PHILOSOPHY
2016
( NEW SYLLABUS )
Time : 3 Hours 15 Minutes
Full Marks: 80
GROUP - A
1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করো: 1×24=24
(a) দর্শন হল জ্ঞান সম্পর্কিত বিজ্ঞান ও তার সমালোচনা।' - একথা বলেছেন - (ডেকার্ত / লক্ / প্লেটো / কান্ট)।
উত্তরঃ কান্ট।
(b) মানুষের আচার-আচরণ বা ব্যক্তির চরিত্র সম্পর্কীয় বিজ্ঞান হল - (যুক্তিবিজ্ঞান / নীতিবিজ্ঞান / শিক্ষাবিজ্ঞান / মনোবিজ্ঞান)।
উত্তরঃ নীতিবিজ্ঞান।
(c) নিম্নলিখিতগুলির মধ্যে কোন্টি কর্মকৌশল অর্থে ব্যবহৃত হয়েছে? (আমি রামকে জানি / আমি সাঁতার কাটতে জানি / আমি জানি যে পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে / রহিম জানে যে 7+5=12)।
উত্তরঃ আমি সাঁতার কাটতে জানি।
(d) বিমূর্ত সামান্য ধারণা খন্ডন করেছেন - (প্লেটো / হেগেল / বার্কলে / হিউম)।
উত্তরঃ বার্কলে।
(e) বাচনিক জ্ঞানের (দুটি / তিনটি / চারটি / পাঁচটি) আবশ্যিক শর্ত আছে।
উত্তরঃ তিনটি।
(f) দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।’- একথা বলেছেন - (প্লেটো / অ্যারিস্টট্ল / কান্ট / দেকার্ত)।
উত্তরঃ অ্যারিস্টটল।
(g) কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানাকার।'- এ কথা বলেছেন— (কান্ট / লক্ / বার্কলে / হিউম)।
উত্তরঃ হিউম।
(h) 'বস্তুকে সরাসরি জানা যায় না।' - এ কথা বলেছেন - (লক্ / হিউম / মিল / দেকার্ত)।
উত্তরঃ লক্।
(i) প্রতিরূপী বস্তুবাদের প্রবক্তা হলেন - (স্পিনোজা / লক্ / বার্কলে / কান্ট)।
উত্তরঃ লক্।
(j) বস্তুর প্রত্যক্ষ জ্ঞান স্বীকৃত হয় - (সরল / বৈজ্ঞানিক / কারণিক / আকস্মিক) বস্তুবাদে।
উত্তরঃ সরল।
(k) সতত-সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন - (লক্ / হিউম / বার্কলে / ডেকার্ত)।
উত্তরঃ হিউম।
(l) ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায়ের সংখ্যা হল - (দুটি / তিনটি / ছয়টি / আটটি)।
উত্তরঃ ছয়টি।
(m) বেদের অপর নাম - (বেদান্ত / স্মৃতি / উপনিষদ / শ্ৰুতি)।
উত্তরঃ উপনিষদ।
(n) ভারতীয় দর্শনে পুরুষার্থের সংখ্যা হল - (তিনটি / চারটি / পাঁচটি / ছয়টি)।
উত্তরঃ চারটি।
(o) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন - (মহর্ষি গৌতম / মহর্ষি জৈমিনি / মহর্ষি কপিল/ আচার্য শংকর)।
উত্তরঃ মহর্ষি গৌতম।
(p) 'প্রতীত্যসমুৎপাদবাদ' শব্দটির অর্থ হল - (কার্যকারণ নিয়ম / নৈতিক নিয়ম / যুক্তিবিজ্ঞানের নিয়ম / পুরুষার্থের নিয়ম)।
উত্তরঃ কার্যকারণ নিয়ম।
(q) ন্যায়মতে অলৌকিক সন্নিকর্ষ হল - (পাঁচটি / তিনটি / দুটি / ছয়টি)।
উত্তরঃ তিনটি
(r) বেদান্ত দর্শনের মূল ভিত্তি হল - (উপনিষদ / গীতা / চণ্ডী / মহাভারত)।
উত্তরঃ উপনিষদ।
(s) যোগাচার মতবাদ হল - (বাহ্য-প্রত্যক্ষবাদ / বিজ্ঞানবাদ / বাহ্য অনুমেয়বাদ / মায়াবাদ)।
উত্তরঃ বিজ্ঞানবাদ।
(t) বৌদ্ধ দর্শনে আর্য়সত্যের সংখ্যা হল - (দুটি / তিনটি / চারটি / আটটি)।
উত্তরঃ চারটি।
(u) আচার্য গঙ্গেশ হলেন - (বৈশেষিক / বেদান্ত / ন্যায় / সাংখ্য) দার্শনিক।
উত্তরঃ ন্যায়।
(v) 'রূপ'-এর প্রত্যঙ্কে - (সংযোগ / সংযুক্ত সমবায় / সমবায় / সমবেত সমবায়) সন্নিকর্ষ স্বীকৃত হয়।
উত্তরঃ সংযুক্ত সমবায়।
(w) 'ব্রহ্মসূত্র' গ্রন্থটির রচয়িতা হলেন - (মহর্ষি গৌতম / মহর্ষি কপিল / শংকরাচার্য / মহর্ষি বাৎস্যায়ন)।
উত্তরঃ মহর্ষি বাৎস্যায়ন।
(x) অদ্বৈত বেদান্ত মতে মায়া (সৎ / অসৎ / সদসৎ / অনির্বচনীয়)।
উত্তরঃ অনির্বচনীয়।
WB Class 11 Philosophy Question Paper 2016 Download PDF
GROUP - B
2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (দু-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1×16=16
(a) Ethics' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?
