LightBlog
How To Apply Swami Vivekananda Scholarship 2023-24
Type Here to Get Search Results !

How To Apply Swami Vivekananda Scholarship 2023-24

Swami Vivekananda Scholarship 2023-24: Online Application, Eligibility & Rewards


 

প্রথম ধাপঃ

অনলাইন রেজিস্ট্রেশনের বেসিক স্টেপগুলি হল -

    সবার প্রথমে আবেদনকারীদের অনলাইন রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। রেজিস্ট্রেশন ফর্ম সফলভাবে জমা দেওয়ার পরে, ১৫ অক্ষরের একটি আবেদনকারী ID তৈরি করা হবে এবং এটি লগইন করতে এবং আবেদন ফর্মের অবশিষ্ট ধাপগুলি সম্পূর্ণ করতে ব্যবহার করা হবে। ভবিষ্যতের সমস্ত চিঠিপত্রের জন্য আবেদনকারীর আইডিও প্রয়োজন৷ অনুগ্রহ করে রেজিস্ট্রেশন ফর্মে পাসওয়ার্ড নির্বাচন করার জন্য, নির্দেশ অনুসারে পাসওয়ার্ডের নিয়ম বজায় রাখবে৷ অনুগ্রহ করে রেজিস্ট্রেশন স্লিপ ডাউনলোড করো বা ভবিষ্যতে ব্যবহারের জন্য সিস্টেম জেনারেট করা আবেদনকারী আইডিটি নোট করে রাখো। আবেদনকারী আইডিটি নিবন্ধনের সময় প্রবেশ করা মেইল আইডিতেও পাঠানো হবে।

 

বি:দ্র: দয়া করে বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি লেখো একটি OTP হিসাবে নিবন্ধন প্রক্রিয়া চলাকালীন মোবাইল নম্বর যাচাইকরণের জন্য পাঠানো হবে এবং এছাড়াও নিবন্ধন এবং আবেদন জমা দেওয়ার পরে এসএমএস এবং ইমেল পাঠানো হবে। আবেদনকারীরা তাদের আবেদনকারী আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে, তারা আবেদনকারী লগইন বিকল্প থেকে ভুলে যাওয়া আবেদনকারী আইডি/পাসওয়ার্ড বিকল্পটি ব্যবহার করে আইডিটি পুনরুদ্ধার করতে পারে।

 

দ্বিতীয় ধাপঃ

অনলাইন আবেদনের প্রক্রিয়াগুলি হল -

     উত্পন্ন আবেদনকারী আইডি, পাসওয়ার্ড (যা রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলাকালীন সেট করা হয়েছিল) এবং ক্যাপচা কোড (নিরাপত্তা কোড) দিয়ে লগইন করুন। সফল লগইন করার পরে, বাকি আবেদনপত্র পূরণ করো। ছবি এবং স্বাক্ষরের স্ক্যান কপি আপলোড করার সময়, অনুগ্রহ করে ফাইলের বিন্যাস এবং ফাইলের আকার উল্লিখিত হিসাবে বজায় রাখো। ছবি এবং স্বাক্ষর বিন্যাস JPG/JPEG এবং আকার যথাক্রমে অবশ্যই 20KB-50KB এবং 10KB-20KB এর মধ্যে হওয়া উচিত।

 

তৃতীয় ধাপঃ

যে যে নথিপত্রগুলি আপলোড করতে হবে -

     আবেদনপত্র জমা দেওয়ার পরে, স্ক্যান করা সহায়ক নথি আপলোড ফর্ম উপস্থিত হবে। ফর্মে উল্লিখিত সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করো। আপলোড করার সময়, অনুগ্রহ করে ফাইল ফর্ম্যাট এবং ফাইলের আকার বজায় রেখো, যেমন উল্লেখ করা হয়েছে - ফাইলগুলি PDF ফরম্যাটে হওয়া উচিত এবং আকার 400KB এর বেশি হওয়া উচিত নয়৷

 

আপলোড ডকুমেন্ট ফর্মে, উপযুক্ত কর্তৃপক্ষ (BDO/SDO) (পঞ্চায়েত এলাকা), পৌরসভার ক্ষেত্রে নির্বাহী কর্মকর্তা/অর্থ কর্মকর্তা/শিক্ষা কর্মকর্তা, কর্পোরেশনের ক্ষেত্রে কমিশনার/Dy. Com/পৌর সচিব নির্বাচন করো।

 

ফ্রেশ এবং কন্যাশ্রী আবেদনের জন্য যে নথিগুলি আপলোড করতে হবে তা হল -

(ক) মাধ্যমিক পরীক্ষার মার্কশিট বা তার সমমানের (উভয় দিক)

(খ) গত বোর্ড/কাউন্সিল/বিশ্ববিদ্যালয়/কলেজ পরীক্ষার মার্কশিট (উভয় পক্ষ)

(গ) ভর্তির রশিদ

(ঘ) পরিবারের আয়ের শংসাপত্র (কন্যাশ্রীর জন্য প্রযোজ্য নয়)

(ঙ) আধার আইডি/ভোটার আইডি/রেশন কার্ড/সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত শংসাপত্র হিসাবে আবাসিক শংসাপত্র

(চ) ব্যাঙ্ক পাসবুকের স্ক্যান কপি (1ম পৃষ্ঠা, A/C নম্বর এবং IFSC সহ)

(ছ) আগের বছরের SVMCM -এর জন্য আবেদন না করার বিষয়ে নথি (অপশনটি তখনই উপস্থিত হবে যদি আবেদনকারী নিবন্ধনের সময় 2023 হিসাবে যোগ্যতা পরীক্ষার বছর নির্বাচন করে)

 

পুনর্নবীকরণ আবেদনের জন্য নথিগুলি আপলোড করতে হবে তা হল -

(ক) বর্তমান পাঠক্রমের শেষ পরীক্ষার মার্কশিটের কপি। (উভয় পক্ষ এবং সেমিস্টার পরীক্ষা পদ্ধতির ক্ষেত্রে, উভয় সেমিস্টার মার্কশিট)।

(খ) পরবর্তী উচ্চ শ্রেণীতে পদোন্নতির জন্য ভর্তির রশিদ।

 

চতুর্থ ধাপঃ

      সফল আপলোড করার পরে, ভিউ মোডে অ্যাপ্লিকেশনটি পরীক্ষা করো এবং আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আবেদন "Submit Application" এ ক্লিক করো।

 

পঞ্চম ধাপঃ

     এডিট করবে কি ভাবে -

    পোর্টালে আবেদনপত্র জমা দেওয়ার পরে সাধারণত আবেদনের বিবরণ সম্পাদনা করার কোনো বিকল্প থাকবে না। যাইহোক, জমা দেওয়ার পরে যদি কোনো পরিবর্তন (উদাহরণস্বরূপ, প্রতিষ্ঠানের বিবরণের পরিবর্তন ইত্যাদি) প্রয়োজন হয়, আবেদনকারী এই ধরনের পরিবর্তনের জন্য সংশ্লিষ্ট HOI/DI-এর কাছে যেতে পারো। HOI/DI তারপর অ্যাপ্লিকেশনটিকে আনলক করবে এবং আবেদনকারী তখন অ্যাপ্লিকেশনের বিবরণ সম্পাদনা করতে সক্ষম হবে। আবেদনকারী এই ধরনের সম্পাদনা বিকল্প পাওয়ার জন্য ইমেল পাঠিয়ে হেল্পডেস্কে যেতে পারো (তাকে অবশ্যই ইমেলে নিবন্ধিত মোবাইল নম্বর দিতে হবে)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close