মডেল অ্যাক্টিভিটি টাস্ক
জীবনবিজ্ঞান
দশম শ্রেণি
পর্ব ৫
১. প্রতিটি প্রশ্নের উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :
১.১ পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি নির্বাচন করো -
(ক) মিষ্টি আলু
(খ) কচুরিপানা
(গ) আদা
(ঘ) পাথরকুচি
উত্তরঃ (ঘ) পাথরকুচি
১.২ সংকরায়ণ পরীক্ষার জন্য মেন্ডেলের মটরগাছ বেছে নেওয়ার সঠিক কারণটি স্থির করো -
(ক) মটর গাছের বংশবিস্তারে অনেক সময় লাগে
(খ) মটর গাছে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের উপস্থিতি খুবই কম
(গ) মটর ফুল স্বপরাগী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম
(ঘ) মটর গাছের ফুলগুলিতে কৃত্রিমভাবে ইতর পরাগযোগ ঘটানো সম্ভব নয়
উত্তরঃ (গ) মটর ফুল স্বপরাগী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম
১.৩ নীচের যে বক্তব্যটি সঠিক নয় সেটি চিহ্নিত করো -
(ক) অতিরিক্ত বাষ্পমোচন রোধ করার জন্য ফণিমনসার পাতা কাঁটায় রূপান্তরিত হয়েছে
(খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকোষ্ঠে অবস্থিত রেটিয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে
(গ) পায়রার ফুসফুসের সঙ্গে প্রধানত নয়টি বায়ুথলি যুক্ত থাকে যা পায়রাকে উড়তে সাহায্য করে
(ঘ) উটের RBC ডিম্বাকৃতি হওয়ার অতি ঘন রক্তের মধ্য দিয়ে এটি সহজেই প্রবাহিত হতে পারে
উত্তরঃ (খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকোষ্ঠে অবস্থিত রেটিয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে
২. একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও :
২.১ মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করো।
উত্তরঃ বয়ঃসন্ধিকালের প্রধান বৈশিষ্ট্য হলো -
(ক) এই সময় বৃদ্ধির হার সবথেকে বেশি হয়।
(খ) বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বাড়ে।
(গ) বিভিন্ন প্রকার যৌন হরমোন, যেমন - টেস্টোস্টেরন, ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন নিঃসৃত হয়।
(ঘ) দেহের সুসামঞ্জস্য বৃদ্ধি ঘটে।
২.২ বিসদৃশ শব্দটি বেছে লেখো : মটরের সবুজ রঙের বীজ, মটরের সবুজ রঙের ফল, গিনিপিগের সাদা রঙের লোম, গিনিপিগের মসৃণ লোম।
উত্তরঃ মটরের সবুজ রঙের ফল।
২.৩ নীচে সম্পর্কযুক্ত একটি শব্দ জোড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ম বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও :
ব্যবহার ও অব্যবহারের সূত্র : ল্যামার্ক : : প্রাকৃতিক নির্বাচন : ________
উত্তরঃ ডারউইন
৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :
৩.১ স্বপরাগযোগের একটি সুবিধা ও একটি অসুবিধা উল্লেখ করো।
উত্তরঃ স্বপরাগযোগের সুবিধাঃ কোনো বাহকের ওপর নির্ভর করতে হয় না। বাহকের ওপর নির্ভর করতে হয় না বলে পরাগরেণুর অপচয় কম হয়।
স্বপরাগযোগের অসুবিধাঃ নতুন বৈশিষ্ট্যের উদ্ভিদ উৎপন্ন হয় না। অপত্য উদ্ভিদে নতুন বৈশিষ্ট্যের সমাবেশ না ঘটায় উন্নততর প্রজাতি সৃষ্টির সম্ভাবনা থাকে না।
৩.২ "একসংকর জননে F2 জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3 : 1 নাও হতে পারে" - উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করো।