উত্তরঃ মানুষের অভ্যাস বা আচার আচরণ।
অথবা,
দর্শনের দুটি শাখার নাম লেখো যাদের আদর্শনিষ্ঠ বিজ্ঞান বলা হয়।
উত্তরঃ নীতিবিজ্ঞান ও যুক্তিবিজ্ঞান।
(b) স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো।
উত্তরঃ স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি হলো দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।
অথবা,
লাইবনিজ প্রদত্ত ‘মনাড’-এর কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
উত্তরঃ লাইবনিজ স্বীকৃত মনাড-এর প্রথম বৈশিষ্ট্য হল - প্রত্যেকটি মনাড আত্মসক্রিয়।
দ্বিতীয়তঃ প্রতিটি মনাড গবাক্ষ বিহীন
(c) জ্ঞানবিদ্যার আলোচ্য বিষয় কী?
উত্তরঃ জ্ঞানবিদ্যার আলোচ্য বিষয় হলো জ্ঞান সম্পর্কিত বিভিন্ন আলোচনা। যেমন জ্ঞান কি,জ্ঞান কিভাবে লাভ করা যায়,জ্ঞানের বৈশিষ্ট্য কি ইত্যাদি।
(d) অ্যারিস্টট্লকে লক্ষ্য করে দ্রব্য শব্দের অর্থ লেখো।
উত্তরঃ দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।।
অথবা,
লকের মতে দ্রব্য কী?
উত্তরঃ জন লকের মতে দ্রব্য হল গুণের অজ্ঞাত আধার।
(e) “গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না" -কার উক্তি?
উত্তরঃ উক্তিটি হলো হিউমের।
অথবা,
“গুণগুচ্ছই দ্রব্য” – কে বলেছেন?
উত্তরঃ “গুণগুচ্ছই দ্রব্য” – একথা বলেছেন অভিজ্ঞতাবাদী দার্শনিক বার্কলে।
(f) ভারতীয় দর্শনে প্রমাতা বলতে কী বোঝায়?
উত্তরঃ ভারতীয় দর্শনে প্রকৃত জ্ঞান লাভের প্রণালীকেই বলা হয় প্রমাতা।
(g) ভারতীয় দর্শনে ‘আস্তিক' ও 'নাস্তিক' শব্দদুটির অর্থ নির্ধারণের ভিত্তি কী?
উত্তরঃ বেদের প্রামাণ্যতা।
(h) চার্বাকেরা কোন প্রমাণ স্বীকার করেছেন?
উত্তরঃ চার্বাকেরা প্রত্যক্ষ প্রমাণ স্বীকার করেছেন।
অথবা,
চার্বাকদের 'আকস্মিকতাবাদী' বলা হয় কেন?
উত্তরঃ চার্বাকদের মতে ক্ষিতি, অপ, তেজ এবং মরুৎ এর সমন্বয়ে দেহে আকস্মিকভাবে চৈতন্যের) আবির্ভাব হয়। এজন্য চার্বাকদের আকস্মিকতাবাদী বলা হয়।
(i) চার্বাক স্বভাববাদকে যদৃচ্ছাবাদ বলা হয় কেন?
উত্তরঃ চার্বাকদের মতে ক্ষিতি, অপ, তেজ এবং মরুৎ যদৃচ্ছ বসত।
অথবা,
'চেতনা হল জড়ের উপবস্তু’ – এটি কাদের মত?
