সাপেক্ষ দ্রব্য।
অথবা,
“গুণ বাতীত দ্রব্যের কোনো ছাপ বা ধারণা আমাদের থাকে না" কার উক্তি ?
উত্তর: গুণ বাতীত দ্রব্যের কোনো ছাপ বা ধারণা আমাদের থাকে না" এটি ডেকার্তের উক্তি।
b) একজন চরমপন্থী অভিজ্ঞতাবাদী দার্শনিকের নাম বলো।
উত্তর: একজন চরমপন্থী অভিজ্ঞতাবাদী দার্শনিকের নাম হলো ডেভিড হিউম।
c) একটি পূর্বতসিদ্ধ সংশ্লেষক বচনের দৃষ্টান্ত দাও।
উত্তর: মানুষের রক্তের রং হয় লাল।
অথবা,
কান্টের লেখা একটি বিখ্যাত বইয়ের নাম লেখো।
উত্তর: কারেন্টের লেখা একটি বিখ্যাত গ্রন্থ হল The Critique Of Reason।
d) সহজাত ধারণা বলতে কী বোঝায়?
উত্তর: বুদ্ধিবাদী দার্শনিক এর মতে, শিশুর জন্মের পরেই যে সমস্ত ধারণা ঈশ্বর তার মনে গেঁথে দেয়,সেই ধারণা গুলি হল সহজাত ধারণা। যেমন নিত্যতা, অসমীতা ইত্যাদি।
e) কোন দার্শনিক মূখ্য ও গৌগগুণের পার্থক্য অস্বীকার করেছেন ?
উত্তর: জন লক।
অথবা,
ডেকার্তকে নরমপন্থী বুদ্ধিবাদী বলা হয় কেন?
উত্তর:
f) লাইবনিজ কাকে সর্বোচ্চ মনাড বলেছেন?
উত্তর: লাইবনিজ আমাদের মনকে সর্বোচ্চ মনাড বলেছিলেন।
অথবা,
লাইবনিজ কোন নীতির মাধ্যমে সমস্ত মনাডের মধ্যেকার সামঞ্জস্য ব্যাখ্যা করেন ?
উত্তর: প্রজ্ঞাবাদ।
g) " দ্রব্য কী তা আমি জানি না" - একথা কে বলেছেন?
উত্তর: জন লক
h) হিউমের মতে আত্মা কী?
উত্তর: হিউমের মতে আত্মা বলে কিছু নেই। আত্মা হলো কতগুলি মানুষের ঘটনাবলি।
অথবা,
হিউম কয়টি অনুষঙ্গের নিয়ম স্বীকার করেছেন?
উত্তর: হিউম তিনটি অনুষঙ্গের নিয়ম স্বীকার করেছেন?
i) প্রমা ও প্রমাণের পার্থক্য কী?
উত্তর: প্রমা হচ্ছে প্রকৃত অথবা যথার্থ জ্ঞান এবং প্রমাণ হলো সেই জ্ঞান লাভের বিভিন্ন প্রণালী।
j) ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক শব্দের অর্থ কী?
উত্তর: ভারতীয় দর্শনে আস্তিক বলতে সেই দর্শন সম্প্রদায়গুলিকে বোঝায় যারা বেদ এবং ঈশ্বরবিশ্বাসী। অপরদিকে নাস্তিক হলো তারাই যারা বেদ এবং ঈশ্বরে বিশ্বাসী নয়।
অথবা,
ভারতীয় দর্শনে আস্তিক দর্শন কোনগুলি?
উত্তর: ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায় গুলি হল সাংখ্য, যোগ,ন্যায়, বৈশেষিক মীমাংসা এবং বেদান্ত।
k) কারণ কী?
উত্তর: যার জন্য কোনঅ কার্য ঘটে থাকে তাই হলো কারণ। অথবা কারণ হল এমন এক প্রকার শক্তি যা কার্য উৎপন্ন করতে সক্ষম।
অথবা,
“কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সমৃদ্ধ আছে" - একথা কে বলেছেন?