উত্তরঃ অসম্পূর্ন প্রকটতার ক্ষেত্রে একসংকর জননে F2 জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3 : 1 হয় না।
যেমন - সন্ধ্যামালতী উদ্ভিদের একসংকর জননে F2 জনুর ফিনোটাইপ অনুপাত সবসময় 1 : 2 : 1 হয় এবং জিনোটাইপ অনুপাতও 1 : 2 : 1 হয়।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ ডারউইনের মতবাদ অনুসারে 'যোগ্যতমের উদ্বর্তন' কীভাবে ঘটে ব্যাখ্যা করো। "শিম্পাঞ্জিরা বিভিন্নভাবে তাদের সমস্যার সমাধান করে" - বক্তব্যটির যথার্থতা উদাহরণের সাহায্যে বিশ্লেষণ করো।
উত্তরঃ
👉যোগ্যতমের উদ্বর্তনঃ প্রকরনের ওপর ভিত্তি করে ডারউইন বলেন অনুকূল প্রকরনযুক্ত জীবেরা প্রকৃতির দ্বারা যোগ্যতম বিবেচিত হওয়ায় তারা পৃথিবীতে টিকে থাকে এবং পুনরায় বংশবিস্তার করে জীবের সংখ্যা বৃদ্ধি করে; অপরপক্ষে প্রতিকূল প্রকরনযুক্ত জীবেরা প্রকৃতির দ্বারা অযোগ্য বিবেচিত হওয়ায় তারা ধীরে ধীরে পৃথিবী থেকে বিলুপ্ত হয়। উল্লেখ্য কোনো একটি বিশেষ পরিবেশে একটি জীব বাঁচার অযোগ্য হলেও অন্য কোনো পরিবেশে সে বাঁচার যোগ্য বলে বিবেচিত হতে পারে।
👉 মানুষের পরে বুদ্ধিমান প্রাণীর মধ্যে শিম্পাঞ্জি অন্যতম। এরা মানুষের মতো সংগতিপূর্ণ আচরণের মাধ্যমে পরিবেশের সঙ্গে সহজেই অভিযোজিত হতে পারে।
(ক) মানুষ যেমন ছিপের সাহায্যে মাছ ধরে তেমনি এরাও গাছের ডাল ভেঙে পাতা ছিঁড়ে ছিপের মতো ব্যবহার করে উইয়ের ঢিবিয়ে উইপোকা ধরে খাদ্য হিসেবে গ্রহণ করে।
(খ) আবার তারা মানুষের মতো পাথরের টুকরোকে হাতুড়ি বা নেহাই-এর মতো ব্যবহার করে বাদামের খোলা ভেঙে বাদাম বার করতে জানে।
(গ) পরজীবীজনিত রোগ সংক্রমণের হাত থেকে বাঁচতে সঠিক ওষধি গাছ চিনে মানুষের মতো তার যথার্থ ব্যবহার করতে পারে।
(ঘ) এরা গাছের ডালে পাতায় বাসা বানিয়ে তাতে ঘুমায়।
(ঙ) দীর্ঘদিন মানুষের সঙ্গে থাকতে থাকতে এরা ঠিক মানুষের মতোই আচরণ করে এবং মানুষের আকার ইঙ্গিত অনেক কিছুই বুঝতে পারে। এভাবেই এরা খুবই সহজেই মানুষের বন্ধু হয়ে ওঠে।
অন্যান্য অ্যাক্টিভিটি টাস্ক পেতে ঃ এইখানে ক্লিক করুন
Other Model Activity Task : Model Activity Task 2022
Tags Line
---------------------------------
model activity task class 10 life science part 5
class 10 model activity task life science part 5
life science class 10 model activity task part 5
part 5 model activity task class 10 life science
model activity task class 10 life science part 5 answer
model activity task class 10 life science part 5 answer pdf
model activity task class 10 life science part 5 answers
model activity task class 10 life science part 5 answers pdf
মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 10 জীবন বিজ্ঞান পাট 5
মডেল অ্যাক্টিভিটি টাস্ক জীবন বিজ্ঞান দশম শ্রেণি part 5
মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 Class 10
মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 class 10 জীবন বিজ্ঞান পাট 5
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