LightBlog
Class 10 Model Activity Task Combined MCQ Adaptation Package Life Science Part 2
Type Here to Get Search Results !

Class 10 Model Activity Task Combined MCQ Adaptation Package Life Science Part 2

 বহুবিকল্পভিত্তিক প্রশ্ন : পরিচিতি ও অনুশীলন

জীবনবিজ্ঞান

দশম শ্রেণি


৭. অগ্ন্যাশয় রসে উপস্থিত প্রোটিনভঙ্গক উৎসেচক কোন্‌টি?

(ক) ট্রিপসিন

(খ) পেপসিন

(গ) ইরেপসিন

(ঘ) অ্যামাইলেজ

উত্তরঃ (ক) ট্রিপসিন


৮. নীচে উদ্ভিদ হরমোনের কিছু কাজ দেওয়া আছে।

(i) অগ্রস্থ প্রকটতা ঘটানো ও পার্শ্বীয় মুকুলের বৃদ্ধি ব্যাহত করা।

(ii) মুকুল ও বীজের সুপ্তাবস্থা ভঙ্গ করা।

(iii) পার্শ্বীয় মুকুলের বৃদ্ধি ঘটানো।

(iv) পর্বমধ্যের দৈর্ঘ্য বৃদ্ধি ঘটানো।

এদের মধ্যে কোন দুটি জিব্বেরেলিনের কাজ? 

(ক) (i) ও (iii)

(খ) (ii) ও (iii)

(গ) (ii) ও (iv)

(ঘ) (i) ও (ii)

উত্তরঃ (গ) (ii) ও (iv)


৯. একটি বিশুদ্ধ হলুদ বীজযুক্ত মটরগাছের সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ বীজযুক্ত মটরগাছের সংকরায়ণ ঘটানো হলো। প্রথম অপত্য জনুতে উৎপন্ন মটরগাছের স্বপরাগযোগ ঘটানো হলে দ্বিতীয় অপত্য জনুতে -

(ক) অর্ধেক মটরগাছ হলুদ বীজযুক্ত আর মটরগাছ সবুজ বীজযুক্ত হবে

(খ) সব মটর সবুজ বীজযুক্ত হবে

(গ) ৩/৪ ভাগ মটরগাছ হলুদ বীজযুক্ত আর ১/৪ ভাগ মটরগাছ সবুজ বীজযুক্ত হবে

(ঘ) সব মটরগাছ হলুদ বীজযুক্ত হবে

উত্তরঃ (গ) ৩/৪ ভাগ মটরগাছ হলুদ বীজযুক্ত আর ১/৪ ভাগ মটরগাছ সবুজ বীজযুক্ত হবে


১০. প্রশ্বাস বায়ু যে পথে ফুসফুসে প্রবেশ করে তার সঠিক ক্রম কোন্‌টি? -

(ক) নাসারন্ধ্র - মুখবিবর - ল্যারিংস - ফ্যারিংস - ট্র্যাকিয়া - ব্রংকিওল - ফুসফুস

(খ) নাসারন্ধ্র - মুখবিবর - ফ্যারিংস - ল্যারিংস - ট্র্যাকিয়া - ব্রংকাই - ব্রংকিওল - ফুসফুস

(গ) নাসারন্ধ্র - মুখবিবর - ফ্যারিংস - ল্যারিংস - ব্রংকিওল - ট্র্যাকিয়া - ব্রংকাই - ফুসফুস

(ঘ) নাসারন্ধ্র - মুখবিবর - ল্যারিংস - ফ্যারিংস - ব্রংকাই - ট্র্যাকিয়া - ব্রংকিওল - ফুসফুস

উত্তরঃ (খ) নাসারন্ধ্র - মুখবিবর - ফ্যারিংস - ল্যারিংস - ট্র্যাকিয়া - ব্রংকাই - ব্রংকিওল - ফুসফুস


১১. সঠিক খাদ্যশৃঙ্খল খুঁজে নাও -

(ক) ঘাস - ঘাস-ফড়িং - বাজপাখি - ব্যাঙ

(খ) দানাশস্য - সাপ - ইঁদুর - বাজপাখি

(গ) উদ্ভিদ - টিকটিকি - শুঁয়োপোকা - বাজপাখি

(ঘ) ফাইটোপ্ল্যাংকটন - জুপ্ল্যাংকটন - মাছ - বক

উত্তরঃ (ঘ) ফাইটোপ্ল্যাংকটন - জুপ্ল্যাংকটন - মাছ - বক


১২. নীচের বক্তব্যগুলি পড়ো।

(i) স্কুলে ফাঁকা শ্রেণিকক্ষে আলো ও পাখার সুইচ বন্ধ করে রাখা।

(ii) গ্রীষ্মকালে বাড়ি থেকে বেরোনোর আগে ঘর ঠান্ডা রাখার জন্য পাখা চালিয়ে রেখে যাওয়া।

(iii) অপ্রচলিত শক্তির ব্যবহার বাড়ানো।

(iv) দিনের বেলা রাস্তার আলো অতি অবশ্যই বন্ধ করে রাখা।

প্রাত্যহিক জীবনে শক্তির সংরক্ষণের সঙ্গে সম্পর্কিত বক্তব্যগুলি বেছে নাও -

(ক) (i), (ii) ও (iii)

(খ) (ii), (iii) ও (iv)

(গ) (i), (iii) ও (iv)

(ঘ) (i), (ii) ও (iv)

উত্তরঃ (গ) (i), (iii) ও (iv)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close