PHILOSOPHY
2014
( NEW SYLLABUS )
Time : 3 Hours 15 Minutes
Full Marks : 80
GROUP - A
1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন কর : 1 x 24 = 24
a) দর্শনের যে শাখা যুক্তির বৈধতা নিয়ে আলোচনা করে তা হল (অধিবিদ্যা / তর্কবিদ্যা / জ্ঞানবিদ্যা / ধর্মদর্শন)।
উত্তরঃ তর্কবিদ্যা
b) অধিবিদ্যাকে 'প্রথম দর্শন' আখ্যা দিয়েছিলেন (প্লেটো / অ্যারিস্টটল / কান্ট / ডেকার্ড )।
উত্তরঃ অ্যারিস্টটল
c) আধুনিক দর্শনের জনক হলেন। সক্রেটিস / অ্যারিস্টটল / দেকার্ত / লক )।
উত্তরঃ দেকার্ত
d) “বুদ্ধিতে এমন কিছুই নেই যা আগে ইন্দ্রিয়ের মধ্যে ছিলনা” একথা বলেছেন (লাইবনিজ / লক / হিউম / দেকার্ত)।
উত্তরঃ লক
e) পরমাণুর অস্তিত্ব মেনেছেন (দেকার্ত / লক / লাইবনিজ / হিউম)।
উত্তরঃ লাইবনিজ
f) “বিশেষ বিশেষ বস্তু বা ব্যক্তি আকার ও উপাদানের মিলিত ফল” – একথা মেনেছেন (প্লেটো / অ্যারিস্টটল / দেকার্ত / হিউম)।
উত্তরঃ অ্যারিস্টটল
g) "কারণ ও কার্যের মধ্যে কোনও আবশ্যিক সম্বন্ধ নেই"- এ কথা বলেছেন— (লক / ইউয়িং / দেকার্ত / হিউম)।
উত্তরঃ হিউম
h) কারণ কার্যের অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা একথা মানেন ( হিউম / রাসেল / ইউয়িং / বার্কলে )।
উত্তরঃ ইউয়িং
i) বৈজ্ঞানিক বস্তুবাদের প্রবক্তা হলেন— (স্পিনোজা / লক / বার্কলে / কান্ট)।
উত্তরঃ লক
j) “অস্তিত্ব হল প্রত্যক্ষনির্ভর – একথা বলেছেন— ( লক্ / হিউম / বার্কলে / দেকার্ত)।
উত্তরঃ বার্কলে
k) একটি বেদবিরোধী দর্শন হল ( ন্যায় / অদ্বৈত-বেদান্ত / বৌদ্ধ / বৈশেষিক )।
উত্তরঃ বৌদ্ধ
l) ভারতীয় দর্শনে পুরুষার্থ নয় কোনটি ? ( ধর্ম / অর্থ / আত্মা / মোক্ষ )।
উত্তরঃ আত্মা
m) ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায়ের সংখ্যা হল ( দুটি / তিনটি / ছয়টি / আটটি )।
উত্তরঃ ছয়টি
n) "প্রত্যক্ষই একমাত্র প্রমাণ” ভারতীয় দর্শনে এই কথা বলেছেন (বৌদ্ধ / চার্বাক / ন্যায় / সাংখ্য) দার্শনিকেরা।
উত্তরঃ চার্বাক
o) ভূতচতুষ্টয়বাদ মেনেছেন (অদ্বৈত / বেদান্ত / চার্বাক / বৌদ্ধ / ন্যায় ) দার্শনিকেরা।
উত্তরঃ চার্বাক
p) বৌদ্ধ দর্শনে আর্য্যসত্যের সংখ্যা হল (দুটি / তিনটি / চারটি / পাঁচটি )।
উত্তরঃ চারটি
q) ক্ষণিকত্ববাদ স্বীকৃত হয়েছে (চার্বাক / ন্যায় / বৌদ্ধ / বেদান্ত) দর্শনে।
উত্তরঃ বৌদ্ধ
