PHILOSOPHY
2017
( NEW SYLLABUS )
Time : 3 Hours 15 Minutes
Full Marks: 80
GROUP - A
1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করো : 1×24=24
(a) (জ্ঞানবিদ্যা / অধিবিদ্যা / যুক্তিবিদ্যা / নীতিবিদ্যা) হল চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান।
উত্তরঃ যুক্তিবিদ্যা।
(b) “দর্শন হল ভাষার সমালোচনা।” - এই উক্তিটি করেন - (কান্ট / রাসেল / এয়ার / স্পিনোজা)।
উত্তরঃ এয়ার।
(c) “জ্ঞান হল ধারণার অনুষঙ্গ।”- বলেছেন - (লক্ / প্লেটো / হিউম / বার্কলে)।
উত্তরঃ হিউম।
(d) নিম্নলিখিতগুলির মধ্যে কোন্টি বাচনিক অর্থে ব্যবহৃত হয়েছে? (আমি রবীন্দ্রনাথকে জানি / আমি সাইকেল চালাতে জানি / আমি জানি যে বরফ জলে ভাসে / আমি কবিতা আবৃত্তি করতে জানি)।
উত্তরঃ আমি জানি যে বরফ জলে ভাসে।
(e) “দ্রব্য সর্বদা বিশেষ্য পদ হয়” - এ কথা বলেছেন (প্লেটো / অ্যারিস্টটল / লক্ / কান্ট)।
উত্তরঃ অ্যারিস্টটল
(f) “দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।” -বলেছেন (প্লেটো / অ্যারিস্টট্ল / কান্ট / দেকার্ত)।
উত্তরঃ অ্যারিস্টটল
(g) কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি তত্ত্বের সমর্থক হলেন- (হিউম / লক্ / ইউয়িং / কান্ট)।
উত্তরঃ ইউয়িং।
(h) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন - (লক্ / হিউম / বার্কলে / ডেকার্ত)।
উত্তরঃ হিউম
(i) মুখ্য গুণ ও গৌণ গুণের পার্থক্য অস্বীকার করেন - (লক্ / বার্কলে / হিউম / কান্ট)।
উত্তরঃ বার্কলে
(j) “লৌহ যবনিকা তত্ত্ব” বলতে বোঝায় - (সরল বস্তুবাদ / প্রতিরূপী বস্তুবাদ / আত্মগত ভাববাদ / বস্তুগত ভাববাদ)।
উত্তরঃ প্রতিরূপী বস্তুবাদ।
(k) ভারতীয় দর্শনে নাস্তিক দর্শনের সংখ্যা হল - (এক / তিন / চার / ছয়)।
উত্তরঃ ছয়টি।
(I) ভারতীয় দর্শনের মূল উৎস হল - (মহাভারত / গীতা / বেদ / রামায়ণ)।
উত্তরঃ বেদ।
(m) ভারতীয় দর্শনে পরম পুরুষার্থ হল - (ধর্ম / অর্থ / কাম / মোক্ষ)।
উত্তরঃ মোক্ষ।
(n) চার্বাক মতে, পরমতত্ত্ব হল - (জ্ঞান / চৈতন্য / জড় / ব্রয়)।
উত্তরঃ জড়।
(o) চার্বাক দর্শন হল - (অধ্যাত্মবাদী দর্শন / ভাববাদী দর্শন / জড়বাদী দর্শন / বস্তুবাদী দর্শন)।
উত্তরঃ জড়বাদী দর্শন।
(p) আর্যসত্য চতুষ্টয় মেনেছেন- (চার্বাক / ন্যায় / বৌদ্ধ / বেদাস্ত)।
উত্তরঃ বৌদ্ধ।
(q) বৌদ্ধ সম্প্রদায় হল - (একটি / তিনটি / ছয়টি / চারটি)।
উত্তরঃ চারটি।
(r) বৌদ্ধ দর্শন অনুসারে দুঃখের কারণ হল- (জাতি / জন্ম / অবিদ্যা / বিজ্ঞান)।
উত্তরঃ অবিদ্যা।
(s) বৌদ্ধ কার্যকারণ তত্ত্ব হল - (দেহাত্মবাদ / ক্ষণিকবাদ / প্রতীত্যসমুৎপাদবাদ / বিজ্ঞানবাদ)।
উত্তরঃ প্রতীত্যসমুৎপাদবাদ।
(l) ন্যায় মতে, ব্যাপ্তি হল একপ্রকার (দ্রব্য / গুণ / সম্বন্ধ / কর্ম)।
উত্তরঃ সম্বন্ধ।
(u) ন্যায় দর্শনে শব্দ প্রত্যক্ষে (সংযোগ / সংযুক্ত সমবায় / সমবায় / সমবেত সমবায়) সন্নিকর্ষ স্বীকৃত হয়।
উত্তরঃ সমবায় সন্নিকর্ষ।
(v) পঞ্জাবয়বী ন্যায় মেনেছেন - (বৌদ্ধ / চার্বাক / নৈয়ায়িক / জৈন)।
উত্তরঃ নৈয়ায়িক।
(w) আচার্য শংকর হলেন - (বৈশেষিক / বেদান্ত / ন্যায় / সাংখ্য) দার্শনিক।
উত্তরঃ বেদান্ত
(x) (ব্রহ্ম / জীব / জগৎ / মায়া) -র দুটি কাজ - আবরণ ও বিক্ষেপ।
উত্তরঃ মায়া।
WB Class 11 Philosophy Question Paper 2017 Download PDF
GROUP - B
2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (দু-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1×16=16
(a) Metaphysics শব্দের বুৎপত্তিগত অর্থ কি?
