LightBlog
Madhyamik History ABTA Test Papers 2021-2022 Page 467 Part 2
Type Here to Get Search Results !

Madhyamik History ABTA Test Papers 2021-2022 Page 467 Part 2

 ABTA MADHYAMIK TEST PAPERS 2021-2022

HISTORY

PAGE - 467


বিভাগ - খ


Download History App : Madhyamik History Suggestion 2022


২। যে কোনো ষোলোটি প্রশ্নের উত্তর দাও (প্রতিটি উপবিভাগ থেকে অন্তত একটি প্রশ্নের উত্তর দাও) :


উপবিভাগ : ২.১


একটি বাক্যে উত্তর দাও :


২.১.১ ইন্দিরাকে লেখা জওহরলাল নেহেরুর চিঠিপত্রের হিন্দি অনুবাদ কে করেছিলেন?

উত্তরঃ মুন্সি প্রেমচাঁদ


২.১.২ প্রথম বাঙালী মহিলা চিকিৎসক কে ছিলেন?

উত্তরঃ কাদম্বিনী গাঙ্গুলী


২.১.৩ 'বিহু' কোন্‌ অঞ্চলের নৃত্য শৈলী?

উত্তরঃ অসমের


২.১.৪ 'আত্মীয় সভা' কে প্রতিষ্ঠা করেছিলেন?

উত্তরঃ রাজা রামমোহন রায়


উপবিভাগ : ২.২


ঠিক বা ভুল নির্ণয় করো :


২.২.১ 'গ্রামবার্তা প্রকাশিকা' পত্রিকা কুষ্ঠিয়া থেকে প্রকাশিত হত।

উত্তরঃ ঠিক


২.২.২ তামিলনাড়ুর বিখ্যাত নৃত্য হল ভারতনাট্যম।

উত্তরঃ ঠিক


২.২.৩ ভারতের প্রথম কেন্দ্রীয় বিদ্রোহ হল মহাবিদ্রোহ।

উত্তরঃ ঠিক


২.২.৪ 'কলকাতা স্কুল বুক সোসাইটি' স্থাপিত হয় ১৮১৭ খ্রিস্টাব্দ।

উত্তরঃ ঠিক


উপবিভাগ : ২.৩


'ক' স্তম্ভের সঙ্গে 'খ' স্তম্ভ মেলাও :

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তভ

২.৩.১ ছেড়ে আসা গ্রাম

(ক) বেঙ্গল কেমিক্যাল

২.৩.২ এশিয়াটিক সোসাইটি

(খ) অক্ষয়কুমার দত্ত

২.৩.৩ তত্ত্ববোধিনী

(গ) উইলিয়াম জোন্স

২.৩.৪ প্রফুল্লচন্দ্র রায়

(ঘ) দক্ষিণারঞ্জন বসু

উত্তরঃ

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তভ

২.৩.১ ছেড়ে আসা গ্রাম

(ঘ) দক্ষিণারঞ্জন বসু

২.৩.২ এশিয়াটিক সোসাইটি

(গ) উইলিয়াম জোন্স

২.৩.৩ তত্ত্ববোধিনী

(খ) অক্ষয়কুমার দত্ত

২.৩.৪ প্রফুল্লচন্দ্র রায়

(ক) বেঙ্গল কেমিক্যাল


উপবিভাগ : ২.৪


প্রদত্ত ভারতবর্ষের রেখা মানচিত্রে নিম্নলিখিত স্থানগুলি চিহ্নিত ও নামাঙ্কিত করো :


২.৪.১ বাংলায় ওয়াহাবি আন্দোলনের প্রাণ কেন্দ্র

২.৪.২ মহাবিদ্রোহের কেন্দ্র বারাকপুর

২.৪.৩ সাঁওতাল বিদ্রোহের অঞ্চল

২.৪.৪ শ্রীরামপুর


উপবিভাগ : ২.৫


নিম্নলিখিত বিবৃতিগুলির সঙ্গে সঠিক ব্যাখ্যাটি নির্বাচন করো :


২.৫.১ বিবৃতি : কালীপ্রসন্ন সিংহ 'হুতোম প্যাঁচার নকশা' গ্রন্থে সমকালীন কলকাতার সমাজচিত্র অঙ্কন করেন।

ব্যাখ্যা ১ ঃ লেখক নিজের অভিজ্ঞতা লিপিবদ্ধ করতে চেয়েছিলেন।

ব্যাখ্যা ২ ঃ লেখক সমাজ সচেতন ছিলেন।

ব্যাখ্যা ৩ ঃ লেখক এই ভাবধারায় পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করতে চেয়েছিলেন।

উত্তরঃ ব্যাখ্যা ৩ ঃ লেখক এই ভাবধারায় পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করতে চেয়েছিলেন।


২.৫.২ বিবৃতি : ইংরেজরা ভারতে প্রাচ্য শিক্ষার পরিবর্তে পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটাতে চেয়েছিল।

ব্যাখ্যা ১ ঃ ইংরেজরা ভারতে শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটাতে চেয়েছিল।

ব্যাখ্যা ২ ঃ ইংরেজরা কেরানী তৈরি করতে চেয়েছিল।

ব্যাখ্যা ৩ ঃ ভারতীয়রা পাশ্চাত্য শিক্ষা গ্রহণে আগ্রহী ছিল।

উত্তরঃ ব্যাখ্যা ১ ঃ ইংরেজরা ভারতে শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটাতে চেয়েছিল।


২.৫.৩ বিবৃতি : 'বর্তমান ভারত' গ্রন্থে জাতীয়তাবাদের বীজ বপন করা হয়েছে।

ব্যাখ্যা ১ ঃ গ্রন্থে ভারতীয়দের দুর্বলতাগুলিকে প্রকাশ করা হয়েছে।

ব্যাখ্যা ২ ঃ এখানে ভারতীয়দের অনুপ্রেরণা দান করা হয়েছে।

ব্যাখ্যা ৩ ঃ গ্রন্থে পাশ্চাত্যের ভালোদিকগুলি তুলে ধরা হয়েছে।

উত্তরঃ ব্যাখ্যা ২ ঃ এখানে ভারতীয়দের অনুপ্রেরণা দান করা হয়েছে।


২.৫.৪ বিবৃতি : রবীন্দ্রনাথ প্রকৃতি শিক্ষার পক্ষে ছিলেন।

ব্যাখ্যা ১ ঃ প্রকৃতি শিক্ষা ভারতে গঠন করতে পারে।

ব্যাখ্যা ২ ঃ প্রকৃতির সাথে মানুষের বিচ্ছেদ বিরোধের রূপ নেয়।

ব্যাখ্যা ৩ ঃ প্রকৃতির কোলে শিক্ষার্থীর সার্বিক বিকাশ ঘটে।

উত্তরঃ ব্যাখ্যা ৩ ঃ প্রকৃতির কোলে শিক্ষার্থীর সার্বিক বিকাশ ঘটে।


অন্যান্য এবিটিএ পেজ পেতে : এইখানে ক্লিক করুন

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

LightBlog

AdsG

close