মাধ্যমিক ইতিহাস
প্রথম অধ্যায়
ইতিহাসের ধারণা
বিভাগ 'খ'
উপবিভাগ ২.৩
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
(২.৩.১) সোমপ্রকাশ |
(১) দ্বারকানাথ বিদ্যাভূষণ |
(২.৩.২) হিন্দু প্যাট্রিয়ট |
(২) কৃষ্ণ কুমার মিত্র |
(২.৩.৩) সঞ্জীবনী |
(৩) বিপিন চন্দ্র পাল |
(২.৩.৪) ইয়ং ইন্ডিয়া |
(৪) হরিশচন্দ্র মুখোপাধ্যায় |
উত্তরঃ- (২.৩.১) সোমপ্রকাশ - (১) দ্বারকানাথ বিদ্যাভূষণ
(২.৩.২) হিন্দু প্যাট্রিয়ট - (৪) হরিশচন্দ্র মুখোপাধ্যায়
(২.৩.৩) সঞ্জীবনী - (২) কৃষ্ণ কুমার মিত্র
(২.৩.৪) ইয়ং ইন্ডিয়া - (৩) বিপিন চন্দ্র পাল
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
(২.৩.১) উইলিয়াম বেন্টিং |
(১) শব ব্যবচ্ছেদ |
(২.৩.২) বিপিনচন্দ্র পাল |
(২) সোমপ্রকাশ |
(২.৩.৩) দ্বারকানাথ বিদ্যাভূষণ |
(৩) সত্তর বৎসর |
(২.৩.৪) মধুসূদন গুপ্ত |
(৪) কলকাতা মেডিকেল কলেজ |
উত্তর : (২.৩.১) উইলিয়াম বেন্টিং - (৪) কলকাতা মেডিকেল কলেজ
(২.৩.২) বিপিনচন্দ্র পাল - (৩) সত্তর বৎসর
(২.৩.৩) দ্বারকানাথ বিদ্যাভূষণ - (২) সোমপ্রকাশ
(২.৩.৪) মধুসূদন গুপ্ত - (১) শব ব্যবচ্ছেদ
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
(২.৩.১) ভারতনাট্যম |
(১) কেরল |
(২.৩.২) ছৌ |
(২) অন্ধ্রপ্রদেশ |
(২.৩.৩) কুচিপুড়ি |
(৩) তামিলনাড়ু |
(২.৩.৪) কথাকলি |
(৪) বাংলা |
উত্তর : (২.৩.১) ভারতনাট্যম - (৩) তামিলনাড়ু
(২.৩.২) ছৌ - (৪) বাংলা
(২.৩.৩) কুচিপুড়ি - (২) অন্ধ্রপ্রদেশ
(২.৩.৪) কথাকলি - (১) কেরল
ক স্তম্ভ |
খ স্তম্ভ |
(২.৩.১) ভরত মুনি |
(১) নৃত্যকলা |
(২.৩.২) উদয় শংকর |
(২) চলচ্চিত্র |
(২.৩.৩) দাদাসাহেব ফালকে |
(৩) পথের পাঁচালী |
(২.৩.৪) সত্যজিৎ রায় |
(৪) নাট্যশাস্ত্র |
উত্তর : (২.৩.১) ভরত মুনি - (১) নাট্যশাস্ত্র
(২.৩.২) উদয় শংকর - (২) নৃত্যকলা
(২.৩.৩) দাদাসাহেব ফালকে - (৩) চলচ্চিত্র
(২.৩.৪) সত্যজিৎ রায় - (৪) পথের পাঁচালী
উপবিভাগ ২.৪
** নিম্ন লিখিত বিবৃতি গুলির সঙ্গে সঠিক ব্যাখ্যা টি নির্বাচন কর:-
- বিবৃতি : ইতিহাস কেবল অতীত কাহিনী নয় ।
ব্যাখ্যা ১ : ইতিহাস অতীতের লোককথা মাত্র ।
ব্যাখ্যা ২ : ইতিহাস বিভিন্ন সময়ের লোককথা ।
ব্যাখ্যা ৩ : ইতিহাস বস্তু ও প্রমাণ নিষ্ঠ অতীতের বিবরন।
উত্তরঃ ব্যাখ্যা ৩ : ইতিহাস বস্তু ও প্রমাণ নিষ্ঠ অতীতের বিবরন।
- বিবৃতি : সঙ্গীত দেশ কালভেদে নানা রূপ নেয় ।
ব্যাখ্যা ১ : নানা দেশে নানা সংগীতের কালভেদ দেখা যায় ।
ব্যাখ্যা ২ : নানা দেশে নানা সময়ে বিভিন্ন সঙ্গীতের ধারার প্রচলন দেখা যায় ।
