LightBlog
Class 9 Model Activity Task 2021 History Part 6 PDF Download
Type Here to Get Search Results !

Class 9 Model Activity Task 2021 History Part 6 PDF Download

 Model Activity Task 2021 History Part 6 Class 9


     Hello, বন্ধুরা তোমাদের এই KDPublisher ওয়েবসাইটে স্বাগত। বন্ধুরা বর্তমান এই করোনা পরিস্থিতে তোমাদের নিজের বাড়িই এখন স্কুল। তো এর পরিপেক্ষিতে ২০২১ সালে নতুন যে Model Activity Task Part 6 (September) দিয়েছে তার নবম শ্রেণির বাংলা বিষয়ের যে প্রশ্নগুলি দেওয়া হয়েছে তার সঠিক ও নির্ভুল উত্তর এখানে করে দেওয়া হয়েছে।

     model activity task class 9 history part 1 2 3 4 5 6. model activity task class 9 history part 6 2021. model activity task class 9 history part 6 2021. model activity task class 9 history part 6 2021. model activity task class 9 history part 6 answers. class 9 model activity task history part 6. model activity task class 9 2021 history part 6. model activity task class 9 history part 6 answer.

      আশাকরি তোমাদের এই প্রশ্নগুলির উত্তর Class 9 Model Activity Task History Part 6 -এর উত্তর তৈরি করতে খুব সাহায্য করবে। তবে তোমরা আগে নিজে থেকে এই প্রশ্নগুলির উত্তর করার চেষ্টা করবে। আর পরে যদি কোনো প্রশ্নের উত্তর করতে সমস্যা হয় তাহলে আমাদের এই Website -এ ভিজিট করে সেই প্রশ্নের উত্তর খুব সহজেই দেখেনিতে পারো।

     model activity task class 9 geography part 6. model activity task class 9 pdf all subject. model activity task class 9 history part 6. model activity task class 9 history part 6. model activity task class 9 geography part 6. model activity task class 9 history part 6. model activity task class 9 history part 6. model activity task class 9 part 6.

      তো নীচে Model Activity Task Part 6 History Class 9 -এর সঠিক ও নির্ভুল উত্তর দেওয়া আছে। তোমরা এখান থেকে উত্তরগুলি মিলিয়ে অথবা লিখেনিতে পারো।


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

ইতিহাস


১. 'ক' স্তম্ভের সাথে 'খ' স্তম্ভ মেলাও ঃ

ক-স্তম্ভ

          খ-স্তম্ভ

১.১ ভার্সাই চুক্তি

(ক) ১৯৩৬ খ্রিঃ

১.২ মহামন্দা

(খ) ১৯১৮ খ্রিঃ

১.৩ চোদ্দো দফা শর্ত

(গ) ১৯১৯ খ্রিঃ

১.৪ স্পেনের গৃহযুদ্ধ

(ঘ) ১৯২৯ খ্রিঃ

উত্তরঃ ১.১ ভার্সাই চুক্তি - (গ) ১৯১৯ খ্রিস্টাব্দে

১.২ মহামন্দা - (ঘ) ১৯২৯ খ্রিস্টাব্দে

১.৩ চোদ্দো দফা শর্ত - (খ) ১৯১৮ খ্রিস্টাব্দে

১.৪ স্পেনের গৃহযুদ্ধ - (ক) ১৯৩৬ খ্রিস্টাব্দে


২. সত্য বা মিথ্যা নির্ণয় করো ঃ


২.১ রাশিয়ার পার্লামেন্ট ডুমা নামে পরিচিত।

উত্তরঃ সত্য


২.২ ভাইমার প্রজাতন্ত্র জার্মানিতে গড়ে ওঠা একটি অস্থায়ী সরকার যার কার্যকাল ছিল ১৯১৯-১৯৩৩ খ্রিস্টাব্দ পর্যন্ত।

উত্তরঃ মিথ্যা


২.৩ চোদ্দো দফা নীতি ঘোষণা করেন লেনিন।

উত্তরঃ মিথ্যা


২.৪ লিগ অব নেশনস গড়ে ওঠে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর।

উত্তরঃ মিথ্যা


৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও ঃ

৩.১ এমস টেলিগ্রাম কী?