উত্তরঃ ‘Meta' কথার অর্থ হল অতিক্রান্ত (beyond) এবং Physics কথার অর্থ হল দৃশ্যমান জগৎ ( beyond the physical world)। অতএব,Metaphysics শব্দের বুৎপত্তিগত অর্থ হলো ইন্দ্রিয়াতীত জগৎ বা অতিন্দ্রিয় জগৎ।
অথবা,
"দর্শন হল নিত্য এবং অপরিহার্য বস্তুর স্বরূপ সম্পৰ্কীয় জ্ঞান।"— একথা কে বলেছেন?
উত্তরঃ প্লেটো
(b) একটি কাজের "ভালত্ব” বা “মন্দত্ব” দর্শনের কোন শাখা বিচার করে?
উত্তরঃ দর্শনের নীতিবিদ্যা শাখা একটি কাজের ভালত্ব বা মন্দত্ব বিচার করে।
(c) 'যা নিজেই অস্তিত্বশীল এবং যাকে নিজের সাহায্যে বোঝা যায় তাই হলো দ্রব্য' - একথা কে বলেছেন?
উত্তরঃ স্পিনোজা
(d) " দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না "- কে একথা বলেছেন?
উত্তরঃ একথা বলেছেন অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক।
অথবা,
স্পিনোজার মতে, দ্রব্য কি?
উত্তরঃ যা স্বয়ম্ভূ এবং স্ববেদ্য তাই হল স্পিনোজার মতে দ্রব্য।
(e) "জড় দ্রব্য হল সংবেদনের সমষ্টি মাত্র"- কে বলেছেন?
উত্তরঃ বার্কলে
(f) “গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না” কার উক্তি?
উত্তরঃ ডেভিড হিউম।
অথবা,
ডেকার্তের মতে দ্রব্য কয় প্রকার?
উত্তরঃ ডেকার্তের মতে দ্রব্য হল দুই প্রকার। যথা নিরপেক্ষ ও সাপেক্ষ দ্রব্য।
(g) প্রমাণ কাকে বলে?
উত্তরঃ যেসব প্রণালীর সাহায্যে প্রকৃষ্ট বা যথার্থ জ্ঞান অর্জিত হয়,তাকে প্রমাণ বলে।
অথবা,
প্রমাতা কাকে বলে?
উত্তরঃ ভারতীয় দর্শন মতে প্রমাতা হচ্ছে জ্ঞাতা। অর্থাৎ বিষয়ের জ্ঞান লাভকারী হচ্ছে প্রমাতা।
(h) কোন ভারতীয় দর্শন ঈশ্বর স্বীকার না করলেও আস্তিক বলে পরিচিত?
উত্তরঃ ভারতীয় সাংখ্য দর্শন ঈশ্বর স্বীকার না করলেও আস্তিক বলে পরিচিত।
(i) চার্বাকরা কেন ঈশ্বর স্বীকার করেন না?
উত্তরঃ চার্বাকরা একমাত্র প্রত্যক্ষ প্রমাণ বিশ্বাস করে। যেহুতু ঈশ্বর প্রত্যক্ষের বিষয় নয়, সেই কারণে চার্বাকরা ঈশ্বর স্বীকার করেন না।
(j) চার্বাকদের কোন শাখা প্রয়োজনে অনুমান স্বীকারের কথা বলেছেন?