ব্যাখ্যা ৩ :- নানা সময়ে নানা সঙ্গীতের ধারা দেখা যায় ।
উত্তরঃ ব্যাখ্যা ২ : নানা দেশে নানা সময়ে বিভিন্ন সঙ্গীতের ধারার প্রচলন দেখা যায় ।
- বিবৃতি : সমাজবদ্ধ মানুষের ইতিহাস রচনা কঠিন কাজ'।
ব্যাখ্যা ১ : মানুষ সবচেয়ে বুদ্ধিমান জীব ।
ব্যাখ্যা ২ : মানুষের সমাজ জীবন বড় বিচিত্র ।
ব্যাখ্যা ৩ : মানুষ সমাজের মধ্যে থাকলেও বহু কর্মকাণ্ডে জড়িত থাকে ।
উত্তরঃ ব্যাখ্যা ২ : মানুষের সমাজ জীবন বড় বিচিত্র ।
- বিবৃতি : চিঠি সব সময় বেঁচে থাকে ।
ব্যাখ্যা ১ : চিঠির লেখক অনন্ত কাল ধরে বেঁচে থাকেন না ।
ব্যাখ্যা ২ : চিঠিগুলি সংরক্ষিত করলে তার অন্তর্নিহিত বিষয়বস্তু সংরক্ষিত থাকে ।
ব্যাখ্যা ৩ : চিঠি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।
উত্তরঃ ব্যাখ্যা ২ : চিঠিগুলি সংরক্ষিত করলে তার অন্তর্নিহিত বিষয়বস্তু সংরক্ষিত থাকে ।
- বিবৃতি : মোহনবাগান ক্লাব আইএফএ শিল্ড জয় ছিল গুরুত্বপূর্ণ ঘটনা।
ব্যাখ্যা ১ : এর ফলে ভারতে ফুটবল খেলার প্রভূত উন্নতি হয়।
ব্যাখ্যা ২ : পুরস্কার স্বরূপ মোহনবাগান দলের প্রচুর অর্থ প্রাপ্তি হয়।
ব্যাখ্যা ৩ : এটি ছিল ঔপনিবেশিক শাসকের বিরুদ্ধে ফুটবল খেলায় ভারতের প্রথম জয়।
উত্তর : ব্যাখ্যা ৩ : এটি ছিল ঔপনিবেশিক শাসকের বিরুদ্ধে ফুটবল খেলায় ভারতের প্রথম জয়।
- বিবৃতি : নাটক ও চলচ্চিত্র সমাজকে শিক্ষিত করে তোলে।
ব্যাখ্যা ১ : আধুনিক যুগে পুঁথিগত বিদ্যাতে মন জরুরী নয়।
ব্যাখ্যা ২ : নাটক ও চলচ্চিত্র শ্রেণিকক্ষে পঠন-পাঠনের একটি অঙ্গ।
ব্যাখ্যা ৩ : মানুষের মনে তাত্ত্বিক জ্ঞানের চাইতে দৃশ্যকলার প্রভাব অনেক বেশি।
- বিবৃতি : প্রচলিত ইতিহাসে নারীর ভূমিকা ছিল প্রান্তিক।
ব্যাখ্যা ১ : প্রচলিত ইতিহাস ছিল পুরুষকেন্দ্রিক।
ব্যাখ্যা ২ : অধিকাংশ ঐতিহাসিক ছিল পুরুষ ঐতিহাসিক।
ব্যাখ্যা ৩ : নারী সমাজের ভূমিকার বিষয়টি ছিল উপেক্ষিত।
উত্তর : ব্যাখ্যা ৩ : নারী সমাজের ভূমিকার বিষয়টি ছিল অপেক্ষিত।
- বিবৃতি : ইতিহাস চর্চার প্রয়োজনীয় উপাদান হলো ব্যক্তিগত চিঠি পত্র।
ব্যাখ্যা ১ : চিঠিপত্র থেকে দেশের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ইতিহাস জানা যায়।
ব্যাখ্যা ২ : পত্রলেখকের ব্যক্তিগত মতামত থেকে সমকালীন সমাজের চিত্র প্রতিফলিত হয়।
ব্যাখ্যা ৩ : চিঠিপত্র থেকে পত্রলেখকের ব্যক্তিগত জীবনের কথা জানা যায়।
উত্তর : ব্যাখ্যা ২ : পত্রলেখকের ব্যক্তিগত মতামত থেকে সমকালীন সমাজের চিত্র প্রতিফলিত হয়।
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