Type Here to Get Search Results !

Class 8 Model Activity Task 2021 History Part 6 PDF Download

Model Activity Task 2021 History Part 6 Class 8


     Hello, বন্ধুরা তোমাদের এই KDPublisher ওয়েবসাইটে স্বাগত। বন্ধুরা বর্তমান এই করোনা পরিস্থিতে তোমাদের নিজের বাড়িই এখন স্কুল। তো এর পরিপেক্ষিতে ২০২১ সালে নতুন যে Model Activity Task Part 6 (September) দিয়েছে তার অষ্টম শ্রেণির ইতিহাস বিষয়ের যে প্রশ্নগুলি দেওয়া হয়েছে তার সঠিক ও নির্ভুল উত্তর এখানে করে দেওয়া হয়েছে।

     model activity task class 8 history part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 bengali. class 8 model activity task english .model activity task class 8 2021. class 8 model activity task part 6. 

      আশাকরি তোমাদের এই প্রশ্নগুলির উত্তর Class 8 Model Activity Task History Part 6 -এর উত্তর তৈরি করতে খুব সাহায্য করবে। তবে তোমরা আগে নিজে থেকে এই প্রশ্নগুলির উত্তর করার চেষ্টা করবে। আর পরে যদি কোনো প্রশ্নের উত্তর করতে সমস্যা হয় তাহলে আমাদের এই Website -এ ভিজিট করে সেই প্রশ্নের উত্তর খুব সহজেই দেখেনিতে পারো।

     model activity task class 8 geography part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 history part 6. model activity task class 8 geography part 6. model activity task class 8 2021. model activity task class 8 bengali. class 8 model activity task part 6. model activity task class 8 science part 6.

      তো নীচে Model Activity Task Part 6 History Class 8 -এর সঠিক ও নির্ভুল উত্তর দেওয়া আছে। তোমরা এখান থেকে উত্তরগুলি মিলিয়ে অথবা লিখেনিতে পারো। 


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

ইতিহাস


১. সঠিক তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো :


প্রতিষ্ঠান

প্রতিষ্ঠাতা

সময়কাল

জমিদার সভা

 

 

ভারত সভা

 

 

ইন্ডিয়ান লিগ

 

 

উত্তর ঃ

প্রতিষ্ঠান

প্রতিষ্ঠাতা

সময়কাল

জমিদার সভা

 রাজা রাধাকান্ত দেব, দ্বারকানাথ ঠাকুর এবং প্রসন্নকুমার ঠাকুর

 ১৮৩৮ খ্রিস্টাব্দে

ভারত সভা

 সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, শিবনাথ শাস্ত্রী এবং আনন্দমোহন বসু

১৮৭৬ খ্রিস্টাব্দে 

ইন্ডিয়ান লিগ

 শিশির কুমার ঘোষ এবং হেমন্ত কুমার ঘোষ

 ১৮৭৫ খ্রিস্টাব্দে


২. সত্য বা মিথ্যা নির্ণয় করো :


২.১ ১৮৭৬ খ্রিস্টাব্দে লর্ড নর্থব্রুক জারি করেন নাট্যভিনয় নিয়ন্ত্রণ আইন।

উত্তরঃ সিত্য


২.২ ১৯০৫ খ্রিস্টাব্দের ১৬ অক্টোবর বাংলা বিভাজনের পরিকল্পনা বাস্তবায়িত করা হয়।

উত্তরঃ সত্য


২.৩ পাঞ্জাবে লালা লাজপত রাই-এর নেতৃত্বে শিবাজি উৎসব চালু হয়/

উত্তরঃ মিথ্যা


৩. সংক্ষেপে উত্তর দাও (৩০-৪০ টি শব্দ) ঃ


৩.১ অর্থনৈতিক জাতীয়তাবাদ কী?

