LightBlog
অদ্ভুত আতিথেয়তা | ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | অষ্টম শ্রেণীর বাংলা | WB Class 8 Bengali
Type Here to Get Search Results !

অদ্ভুত আতিথেয়তা | ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | অষ্টম শ্রেণীর বাংলা | WB Class 8 Bengali

অদ্ভুত আতিথেয়তা

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

অষ্টম শ্রেণীর বাংলা


অদ্ভুত আতিথেয়তা | ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | অষ্টম শ্রেণীর বাংলা | WB Class 8 Bengali

অদ্ভুত আতিথেয়তা | ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | অষ্টম শ্রেণীর বাংলা | WB Class 8 Bengali

অদ্ভুত আতিথেয়তা | ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | অষ্টম শ্রেণীর বাংলা | WB Class 8 Bengali

অদ্ভুত আতিথেয়তা | ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | অষ্টম শ্রেণীর বাংলা | WB Class 8 Bengali

অদ্ভুত আতিথেয়তা | ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | অষ্টম শ্রেণীর বাংলা | WB Class 8 Bengali

২। নিচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :


২.১ অদ্ভুত আতিথেয়তা গল্পে কোন কোন সেনাপতি প্রসঙ্গ রয়েছে?

উত্তর : আরব সেনাপতি ও মুরসেনাপতি প্রসঙ্গ রয়েছে।


২.২ তিনি এক আরব সেনাপতির পট মন্ডল দ্বারে উপস্থিত হইয়া আশ্রয় প্রার্থনা করিলেন। - অংশটিতে তিনি বলতে কার কথা বোঝানো হয়েছে?

উত্তর : অংশটিতে তিনি বলতে মুরসির আপত্তির কথা বোঝানো হয়েছে।


২.৩ উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল। - উভয় সেনাপতি বলতে এখানে কাদের কথা বলা হয়েছে?

উত্তর : উভয় সেনাপতি বলতে এখানে মুর সেনাপতি এবং আরব সেনাপতির কথা বলা হয়েছে।


২.৪ তাহলে আমাদের উভয়ের প্রাণরক্ষা সম্ভাবনা। - প্রাণ রক্ষার কোন উপায় বক্তা এক্ষেত্রে বলেছেন?

উত্তর : বক্তা আরব সেনাপতি মুর সেনাপতি কে প্রাণ রক্ষার উপায় হিসেবে বলেছেন সূর্য ওঠার আগে তিনি যেন আরব সেনাপতি শিবির ত্যাগ করে দ্রুত চলে যান।


২.৫ আপনি সত্ত্বর প্রস্থান করুন। - বক্তা কোন উদ্দিষ্ট ব্যক্তি কে সত্য প্রস্থান করার নির্দেশ দিলেন?

উত্তর : বক্তা আরব সেনাপতি উদ্দিষ্ট ব্যক্তি সেনাপতির উদ্দেশ্যে এ কথা বলেছেন। কারণ মুর্শিদা প্রতি তার বাবার হত্যা করে হলেও বর্তমানে তিনি তার ঘরের অতিথি। কিন্তু সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই তিনি তার বাবার হত্যাকারীর সন্ধানে বেরিয়ে মুর সেনাপতি কে হত্যা করবেন। তাই বক্তা একথা বলেছেন।


৩। নিচের প্রশ্নগুলির কয়েকটি বাক্যে উত্তর লেখ :


৩.১ তাহার দিক ভ্রমণ জন্মিয়াছিল। - এখানে কার কথা বলা হয়েছে? দিক ভ্রমণ হওয়ার পরিণতি কি হলো?

উত্তর : অংশটি লেখক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গদ্যাংশ থেকে নেওয়া হয়েছে।

এখানে মুর সেনাপতির কথা বলা হয়েছে। মুর সেনাপতি দিক ভ্রমণ হয়ে বিপক্ষ শিবিরে অর্থাৎ আরব সেনাপতি শিবিরে পৌঁছেছিলেন। ‌ নিতান্ত নিরুপায় ও ক্লান্ত শ্রান্ত হয়ে তিনি আশ্রয় চাইলেন। আরব সেনাপতি তাকে আশ্রয় দিলেন এবং ক্ষুধা পিপাসা নিবৃত্তির ব্যবস্থা করলেন। সেই রাতে মোর সেনাপতি সেখান থেকে গেলেন।


৩.২ আতিথিয়তা বিষয়ে পৃথিবীতে কোন জাতি আরবদিগের তুল্য নহে। - এই বক্তব্যের সমর্থন গল্পে কিভাবে খুঁজে পেলে?