r) “বাহ্যবস্তুর অস্তিত্ব প্রত্যক্ষলব্ধ নয়, অনুমানলব্ধ” । এই মত হল (বৈভাষিক / সৌত্রান্তিক / মাধ্যমিক / যোগাচারবাদী) -দের।
উত্তরঃ সৌত্রান্তিক
s) ভারতীয় দর্শনে বিজ্ঞানবাদী হলেন ( চার্বাক / সৌত্রান্তিক / মাধ্যমিক / যোগাচার ) সম্প্রদায়।
উত্তরঃ যোগাচার
t) ন্যায়-দর্শনের প্রবক্তা হলেন (গৌতম বুদ্ধ / কণাদ / গৌতম / শঙ্কর )।
উত্তরঃ গৌতম
u) ন্যায় মতে প্রমাণ (পাঁচটি / ছয়টি / তিনটি / চারটি )।
উত্তরঃ চারটি
v) 'রূপ'-কে জানা যায় ( সংযোগ / সংযুক্ত সমবায় / সমবায় / সমবেত সমবায় ) সন্নিকর্ষ দ্বারা।
উত্তরঃ সংযুক্ত সমবায়
w) অদ্বৈত বেদান্ত মতে মায়া ( সৎ / অসৎ / সদসদ্ / অনির্বচনীয় )।
উত্তরঃ অনির্বচনীয়
x) “জীব ও ব্রহ্ম অভিন্ন” একথা মেনেছেন ( বৌদ্ধ / অদ্বৈত বেদান্ত / ন্যায় / যোগ ) দর্শন সম্প্রদায়।
উত্তরঃ অদ্বৈত বেদান্ত
WB Class 11 Philosophy Question Paper 2014 Download PDF
GROUP - B
2. অতি সংক্ষেপে উত্তর দাও ( দুই-একটি বাক্যে ) : 1 x 16 = 16
a) সমাজদর্শনের মূল আলোচ্য বিষয় কি?
উত্তরঃ সামাজিক মানুষের আচার-আচরনের দর্শনসম্মত আলোচনা হল সমাজ দর্শন।
b) একটি কাজের ভালত্ব বা মন্দত্ব দর্শনের কোন শাখা বিচার করে?
উত্তরঃ নীতিবিজ্ঞান
অথবা,
দর্শনের দুটি শাখার নাম লেখ যাদের আদর্শনিষ্ঠ বিজ্ঞান বলা হয়।
উত্তরঃ নীতিবিদ্যা ও তর্কবিদ্যা
c) দেকার্ত কয়টি দ্রব্য স্বীকার করেছেন?
উত্তরঃ তিনটি, যথা-দেহ, মন, ঈশ্বর।
অথবা,
“ঈশ্বরই একমাত্র দ্রব্য" - কে বলেছেন?
উত্তরঃ স্পিনোজা
d) অ্যারিস্টটলকে অনুসরণ করে 'দ্রব্য' শব্দের যে কোনো দুটি অর্থ লেখ।
উত্তরঃ দ্রব্য হল একটি মূর্ত বিশিষ্ট বস্তু এবং দ্রব্য হলো জাতি-প্রজাতি।
অথবা,
কোন্ দার্শনিক জড় দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন কিন্তু আত্মাকে স্বীকার করেছেন?
উত্তরঃ বার্কলে
e) দ্রব্য হল স্বয়ংক্রিয় এবং নিরংশ – কে বলেছেন?
উত্তরঃ লাইবনিজ।
f) 'গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না'- কার উক্তি?
উত্তরঃ হিউম
g) ভারতীয় দর্শনে নাস্তিক সম্প্রদায়গুলি কী কী?
উত্তরঃ চার্বাক, বৌদ্ধ, জৈন।
h) প্রমা কাকে বলে?
উত্তরঃ ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানকে বলা হয় প্রমা।
অথবা,
ভারতীয় দর্শনে 'আস্তিক' ও 'নাস্তিক' শব্দদুটির অর্থ নির্ধারণের ভিত্তি কি?
