LightBlog
Class 8 Model Activity Task 2021 Geography Part 6 PDF Download
Type Here to Get Search Results !

Class 8 Model Activity Task 2021 Geography Part 6 PDF Download

Model Activity Task 2021 Geography Part 6 Class 8


     Hello, বন্ধুরা তোমাদের এই KDPublisher ওয়েবসাইটে স্বাগত। বন্ধুরা বর্তমান এই করোনা পরিস্থিতে তোমাদের নিজের বাড়িই এখন স্কুল। তো এর পরিপেক্ষিতে ২০২১ সালে নতুন যে Model Activity Task Part 6 (September) দিয়েছে তার অষ্টম শ্রেণির ভূগোল বিষয়ের যে প্রশ্নগুলি দেওয়া হয়েছে তার সঠিক ও নির্ভুল উত্তর এখানে করে দেওয়া হয়েছে।

     model activity task class 8 history part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 bengali. class 8 model activity task english .model activity task class 8 2021. class 8 model activity task part 6. 

      আশাকরি তোমাদের এই প্রশ্নগুলির উত্তর Class 8 Model Activity Task Geography Part 6 -এর উত্তর তৈরি করতে খুব সাহায্য করবে। তবে তোমরা আগে নিজে থেকে এই প্রশ্নগুলির উত্তর করার চেষ্টা করবে। আর পরে যদি কোনো প্রশ্নের উত্তর করতে সমস্যা হয় তাহলে আমাদের এই Website -এ ভিজিট করে সেই প্রশ্নের উত্তর খুব সহজেই দেখেনিতে পারো।

     model activity task class 8 geography part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 history part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 2021. model activity task class 8 bengali. class 8 model activity task part 6. model activity task class 8 science part 6.

      তো নীচে Model Activity Task Part 6 Geography Class 8 -এর সঠিক ও নির্ভুল উত্তর দেওয়া আছে। তোমরা এখান থেকে উত্তরগুলি মিলিয়ে অথবা লিখেনিতে পারো। 


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেনি

পরিবেশ ও ভূগোল


১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো ঃ


১.১ ঠিক জোড়াটি নির্বাচন করো -

(ক) নিরক্ষীয় অঞ্চল - সূর্যের তির্যক রশ্মি

(খ) নিরক্ষীয় অঞ্চল - বায়ুর উচ্চচাপ

(গ) মেরু অঞ্চল - বায়ুর উচ্চচাপ

(ঘ) মেরু অঞ্চল - সূর্যের লম্ব রশ্মি

উত্তরঃ (গ) মেরু অঞ্চল - বায়ুর উচ্চচাপ


১.২ উত্তর আমেরিকার আলাস্কা যে জলবায়ুর অন্তর্গত তা হলো -

(ক) ক্রান্তীয় জলবায়ু

(খ) লরেন্সীয় জলবায়ু

(গ) ভূমধ্যসাগরীয় জলবায়ু

(ঘ) তুন্দ্রা জলবায়ু

উত্তরঃ (ঘ) তুন্দ্রা জলবায়ু


১.৩ দক্ষিণ আমেরিকার লাপ্লাটা নদী অববাহিকায় অবস্থিত বিস্তীর্ণ তৃণভূমি হলো -

(ক) গ্রানচাকো

(খ) পম্পাস

(গ) ল্যানোস

(ঘ) সেলভা

উত্তরঃ (খ) পম্পাস


২. বাক্যটি সত্য হলে 'ঠিক' এবং অসত্য হলে 'ভুল' লেখো ঃ


২.১ রাত্রিবেলা স্থলভাগ থেকে সমুদ্রের দিকে সমুদ্রবায়ু প্রবাহিত হয়।

উত্তরঃ ভুল


২.২ আপেক্ষিক আর্দ্রতার সাথে উষ্ণতার সম্পর্ক ব্যস্তানুপাতিক।

উত্তরঃ ঠিক


২.৩ জুলাই-আগস্ট মাসে আর্জেন্টিনা গ্রীষ্মকাল বিরাজ করে।

উত্তরঃ ভুল


৩. সংক্ষিপ্ত উত্তর দাও ঃ


৩.১ সব মেঘ থেকে বৃষ্টি হয় না কেন?