উত্তরঃ স্পেনের সিংহাসনে ভবিষ্যতে যাতে প্রাশিয়ার রাজবংশের কেউ না বসে সে বিষয়ে প্রতিশ্রুতি আদায়ের উদ্দেশ্যে ফরাসি দূত কাউন্ট বেনেদেত্তি এমস নামক স্থানে প্রাশিয়ার রাজার প্রথম উইলিয়ামের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রাশিয়ার রাজা প্রথম উইলিয়াম তাকে কোনো প্রতিশ্রুতি না দিয়ে বরং সাক্ষাৎকারে বিষয়টি টেলিগ্রাম যোগে প্রাশিয়ার প্রধানমন্ত্রী অটো বিসমার্কে জানান। বিসমার্ক টেলিগ্রামটি কিছু শব্দ সুকৌশলে বা দিয়ে তা এমনভাবে সংবাদপত্রে প্রকাশ করেন যে, প্রাশিয়রাজ ফরাসি দূতকে অপমান করেছেন। এটি এমস টেলিগ্রাম নামে পরিচিত। 


৩.২ প্যারি কমিউন গঠনের উদ্দেশ্যে কী ছিল?

উত্তরঃ ফ্রান্সের প্রজাতন্ত্র ও সমাজতন্ত্রের সমর্থক বহু মানুষের নেতৃত্বে প্যারিসের সর্বহারা মানুষের দল সংগঠন গড়ে তুলে ১৮৬৯ খ্রিস্টাব্দে পূর্ব রাজতন্ত্র ও যাজকতন্ত্র বিরুদ্ধে তীব্র জঙ্গী বামপন্থী আন্দোলন গড়ে তোলে। এই সংগঠন প্যারিস কমিউন নামে পরিচিত। বুরবো বংশের পতনের পর প্যারিস কমিউন শিথিল হয়ে যায়।


৪. সাত বা আটটি বাক্যে উত্তর দাও ঃ

জার্মানির ঐক্য আন্দোলনে বিসমার্কের ভূমিকার উল্লেখ করো।

উত্তরঃ ১৮৬২ খ্রিস্টাব্দে অটো ফন বিসমার্ক প্রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন প্রথম উইলিয়ামের লক্ষ্য বাস্তবায়িত হওয়ার সুযোগ পায়। জার্মানিকে ঐক্যবদ্ধ করার উদ্দেশ্যে তিনি নিম্নলিখিত নীতি গ্রহণ করেন -

(ক) রাজতন্ত্রে বিশ্বাসী : রাজতন্ত্র বিশ্বাসী বিসমার্কের উদ্দেশ্য ছিল প্রাশিয়ার রাজতন্ত্রের অধীনে সমগ্র জার্মানিকে ঐক্যবদ্ধ করা এবং প্রাশিয়ার রাজতান্ত্রিক শাসনের ভাবধারায় জার্মানিকে প্রভাবিত করা।

(খ) রক্ত ও লৌহ নীতি : বিসমার্ক গণতান্ত্রিক রীতিনীতির উপর নয় রক্ত ও লৌহ নীতির উপর আস্থাশীল ছিলেন। তিনি প্রাশিয়ার আইনসভার ঘোষণা করেন যে বিতর্ক বা ভোটের দ্বারাই নয় রক্ত ও লৌহ নীতির মাধ্যমেই জার্মানির সমস্যার সমাধান হবে।

(গ) সামরিক শক্তিতে আস্থা : বিসমার্ক উপলব্ধি করেন যে একমাত্র সামরিক শক্তির জোরে জার্মানির ঐক্য প্রতিষ্ঠা করা সম্ভব। এজন্য তিনি প্রতিনিধি সবার মত অগ্রাহ্য করে প্রাশিয়ার সামরিক শক্তি বাড়ানোর উদ্যোগ নেন এবং তিনটি গুরুত্বপূর্ণ যুদ্ধের মাধ্যমে সমগ্র জার্মানিকে ঐক্যবদ্ধ করেন। যথা - (১) ডেনমার্কের সঙ্গে যুদ্ধ (২) অস্ট্রিয়ার সঙ্গে যুদ্ধ (৩) ফ্রান্সের সঙ্গে যুদ্ধ।


অন্যান্য মডেল অ্যাক্টিভিটি টাস্ক ঃ এইখানে ক্লিক করুন


Tags Line

-----------------------------


model activity task part 6, 


class 9 history part 6,


history part 6,


model activity task class 9,

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close