উত্তরঃ আস্তিক-বেদে বিশ্বাস করেন। নাস্তিক বেদে বিশ্বাস করেন না।
i) চার্বাক সম্প্রদায় কোন্ কোন্ ভূত পদার্থ মেনেছেন?
উত্তরঃ ক্ষিতি অপ তেজ এবং মরুৎ
j) চার্বাক মতে পরম পুরুষার্থ কোনটি?
উত্তরঃ কাম অর্থাৎ ইন্দ্রিয় সুখ।
অথবা,
ভারতীয় দর্শনে জড়বাদী কারা?
উত্তরঃ চার্বাকরা
k) আত্মা বিষয়ে চার্বাক মতবাদের নাম লেখো।
উত্তরঃ দেহাত্মবাদ
l) অনুমানের স্বরূপ বিষয়ে চার্বাক সিদ্ধান্ত কি?
উত্তরঃ চার্বাক মতে অনুমানের সাহায্যে যথার্থ জ্ঞানলাভ করা যায় না। তাই অনুমান প্রমাণ নয়।
m) বৌদ্ধরা সৎ-এর কী লক্ষণ দিয়েছেন?
উত্তরঃ অর্থক্রিয়াকারিত্ব হল সত্তার লক্ষন।
অথবা,
বৌদ্ধমতে পঞ্চস্কন্ধ কী কী?
উত্তরঃ রূপ, বিজ্ঞান, বেদনা, সংজ্ঞা এবং সংস্কার।
অথবা,
বৌদ্ধ দার্শনিক সম্প্রদায়ের মধ্যে বস্তুস্বাতন্ত্র্যবাদী কারা?
উত্তরঃ হীনযানীরা
o) অদ্বৈত বেদান্ত মতে মায়ার দুটি কাজ কি কি?
উত্তরঃ আবরণ এবং বিক্ষেপ।
অথবা,
অদ্বৈত বেদান্ত মতে জগতের স্বরূপ কী?
উত্তরঃ জগৎ হল মিথ্যা অবভাস মাত্র।
P) অদ্বৈত বেদান্ত কত প্রকার সত্তা স্বীকার করেছেন?
উত্তরঃ পারমার্থিক, ব্যবহারিক ও প্রাতিভাসিক।
অথবা,
অদ্বৈত বেদান্ত মতে সগুণ ব্ৰহ্ম কী?
উত্তরঃ অদ্বৈত বেদান্ত মতে সগুণ ব্ৰহ্ম হলেন ঈশ্বর।
WB Class 11 Philosophy Question Paper 2014 Download PDF
GROUP - C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে) 8×5=40
(a) জ্ঞানের উৎস সম্পর্কে কান্টের বিচারবাদ আলোচনা করো।
অথবা,
জানা "ক্রিয়াপদটি কী কী অর্থে ব্যবহার হয়? বাচনিক জ্ঞানের শর্তগুলি আলোচনা কর।
(b) হিউম কেন কারণ ও কার্যের মধ্যে আবশ্যিক সম্বন্ধ স্বীকার করেননি? এই মতটি কী গ্রহণযোগ্য?
(c) সরল বস্তুবাদের তত্ত্বটি সবিচার আলোচনা করো।
অথবা,
বার্কলের আত্মগত ভাববাদ সবিচার আলোচনা করো।
(d) সন্নিকর্ষ কাকে বলে? ন্যায়দর্শনে স্বীকৃত বিভিন্ন প্রকার অলৌকিক সন্নিকর্ষ আলোচনা করো।
অথবা,
ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তিগ্রহ কীভাবে হয় আলোচনা করো ।
(e) স্বামী বিবেকানন্দকে অনুসরণ করে কর্মযোগের আদর্শটি সংক্ষেপে আলোচনা করো।
অথবা,
রবীন্দ্রনাথের মানবতাবাদের ধারণার বিভিন্ন উৎসগুলি আলোচনা করো।
Good👍👍
উত্তরমুছুনSubstance কথাটির অর্থ কি
মুছুন👍👍👍👍👍👍🥰🥰🥰
উত্তরমুছুন