উত্তরঃ মেঘ থেকে বৃষ্টিপাতের ক্ষেত্রে দুটো প্রক্রিয়া একসাথে কাজ করে - (ক) বাতাসের শীতল হওয়া আর (খ) বাতাসে জলীয়বাষ্প যুক্ত হওয়া। আকাশে ভেসে থাকা মেঘ হলো আসলে ধূলিকণাকে আশ্রয় করে থাকা অসংখ্য ছোটো ছোটো জলকণার সমষ্টি। এই জলকণা বা তুষারকণা বিভিন্ন কারণে সংযুক্ত হয়, যেমন - কখনও বিদ্যুৎ মোক্ষনের জন্য, কখনও উর্ধ্বমুখী বায়ুর প্রভাবে খুব বেশি শীতল হয়ে বলে। যেহেতু সব মেঘে জলকণা বা তুষার কণা সংযুক্তির অনুকূল পরিবেশ সৃষ্টি হয় না, তাই সব মেঘ থেকে বৃষ্টিও হয় না।


৩.২ 'আমাজন অববাহিকার ক্রান্তীয় বৃষ্টিঅরণ্য দুর্গম প্রকৃতির' - ভৌগোলিক কারন ব্যাখ্যা করো।

উত্তরঃ আমাজন আববাহিকার ক্রান্তীয় বৃষ্টি অরন্য নিরক্ষরেখার উভয় পাশে অবস্থিত হওয়ায় এখানে সারাবছর প্রচুর উষ্ণতা ও বৃষ্টিপাত হয়। ফলে এখানে অত্যন্ত ঘন চিরহরিৎ গাছের  বনভূমির সৃষ্টি হয়েছে। গাছগুলোর পাতা বড়ো ও শক্ত হওয়ায় গাছগুলি ঘন সন্নিবিষ্ট হওয়ায় অরণ্যের তলদেশে সূর্যের আলো পৌঁছাতে পারে না। সূর্যের আলো পৌঁছাতে না পারায় অরণ্যের তলদেশ স্যাঁতস্যাতে প্রকৃতির। এছাড়া এই অরণ্যের পরিবেশে গার্ণ, ছত্রাক, শৈবাল ও বিভিন্ন ধরনের আগাছার সাথে সাথে বিষাক্ত কীটপতঙ্গ ও জীবজন্তু দেখা যায়। এই সব প্রতিকূল পরিবেশেই আমাজন অববাহিকার ক্রান্তীয় বৃষ্টি অরব্যকে দুর্গম করে তুলেছে।


৪. চিত্রসহ শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত সৃষ্টির প্রক্রিয়াটি বর্ণনা করো।

উত্তরঃ সমুদ্রের দিক থেকে আসা জলীয়বাষ্পযুক্ত আর্দ্র বায়ুর প্রবাহ পথে আড়াআড়ি ভাবে কোনো পর্বত বা উচ্চভূমি অবস্থান করলে ঐ বায়ু পর্বত বা উচ্চভূমিতে বাধা পেয়ে ঐ পর্বত বা উচ্চভূমির ঢাল বেয়ে ওপরের দিকে উঠে যায়। ঊর্ধ্বগামী এই বায়ু ক্রমশ প্রসারিত হয় ও ঠান্ডা হয়। আরও ওপরে উঠলে এই বায়ু সম্পৃক্ত হয়ে পড়ে এবং ঘনীভূত হয়ে বৃষ্টিপাত ঘটায়। এই বৃষ্টি হলো শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত। পর্বতের যে ঢাল বরাবর বায়ু ওপরের দিকে ওঠে ও বৃষ্টিপাত ঘটায় সেই ঢাল হলো প্রতিবাদ ঢাল। আর এর বিপরীতে যে ঢাল বরাবর বায়ু নীচের দিকে নামে, সেই ঢাল হলো অনুবাত ঢাল।


     প্রতিবাত ঢালে প্রচুর বৃষ্টিপাত ঘটানোর পর বায়ু যখন পর্বতের অনুবাদ ঢালে পৌঁছায় তখন সেই বায়ুতে জলীয়বাষ্পের পরিমান যথেষ্ট কমে যায়। এছাড়া বায়ু যত নীচের দিকে ঢালের উষ্ণতর স্থানে নামতে শুরু করে বায়ুর উষ্ণতা তত বাড়তে থাকে। ফলে বায়ুর জলীয়বাষ্প ধারণের ক্ষমতা বৃদ্ধি পাওয়ায় বায়ু অসম্পৃক্ত হয়ে পড়ে। এই কারণে অনুবাত ঢালে প্রতিবাত ঢাল অপেক্ষা বৃষ্টিপাত খুবই কম হয়। তাই পর্বতের অনুবাত ঢাল বৃষ্টিচ্ছায় অঞ্চল নামে পরিচিত।


অন্যান্য মডেল অ্যাক্টিভিটি টাস্ক ঃ এইখানে ক্লিক করুন


বিঃদ্রঃ এই প্রশ্নগুলির উত্তর সঠিক ও নির্ভুল করে তোমাদের সামনে উপস্থাপন করতে আমাদের একটু সময় দিতে হবে। আশা করি আমরা তোমাদের সাহায্য পাবো।


Tags Line

-----------------------------


Class 8 Model Activity Task Part 6,


Geography Class 8 Part 6,


Model Activity Task Geography Part 6,


Part 6 Geography Model Activity Task 2021,

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close