উত্তর : অংশটি লেখক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা কোন গল্প থেকে নেওয়া হয়েছে।

গল্পে দেখা যায় মুর সেনাপতিকে শত্রু জেনেও আরব সেনাপতি তাকে আশ্রয় দিয়েছেন। তার থাকা-খাওয়া শয়ন প্রভৃতি পরিচর্যার কোন ত্রুটি রাখেনি। এমনকি উভয়ের কথোপকথনের মধ্য দিয়েই আরব সেনাপতি যখন জানতে পারেন যে তাঁর বাবার হত্যাকারী মুর সেনাপতি তবুও সেই ক্রোধ সংবরণ করেছেন। আরব সেনাপতি প্রতিশোধ নিতে পারতেন কিন্তু আতিথিয়তার গুনে মুর সেনাপতি কে প্রস্থানের ব্যবস্থা করে দিয়েছেন। এর থেকে বলা যায় আতিয়তা আতিথিয়তা বিষয়ে পৃথিবীতে কোন জাতি আরবদিগের তুল্য নহে।


৩.৩ সহসা আরব সেনাপতির মুখ বর্ণ হইয়া গেল। - আরব সেনাপতি মুখর বিবর্ণ হয়ে ওঠার কারণ কি?

উত্তর : অংশটির লেখক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে নেওয়া হয়েছে।

যুদ্ধক্ষেত্র থেকে দিকভ্রষ্ট হয়ে মুর সেনাপতি আরব সেনাপতি শিবিরের চলে আসেন। ক্ষুধায় তৃষ্ণায় ক্লান্ত শ্রান্ত হয়ে তিনি আশ্রয় প্রার্থনা করেন। আরব সেনাপতি অসহায় মুর সেনাপতি কে অতিথিজ্ঞানে আশ্রয় ও ক্ষুধা-তৃষ্ণা নিবৃত্তির ব্যবস্থা করেন। উভয়ের কথা বার্তা চলাকালিন সময়ে আরব সেনাপতি জানতে পারেন যে মুর সেনাপতি তার বাবার হত্যাকারী। আতিথিয়তা আগুনে তাকে আরব সেনাপতি হত্যা করতে পারেন না আবার পিত্তি হত্যাকারিকে ক্ষমা করতে পারেন না। এই প্রচণ্ড মানসিক সংঘাতে আরব সেনাপতির মুখ বিবর্ণ হয়ে গেল।


৩.৪ সন্দিহান চিত্রে শয়ন করলেন। - এখানে কারমনের সন্দেহের কথা বলা হয়েছে? তার মনের এই সংসদের কারণ কি?

উত্তর : অংশটির লেখক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে নেওয়া হয়েছে।

এখানে আরব সেনাশিবির আশরাফুর সেনাপতির মনের সন্দেহের কথা বলা হয়েছে।

মুর সেনাপতি আরব সেনাপতি দের আশ্রয় পাওয়ার পর উভয়ের মধ্যে কথোপকথন আরব সেনাপতি জানতে পারেন যে তাঁর বাবা হত্যাকারী এই মুর সেনাপতি। আতিথিয়তা গুনে মুর সেনাপতি কে হত্যা না করে আরব সেনাপতি মুখ বিবর্ণ করে ঘর ছেড়ে চলে যান। আরব সেনাপতি বৃত্তের দ্বারে মুর সেনাপতি সমস্ত পরিচর্যার ব্যবস্থা করে দেন এবং আহারের সময় সেনাপতি সঙ্গে সাক্ষাৎ করেন না। এই সমস্ত ঘটনাতেই মূর্ছনা পুতির মনে সন্দেহ জাগে।


৩.৫ তাহার অনুসরণ করিতেছিল - কে কাকে অনুসরণ করেছিল? তারেই অনুসরণের কারণ কি?