উত্তরঃ ব্রিটিশ শোষণ সম্পদের বহির্গমন এবং অবশিল্পায়ন প্রভৃতি একাধিক কারণে ভারতের অর্থনৈতিক অবস্থা বেহাল হয়ে যায়। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে, দাদাভাই নৌরজি, মহাদেব গোবিন্দ রানাডে, রমেশচন্দ্র দত্তের মতো ভারতবর্ষের জাতীয়তাবাদী আন্দোলনের একাধিক নেতা ভারতের অর্থনৈতিক অবস্থাকে ধ্বংস করার জন্য ব্রিটিশ সরকারকে নানা ভাবে দায়ী করতে থাকেন। তাঁরা ভারতীয় অর্থনীতির ধ্বংসসাধনে ব্রিটিশ সরকারের ভূমিকা নিয়ে প্রকাশে সমালোচনা এবং প্রতিবাদ শুরু করেন। এই কার্যকলাপ, অর্থনোইতিক জাতীয়তাবাদ নামে পরিচিত।


৩.২ ইলবার্ট বিলকে নিয়ে কেন বিতর্কের সূচনা হয়েছিল?

উত্তরঃ ১৮৮৩ সালে লর্ড রিপনের আমলে স্যার ইলবার্টের নেতৃত্বে ইলবার্ট বিল তৈরি করা হয়। সেখানে বলা হয়, ভারতীয় বিচারকেরাও ইউরোপীয়দের বিচার করতে পারবে। একাধিক কারণে এই বিল নিয়ে ভারতীয় এবং ইংরেজদের মধ্যে বিতর্ক তৈরি হয় -

      ইংরেজরা দাবি তোলে, তারা শাসক জাতি হয়ে যদি তাদের শাষিতের বিচার মেনে নিতে হয় সেটা ইংরেজদের মতো শক্তিশালী জাতির কাজে লজ্জার। তাই এই বিলের বিরুদ্ধে ইংরেজরা ডিফেন্স অ্যাসোসিয়েশন গড়ে তোলে।

     ভারতীয়রা দাবি জানান, কোনো ভারতীয় যদি বিচারের যোগ্যতা অর্জন করতে করতে পারে তাহলে সে ভারতীয় এবং ইউরোপীয় সকলেরই বিচার করতে সক্ষম। অবিলম্বে এই ক্ষমতা ভারতীয়দের দেওয়া হোক।

     এই ভাবেই মূল দুটি কারণকে সামনে রেখে ইলবার্ট বিলকে কেন্দ্র করে ব্রিটিশ পত্রপত্রিকা এবং ভারতীয় পত্র-পত্রিকায় বিতর্ক তৈরি হয়। 


৪. নিজের ভাষায় লেখো (১২০-১৬০টি শব্দ) ঃ


বিশ শতকের প্রথম দিকে বাংলায় গড়ে ওঠা বিভিন্ন গুপ্ত সমিতির পরিচয় দাও।

উত্তরঃ বিশ শতকের প্রথমদিকে বঙ্গভঙ্গের প্রস্তাব গৃহীত হওয়ার পর থেকেই বাঙালি জাতির মধ্যে ইংরেজবিদ্বেষ জলন্ত আকার ধারণ করে। এরই মাঝে ইংরেজরা কার্লাইল সার্কুলার জারি করে ছাত্র যুব সমাজকে জাতীয়তাবাদী আন্দোলন থেকে পৃথক করতে চাইলে বাংলার বিভিন্ন জায়গায় গড়ে ওঠে একাধিক গুপ্ত-সমিতি।

      ১৯০৫ খ্রিস্টাব্দের পর থেকে বাংলায় যে-সমস্ত গুপ্ত সমিতি গড়ে উঠেছিল তারমধ্যে উল্লেখযোগ্য ছিল - মেদিনীপুর সোসাইটি, অনুশীলন সমিতি, যুগান্তর দল, সাধনা সমিতি, সুহ্রদ সমিতি, ঢাকা মুক্তি সংঘ প্রভৃতি নাম। এদের মদ্যে সর্বাধিক জাতীয়তাবাদী আন্দোলনকে প্রভাবিত করেছিল অনুশীলন সমিতি এবং যুগান্তর দল।

