মডেল অ্যাক্টিভিটি টাস্ক
বাংলা
চতুর্থ শ্রেণি
১. একটি বাক্যে উত্তর দাও :
১.১ 'সন্দেহ নাই মাত্র।' - কোন্ বিষয়ে কবির মনে কোনো সন্দেহ নেই?
উত্তরঃ কবি এই পৃথিবীর বিরাট খাতায় পাঠ্য বিষয় থেকে নতুন নতুন জিনিস শিখছেন, তাতে তার সন্দেহ নেই।
১.২ 'গর্তের ভিতর কে ও?' - বক্তা কে?
উত্তরঃ উপরে উল্লেখিত লাইনটির বক্তা হলো শিয়াল।
১.৩ তোত্তো-চান স্কুলে গিয়ে ইয়াসুয়াকি - চানকে কোন্ অবস্থায় দেখতে পেল?
উত্তরঃ তোত্তো-চান স্কুলে গিয়ে ইয়াসুয়াকি-চান কে ফুলগাছগুলোর পাশে দাঁড়িয়ে থাকতে দেখেছে।
১.৪ "... সবাই বল্লে -'বেজায় মিঠে'!" - তাদের কাছে কোন্ কোন্ খাবার 'বেজাই মিঠে' লেগেছিল?
উত্তরঃ ধুলো-বালির কোর্মা পোলাও, কাদার পিঠে মিছি মিছি খেয়ে দেগুলি তাদের মিঠে লেগেছিল।
১.৫ 'বক সে চালাক অতি চিকিৎসক - চুঞ্চু।' - 'চুঞ্চু' শব্দের অর্থ কী?
উত্তরঃ এখানে "চুঞ্চু" কথার অর্থ হল "ওস্তাদ"।
১.৬ 'মালগাড়ি' কবিতায় কথক কার কাছে 'মালগাড়ি' হওয়ার বর চাইবে?
উত্তরঃ মালগাড়ি কবিতায় কথক পরির কাছে মালগাড়ি হওয়ার বর চাইবে।
১.৭ 'সে ঘোর বনে মানুষের নামগন্ধ নেই, শুধু জানোয়ারের কিলিবিলি!' - কোন্ জঙ্গলের কথা বলা হয়েছে?
উত্তরঃ এখানে লুশাই পাহাড়ের জঙ্গলের কথা বলা হয়েছে।
১.৮ 'ইচ্ছা করে সেলেট ফেলে দিয়ে/অমনি করে বেড়াই নিয়ে ফেরি।' - কথকের কী কী ফেরি নিয়ে বেড়াতে ইচ্ছে করে?
উত্তরঃ কথকের চুড়ি ও চীনের পুতুল ফেরি করে বেড়াতে ইচ্ছা করে।
২. নিজের ভাষায় উত্তর দাও :
২.১ 'নানান ভাবের নতুন জিনিস/ শিখছি দিবারাত্র।' - 'সবার আমি ছাত্র' কবিতায় কবি কীভাবে প্রকৃতি থেকে দিনরাত নানান ভাবের নতুন জিনিস শেখেন?
উত্তরঃ উদ্ধৃতি অংশটি সুনির্মল বসুর 'সবার আমি ছাত্র' নামক কবিতা থেকে নেওয়া হয়েছে। কবি প্রকৃতির কাছ থেকে দিন রাত কিছু না কিছু শিখে চলেছে। যেমন - আকাশের কাছে তিনি উদার হতে শিখেছেন, পাহাড়ের কাছে তিনি মৌন হতে শিখেছেন, চাঁদের কাছে মধুর কথা বলার শিক্ষা পেয়েছেন। এছাড়াও মাটির কাছে সহিষ্ণুতা, পাষানের কাছে কঠোর হওয়ার এবং ঝড়নার কাছ থেকে কবি গান গাওয়ার শিক্ষা পান। এইভাবে প্রতিনিয়ত প্রকৃতির কাছে কবি নতুন নতুন জিনিস শিখে থাকেন।
২.২ 'গাছে ওঠা ব্যাপারটা তাহলে এইরকম!' - বক্তার অভিজ্ঞতার নিরিখে গাছে ওঠা ব্যাপারটা কীরকম?