উত্তর : আলোচ্য অংশটি লেখক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্পে থেকে নেয়া হয়েছে।

আরব সেনাপতি মুর সেনাপতি কে অনুসরণ করেছিলেন। মুর সেনাপতি আরব সেনাপতি রিতার হত্যাকারী জেনেও আতিথিয়তা আগুনে তাকে হত্যা করেনি। কিন্তু পরদিন ভরে মুর সেনাপতিকে আরব সেনাপতি বিদায় জানাতে আসেন এবং দ্রুত প্রস্থান এর নির্দেশ দেন। কারণ সূর্যোদয়ের পরেই তিনি স্বয়ং পিতৃহত্যার প্রতিশোধ নিতে মুর সেনাপতি পশ্চাতে ধাবমান হবেন। মুর্শিদা প্রতি আরব সেনাপতি একথা শুনে দ্রুতগতিতে চালাতে লাগলেন এবং পিতৃহত্যার প্রতিশোধ নিতে আরব সেনাপতি তাকে অনুসরণ করতে লাগলেন।


৪। প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য বিশ্লেষণ করো :

৪.১ যাহাতে আপনি সত্ত্বর প্রস্থান করিতে পারেন ততো বিষয়ে যথোপযুক্ত আনুকূল্য করিবো।

উত্তর : ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে উক্তিটির বক্তা এক আরব সেনাপতি। শত্রুপক্ষ এক মুর সেনাপতি তার আতিথ্য গ্রহণ করেছিলেন। তার সঙ্গে আলাপ করে তিনি জানতে পারেন যে এই মুর সেনাপতি তার বাবার হত্যার জন্য দায়ী। পিতার হত্যাকারী অতিথি। পিতার হত্যার প্রতিশোধ গ্রহণ পুত্রের কর্তব্য। আবার নিজের গৃহে অতিথির অনিষ্ট চিন্তা আরব সেনাপতি করতে পারেনা। তাই অতিথিকে নিরাপদে আরব সেনা শিবির পরিত্যাগ করার ব্যবস্থা করে দিয়েন আরব সেনাপতি পিতৃহত্যার প্রতিশোধ নিতে সচেষ্ট হবেন। নিজের এই অভিপ্রায় ব্যক্ত করে আরব সেনাপতি মুর সেনাপতি কে এই আশ্বাসও দিলেন যে তাকে দ্রুত শিবির ত্যাগ করার জন্য তিনি সাহায্য করবেন। কারণ আতিথ্য ধর্ম থেকে তিনি কোনমতেই বিচ্যুত হবেন না।


৪.২ এই বিপক্ষ শিবির মধ্যে আমার অপেক্ষা আপনার গুরুতর বিপক্ষ আর নাই।

উত্তর : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে উক্তিটির বক্তা এক আরব সেনাপতি। শত্রুপক্ষের এক মুর সেনাপতি তার আতিথ্য গ্রহণ করেছিলেন। তার সঙ্গে আলাপ করে তিনি জানতে পারেন যে এই মুর সেনাপতি তার বাবার মৃত্যুর জন্য দায়ী। বাবার হত্যাকারী আজ তার কাছে অতিথি। পিতৃ হত্যার প্রতিশোধ গ্রহণ পুত্রের কর্তব্য। আবার নিজের গৃহে অতিথির অনিষ্ট চিন্তা করার আরব জাতি করতে পারেনা। তাই অতিথিকে নিরাপদে আরব সেনা শিবির সত্বর পরিত্যাগ করার ব্যবস্থা করে তিনি আলোচ্য উক্তিটি করেন।


৪.৩ আমাদের জাতীয় ধর্ম এই, প্রাণান্ত ও সর্বস্বান্ত হৈলেও অতিথির অনিষ্ট চিন্তা করিনা।