উত্তরঃ সুশিক্ষিত চার্বাক সম্প্রদায়।
অথবা,
চার্বাকগণ ব্যোম বা আকাশকে স্বীকার করেন না কেন?
উত্তরঃ চার্বাকরা একমাত্র প্রত্যক্ষ প্রমাণে বিশ্বাস করে। যেহেতু ব্যোম বা আকাশ প্রত্যক্ষের বিষয় নয়, সেই কারণে চার্বাকরা ঈশ্বর স্বীকার করেন না।
(k) চার্বাক নীতিতত্ব কি নামে অভিহিত?
উত্তরঃ সুখবাদী
(l) চার্বাকরা কোন ভূতটি অস্বীকার করেন?
উত্তরঃ ব্যোম বা আকাশ।
অথবা,
চার্বাকরা কোন কোন ভূত পদার্থ মেনেছেন?
উত্তরঃ ক্ষিতি, অপ, তেজ, মরুৎ
(m) বৌদ্ধ দর্শনে 'শীল' বলতে কি বোঝায়?
উত্তরঃ আদর্শমূলক নৈতিক নিয়মকে বোঝায়।
(n) সৌত্রান্তিকদের বাহ্যানুমেয়বাদী বলা হয় কেন?
উত্তরঃ কারণ তাঁদের মতে শহী করা বস্তুর অস্তিত্ব অনুমানের সাহায্যে জানা যায়।
অথবা,
বৌদ্ধ মতে, “প্রতীত্যসমুৎপাদ" শব্দের অর্থ কি?
উত্তরঃ একটি বিষয় হতে আর একটির উৎপত্তিই।
(o) অদ্বৈত মতে জগৎ কেন মিথ্যা?
উত্তরঃ অদ্বৈত মতে জগৎ মায়ার প্রকাশ মাত্র।
অথবা,
অদ্বৈত বেদান্ত মতে, সগুণ ব্ৰহ্মা কি?
উত্তরঃ অদ্বৈত বেদান্ত মতে, উপাধিযুক্ত ব্রহ্মই হলেন সগুন ব্রহ্ম এবং তিনি হলেন ঈশ্বর।
(p) “তত্ত্বমসি” শব্দের অর্থ কি?
উত্তরঃ তুমিই সেই ব্রহ্ম।
WB Class 11 Philosophy Question Paper 2017 Download PDF
GROUP - C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 8×5=40
(a) টীকা লেখো :
(i) বিশ্লেষক ও সংশ্লেষক বচন।
(ii) পূর্বতঃসিদ্ধ ও পরতঃসাধ্য বচন। 5+3
অথবা,
জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে লকের মতবাদ সবিচার আলোচনা করো।
(b) হিউম কীভাবে কারণ ও কার্যের সম্পর্ক ব্যাখ্যা করেছেন? এই ব্যাখ্যা কি যথাযথ?
অথবা,
প্রসক্তি সম্বন্ধ কী? কারণ ও কার্যের সম্বন্ধ কি প্রসক্তি সম্বন্ধ? সবিচার আলোচনা করো।
(c) সরল বস্তুবাদের মূল বক্তব্যগুলি কী কী ? লক্ কীভাবে সরল বস্তুবাদের সমালোচনা করে তাঁর বক্তব্য উপস্থাপন করেছেন?
অথবা,
বার্কলের আত্মগত ভাববাদের মূল বক্তব্য কী? তাঁর মতবাদকে অহংসর্বস্ববাদ বলা হয় কেন?
(d) নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের মধ্যে পার্থক্য করো। নির্বিকল্পক প্রত্যক্ষকে কীভাবে জানা যায়?
অথবা,
ন্যায় মতে, অনুমিতি কাকে বলে? এই প্রসঙ্গে পক্ষ, সাধ্য ও হেতুর পরিচয় দাও।
(e) মানুষের ধর্ম সম্পর্কে রবীন্দ্রনাথের বক্তব্য ব্যাখ্যা করো।
অথবা,
সকাম ও নিষ্কাম কর্মের মধ্যে পার্থক্য কী ? বিবেকানন্দ কীভাবে নিষ্কাম কর্মকে ব্যাখ্যা করেছেন?
একটি মন্তব্য পোস্ট করুন
0 মন্তব্যসমূহ