উত্তর: ইউয়িং।
l) বুদ্ধিবাদীদের মতে কার্য-কারণ সংক্রান্ত মতবাদটির নাম কী?
উত্তর: বুদ্ধিবাদের মতে কার্যকারণ সংক্রান্ত মতবাদটির নাম হল প্রসক্তি তত্ত্ব।
অথবা,
m) কার্য-কারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতঃসিদ্ধ জ্ঞান নয় একথা কে বলেছেন?
উত্তর: ডেভিড হিউম।
অথবা,
কাদের মতে কার্য কারণের মধ্যে আবশ্যিক সম্পর্ক আছে?
উত্তর: বুদ্ধিবাদীদের মতে।
n) ভারতীয় অনুযায়ী মোক্ষ বা মুক্তি কয় প্রকার ও কি কি?
উত্তর: ভারতীয় দর্শন মতে মোক্ষ্য চার প্রকার যথা -ধর্ম,অর্থ,কাম এবং মোক্ষ।
অথবা,
ভারতীয় দর্শন মতে কর্মবাদ কি?
উত্তর: সাধারণত আমরা যেসমস্ত কাজ করি তাকে বলা হয় কর্ম। কিন্তু যখন সেই কর্ম মোক্ষলাভ অথবা ঈশ্বরলাভ কে কেন্দ্র করে হয়, তখন তাকে বলা হয় কর্ম যোগ। এবং ভারতীয় দর্শনে কর্মযোগ সংক্রান্ত যে মতবাদ রয়েছে তাই হল কর্মবাদ।
o) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম।
অথবা,
ব্যাপ্তি কি?
উত্তর: হেতু এবং সাধ্যের মধ্যে যে ব্যতিক্রমহীন সহ উপস্থিতি সম্পর্ক থাকে তাকে বলে ব্যাক্তি।
WB Class 11 Philosophy Question Paper 2022 Download PDF
GROUP-C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও।অনধিক দৃশো শব্দে। বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয় ঃ
a) জ্ঞানের উৎস ও হরূপ বিষয়ে লকের বক্তবা সমালোচনাসহ লেখো।
অথবা,
টীকা লেখ :
• পূর্বতসিদ্ধ থাকা ও পরতঃসাধ্য বাক্য
• চরমপত্নী বুদ্ধিবাদ ও নরমপন্থী বুদ্ধিবাদ।
b) কারণ ও কার্যের সমৃদ্ধ বিষয়ে হিউমের বক্তবা আলোচনা করো।
অথবা,
প্রসক্তি সম্বন্ধ বলতে কী বোঝো কার্যকারণ সম্পর্কে প্রসতির আলোচনা করো।
c) চার্বাক দর্শন সম্প্রদায় অনুমানকে প্রমাণ রূপে স্বীকার করেন না কেন? তাঁদের এই মত কি গ্রহণযোগ্য?
অথবা,
চার্বাক দর্শন সম্মত ভূতচেতনাবাদ বিচার সহ আলোচনা করো।
d) সন্নিকর্ষ কাকে বলে? ন্যায় দর্শন স্বীকৃত লৌকিক সন্নিকর্ষগুলির পরিচয় দাও।
অথবা,
স্বার্থানুমান ও পরার্থানুমানের মধ্যে প্রভেঙ্গ করো। পঞ্চাবারী ন্যায়ের দৃষ্টান্তসহ পরিচয় দাও।
e) সকাম ও নিষ্কাম কর্মের মধ্যে প্রভেদ করো। বিবেকানন্দ কীভাবে নিষ্কাম কর্মের স্বরূপ নির্দেশ করেছেন?
অথবা,
মানবতাবাদ কাকে বলে? রবীন্দ্রনাথের মানবতাবাদী ভাবনা সূত্রের আকার উল্লেখ করো।
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