উত্তর : আলোচ্য অংশটি লেখক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে নেওয়া হয়েছে। আরব জাতির আতিথিয়তা ভূত সম্পর্কে এই উক্তি। দিকভ্রষ্ট মুর সেনাপতি আরব সেনাপতি দের আশ্রয় লাভ করেন। উভয়ের কথোপকথনের পর আরব সেনাপতি বুঝতে পারেন মুর সেনাপতি তার পিতার হত্যা করে। কিন্তু আরব জাতির আতিথেয়তা গুণের জন্য আরব সেনাপতি তাকে হত্যা করেননি বরং আরব সেনাপতি মুর সেনাপতি প্রাণ রক্ষার জন্য সর্বপ্রকার ব্যবস্থা করে দিয়েছেন। আর আলোচ্য অংশের মধ্য দিয়ে আরব জাতির জাতীয় ধর্ম অতিথিবৎসল বৈশিষ্ট্য ফুটে উঠেছে।


৫। নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখ :


৫.১ গল্পে কার আতিথিয়তার কথা রয়েছে? তিনি কীভাবে অতিথির আতিথিয়তা করেন? তার এই আতিথিয়তা কে অদ্ভুত আখ্যা দেয়া হয়েছে কেন?

উত্তর : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে আলোচ্য অংশটি নেয়া হয়েছে।

আরব সেনাপতি প্রথমেই দিকভ্রষ্ট ক্লান্ত ও ক্ষুধার্ত তৃষ্ণার্ত এক মুর সেনাপতিকে আশ্রয় দেন। তারপর তার যথাযথ সেবা-যত্ন পরিচর্চার ব্যবস্থা করে। উভয়ের মধ্যে কথোপকথন সূর্যের আরব সেনাপতি জানতে পারেন যে মুর সেনাপতি তার পিতার হত্যা করে। তাতেও প্রতিহিংশা অবদমিত করে অতিথিজ্ঞানে সেবা করেছেন পরদিন ভোর বেলায় মোর সেনাপতিকে নিজ গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করে অতিথির আতিথিয়তা করেছেন। 

আরব সেনাপতি আতিথিয়তা অদ্ভুত কারণ মুর সেনাপতি তার পিতার হত্যাকারী জেনেও আতিথিয়তা করেছেন। পরদিন ভোরে তার প্রাণ রক্ষার জন্য পালিয়ে যেতে সাহায্য করেছেন। শত্রু অতিথি হলেও বা বিপদগ্রস্ত মানুষকে অতিথিগণের সেবা করা আরব জাতির জাতিগত গুণ এইজন্যই আতিথিয়তা কে অদ্ভুত বলা হয়েছে।


৫.২ আরব-মুর সংঘর্ষের ইতিহাস 'আশ্রিত' কাহিনি অবলম্বনে রচিত এই আখ্যানে লেখকের রচনাশৈলীর অনন্যতার পরিচয় দাও।

উত্তরঃ

৫.৩ 'আতিথেয়তা বিষয়ে পৃথিবীর কোনও জাতিই আরবদিগের তুল্য নহে।' - গল্পের ঘটনা বিশ্লেষণ করে মন্তব্যটির যথার্থতা প্রতিপন্ন করো।

উত্তরঃ

৫.৪ "বন্ধুভাবে উভয় সেনাপতির কথোপকথন বইতে লাগিল।" - কোন্‌ দুই সেনাপতির কথা এখানে বলা হয়েছে? তাঁদের কীভাবে সাক্ষাৎ ঘটেছিল? উভয়ের কথোপকথনের সারমর্ম নিজের ভাষায় আলোচনা করো।

উত্তরঃ

৫.৫ "তিনি নির্বিঘ্নে স্ব-পক্ষীয় শিবির সন্নিবেশ স্থানে উপস্থিত হইলেন।" - কার কথা বলা হয়েছে? কীভাবে তিনি স্ব-পক্ষের শিবিরে নির্বিঘ্নে পৌঁছলেন? তাঁর জীবনের এই ঘটনার পূর্বরাত্রের অভিজ্ঞতার কথা নিজের ভাষায় আলোচনা করো।

উত্তরঃ

৫.৬ "তাঁহার অনুসরণ করিতেছিলেন...।" - কার কথা বলা হয়েছে? তিনি কাকে অনুসরণ করছিলেন? তাঁর এই অনুসরণের কারণ কী? শত্রুকে কাছে পেয়েও তিনি বৈরাসাধন সংকল্প সাধন করেন নি কেন?

উত্তরঃ

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close