উত্তরঃ তোত্তো-চানের অ্যাডভেনঞার গল্পে গাছে ওঠার ব্যাপারটা বড়ো অদ্ভুত। পরিকল্পনা মতো, একটি মই এনে গাছে লাগানো হল। ইয়াসুয়াকি-চান নিজে উঠতে পারল না। তোত্তো-চান তাকে নীচে থেকে ঠেলে তোলার চেষ্টা করেও ব্যথ হল। এরপর একটা সিঁড়ির মতন মই এনে লাগালো গাছের গোড়ায়। অনেক কষ্ট করে ইয়াসুয়াকি চান মই-এর মাথায় পৌঁছাল। ভাগ হওয়া ডালে দাঁড়িয়ে তোত্তো-চান, মইয়ের মাথায় পেটের উপর ভর দিয়ে শোওয়া, ইয়াসুয়াকি-চানের টানতে থাকে। অবশেষে দুজনে গাছের ডালে মুখোমুখি দাঁড়াতে পারল। তোত্তো-চান ইয়াসুয়াকি-চানকে আমন্ত্রণ জানালো স্বাগত। ইয়াসুয়াকি-চান গাছের গায়ে পিঠ ঠেকিয়ে লাজুক ভাবে হেসে বলল 'আসতে পারি ভিতরে?'
২.৩ 'আম-বাগিচার তলায় যেন তারা হেসেছে।' - একথা বলা হয়েছে কেন?
উত্তরঃ 'বনভোজন' কবিতায় নুরু, পবি, আয়েশা, সোফি এই ছেলেমেয়েরা দুপুরে না ঘুমিয়ে আম বাগিচাতে এসেছে বনভোজন করবে বলে। নিষ্পাপ শিশুদের এই খেলার কথাই বলা হয়েছে।
২.৪ টীকা লেখো : পটগুলটিশ, রাগ-বানানো, কবিতায় গল্প বলা।
উত্তরঃ
পটগুলটিশঃ লেখিকা পুণ্যলতা চক্রবর্তী ছোটবেলায় তার পিসতুতো, খুড়তুতো, জ্যাঠতুতো ভাই বোনেদের সাথে ছাদের এক পাশে জমা করে রাখা গঙ্গা মাটি দিয়ে গোলাগুলি তৈরি করতেন। যুদ্ধ যুদ্ধ খেলার জন্য কাদার এই বস্তুগুলিকে পটগুলটিশ বলা হত।
রাগ-বানানোঃ লেখিকা পুণ্যলতা চক্রবর্তীর ছোটবেলায় এক মজার খেলা হল 'রাগ-বানানো'। অপছন্দের লোকটির সম্বন্ধে অদ্ভুত গল্পে বানিয়ে তাকে নাকাল করা হত। সেই সঙ্গে লোকটির বোকামির ঘটনা কল্পনা করে মজাও করা হত।
কবিতায় গল্প বলাঃ লেখিকা পুণ্যলতা চক্রবর্তীর ছোটবেলায় এক মজার খেলা হল 'কবিতায় গল্প বলা'। একটা জানা গল্প দিয়ে এক একজন এক একটি লাইন বানিয়ে বলত। এই ভাবে ঐ গল্পটি শেষ করা হত।
২.৫ 'মালগাড়ি কবিতায় কথকের 'মালগাড়ি' হতে চাওয়ার তিনটি কারণ নির্দেশ করো।
উত্তরঃ কথকের "মালগাড়ি" হতে চাওয়ার তিনটি কারণ হল -
(ক) মালগাড়ির চলার বেগ অত্যান্ত কম।
(খ) দেরি হওয়া বা যাত্রী ওঠানো নামানো নিয়ে কোনো দুশ্চিন্তা নেই।
(গ) মালগাড়িকে অনেক পথ অতিক্রম করতে হয়।
২.৬ 'বিচিত্র সাধ' কবিতায় শিশুটির মনে কীভাবে বিচিত্র সাধ জেগে ওঠে?
উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুরের 'বিচিত্র সাধ' কবিতায় শিশুটি রাতে জানালা খুলে দেখে যে, পাগড়ি পড়ে পাহারা ওয়ালা গলি দিয়ে যায়। সে হাতে একটি লন্ঠন ঝুলিয়ে বাড়ির দরজায় দাঁড়িয়ে থাকে। রাত যখন দশ-এগারটা হয় তখন রাস্তার গলিতে কেউ থাকেনা। শিশুটিরও ইচ্ছে হয় পাহারা ওয়ালা হয়ে গলির ধারে আপন মনে জেগে থাকত।
৩. নির্দেশ অনুসারে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
৩.১ নীচের বাক্যগুলি থেকে সন্ধিবদ্ধ পদ খুঁজে নিয়ে বিচ্ছেদ করো :
৩.১.১ সমুদ্রের একটি নাম রত্নাকর।
উত্তরঃ রত্নাকর = রত্ন + আকার
৩.১.২ আমাদের বিদ্যালয় আমাদের গর্ব।
উত্তরঃ বিদ্যালয় = বিদ্যা + আলয়
৩.১.৩ তোমার দায়িত্ব সকলকে স্বাগত জানানো।
উত্তরঃ স্বাগত = সু + আগত
৩.১.৪ 'রমেশ' শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের একটি বিখ্যাত চরিত্র।
উত্তরঃ রমেশ = রমা + ঈশ
৩.১.৫ সকলের মতৈক্য হওয়া সম্ভব নয়।
উত্তরঃ মতৈক্য = মত + ঐক্য
৩.২ সন্ধি করো :
৩.২.১ সুধী + ইন্দ্র = সুধীন্দ্র
৩.২.২ দাম + উদর = দামোদর
৩.২.৩ পূর্ণ + ইন্দু = পূর্ণেন্দু
৩.২.৪ দিবস + অন্ত = দিবসান্ত
৩.২.৫ বন + ওষধি = বনৌষধি
৩.৩ টীকা লেখো :
৩.৩.১ স্বরধ্বনি
উত্তরঃ যে ধ্বনি উচ্চারণের সময় শ্বাসবায়ু বাকযন্ত্রের কোথাও বাধা পায় না এবং অন্য ধ্বনির সাহায্য ছাড়াই ইচ্ছারিত হয়, তাকে স্বরধ্বনি বলে। যেমন - অ, ই ইত্যাদি।
৩.৩.২ ব্যঞ্জনধ্বনি
উত্তরঃ যে সমস্ত ধ্বনি নিজে নিজে উচ্চারিত হতে পারেনা। উচ্চারনের জন্য স্বরধ্বনির সাহায্য নেয় তাকে বলে ব্যঞ্জন ধ্বনি। যেমন - ক, খ ইত্যাদি।
Other Model Activity Task : Model Activity Task 2022
উত্তর দিন তারাতারি 😥
উত্তরমুছুনWant quick answer
উত্তরমুছুনউত্তর গুলো তাড়া তাড়ি দিন
উত্তরমুছুনউত্তর কবে দেবেন??
উত্তরমুছুনAns koba daban
উত্তরমুছুনUTTOR KOBE DEOYA HOBE?
উত্তরমুছুনউত্তর গুলো দিন
উত্তরমুছুনAnswer গুলো কবে দেবেন???
উত্তরমুছুনএতো দেরি করছেন কেন ??? পরের বছর দেবেন আপনারা ঠিক আছে।।
উত্তরমুছুনকবে দিবেন? তারাতারি দিয়ে দিন।
উত্তরমুছুনPlease answer
উত্তরমুছুনউত্তর গুলো দিন
উত্তরমুছুনGive anawars quickly.
উত্তরমুছুনQuestion golo kobe ans pabo...??????
উত্তরমুছুনtaratari din uttor gulo
উত্তরমুছুনউত্তর গুলি কবে দেবেন
উত্তরমুছুনPlease answer gulo diye din
উত্তরমুছুনআমি উত্তরের আশায় রইলাম।
উত্তরমুছুনতাড়াতাড়ি উত্তর পাঠান��
Give answers quick.
উত্তরমুছুনGive answers quick.
উত্তরমুছুনউত্তর দিন তাড়াতাড়ি
উত্তরমুছুন