অনুশীলন সমিতি ঃ বঙ্কিমচন্দ্রের অনুশীলন তত্ত্ব এই আদর্শের উপর ভিত্তি করে, ভগিনী নিবেদিতার পৃষ্ঠপোষকতায়, সতীশচন্দ্র বসুর উদ্যোগে এবং ব্যারিস্টার প্রমথ মিত্রের সভাপতিত্বে ১৯০২ খ্রিস্টাব্দে অনুশীলন সমিতি গঠিত হয়।

উদ্দেশ্য - অনুশীলন সমিতির প্রধান উদ্দেশ্যগুলি হল -

(ক) বিভিন্ন রকম শারীরিক প্রশিক্ষণের মধ্য দিয়ে বাংলার ছাত্র ও যুব সমাজের মধ্যে বৈপ্লবিক আদর্শের বিকাশ ঘটানো।

(খ) বিভিন্ন আগ্নেয়াস্ত্র তৈরি ও ব্যবহারের পদ্ধতি সম্পর্কে বিপ্লবীদের শিক্ষিত করে তোলা।

গুরুত্ব ঃ তৎকালীন সময়ে এই গুপ্ত সমিতির সদস্য সংখ্যা ছিল প্রচুর। বাংলায় বিভিন্ন প্রান্তে এই সমিতির শাখাও তৈরি হয়েছিল। তারমধ্যে পুলিনবিহারী দাসের নেতৃত্বে ঢাকা অনুশীলন সমিতি ছিল সবথেকে গুরুত্বপূর্ণ।

যুগান্তর দল ঃ প্রমথনাথ মিত্রের সাথে মতবিরোধ ঘটায় অনুশীলন সমিতির একদল সদস্য বারীন্দ্রকুমার ঘোষ ভূপেন্দ্রনাথ দত্ত, উল্লাসকর দত্ত, হেমচন্দ্র দাস প্রমুখ ব্যক্তিবর্গ ১৯০৬ খ্রিস্টাব্দে যুগান্তর দল প্রতিষ্ঠা করেন। 

উদ্দেশ্য - যুগান্তর দলের প্রধান লক্ষ্য ছিল সশস্ত্র পথেই বৈপ্লবিক আদর্শ প্রচার। তারা যুগান্তর নামে তাদের মুখপত্রের মাধ্যমে প্রচার চালাতো।

      এই দুই প্রধান গুপ্ত সমিতি ছাড়াও যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের প্রচেষ্টা বাংলার জাতীয়তাবাদী আন্দোলনে বৈপ্লবিক চিন্তাধারাকে এক অন্য মাত্রা দিয়েছিল।

      পরিশেষে বলা যায়, বাংলার গুপ্ত সভা-সমিতিগুলি সম্পূর্ণ সফল ভাবে তাদের কাজ করতে পারেনি কিন্তু তাদের বৈপ্লবিক চিন্তাধারা জাতীয়তাবাদী আন্দোলকে প্রভাবিত করেছিল।


অন্যান্য মডেল অ্যাক্টিভিটি টাস্ক ঃ এইখানে ক্লিক করুন


বিঃদ্রঃ এই প্রশ্নগুলির উত্তর সঠিক ও নির্ভুল করে তোমাদের সামনে উপস্থাপন করতে আমাদের একটু সময় দিতে হবে। আশা করি আমরা তোমাদের সাহায্য পাবো।


Tags Line

-----------------------------


Model Activity Task Part 6,


Class 8 History Model Activity Task Part 6,


History Model Activity Task Part 6,


Class 8 History Part 6,

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

LightBlog

Below Post Ad

LightBlog

AdsG

close