উত্তরঃ এই চার্বাক দার্শনিকদের মত।
(j) অদ্বৈত বেদান্ত মতে মায়ার দুটি কাজ কী কী?
উত্তরঃ অদ্বৈতবাদ অনুসারে মায়ার দুটি প্রধান কাজ হলো- মায়া তারা আবরন শক্তির সাহায্যে ব্রহ্মকে আবৃত করে এবং বিক্ষেপ শক্তি দ্বারা জগৎ রচনা করা।
(k) দুটি বস্তুবাদী বৌদ্ধ দর্শনের নাম লেখো।
উত্তরঃ দুটি বস্তুবাদী বৌদ্ধ দর্শনের নাম হল সৌতান্ত্রিক এবং বৈভাষিক।।
অথবা,
বৌদ্ধদের কোন্ আর্যসত্যে আমরা 'অষ্টাঙ্গিক মার্গ'-এর উল্লেখ পায়?
উত্তরঃ বৌদ্ধদের চতুর্থ আর্যসত্যে আমরা 'অষ্টাঙ্গিক মার্গ'-এর উল্লেখ পায়।
(l) যোগাচার দর্শনকে বিজ্ঞানবাদ বলা হয় কেন?
উত্তরঃ কারণ যোগাচার দর্শন বিজ্ঞানকেই একমাত্র সত্য বলে মনে করে।
(m) অদ্বৈত বেদান্ত মতে সগুণ ব্রহ্ম কী?
উত্তরঃ ঈশ্বর, পালন, সৃষ্টি এবং সংহারকর্তা।
(n) বৌদ্ধ দর্শনে স্বীকৃত দ্বিতীয় আর্যসত্য কী?
উত্তরঃ বৌদ্ধ দর্শনে স্বীকৃত দ্বিতীয় আর্যসত্য হলো দুঃখের কারণ রয়েছে।
(o) বৌদ্ধ মতে সত্তার লক্ষণ কী?
উত্তরঃ বৌদ্ধ মতে সত্তার লক্ষণ অর্থক্রিয়াকারিত্ব বা কোনো কিছু উৎপাদন করার ক্ষমতা।
অথবা,
বৌদ্ধ মতে পঞ্চস্কন্ধ কী কী?
উত্তরঃ বৌদ্ধ মতে পঞ্চস্কন্ধ হলো রুপ, বিজ্ঞান, বেদনা, সংজ্ঞা এবং সংস্কার.
(p) শংকরাচার্যের মতে জীবের দুই প্রকার মুক্তি কী কী?
উত্তরঃ শংকরাচার্যের মতে জীবের দুই প্রকার মুক্তি জীবন মুক্তি ও বিদেহী মুক্তি।
WB Class 11 Philosophy Question Paper 2016 Download PDF
GROUP - C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 8×5=40
(a) জানা ক্রিয়াপদটি কী কী অর্থে ব্যবহৃত হয় বাচনিক জ্ঞানের শর্ত গুলি আলোচনা করো।
অথবা,
জ্ঞানের উৎস সম্পর্কে কান্টের বিচারবাদ আলোচনা করো।
(b) হিউমের নিয়তসংযোগতত্ত্ব সংক্ষেপে বর্ণনা করো। এই মত কি ত্রুটিমুক্ত?
অথবা,
বার্কলের আত্মগত ভাববাদে ঈশ্বরের গুরুত্ব ব্যাখ্যা করো। বার্কলে কি এইভাবে ঈশ্বরকে স্বীকার করতে পারেন?
(c) নৈয়ায়িকেরা কীভাবে লৌকিক সন্নিকর্ষের সংজ্ঞা দিয়েছেন? বিভিন্ন প্রকার লৌকিক সন্নিকর্ষের পরিচয় দাও উদাহরণ সহযোগে।
অথবা,
সন্নিকর্ষ কাকে বলে? লৌকিক ও অলৌকিক সন্নিকর্ষের মধ্যে পার্থক্য উদাহরণসহ আলোচনা করো।
(d) ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তিগ্রহ কীভাবে জানা যায় তা আলোচনা করো।
অথবা,
স্বার্থানুমান ও পরার্থানুমানের মধ্যে পার্থক্য লেখো। পঞ্জাবয়বী ন্যায় ব্যাখ্যা করো।
(e) রবীন্দ্রনাথের মানবতার ধারণার বিভিন্ন উৎসগুলি আলোচনা করো।
অথবা,
'কর্মযোগ' বলতে কী বোঝায়? কর্মযোগ সম্পর্কিত বিবেকানন্দের দার্শনিক ভাবনা ব্যাখ্যা করো।
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